ওয়ারিশদের জন্য ওয়াসিয়্যাত করা জায়েয নেই। এ সম্পর্কে দলিল।2630- حدثنا ابن حميد قال، حدثنا أبو تميلة يحيى بن واضح قال، حدثنا عبيد, عن الضحاك قال: لا تجوز وصية لوارث، ولا يُوصي إلا لذي قرابة, فإن أوصَى لغير ذي قرابة فقد عمل بمعصية
فجعلت الوصية للوالدين والأقربين، ثم نُسخ ذلك بعد ذلك، فجعل لهما نصيبٌ مفروضٌ, فصارت الوصية لذوي القرابة الذين لا يرثون, وجُعل للوالدين نصيبٌ معلوم, ولا تجوز وصية لوارث
حدثنا سفيان, عن ابن طاوس, عن أبيه قال: كانت الوصية قبلَ الميراث للوالدين والأقربين, فلما نـزل الميراث، نَسخ الميراثُ من يرث، وبقي من لا يرث. فمن أوصَى لذي قَرابته لم تجز وصيتُه. (76) .
ইত্যাদি । তবে এ ক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয় যে ছেলে যদি বাবার আগে মারা যায় তখন নাতিদেরকে চাচারা থাকা কালীন অবস্থায় ওয়ারীস দেওয়া হয়না। এটাকে তাগুত জুলুম বলে থাকে । প্রকৃত পক্ষে এটা কোন জুলুম নয় । বরং এখানে অনেক হেকমত রয়েছে। আমি একটি হিকমত এমন মনে করি যে এখানে মূলত
এমন একটি হিকমত রয়েছে যে যখন নাতিদের পিতা মারা যাবে তখন স্বাভাবিক ভাবেই তারা অভিভাবকহীন অসহায় হয়ে পড়বে সুতরাং যখন তারা স্বাভাবিক ভাবেই অভিভাবকহীন অসহায় হয়ে পড়বে তখন যদি তারা ওয়ারীস
হত তাহলে তাদের অসহায়ত্বের সুযোগে সম্পত্তির লোভে তাদের চাচারা তাদের কোন ক্ষতি করে ফেলতে পারত । বিশেষ করে যখন তাদের দাদা মারা যাবে । বিবিধ কারণের সাথে হয়ত এই একটি কারণেও এই মুহূর্তে তাদেরকে আল্লাহ তায়ালা তাদেরকে ওয়ারিস বানান নি।
فجعلت الوصية للوالدين والأقربين، ثم نُسخ ذلك بعد ذلك، فجعل لهما نصيبٌ مفروضٌ, فصارت الوصية لذوي القرابة الذين لا يرثون, وجُعل للوالدين نصيبٌ معلوم, ولا تجوز وصية لوارث
حدثنا سفيان, عن ابن طاوس, عن أبيه قال: كانت الوصية قبلَ الميراث للوالدين والأقربين, فلما نـزل الميراث، نَسخ الميراثُ من يرث، وبقي من لا يرث. فمن أوصَى لذي قَرابته لم تجز وصيتُه. (76) .
ইত্যাদি । তবে এ ক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয় যে ছেলে যদি বাবার আগে মারা যায় তখন নাতিদেরকে চাচারা থাকা কালীন অবস্থায় ওয়ারীস দেওয়া হয়না। এটাকে তাগুত জুলুম বলে থাকে । প্রকৃত পক্ষে এটা কোন জুলুম নয় । বরং এখানে অনেক হেকমত রয়েছে। আমি একটি হিকমত এমন মনে করি যে এখানে মূলত
এমন একটি হিকমত রয়েছে যে যখন নাতিদের পিতা মারা যাবে তখন স্বাভাবিক ভাবেই তারা অভিভাবকহীন অসহায় হয়ে পড়বে সুতরাং যখন তারা স্বাভাবিক ভাবেই অভিভাবকহীন অসহায় হয়ে পড়বে তখন যদি তারা ওয়ারীস
হত তাহলে তাদের অসহায়ত্বের সুযোগে সম্পত্তির লোভে তাদের চাচারা তাদের কোন ক্ষতি করে ফেলতে পারত । বিশেষ করে যখন তাদের দাদা মারা যাবে । বিবিধ কারণের সাথে হয়ত এই একটি কারণেও এই মুহূর্তে তাদেরকে আল্লাহ তায়ালা তাদেরকে ওয়ারিস বানান নি।