Announcement

Collapse
No announcement yet.

বৃদ্ধ অবস্থাতেও জিহাদের তামান্না

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • বৃদ্ধ অবস্থাতেও জিহাদের তামান্না

    বৃদ্ধ অবস্থাতেও জিহাদের তামান্না

    সাবিত আল-বুনানি রহি, আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন," আবূ তালহা আনসারি রাদিয়াল্লাহু আনহু সূরা তাওবা পাঠ করলেন।
    যখন তিনি এই আয়াতে পৌঁছলেন:
    انفروا خفافا و ثقال
    জিহাদের জন্যে বেরিয়ে পড়ো-হালকা অবস্থায় থাকো বা ভারী অবস্থায়। (সূরা তাওবা,৯:৪১)

    তখন বলে উঠলেন,আমি দেখছি, আমাদের প্রতিপালক আমাদের জিহাদের জন্য আহবান করছেন- আমরা বৃদ্ধ হই কিংবা যুবক হই।হে আমার ছেলেরা,তোমরা আমাকে যুদ্ধের সাজে সাজিয়ে দাও।' তখন তার ছেলেরা বলল,'আল্লাহ আপনার প্রতি রহম করুন! আপনি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সঙ্গে যুদ্ধ করেছেন,যতক্ষণ না তাঁর ওফাত হয়েছে।তারপর আবূ বকর রাদিআল্লাহু আনহু-এর সঙ্গে যুদ্ধ করেছেন,যতদিন না তিনি ইন্তেকাল করেছেন।তারপর উমার রাদিআল্লাহু আনহু-এর সঙ্গেও আপনি যুদ্ধ করেছেন।এখন আমরা আপনার পক্ষ থেকে যুদ্ধে লড়ব।' তিনি ছেলেদের এই দাবিকে প্রত্যাখ্যান করলেন।অবশেষে (বাধ্য হয়ে) তারা তাকে যুদ্ধের সাজে সাজিয়ে দিলো।তিনি নৌযানে আরোহণ করে সমুদ্রযাত্রা করলেন।এরপর সেখানেই তার মৃত্যু হলো।সাত দিন পর্যন্ত সহযাত্রীরা তাকে দাফন করার জন্য কোন দ্বীপ পাচ্ছিলেন না।সাত দিন পর তারা একটি দ্বীপ পেলেন।তখন পর্যন্ত তার লাশ মোটেও বিবর্ণ হয়নি।এর তারা সেখানে তাকে সমাহিত করলেন।"

    আমাদের জন্য শিক্ষা.....


    উল্লিখিত ঘটনায় আমাদের জন্য বেশ কিছু শিক্ষনীয় বিষয় রয়েছে।যেমন-
    ১.কোরআনের সহীহ মর্ম অনুধাবন ও সে অনুযায়ী আমল করা।যেমনটা আবূ তালহা আনসারি রাদিআল্লাহু আনহু কোরআনের সহীহ মর্ম অনুধাবন করে আমল করেছেন।
    ২.যে কোন হালাতে আল্লাহর বিধান-হুকুমকেই প্রধান্য দেয়া।সাহাবী রাদিআল্লাহু আনহু বৃদ্ধাবস্থায়ও আল্লাহর বিধানের ক্ষেত্রে পিছুটান দেখাননি।
    ৩.জিহাদের প্রতি তীব্র ভালোবাসা ও আকাঙ্ক্ষা। জিহাদের প্রতি ভালবাসায় তাকে বৃদ্ধ অবস্থাও জিহাদে যেতে উদ্বুদ্ধ করেছে।
    ৪.আল্লাহর বিধানের সামনে কোন বাধাকেই প্রধান্য না দেয়া।যেমন বার্ধক্য সাহাবী রাদিআল্লাহু আনহু কে জিহাদ করা থেকে বিরত রাখতে পারেনি।

    ৫.সাহাবীর লাশ দীর্ঘ সাত দিনেও বিবর্ণ হয়নি। যা শহীদের কারামাত। এবং আল্লাহ পাকের ওয়াদার সত্যতা।
    আল্লাহ পাক আমাদের কে শহীদ হওয়ার পূর্ব পর্যন্ত জিহাদের পথে অটল-অবিচল থাকার তাওফিক দিন এবং আমাদের কে কবুল করুন, আমীন।

    সুত্র: তাবিয়িদের চোখে দুনিয়া। পৃষ্ঠা-৬৬
Working...
X