Announcement

Collapse
No announcement yet.

আহ! আমরাও যদি আবাবিলের মত রবের আদেশ যথাযথ পালন করতাম।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • আহ! আমরাও যদি আবাবিলের মত রবের আদেশ যথাযথ পালন করতাম।

    আচ্ছা বলুনতো কত হাজার আবাবিল পাখি একত্র করলে একটি হাতির সমান হবে?
    এটার সঠিক হিসেব কেউ দিতে পারবে না, তবে এটা সত্য যে,হাজার হাজার আবাবিল পাখি একত্র করলে একটা হাতির সমান হবে।

    হাজার হাজার আবাবিল পাখি একত্রিত হয়েও একটি হাতি মারতে পারবে না। কারন হাতি কত বিশাল এবং কত শক্তিশালী। অপরদিকে আবাবিল পাখি কত ছোট ও কত দূর্বল। কিন্তু এই ছোট আবাবিল পাখিটি যখন তার রবের আদেশে হাতির উপর হামলা করে তখন সেই বিশাল আকারের হাতিটিও ধ্বংস হয়ে যায়।

    আজ থেকে বহু আগে এরকমই একটা ঘটনা ঘটেছিলো। জালিম বাদশাহ আব্রাহাম যখন পবিত্র কাবা ঘর ধ্বংস করার জন্য তার হস্তিবাহিনি নিয়ে রওয়ানা হয় তখন মহান রবের আদেশে ঝাঁকে ঝাঁকে পাখি এসে তার হস্তিবাহিনির উপর আক্রমন করে। সেই আবাবিল পাখির সাথে যুদ্ব হয়েছিলো আব্রাহামের বাহিনী ও তার হাতিগুলো সাথে।
    সেই ছোট ছোট পাখিগুলোই আব্রাহাম ও তার হস্তিবাহিনীর উপর বিজয় লাভ করেছে।পাখিগুলো ছোট ও দূর্বল হওয়ার পরেও সেইদিন বিজয় লাভ করার কারন হলো তারা এসেছিলো রবের পক্ষ থেকে। তারা এসেছিলো তার রবের আদেশ পালন করার জন্য। ফলে মহান রব তাদের বিজয় দিয়েছেন। আপসোসের বিষয় হলো আজ আমরা সেই ছোট ছোট পাখি থেকেও অধম ও দূর্বল হয়ে গেছি। আমরা আবাবিলের মত মহান আল্লাহর হুকুম পালন করতে পারি নি। আমরাতো নমরুদের উপর আক্রমন কারী মশার চেয়েও অধম ও দূর্বল হয়ে গেছি।

    এক লক্ষ মশা একত্রিত করে যদি একটা আঘাত করে তাহলে সব গুলো মশাই মরে যাবে। কারন তারা কত দূর্বল ও ছোট প্রানী। কিন্তু এই মশাই যখন রবের হুকুমে নমরুদের উপর আক্রমন করে বসলো তখন নমরুদ এই মশার কাছে পরাজিত হয়ে পৃথিবী থেকে বিদায় নিলো।


    আপসোস আমরা মশার চেয়েও অধম। আমরা আল্লাহর আদেশ মান্য করি নি যথাযথ ভাবে। ফলে আজ আমাদের হালত বড়ই ভয়াবহ। আল্লাহ আমাদের তার সকল হুকুম পালন করার তাওফিক দান করুন। আমিন।

Working...
X