Announcement

Collapse
No announcement yet.

সমালোচনা নয় আত্মসমালোচনা!

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • সমালোচনা নয় আত্মসমালোচনা!

    সমালোচনা নয় আত্মসমালোচনা!
    বিসমিল্লাহির রহমানির রহিম।
    يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لِمَ تَقُولُونَ مَا لَا تَفْعَلُونَ٢
    হে মুমিনগণ! তোমরা যা কর না, তা কেন বল?

    ‎আলহামদুলিল্লাহ।সমস্ত প্রসংশা আল্লাহ তায়ালার জন্য জিনি আসমান ও জমীন সমূহের মালিক।এবং দুরুদ ও সালাম তাঁর রাসূল মুহাম্মাদ (সাঃ) এর উপর।
    পৃথিবীতে সহজ কাজ সমুহের মধ্যে একটি কাজ হলো অন্যের সমালোচনা করা।অমুক ব্যক্তির এই কাজটা ঠিক হয়নি।কাজটা এভাবে না করে ওভাবে করলে ভাল হত।এটা বলা খুব সহজ।আমরা অনেক সময়ই এধরনের কথাবার্তা বলে থাকি।কোন ব্যক্তি বা দল যদি কোন সমস্যায় পড়ে তাহলে আমরা শুধু সমালোচানা করেই নিজেদের দায় এড়ানোর চেষ্টা করি কিন্ত এ সমস্যা থেকে আমরা কিভাবে বেচে থাকব সে বিষয়ে আমরা একেবারেই গাফেল।
    বিশেষ করে আমি যে বিষয়টা বলব,তা হচ্ছে আমরা সব সময় অন্যের দিকে তাকিয়ে থাকি যে, অমুক কেন জিহাদের ডাক দেন না।
    অমুক ব্যক্তি কেন জিহাদের কথা বলেন না!এখনো কি সময় হয়নি জিহাদের ডাক দেওয়ার? ইত্যাদি অনেক প্রশ্ন আমাদের মনে ঘুরপাক খায়।
    তবে সম্মানিত ভাই!এ ব্যপারে আপনার কাছে আমার প্রশ্ন হচ্ছে ,আপনি আমি জিহাদের কাজকে অগ্রসর করার জন্য কতটুকু অগ্রসর হয়েছি।আমি বলছিনা যারা জিহাদের কাজ করছেনা তারা দায়মুক্ত।তারা তো অবশ্যই ভুলের মধ্যে আছে ।কিন্তু আমার প্রশ্ন হচ্ছে আপনি আমি কী করতে পেরেছি? আমাদের কী প্রস্তুতি আছে জিহাদ করার জন্য?আমাদের না আছে শারিরীক প্রস্তুতি, আর না আছে মানষিক প্রস্তুতি।আর না আছে সমরনিতি সম্পর্কে কোন জ্ঞান। আমরা কি আমাদের পরিবারকে বুঝাতে পেরেছি , এখন জিহাদ ফরজে আইন?
    আমাদের বন্ধু মহলের কত জন ব্যক্তিকে আমরা জিহাদ বুঝিয়েছি।আমাদের সমাজের কতজন আলেমের নিকট আমারা জিহাদের দাওয়াত পৌছে দিয়েছি?আমাদের সমাজে এমন কতজন লোক আছে যাদেরকে আমরা জিহাদ বুঝিয়েছি?
    এই হিসেব আমরা কোন দিনও করিনি ।
    প্রিয় ভাই! আপনাকে বলছি,এখনি সময় এসেছে নিজেকে যুদ্ধের সাজে সজ্জিত করার।এখনি সময় নিজের পরিবারকে জিহাদ বুঝানোর।এখনি সময় সমাজের প্রত্যেকটি লোকের নিকট জিহাদের আজান পৌছে দেওয়ার।এখনি উপযুক্ত সময় উম্মাহর আলেমদেরকে পুনরুজ্জীবিত করার।
    তাই প্রত্যেক জিহাদ প্রেমী ভাইদের কাছে এই অধমের অনুরোধ থাকবে আমরা যেন আর ঘরে বসে না থাকি।আর যেন গাফেলতির ঘুম না ঘুমাই।আমরা আমাদের পরিবারকে জিহাদ বুঝাই ,আমদের সমাজের লোকদেরকে জিহাদ বুঝাই।সমাজের যুবকদেরকে জিহাদের ব্যপারে ঐক্যবদ্ধ করি।
    প্রিয় ভাই!কে কি করল আর কী করলনা। কে কী বলল আর কী বলল না ।এটা দেখার সময় এখন নয়।তাই আসুন অন্যের দিকে তাকিয়ে না থেকে আল্লাহ তায়ালা আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা আদায় করি। ইনশাল্লাহ বিজয় আমাদেরই হবে।
    আল্লাহ আমাদের সকলকে আমল তাওফিক দান করেন ।
    এসো জিহাদের পথে! এসো তাওহীদের ছায়াতলে!

  • #2
    >প্রিয় ভাই!কে কি করল আর কী করলনা। কে কী বলল আর কী বলল না ।এটা দেখার সময় এখন নয়।তাই আসুন অন্যের দিকে তাকিয়ে না থেকে আল্লাহ তায়ালা আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা আদায় করি। ইনশাল্লাহ বিজয় আমাদেরই হবে। আল্লাহ আমাদের সকলকে আমল তাওফিক দান করেন ।
    আমীন ৷৷

    Comment


    • #3
      মাশা-আল্লাহ,, গুরুত্বপূর্ণ পোস্ট। ভাইজান, কীভাবে কাজ করতে হয় ফোরামে বিভিন্ন আলোচনা হয়েছে। নতুন সাথীরা খোজে খোজে পড়ে নিবেন। আমাদের সমাজে জিহাদের দাওয়াতের পূর্বে আকিদা ও তাওহীদের দাওয়াত গুরুত্ব বহণ করে। আমাদের বাংলাদেশ সমাজে জঙ্গি শব্দটা একটা অপরাধী হিসেবে চিহ্নিত। কাজেই হুটহাট জিহাদের দাওয়াত বুদ্ধিমানের কাজ নয়, না বুঝে এরকম করলে বিপদ আসতে পারে। বাংলাদেশের মুজাহিদ ওমারাগণ যেভাবে বলছেন সেইভাবে কাজ করার জন্য অনুরোধ। ফোরামের পোস্ট দেখে মন খারাপ না করি।
      ولو ارادوا الخروج لاعدواله عدةولکن کره الله انبعاثهم فثبطهم وقیل اقعدوا مع القعدین.

      Comment


      • #4
        মাশাআল্লাহ, সুন্দর বলেছেন ভাই। জাযাকাল্লাহ
        ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

        Comment


        • #5
          জাজাকাল্লাহু খাইরান।
          [শুধু জাজাকাল্লাহু খাইরান লেখা কমেন্ট এলাও করা হয় না। কারণ, এর জন্য আলাদা বাটন আছে। এ ব্যাপারে সামনে থেকে সতর্ক থাকবেন।-মডারেটর]
          এসো জিহাদের পথে! এসো তাওহীদের ছায়াতলে!

          Comment


          • #6
            [শুধু জাজাকাল্লাহু খাইরান লেখা কমেন্ট এলাও করা হয় না। কারণ, এর জন্য আলাদা বাটন আছে। এ ব্যাপারে সামনে থেকে সতর্ক থাকবেন।-মডারেটর]
            জী ভাই ইনশাল্লাহ সামনে থেকে খেয়াল রাখা হবে ইনশা আল্লাহ
            Last edited by Munshi Abdur Rahman; 1 week ago.
            এসো জিহাদের পথে! এসো তাওহীদের ছায়াতলে!

            Comment

            Working...
            X