Announcement

Collapse
No announcement yet.

যাকাতের শ্রেষ্ঠ মাছরাফ ও বর্তমানে করনীয়।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • যাকাতের শ্রেষ্ঠ মাছরাফ ও বর্তমানে করনীয়।

    ভূমিকা
    এখানে মূলত দলিলের আলোকে যাকাতের শ্রেষ্ঠ মাছরাফ নির্ধারণ, শ্রেষ্ঠ মাছরাফের উদ্দেশ্য নির্ণয়, উদ্দেশ্যের প্রতি আরোপিত কিছু সংশয় নিরসন ও পরিশেষে সমকালীন করণীয় সম্পর্কে ধারাবাহিক আলোচনার ইচ্ছা করেছি ইনশাআল্লাহ। অল্প অল্প করে দলিল ভিত্তিক আলোচনা চলবে ইনশাআল্লাহ


    যাকাতের শ্রেষ্ঠ মাছরাফ কোনটি?

    حامدا و مصليا أما بعد ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম একটি স্তম্ভ হচ্ছে যাকাত।তবে এই যাকাত আদায় করতে সওয়াবের আশায় মানুষ বিভিন্ন স্থানে তা প্রদান করে। কিন্তু এক্ষেত্রে বর্তমান সময়ে অনেকে প্রতারকদের চক্করে পড়ে অনুপযুক্ত জায়গায় প্রদান করেন ফেলেন। যে যাকাত নেওয়ার উপযুক্ত ব্যক্তি নয় তাকে যাকাতের টাকা বা সম্পদ দিলে তা আদায় হয়না বরং যাকাতের উপযুক্ত ব্যক্তি কে পুনরায় দেয়া আবশ্যক।
    তবে সচেতন সমাজের বেশিরভাগ লোকের প্রশ্ন থাকে যাকাত কোথায় দিলে বেশি উপকারী বা বেশি সওয়াবের হবে। তাই এই আলোচনায় একথা স্পষ্ট করা হবে যে, যাকাত কোথায় আদায় করা সর্বোত্তম বা কোন স্থানে প্রদান করলে সবচেয়ে বেশি সওয়াবের অধিকারী হতে পারবেন।
    আলোচনায় শুরুতে কোন খাতে যাকাত আদায় করা সর্বোত্তম সেটা জানবো ইনশাআল্লাহ।
    কুরআনে পাকের সূরা তাওবার ৬০ নং আয়াতে যাকাতের খাতগুলো স্বয়ং আল্লাহ তায়ালা বর্ণনা করেছেন। সেখানে উল্লেখিত খাত হচ্ছে ৮ টি।এর মধ্যে ৪ নাম্বার টি "মুআল্লাফাতে কুলুব" অর্থাৎ যেটা কাফেরদের অন্তর ইসলামের প্রতি নরম হওয়ার জন্য প্রদান করা হতো তা সর্বসম্মতিক্রমে বাদ হওয়ার পর যাকাতের খাতগুলো এখন মোট ৭ টি।
    সর্বোত্তম খাত কোনটি?


    এখন জানবো এই খাতগুলোর মধ্যে সর্বোত্তম কোনটি? قال الزمخشرى وذكره ابن الاثير فى كتابه الممتع "المثل الساءر:وتكرير "فى"فى قوله تعالى:"وفى سبيل الله"دليل على ترجيحه على الرقاب وعلى الغارمين،وسياق الكلام ان يقال وفى الرقاب والغارمين وسبيل الله وابن السبيل،فلما جىء ب"فى"مرة ثانية،وفصل بها بين الغارمين وبين سبيل الله،علم ان سبيل الله اوكدفى استحقاق النفقة فيه،وهذه لطاءف دقاءق لاتوجد الا فى هذا الكلام الشريف
    اعراب القرءان 3ج233ص

    আল্লামা যমখশরি রহঃ বলেন এবং ইবনুল আছীর রহঃ তেনার উপভোগ্য কিতাব المثال السائر এ উল্লেখ করেন যে, আল্লাহ তায়ালার বাণী: في سبيل الله এর মধ্যে في শব্দটি উল্লেখ হওয়া এটা الرقاب (গোলাম আযাদ করা) ও الغارمين (ঋনগ্রস্থ ব্যক্তি) এর উপর ফি সাবিলিল্লাহ প্রাধান্য পাওয়ার প্রমাণ। পূর্ব বাক্যে অনুযায়ী এখানে বলা হয়েছে وفي الرقاب والغارمين وسبيل الله وابن السبيل এরপর যখন পুনরায় في শব্দটি (ফি সাবিলিল্লাহ এর মধ্যে) আনা হয়েছে এবং উহার দ্বারা غارمين এবংسبيل الله শব্দের মাঝে আলাদা করা হয়েছে তো ইহার দ্বারা বুঝা গেল যে, সাবিলিল্লাহ (খাতটি অন্য খাতগুলোর তুলনায়) অধিক মজবুত উহাতে খরচ করার ক্ষেত্রে।.....
    (ইরাবুল কুরআন:৩/২৩৩)


    ويقال فى التفسير الاحمدى:وتكرير فى فى قوله تعالى "وفى سبيل الله ابن السبيل"يفضل ترجيح هذين على الرقاب والغارمين،هكذافى المدارك والكشاف
    احمدى)442ص)

    আল্লাহ্ তাআলার বাণী وفي سبيل الله وابن السبيل এর মধ্যে في শব্দটি পুনরায় আনা, এই দুটি (অর্থাৎ ফি সাবিলিল্লাহ এবং ইবনুস সাবীল টি) الرقاب والغارمين এর উপর প্রাধান্য পাওয়ার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে। এমনটিই (তাফসিরে) মাদারেক এবং কাশশাফে এসেছে।(তাফসিরে আহমদী:৪৪২পৃষ্ঠা)।

    هكذا يقال ايضا فى تفسير معارف القران للشفيع يقول باللغة الاردية:ساتواں مصرف فی سبيل الله ہے،یہاں پھر حرف" فی"کا اعادہ کیا گیا،تفسیر کشاف میں ہے کہ اس اعادہ سے اس طرف اشارہ کرنامنظور ہے کہ یہ مصرف پہلے سب مصارف سے افضل ہے اور بہتر ہے،
    معارف القران)406ص4(ج

    সপ্তম খাত হচ্ছে"ফি সাবিলিল্লাহ" এখানে "ফি" হরফ(অব্যয়) টি পুনরায় আনা হয়েছে। তাফসিরে কাশশাফে আছে যে, এই (ফি হরফ/অক্ষরটি)পুনর্ব্যক্তর দ্বারা এদিকে ইশারা করা উদ্দেশ্য যে, এই খাতটি পূর্বের সকল খাত সমূহ থেকে উত্তম এবং শ্রেষ্ঠ।
    (তাফসিরে মা'আরেফুল কুরআন, মুফতী শফী রহঃ রচিত,৪/৪৬০)।


    উপরোক্ত আলোচনার মাধ্যমে একথা জানা যায় যে, যাকাতের খাতগুলোর মধ্যে সর্বোত্তম খাত হচ্ছে "ফি সাবিলিল্লাহ" নামক খাতটি।​
    চলবে ইনশাআল্লাহ.....
Working...
X