Announcement

Collapse
No announcement yet.

বিয়ে নিয়ে প্রশ্ন।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • বিয়ে নিয়ে প্রশ্ন।

    ১.যদি শারীরিক ও আর্থিক সামর্থ্য থাকা সত্ত্বেও বিয়ে না করে এবং গুনাহে পড়ার আশঙ্কাও থাকে, তাহলে বিয়ে না করার কারনে(কারণে) গুনাহগার হবে?
    ২.বিয়ে না করতে পারলে কি লাগাদার(লাগাতার) রোযা রাখা যাবে?

  • #2
    রোযা রাখার নিয়ম হলো-
    ১.আরবি মাসের ১৩,১৪ ও ১৫ তারিখে রোযা রাখা। এভাবে মাসে তিনটি।
    ২.সোমবার ও বৃহস্পতিবার রোযা রাখা। এভাবে মাসে আটটি।
    ৩.দাউদ আলাইহিস সাল্লাম এর মতো রোযা রাখা। একদিন রোযা রাখলেন আর একদিক ছাড়লেন। এভাবে করলে মাসে পনেরটি।



    ইসলামি শরিয়ত এভাবে রোযা রাখার অনুমতি দেয়। লাগাতর নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও রাখেননি। সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুমও রাখেননি। এমনকি সাহাবায়ে কেরাম লাগাতর রোযা রাখার অনুমতি চাওয়া সত্ত্বেও নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনুমিত দেননি।
    তাহলে আমাদের কি দরকার লাগাতর রোযা রাখার!
    মা আনা আলাইহি ওয়াআসহাবি.............এর বাহিরে যাওয়ার সুযোগ নেই।


    গোপনে আল্লাহর অবাধ্যতা থেকে বেঁচে থাকার মধ্যেই রয়েছে প্রকৃত সফলতা ৷

    Comment


    • #3
      ভাই যে সাহাবীকে দাউদ আঃ মত রোযা রাখতে বলেছেন। তিনি তো বিবাহিত ছিলেন তাই না? আর দাউদ আঃ ও বিবাহ করেছেন।

      Comment


      • #4
        রোযা রাখার নিয়ম হলো-
        ১.আরবি মাসের ১৩,১৪ ও ১৫ তারিখে রোযা রাখা। এভাবে মাসে তিনটি।
        ২.সোমবার ও বৃহস্পতিবার রোযা রাখা। এভাবে মাসে আটটি।
        ৩.দাউদ আলাইহিস সাল্লাম এর মতো রোযা রাখা। একদিন রোযা রাখলেন আর একদিক ছাড়লেন। এভাবে করলে মাসে পনেরটি।



        ইসলামি শরিয়ত এভাবে রোযা রাখার অনুমতি দেয়। লাগাতর নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও রাখেননি। সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুমও রাখেননি। এমনকি সাহাবায়ে কেরাম লাগাতর রোযা রাখার অনুমতি চাওয়া সত্ত্বেও নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনুমিত দেননি।
        তাহলে আমাদের কি দরকার লাগাতর রোযা রাখার!
        মা আনা আলাইহি ওয়াআসহাবি.............এর বাহিরে যাওয়ার সুযোগ নেই।
        আফওয়ান ভাই।
        কথা বললে কথা বাড়বে। দরকার নেই ছোটখাট বিষয় নিয়ে কথা বাড়ানোর।
        উপরে যা বলা হয়েছে। আমি মনে করি,এরপর এ বিষয়ে আর কথা না বলা।
        এতটুকু বলবো! এমন কে আছে? লাগাতর রোযা রাখবে?
        মুখ দিয়ে অনেক কিছু বলা যায়! বাস্তবে রূপ দেওয়া অনেক কঠিন।
        গোপনে আল্লাহর অবাধ্যতা থেকে বেঁচে থাকার মধ্যেই রয়েছে প্রকৃত সফলতা ৷

        Comment


        • #5
          Originally posted by Ibrahim Al Hindi View Post


          আফওয়ান ভাই।
          কথা বললে কথা বাড়বে। দরকার নেই ছোটখাট বিষয় নিয়ে কথা বাড়ানোর।
          উপরে যা বলা হয়েছে। আমি মনে করি,এরপর এ বিষয়ে আর কথা না বলা।
          এতটুকু বলবো! এমন কে আছে? লাগাতর রোযা রাখবে?
          মুখ দিয়ে অনেক কিছু বলা যায়! বাস্তবে রূপ দেওয়া অনেক কঠিন।
          ভাই, বিষয়টা নিয়ে আমি একটু দ্বিধাবোধ করছি।খুলে বলা আমার জন্য একটু কঠিন।তাই আবার রিপ্লাই দিছি।

          Comment


          • #6
            যেহেতু কথা উঠেছে, তাই আলিম ভাইদের বলছি-
            ১. صوم وصال অর্থ কি কেবল ধারাবাহিক রোযা রাখা? নাকি সাহরী ইফতার না খেয়ে লাগাতার রোযা রাখা?
            ২. আমার জানা মতে রসূল সা. সব সূরতেই রোযা রাখতেন। কখনো লাগাতার অনেক দিন রাখতেন। কখনো লাগাতার অনেক দিন ছাড়তেন।
            ৩. সফরে রোযা রাখা নিয়ে উৎসাহ ও ধমকি দুটোই আছে। আসলে ব্যক্তি ভেদে হুকুম ভিন্ন হয়।
            ৪. যেসকল হাদীসে লাগাতার রোযা নিষেধ, এর কয়েকটি কারণ হতে পারে। যেমন নফল থেকে সুন্নাত বা ওয়াজিবে পরিনত হওয়া। ব্যক্তি মান্নতের দ্বারা নিজের উপর ওয়াজিব করে পরে বিপদে পড়া ইত্যাদি। তাই সতর্কতার সাথে সিদ্ধান্ত নেয়া উচিত।
            ৫. প্রশ্নকর্তা ভাইকে বলব, প্রিয় ভাই! এসব বিষয় অফলাইনে আলিমদের সাথে সমাধান করা উচিত। অনলাইনেও বিভিন্ন ফাতওয়ার সাইট আছে। এসব বিষয় জিহাদী ফোরামে অনেকটাই অপ্রাসঙ্গিক।


            Comment

            Working...
            X