Announcement

Collapse
No announcement yet.

দারসে কুফর ও তাকফির [ইমানের মৌলিক বিষয়ের আলোচনা]

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • দারসে কুফর ও তাকফির [ইমানের মৌলিক বিষয়ের আলোচনা]

    দারসে কুফর ও তাকফির-

    বিষয়ঃ
    ইমানের মৌলিক শর্ত [সংক্ষিপ্ত]

    ইমানের মৌলিক শর্ত পাঁচটি [সংক্ষিপ্ত]

    ১। মৌখিক স্বীকারোক্তি [الإقرار باللسان]

    ২। সন্তুষ্টি ও ভালোবাসা [الرضا والمحبة]

    ৩। সম্মান শ্রদ্ধাবোধ [التعظيم والإحترام]

    ৪। আত্মসমর্পণ ও আনুগত্য [التسليم والإنقياد]

    ৫। ইসলাম ছাড়া অন্য দ্বীনের সঙ্গে সম্পর্কচ্ছেদ করা [التبري عن الأديا سوي الإسلام]

    #ইমানের_জন্য_এসব_শর্ত_কেন_প্রয়োজনঃ ইমান এবং কুফর পরস্পর বিপরীত জিনিস।

    যেভাবে কারও মধ্যে একসঙ্গে দুটি একত্রিত হওয়া অসম্ভব , সেভাবে কেউ উভয়টা থেকে মুক্ত হওয়াও অসম্ভব ।

    পৃথিবীর সকল মানুষ দুই ভাগে বিভক্ত : হয়তো মুমিন , নয়তো কাফির।
    এটি কুরআনেরই ঘোষণা।
    [সুরা তাগাবুন (৬৪) :

    ২] সুতরাং ইমান বিবেচ্য হতে সেসব বিষয় থেকে মুক্ত থাকা শর্ত করা হয়েছে ; যা কুফরের প্রতীক , চিহ্ন বা নিদর্শন বহন করে।

    আকিদা - বিশেষজ্ঞ প্রায় সকল ইমামের বক্তব্যেই একত্রে বা বিক্ষিপ্তভাবে এ শর্তগুলোর আলোচনা এসেছে।

    ইমাম ইবনুল হুমাম রাহ .
    ( মৃত্যু : ৮৬১ হিজরি ) লেখেনঃ

    ❝ইসলামে একজন ব্যক্তির ওপর ইমানের অপরিহার্য বিধিবিধান আরোপ করতে কিছু বিষয়ের বিবেচনা করা হয়েছে ,

    যা বিদ্যমান না থাকলে ইমানের বিপরীত বিষয় —

    অর্থাৎ ,
    কুফরের বিধিবিধান প্রযোজ্য হবে। যেমন : আল্লাহ তাআলা , তাঁর নবিগণ , তাঁর কিতাবসমূহ ও তাঁর ঘরকে সম্মান করা , মূর্তি ও এ জাতীয় জিনিসের সিজদা বর্জন করা এবং আনুগত্য করা —

    অর্থাৎ ,

    আল্লাহর আদেশ নিষেধসমূহ গ্রহণের উদ্দেশ্যে নিজেকে সঁপে দেওয়া ইত্যাদি।

    হকপন্থিদের উভয় দল -
    আশআরি ও হানাফি ( মাতুরিদি ) ইমামগণ ঐকমত্য পোষণ করেছেন যে ,

    ইমান ও ইসলাম একটি ছাড়া অপরটি বাস্তবায়িত হয় না।

    অতএব ,
    এই ব্যাখ্যার আলোকে উল্লিখিত বিষয়সমূহকেও ইমানের হাকিকতের অন্তর্ভুক্ত হিসেবে বিবেচনা করা যথাযথ ।

    সুতরাং যদি এমন হয় যে ,
    কারও তাসদিক ( সত্যায়ন ) তো ঠিকই আছে ;

    কিন্তু এসব বিষয় অবিদ্যমান থাকার কারণে ইমানের অপরিহার্য বিধিবিধান আরোপ হচ্ছে না ,

    তাহলে তা মূলত ইমান অবিদ্যমান হয়ে যাওয়ার কারণেই আরোপ করা যাচ্ছে না ।❞

    [১] (কারণ , ইমানের অপরিহার্য মৌলিক শর্ত বিদ্যমান না থাকার কারণে কেমন যেন ইমানই অস্তিত্বহীন হয়ে গেছে।)

    ইমাম ইবনু হাজার হাইতামি রাহ . - ও তাঁর রচনায় ইমানের জন্য অবধারিত অনুরূপ কিছু বিষয়ের বর্ণনা দিয়েছেন

    ।[২] এ ছাড়াও প্রসিদ্ধ হাম্বলি মুতাকাল্লিম ইমাম শামসুদ্দিন সাফারিনি রাহ .

    লেখেন , ❝কুফর ও তাকফির‘ সংখ্যাগরিষ্ঠ আশআরি ও মাতুরিদি ইমাম বলেন ,

    ইমান হলো নবি -কে এবং যেসব বিষয়সহ তাঁর আগমন আবশ্যিকভাবে বিদিত হয়েছে ,
    তা সব তাসদিক ( সত্যায়ন ) করা ।

    অর্থাৎ , আনুগত্য - বরণ ,
    সন্তুষ্টির সঙ্গে গ্রহণ ও আত্মসমর্পণ করা এবং সে ব্যাপারে অন্তর প্রশান্ত হওয়া ।


    যেসব বিষয় বিস্তরভাবে জানা গেছে , সেগুলো বিস্তরভাবে সত্যায়ন করা এবং যেসব বিষয় মোটামুটিভাবে জানা গেছে ,

    সেগুলো মোটামুটিভাবে সত্যায়ন করা।❞

    [৩] ——————————

    ১] আল মুসায়ারা :
    ২৮১ ।

    ২] আল - ফাতহুল মুবিন ,
    শারহু হাদিসি জিবরিল :১৫৪ ।

    [৩] লাওয়ামিউল আনহারিল বাহিয়া, ফাসলুন ফিল কালামি আলাল ইমান ওয়াখতিলাফিন নাসি ফিহি, তানবিহাত:১/৪২০

    দারসে কুফর ও তাকফির
    [ইমানের মৌলিক বিষয়ের আলোচনা]
    বন্দী ভাই ও তাদের পরিবারের জন্য আপনার সাহায্যের হাতকে প্রসারিত করুন
Working...
X