وَالظَّاهِرُ أَنَّ مَنْعَ الْمُتَقَدِّمِينَ مَبْنِيٌّ عَلَى مَا كَانَ فِي زَمَانِهِمْ مِنْ الْمُجَازَفَةِ فِي وَصْفِهِ مِثْلَ السُّلْطَانِ الْعَادِلِ الْأَكْرَمِ شَاهِنْشَاهْ الْأَعْظَمِ مَالِكِ رِقَابِ الْأُمَمِ. فَفِي كِتَابِ الرِّدَّةِ مِنْ التَّتَارْخَانِيَّة: سَأَلَ الصَّفَّارُ: هَلْ يَجُوزُ ذَلِكَ؟ فَقَالَ: لَا لِأَنَّ بَعْضَ أَلْفَاظِهِ كُفْرٌ، وَبَعْضُهَا كَذِبٌ وَقَالَ أَبُو مَنْصُورٍ: مَنْ قَالَ لِلسُّلْطَانِ الَّذِيبَعْضُ أَفْعَالِهِ ظُلْمٌ عَادِلٌ فَهُوَ كَافِرٌ، وَأَمَّا شَاهِنْشَاهْ فَهُوَ مِنْ خَصَائِصِ اللَّهِ تَعَالَى بِدُونِ وَصْفِ الْأَعْظَمِ لَا يَجُوزُ وَصْفُ الْعِبَادِ بِهِ وَأَمَّا مَالِكُ رِقَابِ الْأُمَمِ فَهُوَ كَذِبٌ.
এখানে মূল কথা হল যে মুতাকদ্দিমিনদের নিষেধাজ্ঞার ভিত্তি হল তারা বাদশাহর প্রসংশা করার ক্ষেত্রে সীমালঙ্গন করত ।
যেমন বাদশাহ ন্যায় বিচারক সবচেয়ে সম্মানিত সবচেয়ে মহাশাহেনশাহ মানুষের গর্দানের মালিক। তাতারখানিয়া কিতাবে কিতাবুর রিদ্দাতের মধ্যে রয়েছে সাফ্ফার প্রশ্ন করল ইহাকি জায়েয হবে? তিনি বললেন না। কেননা এটার মধ্যে এমন কিছু শব্দ রয়েছে যেটা কুফরী। এবং কতিপয় জিনিস হল মিথ্যা। এবং আবু মানসূর বলেছেন যদি কেউ এমন কোন বাদশাহকে ইনসাফগার বলে যার কতিপয়
কাজ হল জুলুম তাহলে সে কাফের হয়ে যাবে কিন্তু শাহেনশাহ শব্দটি আল্লাহর একটি বৈশিষ্ট্য। যদিও এখানে أعظم গুনটিকে না আনা হয় ।তাই এটি কোন মানুষের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না ।
( আর أعظم শব্দটিকে আনা হলে তা অগ্রগন্যতার ভিত্তিতে জায়েয হবে না।)
এবং মানুষের গর্দানের মালিক এটা সম্পূর্ণ মিথ্যা কথা।
এখানে মূল কথা হল যে মুতাকদ্দিমিনদের নিষেধাজ্ঞার ভিত্তি হল তারা বাদশাহর প্রসংশা করার ক্ষেত্রে সীমালঙ্গন করত ।
যেমন বাদশাহ ন্যায় বিচারক সবচেয়ে সম্মানিত সবচেয়ে মহাশাহেনশাহ মানুষের গর্দানের মালিক। তাতারখানিয়া কিতাবে কিতাবুর রিদ্দাতের মধ্যে রয়েছে সাফ্ফার প্রশ্ন করল ইহাকি জায়েয হবে? তিনি বললেন না। কেননা এটার মধ্যে এমন কিছু শব্দ রয়েছে যেটা কুফরী। এবং কতিপয় জিনিস হল মিথ্যা। এবং আবু মানসূর বলেছেন যদি কেউ এমন কোন বাদশাহকে ইনসাফগার বলে যার কতিপয়
কাজ হল জুলুম তাহলে সে কাফের হয়ে যাবে কিন্তু শাহেনশাহ শব্দটি আল্লাহর একটি বৈশিষ্ট্য। যদিও এখানে أعظم গুনটিকে না আনা হয় ।তাই এটি কোন মানুষের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না ।
( আর أعظم শব্দটিকে আনা হলে তা অগ্রগন্যতার ভিত্তিতে জায়েয হবে না।)
এবং মানুষের গর্দানের মালিক এটা সম্পূর্ণ মিথ্যা কথা।
Comment