Announcement

Collapse
No announcement yet.

মুজাহিদিন নিউজ# ২৯ রজব, ১৪৪৫ হিজরী।। ১১ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুজাহিদিন নিউজ# ২৯ রজব, ১৪৪৫ হিজরী।। ১১ ফেব্রুয়ারী, ২০২৪ ঈসায়ী

    আফগানিস্তানে দেশের প্রথম পোলিও রোগ নির্ণয় ল্যাবরেটরি উদ্বোধন



    গত ৮ই ফেব্রুয়ারি আফগানিস্তানে দেশের প্রথম পোলিও রোগ নির্ণয় পরীক্ষাগার উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষ্যে কাবুলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। উক্ত অনুষ্ঠানে অনেক গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। তন্মধ্যে জনস্বাস্থ্য মন্ত্রী ডা. ক্বালান্দার ইবাদ, জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্থনীতি ও প্রশাসন বিষয়ক উপপরিচালক জনাব মৌলভী মোহাম্মদ ইসহাক সাহেবজাদা, জাতীয় পোলিও নিরাময় কেন্দ্রের জরুরি অপারেশন সেন্টার প্রধান ডা. হামিদ জাফরী এবং বিল গেটস ফাউন্ডেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিবৃন্দ অন্যতম ।

    দেশে প্রথম পোলিও রোগ নির্ণয় পরীক্ষাগার প্রতিষ্ঠা করা আফগানিস্তানের স্বাস্থ্যখাতে অন্যতম মাইলফলক আখ্যায়িত করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটি পোলিও রোগের সঠিক ও প্রাথমিক পর্যায়ে সনাক্তকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশ থেকে পোলিও রোগ নির্মূলে জনস্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিশ্রুতিবদ্ধ এবং ২০২৪ সালের মধ্যেই আফগানিস্তান পোলিও মুক্ত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

    ইমারতে ইসলামিয়া সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও মধ্যবর্তী স্বাস্থ্যসেবা খাতে দেশের উল্লেখযোগ্য অগ্রগতির চিত্র মন্ত্রী মহোদয় তার বক্তব্যে তুলে ধরেন। পোলিও রোগীর সংখ্যা কমে আসছে এবং এই ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিরলস প্রচেষ্টা অব্যহত রয়েছে বলে তিনি অবহিত করেন।

    পরীক্ষাগারে রোগনির্ণয়ের সক্ষমতা নিশ্চিত করা, কোনো সিদ্ধান্ত গ্রহণের পূর্বে যাবতীয় বিষয় অবগত হওয়া এবং পোলিও নির্মূল কর্মসূচি আরো উন্নত করার প্রতি জোর আরোপ করতে স্বাস্থ্যমন্ত্রী নির্দেশ প্রদান করেন।

    জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় রোগ নির্ণয় ল্যাবরেটরি প্রধান আহমদ নাসের হানাফী উদ্বোধনী সভায় বলেন, অতীতে আফগানিস্তানের সমস্ত পোলিও নমুনা ও সংশ্লিষ্ট উপকরণ পাকিস্তানের ইসলামাবাদে সনাক্ত করার জন্য প্রেরণ করার প্রয়োজন হতো। আর এখন নিজ দেশের পরীক্ষাগারেই নমুনাগুলো পরীক্ষা করা সম্ভব হবে।


    তথ্যসূত্রঃ
    ১)Afghanistan’s First Polio Diagnostic Laboratory Inaugurated
    http://tinyurl.com/479t58v7
    ২) First Polio Diagnosis Laboratory Opened in Kabul
    http://tinyurl.com/4p3zu7ku


  • #2
    আফগান গণপূর্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিবহন সংশ্লিষ্ট আরো দুটি নির্মাণ প্রকল্পের কাজ সম্পন্ন



    ইমারতে ইসলামিয়ার গণপূর্ত মন্ত্রণালয়ের পরিচালনায় কুন্দুজ প্রদেশের কালে-ই-জাল জেলায় ইস্পাত নির্মিত দেয়াদ সেতুর মেরামত কাজ এবং বাঘলান প্রদেশের বুঘাবি সড়কের আরসিসি ঢালাই কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। কাজগুলো সম্পাদনের জন্য পৃথক পৃথক বেসরকারি সড়ক নির্মাতা কোম্পানির সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় চুক্তি স্বাক্ষর করে। চুক্তি মোতাবেক প্রকল্পদুটিতে যথাক্রমে ৪.৭ মিলিয়ন ও ৭২ মিলিয়ন আফগানি অর্থ ব্যয় হয়েছে। শর্ত অনুযায়ী কাজ সমাপ্ত হওয়ায় যথাক্রমে গত ৬ই ফেব্রুয়ারি ও ৭ই ফেব্রুয়ারি ঠিকাদারি প্রতিষ্ঠান সাইট হস্তান্তর করেছে বলে গণপূর্ত মন্ত্রণালয় থেকে জানানো হয়।

    প্রকল্প দুটির সমাপনীকে কেন্দ্র করে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সংশ্লিষ্ট প্রদেশের গভর্ণর, পুলিশ প্রধান ও গণপূর্ত বিভাগের প্রধান সহ স্থানীয় অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলো।

    কালে-ই-জাল জেলার ইস্পাত নির্মিত দায়েদ সেতুটির দৈর্ঘ্য ১২০ মিটার ও প্রস্থ ৮ মিটার। কাজ আরম্ভের প্রায় তিন মাসের ব্যবধানে এটির সংস্কার কাজ শেষ হয়। সেতুটি উক্ত জেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিবহন পথ। এটি বালখ প্রদেশের দৌলতাবাদ জেলায় অবস্থিত শের খান বন্দরকে কুন্দুজ প্রদেশের সাথে সংযুক্ত করেছে। বন্দরের সাথে সম্পর্কিত হওয়ায় ব্যবসায়িক পণ্য পরিবহনে এটির ভূমিকা অনস্বীকার্য।

    অপরদিক বুঘাবি সড়কে আরসিসি ঢালাইকৃত অংশের দৈর্ঘ্য ২.১ কিলোমিটার ও প্রস্থ ৯ মিটার এবং সড়কটি দুই লেইন বিশিষ্ট। আপাতত সড়কটি আংশিকভাবে চালু করা হয়েছে।

    বিশেষভাবে উল্লেখ্য যে, প্রকল্পগুলো বাস্তবায়নের ফলে উপকারভোগী স্থানীয় জনগণ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে । কেননা পরিবহন জনিত সমস্যা পূর্বের তুলনায় বহুলাংশে দূর হবে বলে জনগণ অত্যন্ত আশাবাদী।


    তথ্যসূত্রঃ
    ১) Restoration work of Qala Zal steel bridge completed
    http://tinyurl.com/27neuke3
    ২) Construction of reinfored concrete road completed in Baghlan
    http://tinyurl.com/2f5xcu64

    Comment


    • #3
      আলহামদুলিল্লাহ শত বাধা পেরিয়েও তারা এগিয়ে যাচ্ছে ।
      আল্লাহ তায়ালা তাদের কুরবানী এবং মেহনত কে কবুল করুন। আমিন

      ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

      Comment

      Working...
      X