Announcement

Collapse
No announcement yet.

এক ভাইয়ের সাথে তার উস্তাদের ঘটে যাওয়া চমৎকার একটি ঘটনা || "আপনারা হুজুররাই তো বুঝেননা আর ডামিসরা কিভাবে.....

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • এক ভাইয়ের সাথে তার উস্তাদের ঘটে যাওয়া চমৎকার একটি ঘটনা || "আপনারা হুজুররাই তো বুঝেননা আর ডামিসরা কিভাবে.....

    কিছুদিন পূর্বে ফোরামে "মাদ্রাসার কম মেধাবী ছেলেরাই জিহাদপ্রেমী হয়!!" শিরোনামে একটি পোস্ট দেখে হটাৎ মনে পড়ে গেলো একটি চমৎকার বাস্তবসম্মত কাহিনিঃ

    বহু আগের ঘটনা, উল্লেখযোগ্য নামকরা এক মাদ্রাসায় আমাদের কিছু (সেখানকার ছাত্র) ভাই যখন পুরো মাদ্রাসা জুড়ে জিহাদী দাওয়াহ ছড়াতে লাগলেন -বিশেষ ভাবে প্রত্যেক ক্লাসের প্রথম সিরিয়ালের ছাত্রদের মাঝে -তখন এক ভাই'কে তিনার উস্তাদ একদিন ডেকে নিয়ে বললেন;

    এই অমুক...! তোমরা মাদ্রাসার যতগুলো ভালো ও মেধাবী ছাত্র আছে তাদের'কেই শুধু টার্গেট করছো! -মাদ্রাসার যেসব ডামিস (দূর্বল সৃতি শক্তি) ও গাফেল ছাত্র আছে যারা পড়ালেখা পারেনা তাদের'কে দাওয়াহ দিয়ে এই পথে নিতে পারনা!?

    তখন ঐ ছাত্র ভাই উত্তর দিলেন হুজুর! আপনাদের (উস্তাদদের) মাঝে এত এত তীক্ষ্ণ মেধা ও ইলমের সাগর থাকা সত্বেও আপনারা এই মূল্যবান কাজটি বুঝতেছেন না এবং আপনাদের বোধগম্য হচ্ছেনা...তাহলে যারা দূর্বল ও ডামিস ছাত্র আছে তারা এই গুরুত্বপূর্ণ মহান কাজটি বুঝবে কিভাবে...!??

    তো আসলে বাস্তবেও এই মহান গুরুত্বপূর্ণ কাজটির সাথে প্রতিষ্ঠানের বেশির ভাগ মেধাবী ও তীক্ষ্ণ ইলমের অধিকারীরাই জড়িয়ে আছে আলহামদুলিল্লাহ... এর মানি এটা নয় যে, (ইলমে) দূর্বল ছাত্ররা এর থেকে দূরে আছে! না...বরং প্রত্যেকেই প্রত্যেকের স্থান থেকে সর্বাত্মক ভাবে চেষ্টা চালাচ্ছেন আলহামদুলিল্লাহ,

    অতএব কোন একটা (তূলনামূলক অগুরুত্বপূর্ণ) সেক্টরের দূর্বল ভাইকে দেখে পুরো তানজিমের উপর ইলযাম লাগানো যাবেনা যে, জিহাদীরা সব দূর্বল ও ডামিস ছাত্র...!

    কারণ বর্তমান গেরিলা যুদ্ধে আমাদের সর্বস্তরের লোকেরই প্রয়োজন আছে, সকল কাজ যে শুধু মেধাবীদের দিয়েই আন্জাম দেয়া যাবে তাও না আবার দূর্বলদেরকে একেবারে এবাউট করে যে স্বয়ংসম্পূর্ণ ভাবে এগিয়ে যাওয়া যাবে এমনটিও নয়! -বরং তানজিম প্রত্যেককেই প্রত্যেকের যোগ্যতা অনুযায়ী মহান এই কাজে ব্যবহার করবেন ইনশাআল্লাহ।

    বিপরীতে আবার অতি জযবা থেকে একথাও বলা যাবেনা যে, "শুধু কি মেধাবীদের উপরই জিহাদ ফরজ? তাহলে দূর্বলদের'কে তানজিম কেন নিজেদের বডিতে নেয়না বা তাদেরকে দাওয়াহ দেওয়া থেকে বিরত থাকে...?! না...বরং প্রত্যেককেই দাওয়াহ দেওয়া হয় এবং প্রত্যেককে প্রত্যেকের মাকাম ও যোগ্যতা অনুযায়ী কাজে লাগায় আর এটাই তানজিমের নীতি...

    দূর্বলরা যদি শুধু আমাদের (বিরোধিতা না করে উল্টো) সমার্থক হয় তাহলেও এটা অনেক বড় কিছু, একেবারে সদস্য হওয়াটা জরুরী নয়....

    তাই বাড়াবাড়ি ছাড়াছাড়ির উভয় দিক পরিহার করে আমাদের ভারসাম্যপূর্ণ শব্দ উচ্চারণ করা উচিত! একটি হক্ব মাক্ববুল তানজিম ও মানহাজের উপর তুহমত (অপবাদ) আরোপ করার ব্যাপারে আল্লাহকে ভয় করা উচিত! আল্লাহ পাক তাওফিক দান করুন, আমিন।
    Last edited by Munshi Abdur Rahman; 07-26-2022, 06:18 AM.

  • #2
    মা শা আল্লাহ ভাইজান!

    খুব সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন।
    Last edited by tahsin muhammad; 07-26-2022, 11:43 PM.
    ''এই উম্মাহর অবস্থা পরিবর্তন হবে না , যদি না মুসলিমরা সাহাবায়ে কেরাম যা করেছিলেন তার দিকে ফিরে যায়'' - শাইখ আনোয়ার আল আওলাকি রহি.

    Comment


    • #3
      থানভী রহ. বলেছেন, কিছু বিষয় আছে যা ছোটরা বুঝে কিন্তু বড়দের নজরেও সেটা পড়ে না। জিহাদ বুঝার জন্য আল্লাহর রহমত ও করুণা প্রয়োজন। আল্লাহ যাকে দ্বীন বুঝার যোগ্যতা দান করেন সেই বুঝতে পারে দ্বীনের জরূরতগুলো কী কী?
      তছাড়া, যে বিষয়টা যত স্পর্শকাতর হয় আল্লাহ যদি সেটাকে মাহন করতে ইচ্ছা করেন, শিখরে পৌঁছানোর ইচ্ছা করেন তাহলে বাস্তবেই যারা অনেক বেশি মেধাবী ও স্পর্শকাতর বিষয় বুঝতে সক্ষম তাদেরকে সেগুলো বুঝার জন্য হেদায়েত ও বন্দোবস্ত করে দেন।

      Comment


      • #4
        মা শা আল্লাহ
        ​​​​​ভাইজান
        অনেক সুন্দর লিখেছেন

        Comment

        Working...
        X