Announcement

Collapse
No announcement yet.

ইলমসম্পন্ন ভাইদের পরামর্শ চাই

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ইলমসম্পন্ন ভাইদের পরামর্শ চাই

    আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,
    আমি একটা বিষয়ে একটু সংশয়ে পড়েছি বলা যায়। বিষয়টা খুলে বলছি-
    ফেসবুকে শর্টফিল্ম, কিংবা অভিনয় কেন্দ্রিক শর্টভিডিও টাইপ কিছু যেমনঃ একটা শর্টফিল্ম বানানো হয়েছিল 'ভেলেন্টাইন্স ডে' কে কেন্দ্র করে যতটুক মনে পড়ে। আরো একটা শর্টভিডিও দেখেছি, "পথের দূরত্ব" শিরোনামে।
    ভিডিওগুলো যে মেসেজ দিচ্ছে ওটা ভালোই। ভালোও লেগেছে আসলে।কিছু ভাইকে দেখলাম প্রমোট করছেন। সেক্যুলারদের অশ্লীল নাটক, ভিডিও এগুলোর এগেইন্সট একটা শক্তিশালী প্ল্যাটফর্ম হবে এই চিন্তা করে।

    আমার প্রশ্নটা হলো এগুলোর ব্যাপারে শরীয়াহ কি বলে? যদিও কোনো নারী ভিডিওতে নেই। তারপরও ব্যাপারটা নিয়ে শরীয়াভিত্তিক উত্তর পেলে উপকৃত হবো ইনশাআল্লাহ।

    [কেন জানি মনে হচ্ছে, প্রজন্মের দ্বীনের দিকে যেটুক ঝোঁক আছে পুরোটাই এই স্রোতে ভেসে যাওয়ার আশঙ্কা আছে। ক্ষেত্রবিশেষে ফ্যান্টাসি টাইপ, কুরআন থেকে বহুদূরে, ইলম থেকে দূরে কোথাও তাদের ঘাঁটি গড়ে উঠছে যেটা মূল থেকে বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কাকে বৃদ্ধি করছে যার ফলাফলটা হয়ত ভালো আসবে না। আমার কাছে ফেসবুকে গেলেই মনে হয়, বিয়ে, স্বামী-স্ত্রী, মাসনা, নাশিদ, কিংবা সালাফি-হানাফি নিয়ে কথাবার্তা, কিংবা দেওবন্দী-সালাফি ইত্যাদি বিষয় ছাড়া আর কোনো টপিক নেই দুনিয়াতে। ঠিক এরকম সময়টাতে এই শর্টভিডিওগুলোকে 'মরার উপর খাড়ার ঘা' এর মতো ঠেকছে।
    আমার এই চিন্তাগুলো ভুল হতে পারে, ঠিকও হতে পারে। মূলত এজন্য সঠিক বিষয়টা জানতে চাচ্ছি। কীভাবে নেয়া উচিত এ বিষয়গুলোকে?]

    বি.দ্রঃ ফেসবুকে অনেকে ভালো পোস্ট করেন, সমসাময়িক ব্যাপার নিয়ে যারা লিখেন তারা এখানে উদ্দেশ্য নন। ব্যতিক্রমদের নিয়ে এখানে কথা হচ্ছে না। অধিকাংশকে মাথায় রেখে কথা বলা হয়েছে।
Working...
X