Announcement

Collapse
No announcement yet.

Important || একটি বুনিয়াদি কথা || চিন্তার খোরাক || (ইমেজ)

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • Important || একটি বুনিয়াদি কথা || চিন্তার খোরাক || (ইমেজ)

    একটি বুনিয়াদি কথা || চিন্তার খোরাক



    আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ.
    প্রিয় ভাইয়েরা, আপনারা মুহতারাম শাইখের এই মহামূল্যবান কথাটি একবার নয়, বারবার পড়ুন! ভাবুন! অল্প কথায় চিন্তার খোরাক পাবেন, ইনশা আল্লাহ।
    আমার কাছে মনে হয়, এই কথাটি দাওয়াতের ময়দানে অক্লান্ত পরিশ্রম যারা করছেন, তাদের জন্য অমূল্য পাথেয় রয়েছে এই বাণীটিতে। দাঈদের কর্তব্য খুব সুন্দরভাবে ফুটে উঠেছে, আলহামদুলিল্লাহ।

    বিনীত অনুরোধ: আপনারাও কমেন্টে মতামত জানাবেন, ইনশা আল্লাহ। এখান থেকে আমরা কে কী শিখতে/বুঝতে পারলামজাযাকুমুল্লাহু খাইরান।

    আল্লাহ আমাদেরকে বুঝার তাওফিক দান করুন। আমলের তাওফিক দান করুন। মুহতারাম শাইখের মুক্তিকে ত্বরান্বিত করুন। উম্মাহকে উপকৃত হওয়ার সুযোগ দান করুন। আমীন ইয়া রব্বাল আলামীন।
    __________________________________________________ __________________________________________________ _
    صناعة عقل واحد، خير من إثارة ألف عاطفة، العقل يثبت والعاطفة تموت، وثابت واحد خير من ألف منتكس. -عبد العزيز الطريفي
    “একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”
    – শাইখ আব্দুল আযীয আত-তারিফী (ফাক্কাল্লাহু আসরাহু)




    ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

  • #2
    মূল্যবান কথা শেয়ার করেছেন, মুহতারাম। জাযাকাল্লাহু খইরান।

    দাঈ কীভাবে নিজের এবং যাদেরকে সে দাওয়াত দিবে তাদের আবেগ-জযবার পাশাপাশি বিবেক বিনির্মাণ করতে পারে সেজন্য কিছু নির্দেশনা দিলে বা বই-পুস্তক সম্পর্কে জানালে অনেক উপকার হতো ভাই।

    Comment


    • #3
      মুহতারাম.!! জাযাকুমুল্লাহ্..

      “হাজারটা অন্তরে আবেগী জযবা তৈরি না করে একটি অন্তরকে পরিশুদ্ধ করা ভালো। অন্তর অবিচল থাকে, আবেগ মরে যায়। হাজারটা দোদুল্যমান কর্মীর চেয়ে একজন দৃঢ়পদ কর্মীই উত্তম।” —শাইখ আবদুল আযিয আত-তারিফি
      মিডিয়ার সাফল্য অনেকাংশেই তার প্রচারণার উপর নির্ভরশীল।

      Comment


      • #4
        একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”

        “একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”

        এই কথাটি থেকে আমি এই গঠনটা পেয়েছিঃ
        একটি বিবেক = স্থায়ী হয় = একটি অনড় রূপ
        হাজার আবেগ = নিঃশেষ হয়ে যায় = সহস্র বহুরূপী

        তার মানে, আবেগ একজন মানুষের মাঝে বহুরূপ নিয়ে আসে। আর, বিবেক একজন মানুষের মাঝে একটি মাত্ররূপে অনড় থাকে, এবং এই বিবেকটিকে বিনির্মাণ করতে হবে কোরআন-হাদীসের ইলম দ্বারা। কারণ একেক মানুষের মাঝে তো একেক রকম বিবেক আছে। সকল বিবেক তো আর গ্রহণযোগ্য নয় বরং কোরআন-হাদীসের দ্বারা প্রতিষ্ঠিত ইসলামি বিবেকওই একমাত্র গ্রহণযোগ্য।

        অর্থাৎ “একটি ইসলামী বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, ইসলামী বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”



        তবে একটি প্রশ্নঃ আবেগ বহুরূপ সৃষ্টি করে আর ইসলামী বিবেক বহুরূপ সৃষ্টি করে না; ইসলামী রাজনীতিও কি বহুরূপ সৃষ্টি করে না?


        বি.দ্র. আমি ইসলাম থেকে ইসলামী রাজনীতিকে আলাদা করছি না বা ফেতনা করার জন্যও না, বরং বুঝার জন্য প্রশ্ন করেছি। ঠিক যেমন তাওহীদকে বুঝার জন্য তাওহীদকে তিনটি ভাগে ভাগ করা হয়, এর মানে এই নয় যে, তাওহীদকে ভাগ করা হয়েছে।
        হে পরাক্রমশালী শক্তিধর! কৃপণতা আর কাপুরুষতা থেকে আশ্রয় চাই সর্বক্ষণ।

        Comment


        • #5
          অর্থটা এভাবে নিলে আশা করি কোনো প্রশ্ন থাকে না..


          “হাজারটা অন্তরে আবেগী জযবা তৈরি না করে একটি অন্তরকে পরিশুদ্ধ করা ভালো। অন্তর অবিচল থাকে, আবেগ মরে যায়। হাজারটা দোদুল্যমান কর্মীর চেয়ে একজন দৃঢ়পদ কর্মীই উত্তম।” —শাইখ আবদুল আযিয আত-তারিফি
          মিডিয়ার সাফল্য অনেকাংশেই তার প্রচারণার উপর নির্ভরশীল।

          Comment


          • #6
            শাইখের উক্তিটি নিঃসন্দেহে উত্তম ফিকির থেকে আসা উক্তিসমূহের মধ্যে একটি।

            এখানে একটি বিষয় যোগ করার প্রয়োজন বোধ করছি। দাঈ হিসেবে আমরা যেন আবেগকে একেবারে অগুরুত্বপূর্ণ মনে করার মত প্রান্তিকতা না করি। শাইখ আবু ইয়াহিয়া আল লিব্বি রহিমাহুল্লাহ তার “أفكار متناثرة “ বা “বিক্ষিপ্ত ভাবনা” কিতাবের প্রথম পরিচ্ছেদেই "বক্তৃতার মধ্যে আবেগ বিবেচনা করা" শিরোনামে এই বিষয়ে খুব সুন্দর একটি ভারসাম্যপূর্ণ আলোচনা এনেছেন। আলোচনাটি নিম্নরূপ -


            "মুসলিম জনগণ এবং যুবকদের প্রতি আমাদের বক্তৃতাগুলি প্রচুর সংবেদনশীল হওয়া উচিৎ। স্মরণ রাখতে হবে যে, আমরা যেন আমাদের বক্তৃতায় শুকনো রাজনীতির মাঝে ডুবে না যাই। এমন নিরস রাজনৈতিক পরিভাষা আমরা ব্যবহার করবো না যা বিশিষ্ট ব্যক্তিবর্গই বুঝতে পারে না; আর আত্মমর্যাদাশীল শাহাদাতের পিয়াসী যুবকরা কিভাবে বুঝবে!

            আমি বিশ্লেষণমূলক রাজনৈতিক বক্তব্যের বিরোধিতা করছি না। কিন্তু আমরা যেন আমাদের বক্তৃতার মাঝে এটা বেশি ব্যবহার না করি।

            পরিবার-পরিজন, ঘর-বাড়ি, ধনসম্পদ ও দেশ ত্যাগকারী যুবকদের আমরা দেখেছি; তারা অন্তরকে নাড়া দানকারী কোন ঘটনা থেকেই প্রথম জিহাদের প্রতি উদ্বুদ্ধ হয়েছে। অনেক সময় কোন মুজাহিদ শহীদের হাস্যজ্জ্বল মুখের ছবি দেখা অথবা কোন কারামাতের ঘটনা শোনাই তার জিহাদে আসার কারণ হয়েছে।

            এই তরুণরা আমাদের সাধারণ মানুষেরই অংশ, যারা আবেগ দ্বারা পরিচালিত হয় এবং প্রায়শ অনুভূতির আন্দোলনের দিকে ধাবিত হয়।

            আমার এই কথাটি কুরআনুল কারীমে (التحريض على القتال) বা ‘লড়াইয়ের প্রতি উদ্বুদ্ধকরণ’ শব্দের দ্বারা ব্যক্ত করা হয়েছে।

            এখনও আমরা লড়াই এবং ধ্বংসের পর্যায়ে রয়েছি। এখনও পশ্চিমাদের দাম্ভিকতা দূর হয়নি। আর তাদের জবরদস্তি ও হিংস্রতাও বন্ধ হয়নি। পশ্চিমাদের মাথাটি এখনও ভেঙে চুরমার হয়ে যায়নি। যদিও তাদের টালমাটাল অবস্থা শুরু হয়েছে। এমতাবস্থায় যুদ্ধের পুরো সময় যাবত জিহাদে অংশগ্রহণকারী প্রত্যেক ব্যক্তির এমন আত্মিক খোরাক প্রয়োজন যা তাকে পরিচালিত করবে। জিহাদের প্রতি উদ্বুদ্ধ করবে।

            তাই আমাদের বক্তব্য যেন এই আয়াতের মত প্রভাব বিস্তারকারী হয়।


            وَجَنَّةٍ عَرْضُهَا السَّمَاوَاتُ وَالْأَرْضُ
            আসমান ও জমিনের ন্যায় প্রশস্ত জান্নাতের দিকে দৌড়াও।” [সূরা আলে ইমরান ৩:১৩৩] "

            Comment


            • #7
              সকল পাঠক ও কমেন্টকারীকে অনেক অনেক ধন্যবাদ। জাযাকুমুল্লাহু খাইরান।
              ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

              Comment


              • #8
                صناعة عقل واحد، خير من إثارة ألف عاطفة، العقل يثبت والعاطفة تموت، وثابت واحد خير من ألف منتكس. -عبد العزيز الطريفي
                “একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”
                – শাইখ আব্দুল আযীয আত-তারিফী (ফাক্কাল্লাহু আসরাহু)
                শাইখ উত্তম বলেছেন। আল্লাহ তাঁকে কারামুক্ত করুন। তাঁর ভার লাঘব করুন।

                Originally posted by আফ্রিদি View Post


                তবে একটি প্রশ্নঃ আবেগ বহুরূপ সৃষ্টি করে আর ইসলামী বিবেক বহুরূপ সৃষ্টি করে না; ইসলামী রাজনীতিও কি বহুরূপ সৃষ্টি করে না?
                মুহতারাম ভাই, শাইখের উক্তিটি একটি খাস উক্তি, আম নয়! তাই, এই উক্তি যে উদ্দেশ্যে বলা হয়েছিল তা সে অনুপাতেই বিস্তৃতি পাবে।

                ইসলামী রাজনীতির ক্ষেত্রে আবেগের ভিন্নতায় কর্মপন্থার ভিন্নতা থাকা স্বাভাবিক। যদিও একটি কর্মপন্থাই শরয়ীভাবে সিদ্ধ হয়, বাকীগুলো নাহক্ব পন্থা। আবার, হক্ব জিহাদি কর্মপন্থা গ্রহণ করা স্বত্ত্বেও জিহাদি আন্দোলনের আমীর-উমারাদের [রাসূল ﷺ ও ইসলামি নিদর্শন এর সম্মানে মুসলিম জনতার প্রতিবাদ ও আন্দোলনের] আহ্বানও একটি যৌক্তিক ও শরয়ী তাকাযা! ফলে, ইসলামী রাজনীতির প্রশ্নে শাইখের এ উক্তির সত্যায়ন খোঁজা একটি ভুল কাজ! কেননা এটা এরূপ ক্ষেত্রে খাস নয়।

                Comment


                • #9
                  জাযাকুমুল্লাহু খাইরান।

                  صناعة عقل واحد، خير من إثارة ألف عاطفة، العقل يثبت والعاطفة تموت، وثابت واحد خير من ألف منتكس. -عبد العزيز الطريفي
                  “একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”
                  – শাইখ আব্দুল আযীয আত-তারিফী (ফাক্কাল্লাহু আসরাহু)

                  Comment


                  • #10
                    দ্রুত ও সহজে আবেগ জাগ্রত করা যায় কিন্তু বেশি সময় তা স্থায়ী হয় না, অপরদিকে বিবেক এমন একটা জিনিস জা জাগ্রত হলে তা অনেক স্থায়ী হয়।

                    Comment


                    • #11
                      আল্লাহ শাইখকে উত্তম প্রতিদান দান করুন। আমীন।

                      Comment


                      • #12
                        আল্লাহ আমাদের এই কথার উপর আমল করার তাওফিক দান করুন

                        Comment


                        • #13
                          “একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।”

                          - - - -
                          আল্লাহ আমাদেরকে বুঝার তাওফিক দান করুন। আমলের তাওফিক দান করুন। মুহতারাম শাইখের মুক্তিকে ত্বরান্বিত করুন। উম্মাহকে উপকৃত হওয়ার সুযোগ দান করুন। আমীন ইয়া রব্বাল আলামীন।

                          Comment


                          • #14
                            “একটি বিবেক বিনির্মাণ হাজার আবেগ জাগ্রত করার চেয়ে অতি উত্তম। কারণ, বিবেক স্থায়ী হয়। আর আবেগ নিঃশেষ হয়ে যায়। সহস্র বহুরূপীর চেয়ে একটি অনড় রূপ শ্রেষ্ঠই হয়ে থাকে।” – শাইখ আব্দুল আযীয আত-তারিফী (ফাক্কাল্লাহু আসরাহু)

                            বিবেক বিনির্মান অতি উত্তম = কারণ আবেগটা অস্থায়ী। কিন্তু বিবেক বিনির্মানের জন্য আবেগ তৈরি করাটাও কম জরুরি নয়। কথা হলো আবেগী লোকেদের সঠিক আবেগটাকে স্হায়ী করার জন্য সেটার বিবেক বিনির্মান করতে হবে।
                            হয় শাহাদাহ নাহয় বিজয়।

                            Comment


                            • #15
                              আমি যদি আবেগ নিয়ে জিহাদ করতে আসি তাহলে অল্প সময়ের মধ্য সেই আবেগ নিঃশেষ হয়ে যাবে নয়ত কোন বিপদ আসলে পিছিয়ে যাবো...... মজলুমের পক্ষে বিবেগ জাগ্রত হয় তাহলে তা চলোমান থাকবে যতদিন পুরাপুরি হক প্রতিষ্টা না হয়...।

                              Comment

                              Working...
                              X