মদীনা সনদের কথা বলে আজকাল অনেকে প্লুরালিসম থেকে শুরু করে সেক্যুলারিসম পর্যন্ত জায়েজ করতে চান।
‘মদীনা রাষ্ট্র’, এবং ‘মদীনার সংবিধান’-এর রেফারেন্স কি শুধু বহুত্ববাদ, ধর্মনিরপেক্ষতা বাদ কিংবা কনস্টিটিউশানালিসমকে (সাংবিধানিকতা) জোর করে বৈধতা দেয়ার জন্য ব্যবহৃত হবে? নাকি এখান থেকে অন্য শিক্ষাও টানা যাবে? .আমরা যখন ইসলামী শাসন এর কথা শুনি, তখন অটোম্যাটিক খিলাফাহ নামের একটা সুপারস্টেইটের কথা ভাবি। এটাকে চূড়ান্ত গন্তব্য মনে করায় কোন সমস্যা নেই। কিন্তু এটাকে শেষ ধাপ মনে না করে প্রথম ধাপ মনে করলে সমস্যা।
শুরুতেই কয়েক মহাদেশ জুরে ছড়িয়ে থাকা বিস্তৃত ভূমি এবং বিশাল জনগোষ্ঠীর উপর কর্তৃkavita khabiত্ব অর্জনকে, কিংবা আন্তর্জাতিক স্বীকৃতিকে ইসলামী শাসনের বৈধতার শর্ত বানানো কতোটা যৌক্তিক? কতোটা বাস্তবতসম্মত? ঐতিহাসিকভাবে কতোটা অ্যাকুরেট? .ইসলামী শাসনকে আধুনিক রাষ্ট্রের ছাঁচে ফেলে চিন্তা করা কতোটা যৌক্তিক? ইসলামী শাসনের শার'ঈ বৈধতার জন্য কতোটুক জনসংখ্যা এবং আয়তন শর্ত? শাসনকৃত অঞ্চলের শতকরা কতোজনের সমর্থন শর্ত? কিন্তু মদীনার সমান জনসংখ্যা অথবা আয়তন নিয়ে আজ যদি কোন ‘রাষ্ট্র’ গঠিত হয় তাহলে কি তারা সেটাকে বৈধতা দেবেন?
শুরুর দিকে মদীনা কোন ধরণের ‘আন্তর্জাতিক স্বীকৃতি’ পেয়েছিল বলে জানা যায় না। বরং আমরা সবাই জানি মদীনা ছিল চারপাশ থেকে শত্রু পরিবেষ্টিত। মোটা দাগে মদীনার অধিবাসীদের ওপর ইসলামের শাসন এবং নবী (ﷺ)-এর নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়েছিল। ব্যস এটুকুই। এমন জনসংখ্যা এবং আয়তনের কোন এনটিটি (অর্থাৎ - যা ইসলামী শরীয়াহ অনুযায়ী শাসন করে) আজ তৈরি হলে সেটাকে আমরা কয়জন বৈধতা দেবো?
এসব প্রশ্নের ব্যাপারে আমরা অনেকে হয়তো সময় নিয়ে ভাবি না। কিন্তু এসব প্রশ্নের ব্যাপারে কিছু ধ্যানধারণা আমাদের মনে জেকে বসে আছে। আমরা কিছু শর্তকে আবশ্যক ধরে নিয়েছি। সমস্যা হল আমাদের এসব শর্তের অনেকগুলোতে প্রথম হিজরির মদীনা ‘রাষ্ট্র’ পাশ করে না।
‘মদীনা রাষ্ট্র’, এবং ‘মদীনার সংবিধান’-এর রেফারেন্স কি শুধু বহুত্ববাদ, ধর্মনিরপেক্ষতা বাদ কিংবা কনস্টিটিউশানালিসমকে (সাংবিধানিকতা) জোর করে বৈধতা দেয়ার জন্য ব্যবহৃত হবে? নাকি এখান থেকে অন্য শিক্ষাও টানা যাবে? .আমরা যখন ইসলামী শাসন এর কথা শুনি, তখন অটোম্যাটিক খিলাফাহ নামের একটা সুপারস্টেইটের কথা ভাবি। এটাকে চূড়ান্ত গন্তব্য মনে করায় কোন সমস্যা নেই। কিন্তু এটাকে শেষ ধাপ মনে না করে প্রথম ধাপ মনে করলে সমস্যা।
শুরুতেই কয়েক মহাদেশ জুরে ছড়িয়ে থাকা বিস্তৃত ভূমি এবং বিশাল জনগোষ্ঠীর উপর কর্তৃkavita khabiত্ব অর্জনকে, কিংবা আন্তর্জাতিক স্বীকৃতিকে ইসলামী শাসনের বৈধতার শর্ত বানানো কতোটা যৌক্তিক? কতোটা বাস্তবতসম্মত? ঐতিহাসিকভাবে কতোটা অ্যাকুরেট? .ইসলামী শাসনকে আধুনিক রাষ্ট্রের ছাঁচে ফেলে চিন্তা করা কতোটা যৌক্তিক? ইসলামী শাসনের শার'ঈ বৈধতার জন্য কতোটুক জনসংখ্যা এবং আয়তন শর্ত? শাসনকৃত অঞ্চলের শতকরা কতোজনের সমর্থন শর্ত? কিন্তু মদীনার সমান জনসংখ্যা অথবা আয়তন নিয়ে আজ যদি কোন ‘রাষ্ট্র’ গঠিত হয় তাহলে কি তারা সেটাকে বৈধতা দেবেন?
শুরুর দিকে মদীনা কোন ধরণের ‘আন্তর্জাতিক স্বীকৃতি’ পেয়েছিল বলে জানা যায় না। বরং আমরা সবাই জানি মদীনা ছিল চারপাশ থেকে শত্রু পরিবেষ্টিত। মোটা দাগে মদীনার অধিবাসীদের ওপর ইসলামের শাসন এবং নবী (ﷺ)-এর নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়েছিল। ব্যস এটুকুই। এমন জনসংখ্যা এবং আয়তনের কোন এনটিটি (অর্থাৎ - যা ইসলামী শরীয়াহ অনুযায়ী শাসন করে) আজ তৈরি হলে সেটাকে আমরা কয়জন বৈধতা দেবো?
এসব প্রশ্নের ব্যাপারে আমরা অনেকে হয়তো সময় নিয়ে ভাবি না। কিন্তু এসব প্রশ্নের ব্যাপারে কিছু ধ্যানধারণা আমাদের মনে জেকে বসে আছে। আমরা কিছু শর্তকে আবশ্যক ধরে নিয়েছি। সমস্যা হল আমাদের এসব শর্তের অনেকগুলোতে প্রথম হিজরির মদীনা ‘রাষ্ট্র’ পাশ করে না।