Announcement

Collapse
No announcement yet.

Bengali Translation || ঢাকার পতনের জন্য দায়ী কে? || উস্তাদ আবু আনওয়ার আল হিন্দি হাফিযাহুল্লাহ

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • Bengali Translation || ঢাকার পতনের জন্য দায়ী কে? || উস্তাদ আবু আনওয়ার আল হিন্দি হাফিযাহুল্লাহ


    اداره الحکمہ
    আল হিকমাহ মিডিয়া
    Al Hikmah Media

    پیش کرتے ہیں
    পরিবেশিত
    Presents

    بنگالی ترجمہ
    বাংলা অনুবাদ
    Bengali Translation

    بعنوان:
    শিরোনাম:
    Titled

    سقوط ڈھاکہ کا ذمہ دار کون؟

    ঢাকার পতনের জন্য দায়ী কে?

    Who is responsible for fallow down of Dhaka?



    از استاد ابو انوار الہندى حفظہ اللہ
    উস্তাদ আবু আনওয়ার আল হিন্দি হাফিযাহুল্লাহ
    By Ustad Abu Anwar Al hindi Hafizahullah





    ڈون لوڈ كرين
    সরাসরি পড়ুন ও ডাউনলোড করুন
    For Direct Reading and Downloading









    پی ڈی ایف
    PDF [452 KB]
    পিডিএফ ডাউনলোড করুন [৪৫২ কিলোবাইট]







    ورڈ
    Word [543 KB]
    ওয়ার্ড ডাউনলোড করুন [৫৪৩ কিলোবাইট]







    بنر- ١
    book cover [1.1 MB]
    বুক কভার ডাউনলোড করুন [১.১ মেগাবাইট]





    https://mega.nz/file/UQgmgRaL#oNjM2t...A4YnUOjFjuHxlq s4

    بنر- ٢
    Banner [3.8 MB]
    ব্যানার ডাউনলোড করুন [৩.৮ মেগাবাইট]





    https://mega.nz/file/cNITlCYA#a87RP5...3ZYe_RFnoP6Qv0 rs


    اپنی دعاؤں میں ہمیں یاد رکھيں
    اداره الحکمہ براۓ نشر و اشاعت
    القاعدہ برِّ صغیر
    আপনাদের দোয়ায়
    আল হিকমাহ মিডিয়ার ভাইদের স্মরণ রাখবেন!
    আল কায়েদা উপমহাদেশ
    In your dua remember your brothers of
    Al Hikmah Media
    Al-Qaidah in the Subcontinent


  • #2
    অনেক কিছু জানতে পারলাম, জাঝাকাল্লাহ খায়রান প্রিয় ভাইসাব ,আল্লাহ আপনাদের মেহনত কবুল করুন,।।

    পরবর্তী পর্বের জন্য অপেক্ষমান,।
    আমরা বেশী বেশী প্রচার করবো লেখাগুলো।
    সর্বোত্তম আমল হলো
    আল্লাহর প্রতি ঈমান আনা এবং মহান মহীয়ান
    আল্লাহর পথে জিহাদ করা।নাসায়ী,শরীফ

    Comment


    • #3
      রাব্বি কাবাহ আল হিকমাহ ভাইদের শহীদ হিসেবে কবুল করুন।
      সর্বোত্তম আমল হলো
      আল্লাহর প্রতি ঈমান আনা এবং মহান মহীয়ান
      আল্লাহর পথে জিহাদ করা।নাসায়ী,শরীফ

      Comment


      • #4
        মাশা আল্লাহ, ইতিহাস জানার জন্য এরকম নিরপেক্ষ আলোচনা খুবই কম দেখা যায়,
        বাংলাদেশের স্বধীনতাকে আওয়ামী তাগুত সরকার নিজেদের বাপ দাদার সম্পত্তিতে পরিনত করেছে।
        আল্লাহ তাদেরকে ভালোবাসেন, যারা তার পথে সারিবদ্ধভাবে লড়াই করে, যেন তারা সীসাগালানো প্রাচীর।

        Comment


        • #5
          আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ "
          ধারাবাহিক ভাবে এই ইতিহাস চালিয়ে যান হজরত,, সঠিক ভাবে অনেক কিছু জানার রয়েছে বাঙালী উম্মাহদের।।

          অথচ বঙ্গীয় আওয়ামী সন্ত্রাসী রা মনে করে ওদের বাপ দাদার সম্পত্তি,, অথচ ইতিহাস সম্পূর্ণ ভিন্ন।।

          মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জবাব টা সেই হয়েছিল ততকালীন।।

          আমরা মুসলিম কি না সেটা কি লুঙ্গি খুলে দেখাতে হবে।।
          যে ব্যক্তি নবীকে গালি দেয়,তাকে হত্যা কর।
          জামেউল আহাদীস হাদীস নং-২২৩৬৬

          Comment


          • #6
            একটি সাধারণ-ঐতিহাসিক কারণকে সচেতনতার সাথে উল্লেখ করা যায় যা পাকিস্তানের দূর্ভাগ্য বা পতনকে বিশেষায়িত করার সাথেসাথে ঢাকার পতনের জন্যও গূরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর হিসেবে কাজ করেছিল, তা হলঃ

            অখিল ভারতীয় মুসলিম শক্তির ইমিউনিটি হ্রাসপ্রাপ্তি।

            বৃটিশ শাসনাধীনে মুসলিমদের প্রায় নিঃসঙ্গতার সাথে ভোগ করা অবর্ণনীয় দুঃখ-দূর্দশা, বিদ্যমান নৈরাজ্যের মধ্যেই তাদের করা সংগ্রাম-প্রতিরোধ এবং এর সাথে সমানতালে হিন্দুদের পিছন দিক দিয়ে ছুরি মারার প্রবণতা ও বাস্তবতার ধারাবাহিকতায় সার্বিকভাবে অখিল ভারতীয় মুসলিম শক্তির ইমিউনিটি (অনাক্রম্যতার ক্ষমতা) চরমভাবে হ্রাস পেয়েছিল, এবং তা উপমহাদেশে ব্রিটিশ ম্যান্ডেটের পতনের শেষ দিনগুলো পর্যন্ত! ফলে, মুসলিমদের দৃশ্যমান ক্ষমতা ও শক্তি হিসেবে ততটুকুই বর্ণনা করা যেত যাকে কংগ্রেসের বিপরীতে মুসলিম লীগ হিসেবে জানা হয়। সত্য হল, মুসলিম লীগ কংগ্রেস থেকে নীতিগতভাবে যথাসম্ভব কমই পার্থক্য রাখত! অখিল ভারতীয় মুসলিম শক্তির ইমিউনিটি-পতনের উজ্জ্বল প্রমাণ হল সেসময়ের মুসলিমদের বিশেষত উলামায়ে কেরামদের জাতীয় ইস্যুতে ‘‘মুসলিম লীগের’’ প্রতি আস্থা রাখতে একান্ত বাধ্য হওয়া! নতুবা মুসলিম লীগের সাংগঠনিক নীতিমালা, অবস্থান বা সিদ্ধান্তসমূহ তো পূর্ব থেকেই এমন ছিল যা পুণঃপুণঃ সমালোচনাযোগ্য এবং যা একে কোনভাবেই ইসলামি পরিচয় দেয় না বরং সেসব ছিল স্পষ্ট আসাবিয়্যাহ ও কুফরি। এ বাস্তবতায় ইমিউনিটির এ পতনাবস্থা রাজনীতিচর্চার সূচনার সংস্কারের জন্য যখন প্রতিবন্ধক ছিল তখন পরবর্তীতে নবগঠিত পাকিস্তানের জেনারেলদের হাতের মুঠো থেকে সে সংস্কারকেও অবমুক্ত করা আরো কঠিন হয়ে যায়! তাই এখান থেকে প্রশ্ন করা যায়, যাদেরকে অপেক্ষাকৃত অধিক সৎপথপ্রাপ্ত মনে করা হয় বা সংস্কারক গণ্য করা হয় তারা কি আসলেই সৎপথে ছিল? দাওয়াহর মানহাজকে পাশকেটে কমিউনিস্টদের সাথে আঁতাত কিংবা জাতীয় স্বার্থের দোহাই দিয়ে মুশরিকদের সাথে আন্তরিকতা কিংবা শরীয়াহর আইনকে উচ্চাসনে অধিষ্ঠিত না করে ক্ষমতার সুবিধাভোগ----দুঃখজনকভাবে এই ছিল সেসময়ের রাজনীতিবিদদের অবস্থা! আবুল মনসুর আহমদও এ থেকে মুক্ত ছিল না। সে তার বইয়েই তার সুস্পষ্ট সেকুলার মানসের বিবরণ দিতে ভুল করে নি! এছাড়াও অন্যান্য অসংখ্য রাজনীতিবিদ ও চিন্তাশীলরা শুরু থেকেই আল্লাহর কর্তৃত্বকে মানব তাগুতদের কর্তৃত্ব থেকে পৃথক করার গরজ অনুভব করে নি, এর জন্য স্লোগান পৃথক করে নি, সর্বোপরি জাহেলি চেতনাসমূহের বারা'আতে মোটামুটি নজদী উলামাদের মত ভূমিকা রাখে নি- যার অভাববোধ ছিল। আল্লাহ তা'আলা তাঁর নাযিলকৃত পবিত্র কিতাবে বলেন (সা'দ ৩৮ঃ২৬),

            إِنَّ ٱلَّذِينَ يَضِلُّونَ عَن سَبِيلِ ٱللَّهِ لَهُمْ عَذَابٌ شَدِيدٌۢ بِمَا نَسُوا۟ يَوْمَ ٱلْحِسَابِ
            নিশ্চয় যারা আল্লাহর পথ থেকে বিচ্যুত হয় তাদের জন্য কঠিন শাস্তি রয়েছে; যেহেতু তারা হিসাব দিবসকে ভুলে গিয়েছিল।




            {নোট: অর্থাৎ ঢাকা পতনের জন্য দায়ী করতে হলে পাকিস্তানের শাসক-জেনারেলদের প্রথমত দায়ী করা যায়। তারা ছিল প্রথম হত্যাকারী, পরবর্তী হত্যাসমূহের একটি দায় তাদের কাঁধে বর্তাবে।}








            এবং আরেকটি কারণ যা নজর এড়ায় না তা হলঃ

            শাসনব্যবস্থার নিহিত ত্রুটি।

            ইসলামি ব্যবস্থা ও অনৈসলামি ব্যবস্থার ঐক্যতা-সমতার নীতি এক না। পদ-ক্ষমতার স্বাধীন নির্বাচনী অধিকার ইসলাম রুদ্ধ করে এবং এর বদলে শূরায়ী পদ্ধতি বাতলে দেয়।
            ফলে, ‘৭০ এর নির্বাচন গাইরে ইসলামী নিজামের অনিষ্টতা ও অশুভতার একটি গুরুত্বপূর্ণ প্রামাণ্য দলীল ভিন্ন কিছু না। এ নির্বাচনটি ছিল শেষ আঘাত; পাকিস্তান যেহেতু ইসলামি ছিল না তাই, স্বাভাবিকভাবে যা ঘটার ছিল এটি তাই ঘটিয়েছিল মাত্র। আর একমাত্র করণীয় হিসেবে এখানকার অধিবাসীদের জন্য যা রয়ে গিয়েছিল তা হল, ফরায়েজি আন্দোলনের ভিত্তিমূলে নতুনভাবে আন্দোলনটিকে গড়ে তোলা!

            [সুতরাং আমি মনে করি, এই নির্বাচন ক্ষমতালোভী মুজিব ও তার সমপন্থীদের অন্তরে উল্লাসের পরিবর্তে বেশি থেকে বেশি হীনতা ও অস্বস্তির কালিমাই সেঁটে দিয়েছিল, আর বাড়িয়ে দিয়েছিল জাত্যভিমান; বরং এটি ছিল একটি বড় উপলক্ষ যা পূর্ব ও পশ্চিমের জাহিলিয়্যাত প্রতিনিধিত্বকারীদের মধ্যে সংঘাত ডেকে এনেছিল।]


            {নোট: ফলতঃ ঢাকা পতনের জন্য দায়ী করতে হলে ঢাকার আবু জাহেলদেরকে দ্বিতীয় পর্যায়ে দায়ী করা থেকে বিরত থাকা যায় না।}



            অর্থাৎ, ঢাকা পতনের দায়ের জন্য একটি সাধারণ ফলাফল নির্ধারণ সম্ভব নয় বরং প্রত্যেকের জন্য আলাদা আলাদা কাঠগড়ায় হিসাব নেয়া দরকার! আর, এক্ষেত্রে উম্মাহর মুজাহিদ সন্তানরাই একমাত্র আশা-ভরসা, যে- একদিন তারা সঠিক বিচার করতে সক্ষম হবেন।

            Comment

            Working...
            X