Announcement

Collapse
No announcement yet.

📌 আল্লাহর রাস্তা মানেই হল "জেহাদ ফী সাবীলিল্লাহ"

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • 📌 আল্লাহর রাস্তা মানেই হল "জেহাদ ফী সাবীলিল্লাহ"

    "আল্লাহর রাস্তা" বিশেষ একটা শব্দ আলেমদের হাওলা দিলাম স্পষ্ট লিখেছেন...

    আল্লাহর রাস্তা মানেই হল জেহাদ ।

    এমনকি ত্বইফাতুল আল মাইয়ের মধ্যে শায়েখ সাঈদ আহমেদ পালনপুরি (রহঃ) লিখেছেন___

    এই আল্লাহ'র রাস্তা বলে

    যত আয়াত আছে যত হাদীষ আছে

    এগুলোর দ্বারা জেহাদ'র ফযিলত মুজাহিদদের ফযিলত বুঝানোর উদ্দেশ্য

    এগুলো যদি ইসলামের অন্য কোন বিধানের ক্ষেত্রে

    কেউ প্রয়োগ করে উদাহারণ দিতে গিয়ে তিনি লিখেন

    অনেক তাবলীগের ভাই না বুঝে অনেক সময়

    জেহাদ'র আয়াত গুলো জেহাদ'র হাদীষ গুলো আল্লাহর রাস্তা শব্দের ব্যাপকতা মনে করে
    ‌নিজেদের ব্যাপারে প্রয়োগ করে

    শায়েখ সাঈদ আহমেদ পালনপুরি (রহঃ) দারুল উলুম দেওবন্দের সদরুল মুদারিসিন

    শায়েখুল হাদীষ তিনি লিখেন
    এটা ইসলামের সুস্পষ্ট অপব্যাখ্যা

    এমনকি মাওঃ আব্দুল মালেক সাহেব কিতাবুল জেহাদ'র ভূমিকার মধ্যে লিখেছেন___

    এটা শরীয়তের অপব্যাখ্যা
    এটা শরীয়তের সব ইবাদতের আলাদা ফযিলত আছে

    কারো কাছে দূর্বলতা নাই কেউ বলতে পারবে না

    আমার এ বিষয়ে হাদীষ নাই
    আরে তুমি তোমার হাদীষ বল

    এটাই বলতে বলতে তুমি শেষ করতে পারবা না । শিখতে শিখতে তোমার মেমোরি ফুরিয়ে যেতে পারে

    কিন্তু ফযিলত শেষ হবে না অন্যেরটা চুরি করার কী দরকার !!

    🎙️একজন হক্বপন্থী শায়েখের আলোচনা থেকে নেয়া

    ✍️ নীরবতার প্রাচীর
    বন্দী ভাই ও তাদের পরিবারের জন্য আপনার সাহায্যের হাতকে প্রসারিত করুন

  • #2
    একটি হল জিহাদ ফি সাবিলিল্লাহ আরেকটি হল জিহাদ ফিল্লাহ। জিহাদ ফি সাবিলিল্লাহ মানে হল আল্লাহর রাস্তায় জিহাদ করা আর জিহাদ ফি ল্লাহ মানে আল্লাহকে পাবার জন্য চেষ্টা করা । এবং আল্লাহকে পাবার জন্য পূর্ণ শরীয়ত মানতে হবে তাই জিহাদ ফিল্লাহ দ্বারা ব্যপক ভাবে পূর্ণ শরীয়ত উদ্দেশ্য নেওয়া যেতে পারে । কিন্তু জিহাদ ফি সাবিলিল্লাহ হল নির্দিষ্ট একটি পন্থার নাম ।তা হল আল্লাহর রাস্তায় যুদ্ধ করা তাই এই নির্ধারিত পন্থাকে ব্যপক পরিস্থিতির সাথে সামঞ্জস্যপূর্ণ করে তার বৈশিষ্ট্য বিলুপ্ত করা ভুল হবে এবং জিহাদ ফি সাবিলিল্লাহ এবং জিহাদ ফিল্লাহকে এক ধরনের ব্যাখ্যা করে দুইটি জিনিসকে একটি বিষয়ে সীমাবদ্ধ করে ফেলা হচ্ছে। যা অত্যন্ত অবাঞ্চিত।
    পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

    Comment


    • #3

      এবং আমরা দেখতে পাই যে সাবিল শব্দটি এক বচন যা শুধু মাত্র একটি নির্দিষ্ট অর্থ দিবে । সুতরাং এটি যখন শুধুমাত্র নির্দিষ্ট একটি অর্থদিবে তাই এটি শুধুমাত্র একটি খাতের জন্য ব্যবহার করা যাবে। কারণ আরবি ভাষার নিয়োম হল একবচন বাচক একটি শব্দ একসাথে শুধুমাত্র একটি অর্থ প্রধান করতে পারে একাধিক অর্থ নয় ।তাই এখানে সাবিল শব্দটি শুধু মাত্র একটি অর্থ দিবে তা হল আল্লাহর রাস্তায় যুদ্ধ করা । অন্য কোন অর্থ নয় এবং হানাফি মাজহাবে মুশতারাক শব্দ থেকে একত্রে একটি অর্থই গ্রহন করা জায়েয একাধিক অর্থ গ্রহণ করা জায়েয হবে না।






      পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

      Comment


      • #4
        আস ছালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু ;

        ভাই ফোরামের পোষ্টে
        মন্তব্য করার সময়

        আপনার উওম মন্তব্য গুলোর
        লেখাগুলো

        একটু ফাঁক ফাঁক করে
        লিখলে মনে হয়
        সুন্দর হইত ইনশা-আল্লাহ ‌

        যাতে করে ফোরামের সম্মানিত পাঠকেরা স্বাচ্ছন্দ্য আগ্রহের সাথে

        আপনার উওম মন্তব্য
        মনোযোগ সহকারে পড়তে পারে
        ইনশাআল্লাহ

        আল্লাহু আপনার এলেমের জাযা দান করুন ( আমীন‌)
        বন্দী ভাই ও তাদের পরিবারের জন্য আপনার সাহায্যের হাতকে প্রসারিত করুন

        Comment


        • #5
          জাযাকাল্লাহু খাইরান‌। চেষ্টা করব ইনশাল্লাহ।
          পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

          Comment

          Working...
          X