Announcement

Collapse
No announcement yet.

সোমালি স্পেশাল ফোর্সের উপর আশ-শাবাবের দুর্দান্ত জবাবী হামলা : হতাহত ৪০ এরও বেশি শত্রুসেনা

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • সোমালি স্পেশাল ফোর্সের উপর আশ-শাবাবের দুর্দান্ত জবাবী হামলা : হতাহত ৪০ এরও বেশি শত্রুসেনা

    সোমালি স্পেশাল ফোর্সের উপর আশ-শাবাবের দুর্দান্ত জবাবী হামলা : হতাহত ৪০ এরও বেশি শত্রুসেনা


    সম্প্রতি সোমালি স্পেশাল ফোর্স ও অন্যান্য সামরিক ইউনিটগুলোর উপর হামলা জোরদার করেছে ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব।

    আল-কায়েদা সংশ্লিষ্ট পূর্ব আফ্রিকা ভিত্তিক জনপ্রিয় এই প্রতিরোধ বাহিনীটি গত ৪-৫ সেপ্টেম্বর সময়কালে প্রায় ১৩ টিরও বেশি অভিযান পরিচালনা করছে। প্রতিরোধ যোদ্ধাদের এসব হামলায় অর্ধশতাধিক সৈন্য নিহত এবং আহত হয়েছে।

    এসব হামলার মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে, গত ৫ সেপ্টেম্বর রাজধানী মোগাদিশুর একটি শহরতলীতে সংঘটিত সংঘর্ষ, যা হারাকাতুশ শাবাব যোদ্ধাদের দ্বারা নিয়ন্ত্রিত ইসলামী শরিয়া দ্বারা শাসিত একটি শহর। এলাকাটিতে হারাকাতুশ শাবাবের প্রতিষ্ঠিত শরিয়াহ্ আদালত ও মুজাহিদদের প্রশাসনিক কাঠামোগুলি ভাঙার চেষ্টা করে মার্কিন প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্স। কিন্তু সোমালি স্পেশাল ফোর্স এখানে ব্যর্থতা ছাড়া আর কিছুই অর্জন করতে পারে নি।

    কেননা হারাকাতুশ শাবাবের বীর যোদ্ধাদের তীব্র জবাবি হামলার সামনে মুখ থুবড়ে পড়ে সোমালি গাদ্দার সেনাদের সকল যুদ্ধ কৌশল। সর্বশেষ বিমান সহায়তা চেয়েও নিজেদের পরাজয় ঠেকাতে পারিনি গাদ্দার সেনারা। উল্টো সেখানে মুজাহিদদের মুখোমুখি হয়ে স্পেশাল ফোর্স তাদের ৭ সেনার মৃত দেহ নিয়ে পালাতে বাধ্য হয়। সেই সাথে আরও ১৫ এরও বেশি সৈন্য গুরুতর আহত হয়। মুজাহিদদের হামলায় ধ্বংস হয়ে যায় স্পেশাল ফোর্সের একাধিক সাঁজোয়া যান ও অসংখ্য সামরিক সরঞ্জাম।

    এদিন দক্ষিণ সোমালিয়ার জুবা রাজ্যের কিসমায়োর উপকণ্ঠেও একটি সামরিক ঘাঁটিতে ভারী হামলা চালান মুজাহিদগণ। যেটি ক্রুসেডার কেনিয়ান বাহিনী ও সোমালি গাদ্দার সেনারা যৌথভাবে পরিচালনা করতো। সূত্র মতে, সামরিক ঘাঁটিটিতে মুজাহিদের অতর্কিত হামলায় ২ কেনিয়ান সৈন্য ও ২ সোমালি সৈন্য নিহত হয়। এছাড়াও আরও ২ সেনা আহত হয়।

    অপরদিকে বানাদির অঞ্চলেও ঐ রাতে একটি সামরিক ঘাঁটিতে শক্তিশালী রকেট হামলা চালান আশ-শাবাব মুজাহিদিন। মুজাহিদদের ছোঁড়া দুটি বিস্ফোরণের ঘটনায় সোমালি সেনাবাহিনীর ৩ এরও বেশি সদস্য হতাহত হয়।

    এর একদিন আগে অর্থাৎ ৪ সেপ্টেম্বর সকালে ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোমালি স্পেশাল ফোর্সের একটি যৌথ সামরিক কনভয়ে অতর্কিত হামলা চালান মুজাহিদগণ। যার ফলশ্রুতিতে সোমালি বিশেষ বাহিনী ৪ সেনা নিহত এবং ২ সেনা আহত হয়। এই অভিযানের মুজাহিদদের অসাধারণ আঘাতে সামরিক কনভয়ে থাকা ৩টি জালানির ট্যাঙ্কার, ১টি সামরিক ট্রাক এবং ১টি গাড়ি ধ্বংস হয়ে যায়।

    এদিন দক্ষিণ সোমালিয়ার জুবা রাজ্যের বোলোজাদুদ এলাকায় একটি সামরিক ঘাঁটিতেও সফল হামলা চালিয়েছেন মুজাহিদগণ। এই অভিযানে সোমালি সেনাবাহিনীর ৩ সদস্য নিহত হয়।


    প্রতিবেদক : ত্বহা আলী আদনান
    আপনাদের নেক দোয়ায় আমাদের ভুলবেন না। ভিজিট করুন আমাদের ওয়েবসাইট: alfirdaws.org
Working...
X