Announcement

Collapse
No announcement yet.

ইসলামের সাথে জিহাদের সম্পর্ক!

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ইসলামের সাথে জিহাদের সম্পর্ক!

    ইসলামের আগমনের সাথে সাথেই জিহাদের সূচনা হয়েছে। ইসলাম, জিহাদ এগুলো কোন আলাদা বিষয় না। জিহাদ ব্যাতীত ইসলাম কায়েম হবে এমন ভাবা অবাস্তব। পবিত্র কুরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা অনেক জায়গায় জিহাদ ফি সাবিলিল্লাহ’র কথা উল্লেখ করেছেন। জিহাদ নিয়ে, এর হুকুম আহকাম নিয়ে সুরা নাজিল করেছেন। আজ আমরা জিহাদকে ভয় পাই, লজ্জা পাই! অথচ এই জিহাদের মধ্যেই মুসলিম উম্মাহর নিরাপত্তা এবং সম্মান নিহিত। এটা কাফেররা জানে যে এই উম্মত যদি জিহাদ না ছাড়ে তবে তাদের পরাজয় ছাড়া আর কোন রাস্তা নাই, তাই তাদের অনেক বড় একটা প্রচেষ্টা এই যে, উম্মাহকে জিহাদ থেকে সরিয়ে রাখা, জিহাদ বিমুখ করা এবং জিহাদের ব্যাপারে ভ্রান্তি তৈরি করা। এই উম্মাহ যদি নিজের সম্মান এবং নিরাপত্তা অর্জন করতে চায় তবে তাকে তা জিহাদের মাধ্যমেই অর্জন করতে হবে, মনে রাখা দরকার – জিহাদ হচ্ছে এই উম্মাহর বর্ম!
    আপনি ভালো করে লক্ষ্য করে দেখুন, যখন উম্মতের মধ্যে জিহাদ চালু ছিলো তখন সারা দুনিয়ায় কতজন মুসলিম মা বোনকে আর নিষ্পাপ শিশুদেরকে হত্যা করা হয়েছে? আর তাকিয়ে দেখুন আজ যখন উম্মত জিহাদ ছেড়ে দিল তখন কী অবস্থা!

    আমি আপনাদেরকে আরো স্মরণ করিয়ে দিতে চাই, আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা এর কালাম। তিনি বলেন -
    قُلْ إِنْ كَانَ آبَاؤُكُمْ وَأَبْنَاؤُكُمْ وَإِخْوَانُكُمْ وَأَزْوَاجُكُمْ وَعَشِيرَتُكُمْ وَأَمْوَالٌ اقْتَرَفْتُمُوهَا وَتِجَارَةٌ تَخْشَوْنَ كَسَادَهَا وَمَسَاكِنُ تَرْضَوْنَهَا أَحَبَّ إِلَيْكُمْ مِنَ اللَّهِ وَرَسُولِهِ وَجِهَادٍ فِي سَبِيلِهِ فَتَرَبَّصُوا حَتَّىٰ يَأْتِيَ اللَّهُ بِأَمْرِهِ ۗ وَاللَّهُ لَا يَهْدِي الْقَوْمَ الْفَاسِقِينَ
    বল, যদি তোমাদের পিতারা, আর তোমাদের সন্তানেরা, আর তোমাদের ভাইয়েরা, আর তোমাদের স্ত্রীরা, আর তোমাদের গোষ্ঠীর লোকেরা আর ধন সম্পদ যা তোমরা অর্জন করেছ, আর তোমাদের ব্যবসা যার মন্দার ভয় তোমরা কর, আর বাসস্থান যা তোমরা ভালোবাসো, (এসব) যদি তোমাদের নিকট প্রিয় হয় আল্লাহ, তাঁর রাসুল এবং তাঁর পথে জিহাদ করা হতে, তাহলে অপেক্ষা কর যতক্ষণ না আল্লাহ তাঁর চূড়ান্ত ফায়সালা তোমাদের কাছে নিয়ে আসেন। আর আল্লাহ ফাসিক সম্প্রদায়কে সঠিক পথ প্রদর্শন করেন না।
    (সুরা আত তাওবা – ২৪)
    আল্লাহ এই আয়াত নাজিল করেছেন সাহাবাদেরকে উল্লেখ করে (যদিও এই আয়াত শুধু মাত্র সাহাবাদের জন্যই খাস না), যাদের জিন্দেগীই ছিলো জিহাদের মধ্যে। তাঁদের জন্য যদি এই সতর্কবাণী হয়ে থাকে তবে জিহাদ ছেড়ে দেয়া এই উম্মতের জন্য এই আয়াত এখনো কালামে পাকে সাক্ষী হয়ে আছে! শুধু মাত্র এই বিষয়ের উপরেই আলিমগণ অসংখ্য কিতাব লিখেছেন তাই এই ব্যাপারে গভীর আলোচনা এই লেখার মাকসাদ না। শুধু এতটুকুই আমাদের জেনে রাখা দরকার উম্মতের জন্য জিহাদ হচ্ছে সম্মান। জিহাদকে ছেড়ে দিয়ে এই উম্মত কখনো নিরাপত্তা লাভ করতে পারেনা, পারবেনা। আরো একটি বিষয় এখানে উল্লেখ না করলেই নয় সেটি হচ্ছে সারা দুনিয়া এখন দু’টি মেরুতে বিভক্ত। এক হিজব আশ শাইতান এবং হিজব আর রাহমান। শয়তানের দল এবং আর রাহমানের দল। এই দুই এর মাঝে কিছু থাকতে পারেনা, কারণ কাফেররা তা থাকতে দিবেনা। এখন আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে আপনি কোন দলের সাথে?

    -------------------------------------------------------------
    يَا أَيُّهَا النَّبِيُّ حَرِّضِ الْمُؤْمِنِينَ عَلَى الْقِتَالِ ۚ
    হে নবী, আপনি মুমিনদের কিতালের জন্য উদ্বুদ্ধ করুন।
    আল-আনফালঃ ৬৫

    -------------------------------------------------------------

    Collected
Working...
X