Announcement

Collapse
No announcement yet.

মুমিনের সাথে সম্পর্ক ছিন্ন করার পরিণতি।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • মুমিনের সাথে সম্পর্ক ছিন্ন করার পরিণতি।

    ১. আল্লাহ তা‘আলা আরো বলেন, ﴿وَٱلَّذِينَ يَنقُضُونَ عَهۡدَ ٱللَّهِ مِنۢ بَعۡدِ مِيثَٰقِهِۦ وَيَقۡطَعُونَ مَآ أَمَرَ ٱللَّهُ بِهِۦٓ أَن يُوصَلَ وَيُفۡسِدُونَ فِي ٱلۡأَرۡضِ أُوْلَٰٓئِكَ لَهُمُ ٱللَّعۡنَةُ وَلَهُمۡ سُوٓءُ ٱلدَّارِ ٢٥﴾ [الرعد: ٢٥] “যারা আল্লাহ তা‘আলাকে দেওয়া দৃঢ় অঙ্গীকার ভঙ্গ করে, যে সম্পর্ক অক্ষুণ্ণ রাখতে আল্লাহ তা‘আলা আদেশ করেছেন তা ছিন্ন করে এবং পৃথিবীতে অশান্তি সৃষ্টি করে তাদের জন্য রয়েছে লা’নত ও অভিসম্পাত এবং তাদের জন্যই রয়েছে মন্দ আবাস”। [সূরা আর-রা‘দ, আয়াত: ২৫]

    ২. হাদীসে ইরশাদ হয়েছে, تُفْتَحُ أَبْوَابُ الْجَنَّةِ يَوْمَ الْإِثْنَيْنِ، وَيَوْمَ الْخَمِيسِ، فَيُغْفَرُ لِكُلِّ عَبْدٍ لَا يُشْرِكُ بِاللهِ شَيْئًا، إِلَّا رَجُلًا كَانَتْ بَيْنَهُ وَبَيْنَ أَخِيهِ شَحْنَاءُ، فَيُقَالُ : أَنْظِرُوا هَذَيْنِ حَتَّى يَصْطَلِحَا، أَنْظِرُوا هَذَيْنِ حَتَّى يَصْطَلِحَا، أَنْظِرُوا هَذَيْنِ حَتَّى يَصْطَلِحَا. সোমবার ও বৃহস্পতিবার জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হয় এবং আল্লাহর সঙ্গে কাউকে শরীক করে না এমন সকলকে মাফ করে দেওয়া হয়। তবে ঐ দুই ব্যক্তি ছাড়া যারা পরস্পর বিদ্বেষ পোষণ করে। তাদের সম্পর্কে বলা হয়, ‘পরস্পর মিলে যাওয়া পর্যন্ত এদের বিষয়টি মওকুফ রাখ’ (তিন বার)। -সহীহ মুসলিম, হাদীস ২৫৬৫



    ৩. হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "কোনো মুসলিমের জন্য তার অপর ভাইয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে তিন দিনের বেশি থাকা হালাল নয়। এরপর সে ব্যক্তি তিন দিনের বেশি সময় সম্পর্ক ছিন্ন রাখা অবস্থায় মারা গেলো, সে জাহান্নামে প্রবেশ করলো।" (আবু দাউদ, মুসনাদে আহমাদ)



    ৪. সম্পর্ক ছিন্ন করা হত্যার শামিল হযরত আবু খিরাশ আস-সুলামি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছেন, ‘যে তার ভাইয়ের সঙ্গে এক বছর সম্পর্ক ছিন্ন রাখলো সে যেন তাকে হত্যা করলো।’ (আবু দাউদ, আদাবুল মুফরাদ)




    বিশেষ দ্রষ্টব্য: এই পোস্টটি আমি আমার এক জিহাদপ্রেমী ভাইয়ের উদ্দেশ্যে স্পেসিফিক্যালি দিয়েছি। তার সাথে আমার ভুল বুঝাবুঝির দরুন রাগারাগির সৃষ্টি হয়েছে। আমি আমার বিবেচনাবহির্ভূত আচরণের জন্য ভাইয়ের কাছে ক্ষমা চাইছি। আমার পোস্টটি সামনে পড়লে হৃদয় থেকে সকল রাগ ও গোস্বা ঝেড়ে ফেলার নিবেদন থাকবে।

    নিঃসন্দেহে আমাদের এই বন্ধন আদর্শিক, যা কোনোদিন ছিন্ন হবে না।
Working...
X