Announcement

Collapse
No announcement yet.

আলিম ভাইদের নিকট জানতে চাই ।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • আলিম ভাইদের নিকট জানতে চাই ।

    আস সালামু আলাইকুম ।

    ফোরামের আলিম ভাইদের কাছে শরিয়তের আহকাম সম্পর্কিত একটি বিষয়ে জানতে চাই । আশা করি বিজ্ঞ আলিম ভাইয়েরা উত্তর দিবেন ।


    ১। ধরুন , এ ভূখণ্ডের কিছু এলাকা মুজাহিদীন দখল করে সেখানে আল্লাহর নাযিলকৃত শরিয়াহ প্রতিষ্ঠা করেছে । এখন কেউ যদি সেখানে শরিয়াহ বিরোধী কোন কাজে লিপ্ত হয় তাহলে তাকে শরিয়াহ অনুযায়ী শাশ্তি দিবে শরিয়াহ আদালত ।

    # প্রশ্ন -০১
    কিন্তু এমন যদি হয় যে , আমি শরিয়াহ প্রতিষ্ঠীত ভুখন্ডের বাইরে থাকি । এবং এ সময় কেউ আমার উপর জুলুম করল বা আমার সম্পদ চুরি করে নিয়ে গেল । এখন আমি ওই শরিয়াহ প্রতিষ্ঠিত অঞ্ছলে গিয়ে আদালতে তার বিরুদ্ধে বিচার দায়ের করতে পারব ? সেই জালিমের বা চোরের কি বিচার হবে ?


    # প্রশ্ন -০২

    ধরেন , আমি শরিয়াহ প্রতিষ্ঠিত ভুখন্ডের বাইরে বাস করি মানে দারুল হারবে বসবাস করি । এখন কেউ আমার সম্পদ চুরি করল ।

    চুরির ১০ দিন পরেই আমার এলাকাও আল্লাহর রহমতে মুজাহিদীন ভাইয়ের দখল করে আল্লাহর নাযিলকৃত শরিয়াহ বাস্তবায়ন করলেন । এখন আমি কি সেই ১০ দিন আগের চুরির ঘটনা নিয়ে শরিহায় আদালতে বিচার দায়ের করতে পারব ? কেননা চুরির ঘটনা যখন ঘটেছিল তখন তো সেটা দারুল হারবে ঘটেছিল ।


    #প্রশ্ন -০৩

    ধরুন , আবু গালিব মুজাহিদীন ভাইদের সাথে জিহাদ ফি সাবিলিল্লাহ আদায় করতেছে এবং দারুল ইসলামে বাস করে । তবে একদিন জিহাদের প্রয়োজনে সে দারুল হারবে গিয়ে হামলা করল । দারুল হারবে থাকা অবস্থায় তখন শয়তানের ধোকায় পড়ে সে মুসলিম ভাইয়ের কিছু জিনিশ চুরি করল (নাউজুবিল্লাহি মিন জালিক) এরপরে দারুল ইসলামের চলে আসল । এখন দারুল ইসলামের বাসিন্দা হয়েও সে দারুল হারবে গিয়ে যে চুরি করল এর কি বিচার দারুল ইসলামের আসার পরে হবে ?


    আমার প্রশ্ন এই তিনটিই । আমার প্রশ্ন গুলো উত্থিত হয়েছে মুলত এক ভাইয়ের সাথে মুজাকারা করার সময় (খুব সম্ভবত) সে বলেছিল যে , দারুল হারবে গিয়ে যদি কেউ শরিয়াহ বহির্ভূত কোন কাজ করে তাহলেও তার শাস্তি হয় না । কারণ সেখানে তো শরিয়াহ প্রতিষ্ঠিত নয় । পরে ওই ভাইয়ের থেকে দলিল ও বিষয় টি বুঝে নিতে ভুলে গেছিলাম । এখন সেই ভাইয়ের সাথে যোগাযোগ নেই বিধায় আর তাকে জিজ্ঞেস করতে পারছি না।


    প্রিয় "ইলম ও জিহাদ" , Ahkamus Siyar ভাই সহ আরো যেসব আলিম ভাইয়েরা আছেন তাদের বিষয়টি জানা থাকলে এ ব্যাপারে উত্তর দিবেন বলে আশা করছি । জাঝাকাল্লাহু খাইরন ।
    Last edited by Saif Al Banggali; 07-30-2023, 08:12 PM.
Working...
X