Announcement

Collapse
No announcement yet.

ছবি-ভাস্কর্য নির্মাণের অবৈধতা : প্রামাণ্য একটি আলোচনা (প্রথম পর্ব)

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ছবি-ভাস্কর্য নির্মাণের অবৈধতা : প্রামাণ্য একটি আলোচনা (প্রথম পর্ব)

    ছবি-ভাস্কর্য নির্মাণের অবৈধতা : প্রামাণ্য একটি আলোচনা


    ছবি-ভাস্কর্য তৈরির ঐতিহাসিক পটভূমি :

    মহান রাব্বুল আলামিন তাঁর শ্রেষ্ঠ মাখলুক মানুষকে বানিয়েছেন ‘খলিফাতুল আরজ’ তথা পৃথিবীতে আল্লাহর প্রতিনিধি স্বরূপ। কুরআনে কারিমে আল্লাহ তাআলা বলেন :

    إِنِّي جَاعِلٌ فِي الْأَرْضِ خَلِيفَةً

    ‘আমি পৃথিবীতে (আমার) প্রতিনিধি বানাতে ইচ্ছুক।’ (সুরা আল-বাকারা : ৩০)

    কিন্তু তিনি কেন তাঁর প্রতিনিধি সৃষ্টি করতে চান? এতে তাঁর উদ্দেশ্য কী? এর উত্তর আল্লাহ তাআলা নিজেই অন্য আয়াতে এভাবে দিয়েছেন :
    وَمَا خَلَقْتُ الْجِنَّ وَالْإِنْسَ إِلَّا لِيَعْبُدُونِ

    ‘আমি জিন ও মানবকে একমাত্র আমার ইবাদত, আমার একত্ববাদে বিশ্বাসের জন্যই সৃষ্টি করেছি।’ (সুরা আজ-জারিয়াত : ৫৬)

    কিন্তু জান্নাত হতে বহিষ্কৃত মানবজাতির চিরশত্রু অভিশপ্ত ইবলিস বসে থাকবে কেন? দম্ভভরে সে ঘোষণা করল—কুরআনের ভাষায় :
    قَالَ فَبِعِزَّتِكَ لَأُغْوِيَنَّهُمْ أَجْمَعِينَ، إِلَّا عِبَادَكَ مِنْهُمُ الْمُخْلَصِينَ

    ‘সে (শয়তান) বলল, আপনার ইজ্জত ও বুজুর্গির শপথ! আমি আপনার একনিষ্ঠ বান্দাদের ব্যতীত তাদের (মানবজাতির) সবাইকে অবশ্য অবশ্যই পথভ্রষ্ট করে ফেলব।’ (সুরা সদ : ৮২-৮৩)

    আর এভাবে মানব সৃষ্টির সূচনা লগ্নেই শুরু হয়ে যায় মানব ও ইবলিসের পারস্পরিক শত্রুতা। হক ও বাতিলের সুস্পষ্ট দ্বন্দ্ব। মানবজাতির ফিকির ও দায়িত্ব ছিল, কী করে মহান রবকে খুশি করা যায়, কীভাবে তাঁর একচ্ছত্র প্রভুত্ব ও একত্ববাদের বিশ্বাসে অটল থাকা যায়। আর ইবলিস শয়তানের চিন্তা হলো, কী করে মানব সম্প্রদায়কে প্রভুর অবাধ্য করা যায়, কীভাবে তাদেরকে আল্লাহ ইবাদত থেকে নিবৃত্ত রাখা যায়।
    ইবলিস শয়তান ভাবল, মানবজাতির দ্বারা শুধু সাধারণ গুনাহ করানোই যথেষ্ট হবে না। কারণ, বান্দা গুনাহ করার পর অনুতপ্ত হয়ে তাওবা-ইসতিগফার করলে তার গুনাহ মাফ হয়ে যায়। খালিস দিলে তাওবা করলে উল্টো তার মর্যাদা আল্লাহর নিকট আরও বৃদ্ধি পায়। তাই এমন এক পন্থা অবলম্বন করতে হবে, যাতে তার মহামূল্যবান ইমান ও তাওহিদের দৌলত বিনষ্ট হয়ে যায়; আর এতে করে তার সকল আমল ও ইবাদত বরবাদ হয়ে যায়। এজন্য সে ফন্দি আঁটতে থাকে, কীভাবে এ পথে আগানো যায়। অর্থাৎ এমনভাবে মানবজাতিকে এ জালে আটকাতে হবে, যাতে সে ঘুণাক্ষরেও টের না পায় যে, সে ধ্বংস ও বরবাদির জালে আটকে গেছে। অতঃপর মানবজাতির দুনিয়া-আখিরাত সমূলে ধ্বংস করার ক্ষেত্রে তার প্রথম ধাপ ছিল ছবি ও ভাস্কর্যের নির্মাণ। ভুলিয়ে-ভালিয়ে কোনোরকমে বুঝিয়ে-শুনিয়ে তাদের জন্য সে ভাস্কর্য নির্মাণ করে দিল। আর এভাবেই মানুষ তার ফাঁদে পড়ে নিজেদের মহামূল্যবান ইমান হারানোর প্রথম পথ খুঁজে পেল।

    এ ব্যাপারে সুবিখ্যাত মুফাসসির আল্লামা মাহমুদ আলুসি রহ. তাঁর কালজয়ী তাফসিরগ্রন্থ ‘রুহুল মাআনি’-তে একটি হাসান (প্রমাণযোগ্য) রিওয়ায়াতের উদ্ধৃতি দিয়ে বলেন :

    وأخرج أبو الشيخ في العظمة عن محمد بن كعب القرظي أنه قال: كان لآدم عليه السلام خمسة بنين ود وسواع إلخ فكانوا عبادا فمات رجل منهم فحزنوا عليه حزنا شديدا فجاءهم الشيطان فقال: حزنتم على صاحبكم هذا؟ قالوا: نعم، قال: هل لكم أن أصور لكم مثله في قبلتكم إذا نظرتم إليه ذكرتموه؟ قالوا: نكره أن تجعل لنا في قبلتنا شيئا نصلي عليه قال: فأجعله في مؤخر المسجد، قالوا: نعم فصوره لهم حتى مات خمستهم فصور صورهم في مؤخر المسجد فنقصت الأشياء حتى تركوا عبادة الله تعالى وعبدوا هؤلاء فبعث الله تعالى نوحا عليه السلام فدعاهم إلى عبادة الله تعالى وحده وترك عبادتها فقالوا ما قالوا.

    ‘মুহাম্মাদ বিন কাব আল-কুরাজি রহ. বলেন, হজরত আদম আ.-এর পাঁচ সন্তান ছিল্। তাঁরা হলেন, উআদ, সুওয়া, ইয়াউক, ইয়াগুস ও নাসর। এরা সবাই ছিলেন আল্লাহর বান্দা। এদের মধ্যে একজন মৃত্যুবরণ করলে বাকি সবাই খুব চিন্তিত ও ব্যথিত হলেন। তখন তাঁদের নিকট শয়তান এসে বলল, তোমরা কি তোমাদের এ সাথির জন্য চিন্তিত হচ্ছ? তাঁরা বললেন, হ্যাঁ। সে বলল, তোমরা কি চাও যে, (ইবাদতের সময়) তোমাদের সম্মুখভাগে আমি তাঁর একটি প্রতিকৃতি বানিয়ে দিই? যাতে তোমরা যখন তা দেখবে, তখন তাঁর কথা স্মরণ করবে। তাঁরা বললেন, আমরা আমাদের সম্মুখভাগে এমন কিছু রাখাকে অপছন্দ করি, যেদিকে ফিরে আমরা সালাত আদায় করি। তখন সে বলল, তাহলে তা তোমাদের ইবাদতখানার পেছনে রাখি? তাঁরা বলল, হ্যাঁ, এটা হতে পারে। অতঃপর সে তাঁদের জন্য তাঁর একটি প্রতিকৃতি বানিয়ে দিল। এরপর ধীরে ধীরে পাঁচজনের বাকি সবাইও মারা গেল। তখন ইবলিস তাঁদের সবার একটি করে প্রতিকৃতি বানিয়ে ইবাদতখানার পিছন দিকে রেখে দিল। এরপর সব জিনিসই (ইবাদত, সৎকর্ম) কমতে শুরু করল। একপর্যায়ে লোকেরা আল্লাহর ইবাদত ছেড়ে দিয়ে এসব প্রতিকৃতির উপাসনা শুরু করল। তখন আল্লাহ তাআলা নুহ আ.-কে পাঠালেন। তিনি এসে তাদেরকে এসব ভাস্কর্য-প্রতিমার পূজা ছেড়ে এক আল্লাহ তাআলার ইবাদত করার দাওয়াত দিলেন। প্রতিউত্তরে তারা যা বলার তা-ই বলল।’ (রুহুল মাআনি : ১৫/৮৬, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    হাফিজ ইবনু কাসির রহ. এ ঘটনাকেই অন্য একটি সূত্রে কিছুটা ভিন্ন আঙ্গিকে উল্লেখ করেছেন। তিনি তাঁর বিশ্ববিখ্যাত তাফসির গ্রন্থ ‘তাফসিরু ইবনি কাসির’-এ বলেন :

    وَقَالَ ابْنُ أَبِي حَاتِمٍ: حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مَنْصُورٍ، حَدَّثَنَا الْحَسَنُ بْنُ مُوسَى، حَدَّثَنَا يَعْقُوبُ عَنْ أَبِي الْمُطَهِّرِ قَالَ: ذَكَرُوا عِنْدَ أَبِي جَعْفَرٍ وَهُوَ قَائِمٌ يُصَلِّي يَزِيدَ بْنَ الْمُهَلَّبِ، قَالَ: فَلَمَّا انْفَتَلَ مِنْ صِلَاتِهِ قَالَ: ذَكَرْتُمْ يَزِيدَ بْنَ الْمُهَلَّبِ أَمَا إِنَّهُ قُتِلَ فِي أَوَّلِ أَرْضٍ عُبِدَ فِيهَا غَيْرُ اللَّهِ، قال: ثم ذكروا رَجُلًا مُسْلِمًا وَكَانَ مُحَبَّبًا فِي قَوْمِهِ فَلَمَّا مات اعتكفوا حَوْلَ قَبْرِهِ فِي أَرْضِ بَابِلَ وَجَزِعُوا عَلَيْهِ، فَلَمَّا رَأَى إِبْلِيسُ جَزَعَهُمْ عَلَيْهِ تَشَبَّهَ فِي صُورَةِ إِنْسَانٍ، ثُمَّ قَالَ إِنِّي أَرَى جَزَعَكُمْ عَلَى هَذَا الرَّجُلِ فَهَلْ لَكَمَ أَنْ أُصَوِّرَ لَكُمْ مِثْلَهُ فَيَكُونَ فِي نَادِيكُمْ فَتَذْكُرُونَهُ؟ قَالُوا نَعَمْ، فَصُوِّرَ لَهُمْ مَثَلُهُ، قَالَ: وَوَضَعُوهُ فِي نَادِيهِمْ وَجَعَلُوا يَذْكُرُونَهُ، فَلَمَّا رَأَى مَا بِهِمْ مِنْ ذِكْرِهِ قَالَ: هَلْ لَكُمْ أَنْ أَجْعَلَ في منزل كل رجل مِنْكُمْ تِمْثَالًا مِثْلَهُ فَيَكُونَ لَهُ فِي بَيْتِهِ فَتَذْكُرُونَهُ؟ قَالُوا: نَعَمْ، قَالَ: فَمَثَّلَ لِكُلِّ أَهْلِ بَيْتٍ تِمْثَالًا مِثْلَهُ، فَأَقْبَلُوا فَجَعَلُوا يَذْكُرُونَهُ بِهِ، قَالَ: وَأَدْرَكَ أَبْنَاؤُهُمْ فَجَعَلُوا يَرَوْنَ مَا يَصْنَعُونَ بِهِ، قَالَ: وَتَنَاسَلُوا وَدَرَسَ أَمْرُ ذِكْرِهِمْ إِيَّاهُ حَتَّى اتَّخَذُوهُ إِلَهًا يَعْبُدُونَهُ مَنْ دُونِ اللَّهِ أَوْلَادُ أَوْلَادِهِمْ، فَكَانَ أَوَّلَ مَا عُبِدَ مِنْ دون الله: الصنم الذي سموه ودا.

    ‘আবুল মুতাহহির রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, লোকেরা ইমাম আবু জাফর রহ.-এর নিকট ইয়াজিদ বিন মুহাল্লাবের আলোচনা করছিল, যখন তিনি (ইমাম আবু জাফর রহ.) সালাত পড়ছিলেন। আবুল মুতাহহির রহ. বলেন, তিনি যখন সালাত থেকে ফারেগ হলেন তখন বললেন, তোমরা ইয়াজিদ বিন মুহাল্লাবের আলোচনা করছিলে। জেনে রাখো, সে এমন এক ভূমিতে নিহত হয়েছে, যেখানে প্রথম গাইরুল্লাহর উপাসনা করা হয়েছে। তিনি বলেন, এরপর লোকেরা এক ব্যক্তির আলোচনা করল, যিনি ছিলেন মুসলিম এবং স্বীয় গোত্রের প্রিয় ব্যক্তিত্ব। তিনি মৃত্যুবরণ করলে লোকেরা বাবেল শহরে তাঁর কবরের পাশে অবস্থান করে আফসোস ও হা-হুতাশ করতে লাগল। ইবলিস যখন তাঁর ব্যাপারে লোকদের অস্থিরতা ও আফসোসের বিষয়টি লক্ষ করল, তখন সে (এটা মানুষকে গোমরাহ করার সুবর্ণ সুযোগ মনে করে) মানুষের আকৃতি ধারণ করে এসে বলল, আমি এ ব্যক্তির ব্যাপারে তোমাদের চিন্তান্বিত ও অস্থির হওয়ার বিষয়টি অবলোকন করেছি। তোমরা কি চাও যে, আমি তোমাদের জন্য তাঁর মতো হুবহু একটি প্রতিকৃতি বানিয়ে দিই, যা তোমাদের সমাবেশস্থল ও বৈঠকখানায় থাকবে আর এতে করে তোমরা তাঁর কথা স্মরণ করবে? তারা বলল, হ্যাঁ (বানিয়ে দাও)। তখন সে তাদেরকে হুবহু তাঁর (উআদের) মতো একটি প্রতিকৃতি বানিয়ে দিল। আবু জাফর রহ. বলেন, তারা তাঁর প্রতিকৃতি তাদের বৈঠকখানায় রেখে তাঁর কথা স্মরণ ও আলোচনা করত। ইবলিস যখন তার স্মরণের বিষয়ে লোকদের অবস্থা ও আগ্রহ পর্যবেক্ষণ করল, তখন সে বলল, তোমরা কি চাও যে, আমি তোমাদের প্রত্যেকের ঘরে তাঁর একটি করে প্রতিকৃতি বানিয়ে দিই, যা ঘরে থাকবে এবং তোমরা তার স্মরণ করবে? তারা বলল, হ্যাঁ (বানিয়ে দাও)। আবু জাফর রহ. বলেন, তখন ইবলিস প্রত্যেক গৃহকর্তার জন্য তাঁর প্রতিকৃতি বানিয়ে দিল। তারা তা অত্যন্ত আগ্রহ-উদ্দীপনা সহিত গ্রহণ করে তা দেখে তার স্মরণ করতে লাগল। তিনি বলেন, এরপর তাদের সন্তানসন্ততি তাদের পিতাদের কার্যক্রম ও কর্মপন্থা অবলম্বন করতে লাগল। এভাবে বংশপরম্পরায় (কিছুকাল) চলতে লাগল এবং তাদের তাঁকে নিয়ে আলোচনা ও স্মরণ করার বিষয়টি আস্তে আস্তে বিলুপ্ত হয়ে গেল। একপর্যায়ে (পরবর্তী) লোকেরা আল্লাহকে ছেড়ে তাঁকে (উআদের ভাস্কর্য ও প্রতিকৃতিকে) মাবুদ মেনে উপাসনা করা শুরু করল। অর্থাৎ এদের অধীনস্থ সন্তানেরা। আর এভাবেই আল্লাহকে বাদ দিয়ে প্রথম যার উপাসনা করা হলো, তা হচ্ছে ওই প্রতিমা, যাকে তারা ‘ওয়াদ’ বলে ডাকে।’ (তাফসিরু ইবনি কাসির : ৮/২৪৯, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    উপরিউক্ত দুটি বর্ণনা হতে বোঝা যায়, মানবজাতির পরকাল ধ্বংস করার লক্ষ্যে ইবলিস শয়তান প্রথম যে কৌশল অবলম্বন করেছিল তা হলো, প্রতিকৃতি ও ভাস্কর্যের ব্যাপক প্রসার। ইবলিস ভালো করেই উপলব্ধি করতে পেরেছিল যে, এ পদ্ধতিতেই মানুষকে পথভ্রষ্ট করা সহজলভ্য ও ফলপ্রসূ হবে। আর বাস্তব ক্ষেত্রে হয়েছেও তা-ই্। এ থেকে খুব সহজেই অনুমেয় যে, ছবি-প্রতিকৃতি ও ভাস্কর্যের পরিণাম কত ভয়াবহ! কত মারাত্মক এর বিধ্বংসী কার্যক্রম! এটা শুধু আমলকেই শেষ করে না; বরং সকল আমল ও পূণ্যের মূলভিত্তি তাওহিদকে পর্যন্ত বিনষ্ট করে দেয়। আর এজন্যই শরিয়তে ছবি ও ভাস্কর্যের ব্যাপারে অত্যন্ত কড়া নিষেধাজ্ঞা এসেছে।

    হাদিসে রাসুলের আলোকে ছবি-প্রতিকৃতি নির্মাণ ও তার ভয়াবহতা :

    রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছবি-প্রতিকৃতি বানানো তা রাখার ব্যাপারে ছিলেন খুবই কঠোর। বিভিন্ন ক্ষেত্রে ও সময়ে তিনি কর্ম ও বাণী দ্বারা এর ভয়াবহতা বুঝিয়েছেন। কোনো কোনো হাদিসে ছবি-প্রতিকৃতি বানানোর অপরাধে তিনি কিয়ামতের দিন সর্বোচ্চ শাস্তির কথা বর্ণনা করেছেন। তাই এ ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই যে, ইসলামে ছবি অঙ্কন ও ভাস্কর্য-মূর্তি বানানো সম্পূর্ণরূপে হারাম ও নিষিদ্ধ। ছবির ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মনোভাব ও তাঁর কঠোর বাণী কেমন ছিল, তা উপলব্ধি করার জন্য এ সংক্ষিপ্ত পরিসরে হাদিসে রাসুল হতে কয়েকটি নির্বাচিত হাদিস উল্লেখ করার প্রয়োজনীয়তা বোধ করছি।

    হাদিস নং ১

    عَنْ مُسْلِمٍ، قَالَ: كُنَّا مَعَ مَسْرُوقٍ، فِي دَارِ يَسَارِ بْنِ نُمَيْرٍ، فَرَأَى فِي صُفَّتِهِ تَمَاثِيلَ، فَقَالَ: سَمِعْتُ عَبْدَ اللَّهِ، قَالَ: سَمِعْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: إِنَّ أَشَدَّ النَّاسِ عَذَابًا عِنْدَ اللَّهِ يَوْمَ القِيَامَةِ المُصَوِّرُونَ

    ‘মুসলিম রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা মাসরুক রহ.-এর সাথে ইয়াসার বিন নুমাইর রহ.-এর ঘরে অবস্থান করছিলাম। হঠাৎ তিনি (মাসরুক) তার ঘরের চত্বরে কিছু ছবি-প্রতিকৃতি দেখতে পেয়ে বললেন, আমি ইবনু মাসউদ রা. থেকে শুনেছি, তিনি বলেছেন, আমি নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে বলতে শুনেছি, নিশ্চয়ই আল্লাহর নিকট (কিয়ামতের দিন) সবচেয়ে বেশি সাজাপ্রাপ্ত হবে ছবি-প্রতিকৃতি নির্মাণকারীরা।’ (সহিহুল বুখারি : ৭/১৬৭, হা. নং ৫৯৫০, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    হাদিস নং ২

    عَنْ عَبْدِ اللهِ , عَنْ نَبِيِّ اللهِ عَلَيْهِ السَّلَامُ قَالَ: " إنَّ أَشَدَّ النَّاسِ عَذَابًا يَوْمَ الْقِيَامَةِ رَجُلٌ قَتَلَ نَبِيًّا , أَوْ قَتَلَهُ نَبِيٌّ , وَإِمَامُ ضَلَالَةٍ , وَمُمَثِّلٌ مِنَ الْمُمَثِّلِينَ

    ‘ইবনু মাসউদ রা. সূত্রে নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হতে বর্ণিত, তিনি বলেন, কিয়ামতের দিন লোকদের মধ্যে সর্বোচ্চ সাজাপ্রাপ্ত হবে ওই ব্যক্তি, যে কোনো নবিকে হত্যা করেছে বা কোনো নবি যাকে হত্যা করেছে এবং পথ ভ্রষ্ট ইমাম ও নেতা, যে নিজেও গোমরাহ এবং তাকে অনুসরণ করায় অন্যরাও হয় এবং ছবি-প্রতিকৃতি নির্মাণকারীগণ।’ (শারহু মুশকিলিল আসার : ১/১০, হা. ৬, প্রকাশনী : মুআসসাসাতুর রিসালা, বৈরুত)

    হাদিস নং ৩

    عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ

    ‘ইবনু উমর রা. হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, যারা এ সকল প্রাণীর ছবি-প্রতিকৃতি নির্মাণ করে, কিয়ামত দিবসে তাদেরকে এ বলে শাস্তি দেওয়া হবে যে, তোমরা যা বানিয়েছ তাতে প্রাণ সঞ্চার করো।’ (সহিহুল বুখারি : ৭/১৬৭, হা. নং ৫৯৫১, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    এ হাদিস থেকে বোঝা যায়, ছবি বানানোর নিষেধাজ্ঞা শুধু প্রাণীর ক্ষেত্রে প্রযোজ্য। সুতরাং যে সকল বস্তুর প্রাণ নেই, সে সকল জন্তু বা উদ্ভিদের ছবি আঁকতে অসুবিধা নেই। কারণ, হাদিসে এসেছে, ছবি নির্মাণকারীদের এ বলে শাস্তি দেওয়া হবে যে, তোমরা এতে প্রাণ দান করো। এ থেকে সহজেই প্রতীয়মান হয়, যে সকল বস্তুর প্রাণ নেই, সে সকল জিনিসের ছবি বা ভাস্কর্য বানালে তাতে প্রাণ সঞ্চারের আদেশ দেওয়া বাস্তবতা-বিবর্জিত ও অযৌক্তিক। আর এ ধরনের অযৌক্তিক আদেশ মহান রব বান্দার ওপর চাপিয়ে দেন না; বরং তাঁর এ আদেশ কেবল ওই সকল ব্যক্তির ক্ষেত্রেই প্রযোজ্য হবে, যারা প্রাণী ও জীবজন্তুর ছবি-প্রতিকৃতি নির্মাণ করে। অন্যান্য বিশুদ্ধ বর্ণনায় এর সপক্ষে সুস্পষ্ট প্রমাণ রয়েছে।

    হাদিস নং ৪

    عَنْ أَبِي زُرْعَةَ، قَالَ: دَخَلْتُ مَعَ أَبِي هُرَيْرَةَ فِي دَارِ مَرْوَانَ فَرَأَى فِيهَا تَصَاوِيرَ، فَقَالَ: سَمِعْتُ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: قَالَ اللهُ عَزَّ وَجَلَّ: وَمَنْ أَظْلَمُ مِمَّنْ ذَهَبَ يَخْلُقُ خَلْقًا كَخَلْقِي؟ فَلْيَخْلُقُوا ذَرَّةً، أَوْ لِيَخْلُقُوا حَبَّةً أَوْ لِيَخْلُقُوا شَعِيرَةً

    ‘আবু জুরআ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আবু হুরাইরা রা.-এর সাথে মারওয়ানের ঘরে প্রবেশ করলাম। তিনি ঘরে কিছু ছবি-প্রতিকৃতি দেখতে পেয়ে বললেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে বলতে শুনেছি, আল্লাহ তাআলা বলেন, আর ওই ব্যক্তির চেয়ে বড় জালিম কে হতে পারে, যে আমার সৃষ্টির মতো মাখলুক বানাতে শুরু করে? পারলে সে একটা পিঁপড়া বা একটা শস্যদানা বা একটি যব সৃষ্টি করুক দেখি!’ (সহিহু মুসলিম : ৩/১৬৭১, হা. নং ২১১১, প্রকাশনী : দারু ইহইয়াইত তুরাসিল আরাবিয়্যি, বৈরুত)

    হাদিস নং ৫

    قَتَادَةَ قَالَ: كُنْتُ عِنْدَ ابْنِ عَبَّاسٍ، وَهُمْ يَسْأَلُونَهُ، وَلاَ يَذْكُرُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ حَتَّى سُئِلَ، فَقَالَ: سَمِعْتُ مُحَمَّدًا صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: مَنْ صَوَّرَ صُورَةً فِي الدُّنْيَا كُلِّفَ يَوْمَ القِيَامَةِ أَنْ يَنْفُخَ فِيهَا الرُّوحَ، وَلَيْسَ بِنَافِخٍ.

    ‘কাতাদা রহ. বলেন, আমি ইবনু আব্বাস রা.-এর নিকট বসা ছিলাম; আর লোকেরা তাকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসা করছিল। কিন্তু তিনি নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নাম বা উদ্ধৃতি উল্লেখ করেছিলেন না। এক পর্যায়ে (কোনো একটি বিষয়ে) তাকে জিজ্ঞাসা করা হলে তিনি বললেন, আমি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে বলতে শুনেছি, যে ব্যক্তি পার্থিব জীবনে ছবি-প্রতিকৃতি তৈরি করবে, কিয়ামত দিবসে তাকে এ সকল ছবি প্রতিকৃতিতে প্রান সঞ্চারে বাধ্য করা হবে; কিন্তু তাতে সে জীবন দান করতে সক্ষম হবে না। (সহিহুল বুখারি : ৭/১৬৯, হা. নং ৫৯৬৩, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    হাদিস নং ৬

    عَنْ سَالِمٍ، عَنْ أَبِيهِ، قَالَ: " وَعَدَ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ جِبْرِيلُ، فَرَاثَ عَلَيْهِ، حَتَّى اشْتَدَّ عَلَى النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَخَرَجَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَلَقِيَهُ، فَشَكَا إِلَيْهِ مَا وَجَدَ، فَقَالَ لَهُ: إِنَّا لاَ نَدْخُلُ بَيْتًا فِيهِ صُورَةٌ وَلاَ كَلْبٌ

    ‘ইবনু উমর রা. হতে বর্ণিত, তিনি বলেন, একবার জিবরাইল আ. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে (নির্দিষ্ট সময়ে সাক্ষাতের) ওয়াদা করলেন। এরপর তাঁর আসতে দেরি হলে তা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সালাম এর জন্য বড় কষ্টের কারণ হয়ে দাঁড়াল। এরপর একদিন নবি কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘর থেকে বের হলে জিবরাইল আ. তাঁর সাথে দেখা করলেন। তখন নবি কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (তাঁর আসতে দেরি হওয়ার এবং এতে তাঁর প্রচণ্ড মনক্ষুণ্ণ হওয়ার) অভিযোগ করলে তিনি বললেন, আমরা ওই ঘরে প্রবেশ করি না, যে ঘরে প্রাণীর ছবি-প্রতিকৃতি বা কুকুর থাকে।’ (সহিহুল বুখারি : ৭/১৬৮-১৬৯, হা. নং ৫৯৬০, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    হাদিস নং ৭

    عَنْ عَوْنِ بْنِ أَبِي جُحَيْفَةَ، عَنْ أَبِيهِ: أَنَّهُ اشْتَرَى غُلاَمًا حَجَّامًا، فَقَالَ: إِنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ نَهَى عَنْ ثَمَنِ الدَّمِ، وَثَمَنِ الكَلْبِ، وَكَسْبِ البَغِيِّ، وَلَعَنَ آكِلَ الرِّبَا وَمُوكِلَهُ، وَالوَاشِمَةَ وَالمُسْتَوْشِمَةَ وَالمُصَوِّرَ

    ‘আবু জুহাইফা রা. সূত্রে বর্ণিত যে, তিনি একজন হাজ্জাম (শিঙা দিয়ে রক্ত বেরকারী) দাস ক্রয় করলেন। অতঃপর বললেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রক্ত ও কুকুর বিক্রির মূল্য নিতে এবং ব্যভিচার করে উপার্জন করতে নিষেধ করেছেন। আর সুদখোর, সুদদাতা, উল্কিচিহ্নদাতা, উল্কিচিহ্নগ্রহীতা ও ছবি-প্রতিকৃতি নির্মাণকারীকে লানত দিয়েছেন।’ (সহিহুল বুখারি : ৭/১৬৯, হা. নং ৫৯৬২, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    হাদিস নং ৮

    حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ سَلاَمٍ، قَالَ: أَخْبَرَنَا عَبْدَةُ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، عَنْ أَبِيهِ، عَنْ عَائِشَةَ، أَنَّ أُمَّ سَلَمَةَ، ذَكَرَتْ لِرَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَنِيسَةً رَأَتْهَا بِأَرْضِ الحَبَشَةِ يُقَالُ لَهَا مَارِيَةُ، فَذَكَرَتْ لَهُ مَا رَأَتْ فِيهَا مِنَ الصُّوَرِ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أُولَئِكَ قَوْمٌ إِذَا مَاتَ فِيهِمُ العَبْدُ الصَّالِحُ، أَوِ الرَّجُلُ الصَّالِحُ، بَنَوْا عَلَى قَبْرِهِ مَسْجِدًا، وَصَوَّرُوا فِيهِ تِلْكَ الصُّوَرَ، أُولَئِكَ شِرَارُ الخَلْقِ عِنْدَ اللَّهِ

    ‘আয়িশা রা. হতে বর্ণিত, একবার উম্মে সালামা রা. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট একটি গির্জার কথা তুললেন, যাকে মারিয়া গির্জা বলা হতো। এতে তিনি যে সকল ছবি-প্রতিকৃতি দেখেছিলেন, তার আলোচনা করতে লাগলেন। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, এরা তো ওই জাতি, যাদের মধ্যে কোনো নেক ও সৎলোক মারা গেলে তারা তাঁর কবরের পাশে একটি মসজিদ নির্মাণ করত এবং তাতে ওই সকল লোকদের ছবি-প্রতিকৃতি বানিয়ে স্থাপন করত। এরা আল্লাহর নিকট সবচেয়ে নিকৃষ্ট ও ঘৃণিত মাখলুক।’ (সহিহুল বুখারি : ১/৯৪-৯৫, হা. নং ৪৩৪, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    হাদিস নং ৯

    حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ عَبْدِ الوَهَّابِ، حَدَّثَنَا يَزِيدُ بْنُ زُرَيْعٍ، أَخْبَرَنَا عَوْفٌ، عَنْ سَعِيدِ بْنِ أَبِي الحَسَنِ، قَالَ: كُنْتُ عِنْدَ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا، إِذْ أَتَاهُ رَجُلٌ فَقَالَ: يَا أَبَا عَبَّاسٍ، إِنِّي إِنْسَانٌ إِنَّمَا مَعِيشَتِي مِنْ صَنْعَةِ يَدِي، وَإِنِّي أَصْنَعُ هَذِهِ التَّصَاوِيرَ، فَقَالَ ابْنُ عَبَّاسٍ: لاَ أُحَدِّثُكَ إِلَّا مَا سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: سَمِعْتُهُ يَقُولُ: «مَنْ صَوَّرَ صُورَةً، فَإِنَّ اللَّهَ مُعَذِّبُهُ حَتَّى يَنْفُخَ فِيهَا الرُّوحَ، وَلَيْسَ بِنَافِخٍ فِيهَا أَبَدًا» فَرَبَا الرَّجُلُ رَبْوَةً شَدِيدَةً، وَاصْفَرَّ وَجْهُهُ، فَقَالَ: وَيْحَكَ، إِنْ أَبَيْتَ إِلَّا أَنْ تَصْنَعَ، فَعَلَيْكَ بِهَذَا الشَّجَرِ، كُلِّ شَيْءٍ لَيْسَ فِيهِ رُوحٌ،

    ‘সাইদ বিন আবুল হাসান রহ. বলেন, আমি ইবনু আব্বাস রা.-এর নিকট বসা ছিলাম। ইতিমধ্যে এক লোক তাঁর কাছে এসে বলল, হে আবু আব্বাস (এটা ইবনু আব্বাস রা.-এর উপনাম), আমি একজন সাধারণ মানুষ। আমার জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম আমার হস্তশিল্প; আর আমি (এর মাধ্যমে) এ সকল (প্রাণীর) ছবি অঙ্কন করি। তখন ইবনু আব্বাস রা. বললেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে যা বলতে শুনেছি তা-ই তোমার নিকট বর্ণনা করব। আমি তাঁকে বলতে শুনেছি, যে ব্যক্তি কোনো প্রাণীর ছবি-প্রতিকৃতি বানাবে, (কিয়ামতের দিন) সে তাতে প্রাণ সঞ্চার করা পর্যন্ত আল্লাহ তাকে শাস্তি প্রদান করতে থাকবেন; অথচ সে তাতে কখনো প্রাণ দিতে সক্ষম নয়। লোকটি এতে ভয় অত্যন্ত ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ল এবং তার চেহারা হলুদ বর্ণ ধারণ করল। তখন ইবনু আব্বাস রা. বললেন, তোমার জন্য আফসোস! তোমার যদি ছবি অঙ্কনের কাজ করতেই হয়, তাহলে এ সকল গাছপালা এবং প্রত্যেক প্রাণহীন জড়বস্তুর ছবি আঁক।’ (সহিহুল বুখারি : ৩/৮২, হা. নং ২২২৫, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    হাদিস নং ১০

    حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، وَأَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، وَزُهَيْرُ بْنُ حَرْبٍ، - قَالَ يَحْيَى: أَخْبَرَنَا، وَقَالَ الْآخَرَانِ: - حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، عَنْ حَبِيبِ بْنِ أَبِي ثَابِتٍ، عَنْ أَبِي وَائِلٍ، عَنْ أَبِي الْهَيَّاجِ الْأَسَدِيِّ، قَالَ: قَالَ لِي عَلِيُّ بْنُ أَبِي طَالِبٍ: أَلَا أَبْعَثُكَ عَلَى مَا بَعَثَنِي عَلَيْهِ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ «أَنْ لَا تَدَعَ تِمْثَالًا إِلَّا طَمَسْتَهُ وَلَا قَبْرًا مُشْرِفًا إِلَّا سَوَّيْتَهُ

    ‘আবুল হাইয়াজ বলেন, একদিন আলি রা. আমাকে বললেন, আমি কি তোমাকে এমন একটি কাজে পাঠাব না, যে কাজে স্বয়ং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে একবার পাঠিয়ে ছিলেন? তা এই যে, তুমি কোনো ছবি বা প্রতিকৃতি নিশ্চিহ্ন করা ছাড়া এবং কোনো উঁচু কবর সমান্তরাল করা ব্যতিরেকে ছাড়বে না, অর্থাৎ ক্ষান্ত হবে না।’ (সহিহু মুসলিম : ২/৬৬৬, হা. নং ৯৬৯, প্রকাশনী : দারু ইহইয়াইত তুরাসিল আরাবিয়্যি, বৈরুত)

    প্রাণীর সব ধরনের ছবি-প্রতিকৃতি হারাম হওয়া-সংক্রান্ত আরও অনেক বিশুদ্ধ ও প্রমাণযোগ্য মারফু হাদিস রয়েছে, কলেবর বৃদ্ধির আশঙ্কায় এখানে মাত্র দশটি হাদিস উল্লেখ করা হয়েছে। এ সকল হাদিস হতে কোনো রকম দ্বিধা-সংশয় ব্যতীত সহজেই প্রমাণিত হয়, যে পন্থাই হোক—হোক তা আধুনিক প্রযুক্তিতে বা হোক তা প্রাচীন পন্থায়—সর্বাবস্থায়ই প্রাণীর ছবি-প্রতিকৃতি তৈরি করা হারাম, রহমতবঞ্চিত ও লানতযোগ্য ঘৃণিত একটি কাজ।

    এ পর্যায়ে আমরা এখন দেখব, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তিরোধানের সত্য ও কল্যাণের সাক্ষ্যপ্রাপ্ত সোনালী যুগে ছবি-প্রতিকৃতি বানানোর ব্যাপারে সাহাবা ও তাবিয়িদের ফতোয়া-কর্মপন্থা কেমন ছিল। এটা এজন্য যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বাণী ও কর্মের সঠিক ব্যাখ্যা ও মর্ম উদঘাটন তাঁদের ফতোয়া ও কর্মপন্থা থেকেই করা সম্ভব। তাই আমরা এখানে পৃথক একটি শিরোনাম তাঁদের বাণী ও আমল নিয়ে কতিপয় আসার (সাহাবি ও তাবিয়ির আমল বা ফতোয়া) উল্লেখ করছি।

    ছবির ব্যাপারে সাহাবা ও তাবিয়িদের কর্মপন্থা ও ফতোয়া :

    ছবি-প্রতিকৃতি নির্মাণ বা তা ঘরে রাখার ব্যাপারে সাহাবা ও তাবিয়িন হতে অনেক আসার পাওয়া যায়, যা সন্দেহাতীতভাবে একথা প্রমাণ করে যে, তাঁরা প্রাণীর ছবি-প্রতিকৃতি নির্মাণ ও তা ঘরে রাখাকে কঠিন হারাম মনে করতেন। তন্মধ্য হতে এখানে আমরা কয়েকটি আসার উল্লেখ করছি।

    আসার নং ১

    وَرَأَى ابْنُ مَسْعُودٍ صُورَةً فِي البَيْتِ فَرَجَعَ

    ‘ইবনু মাসউদ রা. (একবার) ঘরে ছবি দেখতে পেয়ে (তাতে প্রবেশ না করেই) ফিরে গেলেন।’ (সহিহুল বুখারি : ৭/২৫, হা. নং ৫১৮১ সংশ্লিষ্ট অধ্যায়, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    বুখারির কোনো কোনো নুসখায় এখানে ‘ইবনু মাসউদ রা.’-এর পরিবর্তে ‘আবু মাসউদ রা.’-এর নাম এসেছে। দুটি সম্ভাবনা আছে।

    এক. হতে পারে, এমন ঘটনা উভয় সাহাবির ক্ষেত্রেই ঘটেছে। যেমনটি বলেছেন শাইখ মুসতাফা আল-বাগা। (আত-তালিক আলা সহিহিল বুখারি : ৭/২৫, হা. নং ৫১৮১ সংশ্লিষ্ট অধ্যায়, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত)

    দুই. এটা মূলত আবু মাসউদ রা.-এর ঘটনা, কিন্তু কোনো লিপিকার থেকে শব্দের পরিবর্তন ঘটে ‘আবু মাসউদ রা.’-এর পরিবর্তে ‘ইবনু মাসউদ রা.’ হয়ে গেছে। যেমনটি বলেছেন হাফিজ ইবনু হাজার আসকালানি রহ.। (ফাতহুল বারি : ৯/২৪৯, হা. নং ৫১৮১ সংশ্লিষ্ট অধ্যায়, প্রকাশনী : দারুল মারিফা, বৈরুত)

    আসার নং ২

    أَخْبَرَنَا أَبُو عَلِيٍّ الرُّوذْبَارِيُّ، أنبأ أَبُو مُحَمَّدِ بْنُ شَوْذَبٍ الْوَاسِطِيُّ بِهَا، ثنا أَحْمَدُ بْنُ سِنَانٍ، ثنا وَهْبُ بْنُ جَرِيرٍ، ثنا شُعْبَةُ، عَنْ عَدِيِّ بْنِ ثَابِتٍ، عَنْ خَالِدِ بْنِ سَعْدٍ، عَنْ أَبِي مَسْعُودٍ أَنَّ رَجُلًا صَنَعَ لَهُ طَعَامًا فَدَعَاهُ فَقَالَ: أَفِي الْبَيْتِ صُورَةٌ؟ قَالَ: نَعَمْ فَأَبَى أَنْ يَدْخُلَ حَتَّى كَسَرَ الصُّورَةَ ثُمَّ دَخَلَ

    ‘আবু মাসউদ আনসারি রা.-এর ব্যাপারে বর্ণিত আছে যে, একজন লোক তার জন্য খানা তৈরি করে তাঁকে দাওয়াত দিলেন। তখন তিনি জিজ্ঞাসা করলেন, ঘরে কি কোনো ছবি-প্রতিকৃতি আছে? সে (মেজবান লোকটি) বলল, হ্যাঁ আছে। তখন তিনি ঘরে প্রবেশ করতে অস্বীকৃতি জ্ঞাপন করলেন। একপর্যায়ে ছবি ভাঙা হলে তারপর তিনি ঘরে প্রবেশ করলেন।’ (আস-সুনানুল কুবরা, বাইহাকি : ৭/৪৩৮, হা. নং ১৪৫৬৫, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    হাফিজ ইবনু হাজার আসকালানি রহ. বলেন, এর সনদ সহিহ। (ফাতহুল বারি : ৯/২৪৯, হা. নং ৫১৮১ সংশ্লিষ্ট অধ্যায়, প্রকাশনী : দারুল মারিফা, বৈরুত)

    আসার নং ৩

    وَقَالَ عُمَرُ رَضِيَ اللَّهُ عَنْهُ: إِنَّا لاَ نَدْخُلُ كَنَائِسَكُمْ مِنْ أَجْلِ التَّمَاثِيلِ الَّتِي فِيهَا الصُّوَرُ

    ‘উমর রা.-এর ব্যাপারে বর্ণিত আছে যে, তিনি (শাম দেশে গিয়ে) খ্রিষ্টানদের লক্ষ্য করে বলেছিলেন, (যখন তাঁকে তাদের গির্জায় প্রবেশের আহবান করা হয়) আমরা তোমাদের গির্জায় প্রবেশ করব না, এতে ছবি-সংবলিত ভাস্কর্য ও প্রতিকৃতি থাকায়।’ (সহিহুল বুখারি : ১/৯৪, হা. নং ৪৩৪ সংশ্লিষ্ট অধ্যায়, প্রকাশনী : দারু তাওকিন নাজাত, বৈরুত; মুসান্নাফু আব্দির রাজ্জাক : ১/৪১১, হা. নং ১৬১০, প্রকাশনী : আল-মাজলিসুল ইলমি, হিন্দ)

    আসার নং ৪

    عَنْ قَتَادَةَ أَنَّ كَعْبًا قَالَ : وَأَمَّا مَنْ أَذَى اللهََ فَالَّذِيْنَ يَعْمَلُوْنَ الصُّوَرَ فَيُقَالُ لَهُمْ : أَحْيُوْا مَا خَلَقْتُمْ.

    ‘কাতাদা রহ. থেকে বর্ণিত, কাব রহ. বলেন, আর যারা আল্লাহকে কষ্ট দিয়েছে, তারা হলো ওই সকল ব্যক্তি, যারা ছবি-প্রতিকৃতি বানানোর কাজ করে। সুতরাং (কিয়ামত দিবসে) তাদেরকে বলা হবে, তোমরা যা সৃষ্টি করেছ তাতে প্রাণ সঞ্চার করো।’ (মুসান্নাফু আব্দির রাজ্জাক : ১০/৪০০, হা. নং ১৯৪৯২, প্রকাশনী : আল-মাকতাবুল ইসলামি, বৈরুত; আজ-জুহদ, ইবনুল মুবারক : ২/১০১, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    আসার নং ৫

    حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عُمَرَ، حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ، حَدَّثَنِي رَجُلٌ، مِنْ قُرَيْشٍ، عَنْ أَبِيهِ: أَنَّهُ كَانَ مَعَ أَبِي هُرَيْرَةَ، فَرَأَى أَبُو هُرَيْرَةَ، فَرَسًا مِنْ رِقَاعٍ فِي يَدِ جَارِيَةٍ، فَقَالَ: أَلَا تَرَى هَذَا؟ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِنَّمَا يَعْمَلُ هَذَا مَنْ لَا خَلَاقَ لَهُ يَوْمَ الْقِيَامَةَ

    ‘আবু হুরাইরা রা.-এর ব্যাপারে বর্ণিত যে, তিনি একজন দাসের হাতে কাপড়ের টুকরা দিয়ে তৈরি একটি ঘোড়া দেখতে পেয়ে বললেন, তুমি কি এটা জানো যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, এটা (ছবি-প্রতিকৃতি নির্মাণের কাজ) তো একমাত্র সে-ই করতে পারে, কিয়ামত দিবসে যার (সফলতার) কোনো অংশ থাকবে না?’ (মুসনাদু আহমাদ : ১৩/২৬৩, হা. নং ৭৮৮০, প্রকাশনী : মুআসসাসাতুর রিসালা, বৈরুত)

    আসার নং ৬

    أَخْبَرَنَا أَبُو زَكَرِيَّا بْنُ أَبِي إِسْحَاقَ الْمُزَكِّي، نا أَبُو الْعَبَّاسِ مُحَمَّدُ بْنُ يَعْقُوبَ، نا بَحْرُ بْنُ نَصْرٍ، نا ابْنُ وَهْبٍ، أَخْبَرَنِي ابْنُ أَبِي ذِئْبٍ، عَنْ شُعْبَةَ مَوْلَى ابْنِ عَبَّاسٍ أَنَّ الْمِسْوَرَ بْنَ مَخْرَمَةَ دَخَلَ عَلَى عَبْدِ اللهِ بْنِ عَبَّاسٍ يَعُودُهُ فَرَأَى عَلَيْهِ ثَوْبَ إِسْتَبْرَقٍ، فَقَالَ: يَا أَبَا عَبَّاسٍ مَا هَذَا الثَّوْبُ؟ قَالَ ابْنُ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا: وَمَا هُوَ؟ قَالَ: الْإِسْتَبْرَقُ قَالَ: إِنَّمَا كُرِهَ ذَلِكَ لِمَنْ يَتَكَبَّرُ فِيهِ , قَالَ: مَا هَذِهِ التَّصَاوِيرُ فِي الْكَانُونِ؟ فَقَالَ: لَا جَرَمَ أَلَمْ تَرَ كَيْفَ أُحَرِّقُهَا بِالنَّارِ؟ فَلَمَّا خَرَجَ قَالَ: انْزِعُوا هَذَا الثَّوْبَ عَنِّي وَاقْطَعُوا رُءُوسَ هَذِهِ التَّصَاوِيرَ الَّتِي فِي الْكَانُونِ فَقَطَعَهَا

    ‘ইবনু আব্বাস রা.-এর আজাদকৃত দাস শুবা রহ. থেকে বর্ণিত যে, মিসওয়ার বিন মাখরামা রহ. ইবনু আব্বাস রা.-কে (তাঁর অসুস্থাবস্থায়) দেখতে গিয়ে তাঁর গায়ে পুরু পশমের বস্ত্র দেখতে পেলেন। তিনি অবাক হয়ে জিজ্ঞেস করলেন, হে আবু আব্বাস, এটা কী কাপড়? ইবনু আব্বাস রা. বললেন, সেটা আবার কী? তিনি বললেন, (এই যে) পুরু রেশমের কাপড়। ইবনু আব্বাস রা. বললেন, যে ব্যক্তি তা অহংকারবশত পরিধান করে, শুধু তার জন্যই এটা অপছন্দনীয় এবং নাজায়িজ। তিনি পুনরায় জিজ্ঞেস করলেন, চুলার মধ্যে এসব ছবি-প্রতিকৃতি কেন? (সেখানে চুলার ভেতরাংশের দেয়ালে নকশাকৃত কিছু প্রাণীর ছবি-প্রতিকৃতি ছিল।) তখন ইবনু আব্বাস রা. বললেন, হ্যাঁ, অবশ্যই (তা ছবি তবে) তুমি কি লক্ষ করছ না যে, আমি কীভাবে তা আগুনে জ্বালাচ্ছি? (অর্থাৎ ছবি-প্রতিকৃতিকে অপদস্তময় স্থানে রাখা হয়েছে।) এরপর তিনি (মিসওয়ার) যখন বের হয়ে গেলেন, তখন ইবনু আব্বাস রা. বললেন, আমার শরীর থেকে এ (রেশমের) কাপড় খুলে ফেলো এবং চুলার মধ্যে থাকা ছবিগুলোর মাথা কেটে দাও। এরপর তিনি ছবির মাথাগুলো কেটে দিলেন।’(আস-সুনানুল কুবরা, বাইহাকি : ৭/৪৭১-৪৭২, হা. নং ১৪৫৮২, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    আসার নং ৭

    عَنْ قَتَادَةَ قَالَ : يَكْرَهُ مِنَ التَّمَاثِيْلِ مَا فِيْهِ الرُّوْحُ، فَأَمَّا الشَّجَرُ فَلَا بَأْسَ بِهِ.

    ‘কাতাদা রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, কেবল প্রাণবিশিষ্ট জিনিস অর্থাৎ প্রাণীর ছবি-প্রতিকৃতিগুলোই নিন্দনীয় ও নিষিদ্ধ। কিন্তু গাছপালার ছবি-প্রতিকৃতি অঙ্কন করতে বা বানাতে (শরিয়তে) কোনো অসুবিধা বা বাধা নেই।’(মুসান্নাফু আব্দির রাজ্জাক : ১০/৪০০, হা. নং ১৯৪৯৩, প্রকাশনী : আল-মাকতাবুল ইসলামি, বৈরুত)

    আসার নং ৮

    أَخْبَرَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ قَالَ: حَدَّثَنَا عِمْرَانُ بْنُ مُحَمَّدِ بْنِ سَعِيدِ بْنِ الْمُسَيِّبِ قَالَ: حَدَّثَتْنِي غَنِيمَةُ جَارِيَةُ سَعِيدٍ قَالَتْ: كَانَ سَعِيدٌ لا يَأْذَنُ لابْنَتِهِ فِي اللَّعِبِ بِبَنَات الْعَاجِ. وَكَانَ يُرَخِّصُ لَهَا فِي الْكَبَرِ. يَعْنِي الطَّبْلَ.

    ‘সাইদ বিন মুসাইয়িব রহ.-এর দাসী গানিমা রহ. হতে বর্ণিত যে, সাইদ রহ. তাঁর মেয়েকে খেলনা পুতুল দ্বারা খেলাধুলার অনুমতি দিতেন না। তবে তবলার ব্যাপারে তাঁকে ছাড় দিতেন।’(আত-তাবাকাতুল কুবরা, ইবনু সাদ : ৫/১০২, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)
    কলেবর বৃদ্ধির আশঙ্কায় আর বেশি উল্লেখ করা মুনাসিব মনে করছি না। তবে এসব আসার থেকে এতটুকু পরিষ্কার যে, ছবি-প্রতিকৃতি নির্মাণ বা তা রাখার ব্যাপারে সাহাবা ও তাবিয়িনের অবস্থান ও কর্মপন্থা খুবই কঠোর ও দ্ব্যর্থহীন। সুতরাং এখন আর কোনো ধরনের অপব্যাখ্যারও সুযোগ থাকল না।

    ছবির ব্যাপারে ফুকাহায়ে উম্মাহর অবস্থান ও দৃষ্টিভঙ্গি :

    উপরোল্লিখিত মারফু হাদিস ও আসারের ভিত্তিতে অধিকাংশ উলামা ও ফুকাহা ছবি-প্রতিকৃতি নির্মাণ ও তা ঘরে রাখাকে হারাম বলেছেন; চাই তা দেহবিশিষ্ট ও ত্রিমাত্রিক হোক, যার ছায়া আছে অথবা তা অঙ্কিত ও নকশাকৃত হোক, যার কোনো ছায়া নেই। আমরা এ আলোচনায় ছবি-প্রতিকৃতির ব্যাপারে চার মাজহাবের ফুকাহায়ে কিরামের মতামত ও তাদের দৃষ্টিভঙ্গি নিয়ে সংক্ষিপ্তাকারে কিছু উল্লেখ করার প্রয়াস পাব।

    হানাফি মাজহাব :

    আল্লামা বদরুদ্দিন আইনি আল-হানাফি রহ. 'তাওজিহ' গ্রন্থের বরাত দিয়ে বলেন :

    قَالَ أَصْحَابنَا وَغَيرهم تَصْوِير صُورَة الْحَيَوَان حرَام أَشد التَّحْرِيم وَهُوَ من الْكَبَائِر وَسَوَاء صنعه لما يمتهن أَو لغيره فَحَرَام بِكُل حَال لِأَن فِيهِ مضاهاة لخلق الله وَسَوَاء كَانَ فِي ثوب أَو بِسَاط أَو دِينَار أَو دِرْهَم أَو فلس أَو إِنَاء أَو حَائِط وَأما مَا لَيْسَ فِيهِ صُورَة حَيَوَان كالشجر وَنَحْوه فَلَيْسَ بِحرَام وَسَوَاء كَانَ فِي هَذَا كُله مَا لَهُ ظلّ وَمَا لَا ظلّ لَهُ وَبِمَعْنَاهُ قَالَ جمَاعَة الْعلمَاء مَالك وَالثَّوْري وَأَبُو حنيفَة وَغَيرهم

    ‘আমাদের ফুকাহা ও অন্যান্য মাজহাবের ফুকাহায়ে কিরামের মত হলো, প্রাণীর ছবি-প্রতিকৃতি বানানো অত্যন্ত কঠিন হারাম। এটা কবিরা গুনাহের অন্তর্ভুক্ত; চাই তা অপদস্ত ও অপমানজনক হয় এমনভাবে বানানো হোক বা সম্মানজনক হয় এমনভাবে বানানো হোক—সর্বাবস্থায়ই তা হারাম। কারণ, এতে আল্লাহর সৃষ্টি করার গুণের সাথে সাদৃশ্য অবলম্বন করা হয়। এ ছবি-প্রতিকৃতি কাপড়ে হোক বা বিছানায়, দিনার-দিরহাম হোক বা পয়সায়, পাত্রে হোক বা দেয়ালে—সবই হারাম। তবে প্রাণী ছাড়া অন্যান্য বস্তু যথা, গাছপালা ইত্যাদির ছবি-প্রতিকৃতি হারাম নয়। আর ছবি-প্রতিকৃতি হারাম হওয়ার ব্যাপারে ছায়াযুক্ত ছবি (অর্থাৎ মূর্তি, ভাস্কর্য ইত্যাদি) এবং ছায়াহীন ছবি (অর্থাৎ কাগজ বা কাপড়ে অঙ্কিত ও ছাপা ছবি) উভয় প্রকারের বিধান বরাবর। (অর্থাৎ উভয়টি হারাম।) ইমাম মালিক রহ., ইমাম সাওরি রহ. ও ইমাম আবু হানিফা রহ.-সহ অন্যান্য ফুকাহা এরূপই বলেছেন।’(উমদাদুল কারি : ২২/৭০, অধ্যায় : কিয়ামত দিবসে ছবি অঙ্কনকারীদের শাস্তি, প্রকাশনী : দারু ইহইয়াইত তুরাসিল আরাবিয়্যি, বৈরুত)

    শাফিয়ি মাজহাব :

    ইমাম নববি আশ-শাফিয়ি রহ. বলেন :

    قَالَ أَصْحَابُنَا وَغَيْرُهُمْ مِنَ الْعُلَمَاءِ تَصْوِيرُ صُورَةِ الْحَيَوَانِ حَرَامٌ شَدِيدُ التَّحْرِيمِ وَهُوَ مِنَ الْكَبَائِرِ لِأَنَّهُ مُتَوَعَّدٌ عَلَيْهِ بِهَذَا الْوَعِيدِ الشَّدِيدِ الْمَذْكُورِ فِي الْأَحَادِيثِ وَسَوَاءٌ صَنَعَهُ بِمَا يُمْتَهَنُ أَوْ بِغَيْرِهِ فَصَنْعَتُهُ حَرَامٌ بِكُلِّ حَالٍ لِأَنَّ فِيهِ مُضَاهَاةً لِخَلْقِ اللَّهِ تَعَالَى وَسَوَاءٌ مَا كَانَ فى ثوب أو بساط أودرهم أَوْ دِينَارٍ أَوْ فَلْسٍ أَوْ إِنَاءٍ أَوْ حَائِطٍ أَوْ غَيْرِهَا وَأَمَّا تَصْوِيرُ صُورَةِ الشَّجَرِ وَرِحَالِ الْإِبِلِ وَغَيْرِ ذَلِكَ مِمَّا لَيْسَ فِيهِ صُورَةُ حَيَوَانٍ فَلَيْسَ بِحِرَامٍ هَذَا حُكْمُ نَفْسِ التَّصْوِيرِ وَأَمَّا اتِّخَاذُ الْمُصَوَّرِ فِيهِ صُورَةَ حَيَوَانٍ فَإِنْ كَانَ مُعَلَّقًا عَلَى حَائِطٍ أَوْ ثَوْبًا ملبوسا أو عمامة ونحوذلك مما لايعد مُمْتَهَنًا فَهُوَ حَرَامٌ وَإِنْ كَانَ فِي بِسَاطٍ يُدَاسُ وَمِخَدَّةٍ وَوِسَادَةٍ وَنَحْوِهَا مِمَّا يُمْتَهَنُ فَلَيْسَ بِحِرَامٍ وَلَكِنْ هَلْ يَمْنَعُ دُخُولَ مَلَائِكَةِ الرَّحْمَةِ ذَلِكَ الْبَيْتَ فِيهِ كَلَامٌ نَذْكُرُهُ قَرِيبًا إِنْ شاء الله ولافرق فى هذا كله بين ماله ظل ومالاظل لَهُ هَذَا تَلْخِيصُ مَذْهَبِنَا فِي الْمَسْأَلَةِ وَبِمَعْنَاهُ قَالَ جَمَاهِيرِ الْعُلَمَاءِ مِنَ الصَّحَابَةِ وَالتَّابِعِينَ وَمَنْ بَعْدَهُمْ وَهُوَ مَذْهَبُ الثَّوْرِيِّ وَمَالِكٍ وَأَبِي حَنِيفَةَ وَغَيْرِهِمْ

    ‘আমাদের ফুকাহা ও অন্যান্য মাজহাবের ফুকাহায়ে কিরামের মত হলো, প্রাণীর ছবি-প্রতিকৃতি বানানো অত্যন্ত কঠিন হারাম। এটা কবিরা গুনাহের অন্তর্ভুক্ত। কেননা, হাদিসসমূহে এ ব্যাপারে এমনই কঠোর ধমকি ও ভীতি প্রদর্শন করা হয়েছে। চাই তা অপদস্ত ও অপমানজনক হয় এমনভাবে বানানো হোক বা সম্মানজনক হয় এমনভাবে বানানো হোক—সর্বাবস্থায়ই তা হারাম। কারণ, এতে আল্লাহর সৃষ্টি করার গুণের সাথে সাদৃশ্য অবলম্বন করা হয়। অনুরূপ চাই এ ছবি-প্রতিকৃতি কাপড়ে আঁকা হোক বা বিছানায় বা দিনার-দিরহামে বা পয়সায় বা পাত্রে বা দেয়ালে বা অন্য কোথাও—সবই হারাম। তবে প্রাণী ছাড়া অন্যান্য বস্তু যথা- গাছপালা, উটের জিনপোশ ইত্যাদির ছবি-প্রতিকৃতি হারাম নয়। এটা হলো ছবি-প্রতিকৃতি অঙ্কনের বিধান। আর ছবিযুক্ত কোনো কিছু রাখা এবং তা ব্যবহার করার বিধান হলো, যদি তা দেয়ালে লটকানো থাকে বা পরিধেয় পোশাক কিংবা পাগড়ি অথবা এ জাতীয় এমন স্থানে থাকে, যা অসম্মানজনক হিসেবে গণ্য হয় না তাহলে তা হারাম হবে। আর যদি তা পা দিয়ে মাঁড়ানো হয় এমন স্থানে থাকে বা বালিশ, গদি ইত্যাদিতে থাকে, যাতে থাকলে সাধারণত ছবি-প্রতিকৃতির অসম্মান হয় তাহলে তা হারাম হবে না। তবে এটা (হারাম না হলেও তা) ঘরে রহমতের ফেরেশতা প্রবেশের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করবে কি না—এতে মতভেদ রয়েছে, যার আলোচনা কিছুক্ষণ পরে করব ইনশাআল্লাহ। আর এগুলোর মধ্যে এতে কোনো পার্থক্য নেই যে, তা ছায়াযুক্ত প্রতিকৃতি হোক কিংবা ছায়াহীন ছবি। ছবি-প্রতিকৃতির ব্যাপারে এটাই আমাদের (শাফিয়িদের) মাজহাবের সারকথা। অধিকাংশ সাহাবা, তাবিয়িন ও তৎপরবর্তীগণ এমনই বলেছেন। আর এটাই সুফইয়ান সাওরি রহ., মালিক রহ. ও ইমাম আবু হানিফার মত।’(শারহু মুসলিম, নববি : ১৪/৮১, প্রকাশনী : দারু ইহইয়াইত তুরাসিল আরাবিয়্যি, বৈরুত)

    হাম্বলি মাজহাব :

    আল্লামা মুরাদি আল-হাম্বলি রহ. বলেন :

    يَحْرُمُ تَصْوِيرُ مَا فِيهِ رُوحٌ. وَلَا يَحْرُمُ تَصْوِيرُ الشَّجَرِ وَنَحْوِهِ. وَالتِّمْثَالِ مِمَّا لَا يُشَابِهُ مَا فِيهِ رُوحٌ، عَلَى الصَّحِيحِ مِنْ الْمَذْهَبِ.

    ‘প্রাণবিশিষ্ট বস্তুর ছবি-প্রতিকৃতি তৈরি করা হারাম। আর গাছগাছালি ও এ জাতীয় অন্যান্য বস্তু এবং প্রাণীর সাদৃশ্য হয় না, এমন বস্তুর ছবি-প্রতিকৃতি বানানো হারাম নয় (আমাদের হাম্বলি) মাজহাবের বিশুদ্ধ মতানুযায়ী। ...প্রাণীর ছবি-প্রতিকৃতি সংবলিত কোনো কিছু (দেয়াল ইত্যাদিতে) লটকানো, তদ্দ্বারা দেয়ালের পর্দা বানানো ও তা আঁকা (সবকিছুই আমাদের হাম্বলি) মাজহাবের বিশুদ্ধতম মতানুযায়ী হারাম।’ (আল-ইনসাফ ফি মারিফাতির রাজিহি মিনাল খিলাফ : ১/৪৭৪, প্রকাশনী : দারু ইহইয়াইত তুরাসিল আরাবিয়্যি, বৈরুত)
    আল্লামা ইবনু কুদামা আল-হাম্বলি রহ. 'আল-মুগনি'-তে প্রায় অনুরূপ কথাই উল্লেখ করেছেন। (আল-মুগনি : ৯/৫৬৯-৫৭০, অলিমা অধ্যায়, প্রকাশনী : দারুল হাদিস, কায়রো)

    শাইখ তাকি উসমানি হাফি. আল্লামা বদরুদ্দিন আইনি রহ.-এর উদ্ধৃতিতে উল্লেখ করে বলেন :

    وَبِهِ يَتَبَيَّنُ مَذْهَبُ الشَّافِعِيَّةِ وَالْحَنَفِيَّةِ وَهُوَ مَذْهَبُ الْحَنَابِلَةِ أَيْضًا.

    ‘এতে শাফিয়ি ও হানাফিদের মাজহাব স্পষ্ট হয়ে যায় (যে, সব ধরনের ছবি-প্রতিকৃতিই হারাম) আর এটা হাম্বলিদের মাজহাবও বটে।’(তাকমিলাতু ফাতহিল মুলহিম : ৪/৯৪, প্রকাশনী : দারুল উলুম করাচি, পাকিস্তান)

    পূর্বোক্ত আলোচনা হতে বুঝা গেল, হানাফি, শাফিয়ি ও হাম্বলি মাজহাব অনুযায়ী সব ধরনের প্রাণীর ছবি-প্রতিকৃতি (বানানো ও রাখা) হারাম; চাই তা ত্রিমাত্রিক মূর্তি ও ভাস্কর্য হোক, যার ছায়া আছে অথবা কোনো স্থানে হাতে বা ডিজিটাল পদ্ধতিতে অঙ্কিত হোক, যার কোনো ছায়া নেই।

    মালিকি মাজহাব :

    এ ব্যাপারে ইমাম মালিক রহ.-এর বর্ণনায় ইখতিলাফ রয়েছে। যার কারণে মালিকি মাজহাবের ফুকাহায়ে কিরাম এ মাসআলায় কিছুটা মতানৈক্য করেছেন। তবে এ বিষয়ে তাঁদের কোনো মতভেদ নেই যে, ছায়াযুক্ত ত্রিমাত্রিক ছবি-প্রতিকিৃতি তথা মূর্তি, ভাস্কর্য ইত্যাদি বানানো হারাম। তাদের মতানৈক্য কেবল ওই সকল ছবির ব্যাপারে, যা কাপড়, কাগজ বা দেয়াল ইত্যাকার স্থানে আঁকা হয়।

    আল্লামা উবাই আল-মালিকি রহ. 'শারহু মুসলিম'-এ বলেন :

    وَاخْتُلِفَ فِيْ تَصْوِيْرِ مَا لَا ظِلَّ لَهُ، فَكَرِهَهُ ابْنُ شِهَابٍ فِيْ أَيِّ شَيْئٍ صُوِّرَ مِنْ حَائِطٍ أَوْ ثَوْبٍ أَوْ غَيْرِهِمَا، وَأَجَازَ ابْنُ الْقَاسِمِ تَصْوِيْرَهُ فِي الثِّيَابِ لِقَوْلِهِ فِي الْحَدِيْثِ الْأَتِيْ "إِلَّا رَقْمًا فِيْ ثَوْبٍ".

    ‘ছায়াহীন (অঙ্কিত) ছবি-প্রতিকৃতি তৈরির ব্যাপারে (আমাদের মাজহাবে) ইখতিলাফ আছে। ইবনু শিহাব রহ. তা মাকরুহ মনে করেন, যার ওপরই আঁকা হোক না কেন; চাই তা দেয়াল হোক বা কাপড় কিংবা অন্য কিছু। আর ইবনু কাসিম রহ. কাপড়ে আঁকার অনুমতি দিয়েছেন। যেহেতু হাদিসে إِلَّا رَقْمًا فِيْ ثَوْبٍ বলে তা নিষেধাজ্ঞা থেকে মুক্ত ঘোষণা করা হয়েছে।’(ইকমালু ইকমালিল মুআল্লিম : ৫/৩৯৪, ছবি বানানো ও তা রাখা-সংক্রান্ত অধ্যায়, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    এভাবে আল্লামা মাওয়াক আল-মালিকি রহ. ইবনু আরাফা রগ.-এর উদ্ধৃতিতে বলেন :

    إنْ أَرَادَ الصُّوَرَ الْمُجَسَّدَةَ فَصَوَابٌ وَإِلَّا فَلَا أَعْرِفُهُ عَنْ الْمَذْهَبِ

    ‘ছবি-প্রতিকৃতি (এর নিষেধাজ্ঞা) বলতে যদি ত্রিমাত্রিক শরীরি প্রতিকৃতি বুঝিয়ে থাকেন, তাহলে ঠিক আছে। নতুবা (এ ভিন্ন অন্যান্য অঙ্কিত ছবি-প্রতিকৃতি উদ্দেশ্য হলে) তা মালিকি মাজহাব অনু্যায়ী (হবে কি না) আমি জানি না।’(আত-তাজ ওয়াল-ইকলিল লি-মুখতাসারি খলিল : ৫/২৪৪, অলিমা অধ্যায়, প্রকাশনী : দারুল কুতুবিল ইলমিয়্যা, বৈরুত)

    আল্লামা দারদির আল-মালিকি রহ. বলেন :

    وَالْحَاصِلُ أَنَّ تَصَاوِيرَ الْحَيَوَانَاتِ تَحْرُمُ إجْمَاعًا إنْ كَانَتْ كَامِلَةً لَهَا ظِلٌّ مِمَّا يَطُولُ اسْتِمْرَارُهُ، بِخِلَافِ نَاقِصِ عُضْوٍ لَا يَعِيشُ بِهِ لَوْ كَانَ حَيَوَانًا، وَبِخِلَافِ مَا لَا ظِلَّ لَهُ كَنَقْشٍ فِي وَرَقٍ أَوْ جِدَارٍ. وَفِيمَا لَا يَطُولُ اسْتِمْرَارُهُ خِلَافٌ، وَالصَّحِيحُ حُرْمَتُهُ

    ‘সারকথা হলো, প্রাণীর ছবি-প্রতিকৃতি সবার ঐকমত্যে হারাম, যদি তা পরিপূর্ণ ও ছায়াযুক্ত ও দীর্ঘস্থায়িত্বসম্পন্ন হয়। তবে এমন অঙ্গবিহীন অসম্পূর্ণ প্রতিকৃতি, যা না থাকলে প্রাণী হলে বাঁচতে পারে না (যেমন, মাথাবিহীন ছবি), এবং যে সকল ছবির ছায়া নেই, যথা কাগজ বা দেয়ালে নকশাকৃত ছবি—এ দুপ্রকারের ছবিই জায়িজ। আর যে সকল ছায়াযুক্ত ত্রিমাত্রিক ছবি-প্রতিকৃতি দীর্ঘস্থায়ী হয় না, (যথা- তরমুজের খোলস জাতীয় কিছু দিয়ে বানানো ভাস্কর্য) তাতে বৈধ হওয়া, না হওয়ার ব্যাপারে ইখতিলাফ আছে। তবে বিশুদ্ধতম মতে, এটা বানানোও হারাম।’(হাশিয়াতুস সাবি আলাশ শারহিস সগির : ২/৫০১, অলিমা অধ্যায়, দারুল মাআরিফ, বৈরুত)
    আল্লামা মুহাম্মাদ বিন আব্দুল্লাহ খারাশি আল-মালিকি রহ. 'তাওজিহ'-এর উদ্ধৃতিতে বলেন :

    التِّمْثَالُ إذَا كَانَ لِغَيْرِ حَيَوَانٍ كَالشَّجَرِ جَائِزٌ وَإِنْ كَانَ لِحَيَوَانٍ فَمَا لَهُ ظِلٌّ وَيُقِيمُ فَهُوَ حَرَامٌ بِإِجْمَاعٍ، وَكَذَا يَحْرُمُ إنْ لَمْ يُقِمْ كَالْعَجِينِ خِلَافًا لِأَصْبَغَ لِمَا ثَبَتَ أَنَّ «الْمُصَوِّرِينَ يُعَذَّبُونَ يَوْمَ الْقِيَامَةِ وَيُقَالُ لَهُمْ أَحْيُوا مَا كُنْتُمْ تُصَوِّرُونَ» وَمَا لَا ظِلَّ لَهُ إنْ كَانَ غَيْرَ مُمْتَهَنٍ فَهُوَ مَكْرُوهٌ وَإِنْ كَانَ مُمْتَهَنًا فَتَرْكُهُ أَوْلَى

    ‘ছবি-প্রতিকৃতি যদি প্রাণহীন বস্তু যথা, গাছ ইত্যাদির হয় তাহলে তা বৈধ। আর যদি তা প্রাণীর হয় তাহলে তা ছায়াযুক্ত ও স্থায়িত্বসম্পন্ন হলে সর্বসম্মতিক্রমে হারাম। তদ্রুপ তা (ছায়াযুক্ত হয়ে) স্থায়িত্বসম্পন্ন না হলেও আসবাগ রহ. ব্যতীত অন্য সকলের নিকট হারাম। যেমন, আটার তৈরি মূর্তি। কেননা, (বিশুদ্ধ হাদিস দ্বারা) এটা সুসাব্যস্ত যে, “কিয়ামতের দিন ছবি-প্রতিকৃতি অঙ্কনকারীদের শাস্তি দেওয়া হবে আর তাদের বলা হবে, তোমরা যা অঙ্কন করেছিলে, তাতে প্রাণ দান করো।” আর তা ছায়াবিহীন হয়ে সম্মানজনক অবস্থায় থাকলে তা হবে মাকরুহ, আর অসম্মানজনক অবস্থায় থাকলে তা পরিত্যাগ করাই উত্তম ।’(শারহু মুখতাসারি খলিল : ১১/৪৭১-৪৭২, বিবাহের ব্যাপারে স্বামী-স্ত্রীর পারস্পরিক ঝগড়ার বিধান-সংক্রান্ত পরিচ্ছেদ, প্রকাশনী : দারুল ফিকর, বৈরুত)

    এ সকল বর্ণনা হতে বুঝা যায়, মালিকি মাজহাবের ছায়াযুক্ত ত্রিমাত্রিক প্রতিকৃতি অর্থাৎ ভাস্কর্য, মূর্তি, প্রতিমা ইত্যাদি সর্বসম্মতিক্রমে হারাম। অবশ্য তা যদি ক্ষণস্থায়ী জাতীয় কোনো ভাস্কর্য হয়, যথা- আটা বা তরমুজের খোলস ইত্যাদি দ্বারা তৈরি প্রতিকৃতি, তাহলে তা দু'একজন বৈধ বললেও অধিকাংশের মতে তাও হারাম। আর ছায়াহীন অঙ্কিত বা নকশাকৃত ছবি-প্রতিকৃতির ব্যাপারে তাদের মাঝে বড় ইখতিলাফ রয়েছে। তাদের কিতাবগুলো ভালোভাবে অধ্যায়ন করলে প্রতীয়মান হয় যে, তাদের বিশুদ্ধ মতানুযায়ী এ সকল ছবি-প্রতিকৃতি সম্মানজনকভাবে, যেমন মেঝের কার্পেট, বিছানার চাদরে, জুতার নিচে, পেপার-পত্রিকায় ইত্যাদি পদদলিত ও অসম্মানজনক স্থানে থাকলে তা বৈধ হবে; যদিও তা না রাখাই উত্তম।

    পূর্বের বিস্তারিত আলোচনা থেকে প্রতীয়মান হলো যে, ছায়াযুক্ত ত্রিমাত্রিক ছবি-প্রতিকৃতি তথা ভাস্কর্য বানানো ও তা সংরক্ষণ করা সর্বসম্মতভাবে চার মাজহাবেই হারাম ও নিষিদ্ধ। আর ছায়াহীন অঙ্কিত বা নকশাকৃত ছবি-প্রতিকৃতি সম্মানজনক অবস্থায় থাকলে, তাও হানাফি, শাফিয়ি ও হাম্বলি মাজহাব অনুযায়ী বানানো ও সংরক্ষণ করা হারাম। আর মালিকি মাজহাবের বিশুদ্ধতম মতানুযায়ী তা মাকরুহ। আর অসম্মানজনক অবস্থায় থাকলে তা হানাফি, শাফিয়ি ও হাম্বলি মাজহাববের বিশুদ্ধতম মতানুযায়ী বানানো হারাম হলেও সংরক্ষণ করা হারাম হবে না। আর মালিকি মাজহাব অনুযায়ী তা বৈধ হলেও অনুত্তম। আর এ ব্যাপারে হাম্বলি মাজহাব হতে পরিস্কার কোনো বর্ণনা বা বক্তব্য পাওয়া যায় না। বিধায় (তাদের ছবি-প্রতিকৃতির ব্যাপারে অনমনীয়তা থেকে) বুঝা যায়, এ ধরনের অসম্মানজন ছবি-প্রতিকৃতিও সম্মানজনক ছবি-প্রতিকৃতির ন্যায় বানানো ও সংরক্ষণ করা হারাম হবে। (আল-মাওসুআতুল ফিকহিয়্যা : ১২/১০২, ১১১, মাদ্দা : تصوير, প্রকাশনী : অজারাতুল আওকাফ ওয়াশ শুয়ুনিল ইসলামিয়্যা, কুয়েত)
    কারণ, এ দু’প্রকারের বিধান ভিন্ন হলে অবশ্যই তা তাদের কিতাবসমূহে উল্লেখ থাকত। (আল্লাহু আ’লাম)

    চলবে-

    ✍️
    Collected‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬‬
    আল্লাহ তাআলা লেখককে জাযায়ে খাইর দান করুন। আমীন

    ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

  • #2
    ছবি-ভাস্কর্য নির্মাণের অবৈধতা : প্রামাণ্য একটি আলোচনা (শেষ পর্ব)
    https://dawahilallah.com/forum/%E0%A...A7%8D%E0%A6%AC
    ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

    Comment


    • #3
      জাযাকাল্লাহ খাইরান ভাই, এই বিষয়গুলো খুব সাধারণ হলেও, আজ বেশিরভাগ জনগণের নিকট অস্পষ্ট হয়ে গেছে দ্বীন থেকে দূরে সরে পড়ার কারণে

      Comment


      • #4
        ঘরের মধ্যে ছবি রাখলে ছবির প্রতি একটি ভালোবাসা তৈরি হয়। আর ছবির প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে ছবির ইবাদতের মাধ্যমে।
        পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

        Comment


        • #5
          আজ আমরা এসবকে পাত্তা দেই না, অথচ শিরকের গোঁড়া এটাই

          Comment


          • #6
            Originally posted by Sabbir Ahmed View Post
            জাযাকাল্লাহ খাইরান ভাই, এই বিষয়গুলো খুব সাধারণ হলেও, আজ বেশিরভাগ জনগণের নিকট অস্পষ্ট হয়ে গেছে দ্বীন থেকে দূরে সরে পড়ার কারণে
            এই বিষয়গুলো খুবই মারাত্মক ভাই। যদিও জনগণের কাছে সাধারণ বিষয় হয়ে গেছে। আল্লাহ এ দেশের মুসলিমদেরকে এই ভয়াবহ হারামের ব্যাপারে সতর্ক হওয়ার তাওফিক দিন। নাহি আনিল মুনকার করার তাওফিক দিন। আমীন
            ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

            Comment


            • #7
              Originally posted by mahmud123 View Post
              ঘরের মধ্যে ছবি রাখলে ছবির প্রতি একটি ভালোবাসা তৈরি হয়। আর ছবির প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে ছবির ইবাদতের মাধ্যমে।
              মূর্তিপূজার মত শিরকের সূচনা তো এভাবেই হয়েছে ভাই। তাই আমরা নিজেদের অধীনস্ত সকল প্রতিষ্ঠান ও পরিবারে এই ব্যাপারে সতর্ক থাকি। আল্লাহ উম্মাহকে হেফাযত করুন। আমীন
              ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

              Comment


              • #8
                Originally posted by Omor Faruk View Post
                আজ আমরা এসবকে পাত্তা দেই না, অথচ শিরকের গোঁড়া এটাই
                এই বিষয়ে আমরা এতটাই উদাসীন যে, এখন আর এগুলো নির্মাণে বাধা দিতে কাউকে দেখি না! কোন ইসলামী নেতৃত্ব বা সংগঠন থেকেও এখন আর কোন সতর্কতামূলক ঘোষণা/বিবৃতি আসতে দেখি না!
                ফলশ্রুতিতে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে, বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তাগুত মুজিবের মূর্তির পূজা শুরু হয়েছে। অনলাইন এই জাতীয় ভিডিও ভাইরাল হয়েছিল। যেখানে দেখা গেছে, কোমলমতি শিশুরা ফুল দিয়ে তাগুত মুজিবের মূর্তিতে বা ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করতে!! নাউযুবিল্লাহ
                এই প্রকাশ্যে হারামের ব্যাপারে আমরা কি এখনো চুপ করে থাকব? কোন প্রতিবাদ করবো না!! না জানি, আল্লাহর গজব চলে আসে আমাদের সকলের এই নিশ্চুপতার কারণে!!
                আল্লাহ আমাদের সকলকে সুমতি দান করুন। আমীন

                আল্লাহ যেদিন এই দেশে ইসলামকে বিজয় দান করবেন, সেদিন সে সকল মূর্তি-ভাস্কর্যগুলোকে মাটির সাথে মিশিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ। তাগুত মুজিবের মূর্তি-ভাস্কর্যগুলোকে ভেঙ্গে টুকরো টুকরো করে ধুলোয় মিশিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ। এই মরা তাগুতের নাম-নিশানাও এই ধরাতে থাকবে না ইনশাআল্লাহ। যেভাবে ফাতহে মক্কার দিন কাবার মূর্তিগুলোকে ধ্বংস করা হয়েছিল।
                হে আল্লাহ, এদেশে ইসলামী শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করে দিন। আমাদেরকে সেই লক্ষ্যে কাজ করার তাওফিক দিন। আমীন
                ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

                Comment

                Working...
                X