হামদ এবং সালাতের পর বর্তমান সময়ের কিছু লোক এবং কিছু দল এই বলে জিহাদ থেকে বিরত থাকে যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন من رآىى منكم منكرا فليغيره بيده فان لم يستطع فبلسانه فان لم يستطع فبقلبه وذلك اضعف الإيمان তোমাদের মধ্য থেকে কেহ যদি কোন অন্যায় কাজ দেখে তাকে যেন সে হাত দ্বারা পরিবর্তন করে দেয় ।যদি তাতে সক্ষম না হয় তাহলে যেন তাকে মুখ দ্বারা প্রতিহত করে আর যদি সে এও করতে সক্ষম না হয় তাহলে যেন অন্তর দিয়ে ঘৃনা করে এবং সে হাত এবং মুখ দ্বারা বাঁধা না দিতে পারাটা হল একেবারেই দূর্বল ঈমানের কাজ এই হাদিসের ক্ষেত্রে তারা বলে আমরা যেহেতু হাত দ্বারা বাধা দিতে সক্ষম না তাই আমরা হাত দ্বারা বাধা দিব না বরং আমরা মুখ দ্বারা বাধা দিব তাই আমরা মিটিং মিছিল করব এই অজুহাতে তারা হাত দ্বারা বাধা দেওয়া থেকে সম্পূর্ণ ভাবে বিরত রয়েছে অথচ এই হাদিসের ব্যাখ্যায় হাদিস বিশারদগন বলেন এই হাদিস থেকে এটি প্রতিও মান হয় অন্যায় কাজকে সম্ভব্য সকল পদ্ধতিতে বাঁধা দেওয়া ওয়াজিব অর্থাৎ ইহাকে প্রতিহত করতে সর্বচ্চ চেষ্টা চালিয়ে যেতে হবে সুতরাং আমরা যদি ২য় পদ্ধতি অবলম্বন করে প্রথমটি থেকে হাত গুটিয়ে বসে থাকি তাহলে আমাদের সম্ভব্য চেষ্টা করা হল কিনা ?এবং হাদিস বিশারদগন আরো বলেন সুতরাং যারা হাত দ্বারা প্রতিহত করতে সক্ষম হয় তার জন্য মুখ দ্বারা প্রতিহত করা যথেষ্ট হবে না( সুতরাং এতে প্রমানিত হল মুখ দ্বারা বাঁধা দেওয়ার সাথে সাথে হাত দ্বারা বাঁধা দেওয়ার সর্বচ্চ চেষ্টা করা এবং এর জন্য প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করা)এবং যারা মুখ দ্বারা প্রতিহত করতে সক্ষম তার জন্য অন্তর দ্বারা ঘৃনা যথেষ্ট হবে না।কেহ তো আবার বলে ভোট দেওয়া ফরজ দলীল হল আল্লাহ কুরআন মাজিদে বলেনتعاونوا علي البر والتقوي তোমরা ভালো এবং খোদা ভীতির কাজে একে অপরকে সাহায্য করো। আমি বলি ভাল এবং খোদাভীতির কাজ কুরআন হাদিসের মাপকাঠি অনুযায়ী সাব্যস্থ হবে কিন্তু এসবের সকল কর্ম কান্ড কুরআন ও হাদিসের মাপকাঠি অনুযায়ী ভাল এবং খোদাভীভির কাজ হিসাবে সাব্যস্ত হয় না বরং দেখা যায় এতে অনেক অসারতা রয়েছে।আর যদি তারা এটাকে খেলাফত কায়েম বলে তাহলেতো খেলাফত হল জিহাদের সারনির্যাস যখন তারা খেলাফতের প্রথম অংশই কেটে দিল বাকিটা কি করবে আল্লাহই ভাল জানে দলীল হলوَقٰتِلوهُم حَتّىٰ لا تَكونَ فِتنَةٌ وَيَكونَ الدّينُ كُلُّهُ لِلَّهِ ۚ فَإِنِ انتَهَوا فَإِنَّ اللَّهَ بِما يَعمَلونَ بَصيرٌ
আর তাদের সাথে যুদ্ধ করতে থাক যতক্ষণ না ভ্রান্তি শেষ হয়ে যায়; এবং আল্লাহর সমস্ত হুকুম প্রতিষ্ঠিত হয়ে যায়। তারপর যদি তারা বিরত হয়ে যায়, তবে আল্লাহ তাদের কার্যকলাপ লক্ষ্য করেন।
আর তাদের সাথে যুদ্ধ করতে থাক যতক্ষণ না ভ্রান্তি শেষ হয়ে যায়; এবং আল্লাহর সমস্ত হুকুম প্রতিষ্ঠিত হয়ে যায়। তারপর যদি তারা বিরত হয়ে যায়, তবে আল্লাহ তাদের কার্যকলাপ লক্ষ্য করেন।