Announcement

Collapse
No announcement yet.

Herman ও Chomsky-এর “প্রোপাগান্ডা মডেল”(পাশ্চাত্যবাদ)

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • Herman ও Chomsky-এর “প্রোপাগান্ডা মডেল”(পাশ্চাত্যবাদ)

    Herman ও Chomsky-এর “প্রোপাগান্ডা মডেল”

    প্রতিষ্ঠিত শাসন ব্যবস্থার পক্ষে নিউজ** মিডিয়ার পক্ষপাতিত্ব** সঠিক ভাবে অনুধাবন করতে চাইলে বিশ্ববিখ্যাত ভাষাতত্ত্ববিদ (Linguist), দার্শনিক, লেখক ও সমালোচক Noam Chomsky-র (নোম চমস্কি) করা কাজগুলো বেশ গুরুত্বপূর্ণ। চমস্কি—যিনি আমেরিকাকে অভিহিত করেন ‘ব্যর্থ রাষ্ট্র’ (Failed State) হিসেবে—Edward Harman এর সঙ্গে সম্মিলিতভাবে 1988 খৃষ্টাব্দে একটি *Propaganda Model* (প্রোপাগান্ডা মডেল বা **PM**) এর নকশা প্রণয়ন করেন; এই মডেলটির মাধ্যমে লেখকদ্বয় আমেরিকার পক্ষপাতদুষ্ট কর্পোরেট নিউজ রিপোর্টিং-এর কর্মপ্রক্রিয়া ব্যাখ্যা ও বিশ্লেষণ করেন (Herman & Chomsky, 1988/2002).

    PM-এর সিস্টেমেটিক এনালাইসিস মিডিয়ার দুটি পারস্পরিক সম্পর্কিত বিষয় বিশ্লেষণে সহায়তা করে।

    **প্রথমত**, PM **ফিল্টারসমূহ **মিডিয়া সিস্টেমের **অর্থনৈতিক, রাজনৈতিক** ও **আদর্শিক অবস্থান** ব্যাখ্যা করে; ফলস্বরূপ, মিডিয়া ইন্ডাস্ট্রি “কেন” সমাজে প্রতিষ্ঠিত **পুঁজিবাদী, যুদ্ধাসক্ত** রাষ্ট্র ব্যবস্থার **স্থিতাবস্থা **ও **সম্প্রসারণ **নিশ্চিত করতে প্রোপাগান্ডা ছড়ানোর দায়িত্ব আপন কাঁধে তুলে নেয় তা বোঝা সহজ হয়।

    **দ্বিতীয়ত**, মূলধারার মিডিয়া “কিভাবে” পাঠকদের জন্য **প্রকাশিত তথ্যাদি** এবং তাদের **আলোচনা**, **বিশ্লেষণের **মাধ্যমে তার **ভূমিকা **পালন করে, PM সেটি যথাযথভাবে নিরীক্ষণের পথ উন্মোচন করে (Pedro-Carañana et al., 2018).

    প্রোপাগান্ডা মডেলটিতে (**PM**) “**গণতান্ত্রিক সমাজে চিন্তা নিয়ন্ত্রণ**”-এর লক্ষ্যে সংবাদ মাধ্যমসমূহে বিদ্যমান পরিবেশ সম্পর্কে বর্ণনা করা হয়েছে। মডেলটিতে মোটা দাগে পাঁচটি **ফিল্টার **(Filter) বা ছাঁকনযন্ত্র রয়েছে, যেগুলোর মাধ্যমে **নিউজ রিপোর্ট-এর কাঠামো** (Structure) প্রস্তুত করা হয়, সেই সঙ্গে জনগণের আলোচ্য বিষয়বস্তুসমূহ-ও এই ফিল্টারগুলোর মাধ্যমেই নির্ধারণ করে দেয়ার প্রচেষ্টা চালানো হয়। উল্লিখিত পাঁচটি ফিল্টার হচ্ছে-
    > **Ownership**
    > **Advertising**
    > **Source**
    > **Flak**
    > **Ideology**

    PM-এর **প্রথম দুটি ফিল্টার **মূলধারার মার্কিন** সংবাদ মাধ্যমের কার্যক্রমের উপর** সংবাদ মাধ্যমের **অর্থনৈতিক কাঠামোর প্রভাব** বিশ্লেষণ করে। সংবাদ মাধ্যমের **ব্যাপকতা**, **মালিকানা কেন্দ্রীকরণ** (centralization) বা **সংকোচন **এবং **মুনাফা নির্ভর আচরণের** ফলে **গণমাধ্যমের কার্যক্রম** প্রধানত **রাজনৈতিক **ও **অর্থনৈতিক **এলিটদের **দৃষ্টিভঙ্গিকে**ই প্রতিফলিত করে। অর্থাৎ, সংবাদ মাধ্যমের মালিকানা ও অর্থায়ন সংবাদ প্রভাবিত করার ক্ষমতা রাখে।
    ## **Ownership **(মালিকানা):

    **অধিকাংশ মিডিয়া** সংস্থাগুলো কোন ক**র্পোরেশনের মালিকানাধীন প্রতিষ্ঠান**; সেই সুবাদে এসব সংস্থায় **কর্পোরেশনগুলোর স্বার্থ রক্ষার প্রবণতা** লক্ষ্য করা যায়। এসকল সংবাদ সংস্থার স্বত্বাধিকারীদের অধিকাংশই ধনাঢ্য-বিত্তশালী ব্যক্তি, রাজনীতির সঙ্গে সংশ্লিষ্টতা রাখে এবং রাজনীতিতে প্রভাব খাটাতে সক্ষম। মূলত, **স্বত্বাধিকারী ও সম্পাদকগণই **সংবাদ পরিবেশনকারী সংস্থাগুলোর** রীতিনীতি তৈরি** করে, ও প্রয়োজনে রদবদল করে।

    উদাহরণস্বরূপ, 2001 খৃষ্টাব্দে 97 টি দেশের মিডিয়ার উপর জরিপ চালিয়ে দেখা যায়, **রাষ্ট্রগুলোর সবচে বৃহৎ নিউজ **ফার্মগুলো **সরকার** কিংবা ব্যক্তিগত পরিবার নিয়ন্ত্রিত (Djankov et al., 2003).
    ## Advertising (বিজ্ঞাপন):

    বিজ্ঞাপনের প্রচলন হবার পূর্বে সংবাদপত্র গুলোকে তাদের পত্রিকা-ব্যবসার ব্যয় শুধুমাত্র পত্রিকা বিক্রয় করেই পোষাতে হত, এছাড়া অন্য কোন পন্থা ছিল না। যখন থেকে পত্রিকায় বিজ্ঞাপনের প্রচলন বৃদ্ধি পেল, সেই সময় থেকেই পত্রিকার মালিকগণ** প্রতিটি সংবাদপত্রের বিক্রয় মূল্য সেটির উৎপাদন ব্যয় থেকেও কম** নির্ধারণ **করতে** **সক্ষম **হয়। ফলে যেসকল পত্রিকা **বিজ্ঞাপনদাতাদের দৃষ্টি আকর্ষণ** করতে পারত না, তারা বাজারে টিকে থাকার প্রতিযোগিতায় **অক্ষম **হয়ে পড়ে। পূর্বের যে কোন সময়ের চাইতে বর্তমানে সংবাদ মাধ্যমে (Radio, TV, online, newspaper etc.) বিজ্ঞাপনের প্রতিযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। ফলাফল, **সংবাদ মাধ্যমগুলো বিজ্ঞাপনের অর্থের উপর** আরও অধিক **নির্ভরশীল হয়ে পড়ছে**। অপরদিকে সংবাদ মাধ্যমে বিজ্ঞাপনের চাহিদা বৃদ্ধির ফলে বিজ্ঞাপন বিভাগের উপর এডভারটাইজারদের চাহিদাও প্রতিনিয়ত বেড়ে চলেছে (An & Bergen, 2007). **বিজ্ঞাপনদাতা** ব্যক্তি/দল/প্রতিষ্ঠান **সংবাদ প্রচারের উপর প্রভাব বিস্তার** করছে, কখনো বা প্রয়োজনে **চাপ প্রয়োগ** করছে। যদিও সাধারণ জনগণ সে চাপ প্রয়োগের ঘটনা সম্পর্কে ততটা অবগত নয় (An & Bergen, 2007).

    আমেরিকান ছোট-বড় দৈনিক পত্রিকা মিলিয়ে 147 জন সম্পাদকদের উপর করা এক জরিপে (Craig & Soley, 1992) দেখা যায়, **প্রায় 90% **পত্রিকার Editor বা **সম্পাদক **বলেন যে, **Advertiser **কোন নিউজ বা ফিচার **নিউজের উপাদান** **প্রভাবিত **করতে চেয়েছেন। **70% সম্পাদক** স্বীকার করেছেন, **Advertiser **সংবাদপত্রের **কোন সংবাদ উধাও (Kill) করে দেয়ার চেষ্টা **করেছেন। শতকরা **92 শতাংশেরও বেশীরভাগ** ক্ষেত্রে Advertiser কোন **সংবাদের বিষয়বস্তুর কারণে বিজ্ঞাপন বন্ধ করে দেয়ার** **হুমকি **দিয়েছেন। শতকরা 89 জন এডিটরের ক্ষেত্রে সংবাদের বিষয়বস্তুর কারণে Advertiser-রা বিজ্ঞাপন প্রত্যাহার করে নিয়েছেন।

    Weaver and Wilhoit (1996, as cited in Price, 2003) পুরো রাষ্ট্র জুড়ে বিভিন্ন Television সাংবাদিকদের নিয়ে একটি জরিপ করে। তারা তাদের জরিপের ফলাফলে দেখতে পান, জরিপে অংশগ্রহণকৃত সাংবাদিকদের মধ্যে** শতকরা 34 জন**ই মনে করে, প্রতিষ্ঠানে **বাইরের কারো বল প্রয়োগ**—যেমনঃ প্রভাবশালী ব্যক্তি, সরকার কিংবা অন্যান্য বিজ্ঞাপনদাতা—**সাংবাদিকদের কাজের স্বাধীনতায় গুরুতর বাঁধা সৃষ্টি **করে।

    সংবাদদাতা, প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ও বিজ্ঞাপনদাতাদের মধ্যকার সম্পর্কের বৈশিষ্ট্য নির্ণয়ে Cindy J. Price ABC, CBS, NBC, CNN এবং PBC নিউজ অর্গানাইজেশনসমূহের 132 জন Correspondent বা সংবাদদাতাদের নিয়ে একটি জরিপ পরিচালনা করেন (2003). জরিপ শেষে দেখা গেল, **শতকরা বিশ (20) জন সাংবাদিক** বলেছেন যে, তারা তাদের **মালিকপক্ষ থেকে** রিপোর্ট করা এবং রিপোর্ট না করার **চাপ প্রয়োগের শিকার **হয়েছেন। অপরদিকে শতকরা সাত (07) জন রিপোর্টার উল্লেখ করেছেন, বিজ্ঞাপনদাতাগণ তাদেরকে কোন বিশেষ রিপোর্ট করতে কিংবা কোন ঘটনা রিপোর্ট না করতে চাপ প্রয়োগ করেছেন। এসব নিউজ চ্যানেলগুলোর মধ্যে *CNN* এর অবস্থা সবচে জঘন্য, সংস্থাটির **শতকরা এক-তৃতীয়াংশ সাংবাদিকই** **Owner-দের চাপের শিকার** হন।

    অর্থাৎ, সংবাদ আর বিজ্ঞাপনের মধ্যকার দেয়াল প্রতিনিয়ত অদৃশ্য হয়ে উভয়ের মধ্যে বিদ্যমান যে পার্থক্যসমুহ রয়েছে, তা প্রতিনিয়ত দূরীভূত হয়ে পড়ছে। আর তার প্রভাব পড়েছে সংবাদের গুণগত মানের উপর।

    _________________________________

    উদাহরণস্বরূপ, ধরুন কোন রঙিন পত্রিকার প্রতি কপি বিশ (20) পৃষ্ঠা ছাপানোর জন্য সর্বমোট খরচ পনের (15) টাকা। বিজ্ঞাপন প্রচারের ফলে প্রাপ্ত প্রচুর পরিমাণ অর্থের বদৌলতে প্রতি কপি পত্রিকা দশ (10) টাকা মূল্যে বিক্রয় করলেও তাদের লভ্যাংশ রয়ে যায়। ফলে, বাকি পত্রিকাগুলো-ও প্রতি কপির মূল্য হ্রাস করতে বাধ্য।

    Correspondent বা সংবাদদাতা বলতে শুধু তাদেরকেই বুঝানো হয়েছে যারা সংবাদ প্রস্তুত করে এবং সংবাদের সঙ্গে তাদের নাম সংযুক্ত থাকে।
Working...
X