Announcement

Collapse
No announcement yet.

উম্মাহ নিউজ#| ২৯ জুমাদাল আখিরাহ, ১৪৪৫ হিজরী।। ১২ জানুয়ারি, ২০২৪ ঈসায়ী

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • উম্মাহ নিউজ#| ২৯ জুমাদাল আখিরাহ, ১৪৪৫ হিজরী।। ১২ জানুয়ারি, ২০২৪ ঈসায়ী

    ইসরায়েলকে বয়কট সংক্রান্ত পোস্টার লাগানোয় কেরালার ৬ শিক্ষার্থী আটক



    হিন্দুত্ববাদী ভারতের কেরালা রাজ্যে মাজলুম ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে ইসরায়েলি ব্র্যান্ডগুলোকে বয়কট করার আহ্বান সম্বলিত পোস্টার লাগানোর দায়ে ৬ জন মুসলিম শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতদের মধ্যে নারী শিক্ষার্থী ৪ জন।
    এছাড়া শিক্ষার্থীরা যে গাড়িতে যাতায়াত করেছিল, সেটিও জব্দ করা হয়েছে। গত ০৪ জানুয়ারী রবিবার কোঝিকোড় সমুদ্র সৈকতের কাছে একটি স্টারবাকস স্টোরে এ ঘটনা ঘটে।

    কেরালা পুলিশ ঐ মুসলিম ছাত্রদের বিরুদ্ধে দাঙ্গার জন্য উসকানি দেওয়ার অভিযোগ এনে মামলা দায়ের করেছে। অবশ্য পরে তাদেরকে থানা থেকেই জামিনে মুক্তি দেওয়া হয়।

    মুসলিম ছাত্ররা স্টারবাকস স্টোরের কাঁচের দরজায় “ফ্রি প্যালেস্টাইন” এবং “সাবধান, এ অর্থ গণহত্যার কাজে ব্যবহার হবে” লেখা সম্বলিত পোস্টার লাগিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

    মামলায় অভিযুক্ত ফ্র্যাটারনিটি মুভমেন্টের ফারুক কলেজ শাখার নেতা ওয়াসিম মানসুর এবিষয়ে বলেছে, আমাদের দল এমন ব্র্যান্ডগুলির বিরুদ্ধে পোস্টার ও একটি ভিডিও তৈরি করতে চেয়েছিল, যেগুলো গাজার উপর গণহত্যামূলক যুদ্ধকে সমর্থন করছে। তাদের পদক্ষেপগুলো কোন সম্পত্তির ক্ষতি বা কাউকে উস্কানি দেওয়ার জন্য ছিল না। আর সেখানে ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলী গণহত্যার প্রতিবাদ জানাতে হাজার হাজার মুসলিম একত্রিত হয়েছিল।

    শিক্ষার্থীরা মাকতুব মিডিয়াকে জানিয়েছেন, পোস্টারগুলি দোকানের কর্মীরা তাৎক্ষণিকভাবে সরিয়ে দিয়েছিল, তবে শুরুতে তারা পোস্টার লাগাতে কোন বাধা দেয়নি। একজন শিক্ষার্থী বলেছেন, “আমরা আমাদের কাজের জন্য অনুতপ্ত নই। আর এই মামলাটি অন্যায্য। ফিলিস্তিনের বিরুদ্ধে গণহত্যায় ইসরায়েলকে সমর্থনকারী ব্র্যান্ডগুলির উপর একটি ভিডিও তৈরি করতে আমরা সেখানে গিয়েছিলাম।”

    আরেক ছাত্র বলেন, “এই ধরনের [ইসরায়েলপন্থী] ব্র্যান্ডগুলিকে বয়কট করার জন্য বিশ্বব্যাপী আহ্বান হয়েছে, হচ্ছে। সবাই প্রতিবাদ করছে।”

    এই মামলার প্রতিক্রিয়ায় ফ্র্যাটারনিটি মুভমেন্ট কেরালা রাজ্যের সহ-সভাপতি লাবীব কায়কোদি মাকতুব মিডিয়াকে বলেছেন যে, পুলিশ কোনও কারণ ছাড়াই অভিযোগগুলি বাড়িয়েছে৷ তার মতে, “বয়কটের ডাক দাঙ্গার ডাক নয়। তারা স্পষ্টতই জানে যে এরা ছাত্র ছিল, কিন্তু তারপরও তারা দাঙ্গার অভিযোগ এনেছে।”



    তথ্যসূত্র:

    1. Kerala Police arrests 6 students for sticking pro-Palestine posters on Starbucks store, charges include incitement for riot
    http://tinyurl.com/3z8mke47
    নিয়মিত খবর পড়তে ভিজিট করুনঃ https://alfirdaws.org
Working...
X