Announcement

Collapse
No announcement yet.

# Herman ও Chomsky-এর “**প্রোপাগান্ডা মডেল**” [Part 2]

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • # Herman ও Chomsky-এর “**প্রোপাগান্ডা মডেল**” [Part 2]

    # Herman ও Chomsky-এর “**প্রোপাগান্ডা মডেল**” [Part 2]

    ***Source ***(সংবাদের উৎস): PM এর তৃতীয় ফিল্টারটি **জার্নালিস্ট ও গভ. এর গভীর সম্পর্কে**র উপর আলোকপাত করে। সরকার সংবাদ মাধ্যমকে উচ্চতর পর্যায়ের তথ্যাদি দিয়ে সহায়তা করে, অপরদিকে এর বিনিময়ে গভ.-এর সোর্সের দেয়া তথ্যাদি এবং স্বয়ং গভ. প্রকৃত সংবাদকে গভীরভাবে **প্রভাবিত **করে।

    যে কোন গণ সংবাদমাধ্যমের **প্রয়োজন সংবাদের নিরবিচ্ছিন্ন ও স্বচ্ছন্দ প্রবাহ,** সংবাদমাধ্যমে প্রতিনিয়তই তৈরি হয় **নতুন ও তরতাজা সংবাদের চাহিদা**; এবং সংবাদ সূচী পূরণ করা তাদের জন্য অপরিহার্য একটি দায়িত্ব। এই চাহিদা পূরণে তারা **ঐ সকল স্থানে মনোযোগ **প্রদান** **করেন, যেখানে** প্রায়শই** গুরুত্বপূর্ণ সংবাদ উপকরণ পাওয়া যায়। যেমন: **সংসদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রেসক্লাব** ইত্যাদি। বিভিন্ন **কর্পোরেশন এবং ব্যবসা-কেন্দ্রিক প্রতিষ্ঠানগুলো**ও নিয়মিত সংবাদের উৎস (Herman & Chomsky, 1988/2002, p. 19).

    সরকার ও কর্পোরেট সোর্সগুলো তাদের **পদমর্যাদা, প্রভাব ও প্রতিপত্তি**র ফলে **বিশ্বাসযোগ্য ও গুরুত্বপূর্ণ হিসেবে জনসাধারণের নিকট গৃহীত** হয়। Mark Fishman (1980, as cited in Herman & Chomsky, 1988/2002, p. 31) এর মতে, **সংবাদপত্রগুলো** এ ধরণের **প্রতিষ্ঠানগুলোকে** **যাচাই করার পূর্বেই নিশ্চিতরূপে প্রকৃত তথ্যের উৎস হিসেবে গ্রহণ করে**, কারণ সংবাদ কর্মীগণ সমাজে প্রতিষ্ঠিত সিস্টেম অনুযায়ী ক্ষমতাসীনদের পৃষ্ঠপোষকতা করে থাকেন। প্রকৃতপক্ষে, সংবাদ কর্মীরা সরকারি ও প্রভাবশালী প্রতিষ্ঠানের দাবিকে **শুধু একটি দাবী হিসেবেই নয়**, বরং তাকে **নির্ভরযোগ্য** হিসেবেও গ্রহণ করে নেয়।

    2003 খৃষ্টাব্দে Steven Livingston & Lance Bennet *CNN*-এর 1994-2001 এর মধ্যে 1200 নিউজ সেগমেন্ট পর্যবেক্ষণ করেন। তাদের লক্ষ্য ছিল, প্রথাগত প্রাতিষ্ঠানিকভাবে পরিচালিত (Institutionally driven) সংবাদের বিপরীতে ঘটনা-নির্ভর (Event driven) সংবাদের হার বৃদ্ধি পেয়েছে কিনা সেটি যাচাই করা। সেগমেন্টসমূহ পর্যবেক্ষণ শেষে তারা সিদ্ধান্তে আসেন,” ঘটনা নির্ভর সংবাদ-এর হার বৃদ্ধি পেয়েছে, এবং** [সরকারি] দায়িত্বশীলগণ সংবাদের অংশ হিসেবে পূর্বের যে কোন সময়ের চাইতে অধিক হারে বিদ্যমান** “ (Bennett & Livingston, 2003).

    আমেরিকার কথা-ই ধরুন; ফেডারেল গভ. 2006-2015, এই এক দশকে PR ও Advertising-এর পেছনে **বার্ষিক $1 billion **হারে **ব্যয় **করেছে! 2014 খৃষ্টাব্দে ফেডারেল পাবলিক রিলেশন অফিসারের সংখ্যা ছিল 5086 জন, যা US Department of Education-এর কর্মীদের সংখ্যা (4500) থেকেও বেশি (Boehm, 2016).

    প্রকৃতপক্ষে, **আমলাতন্ত্রের কর্মকর্তারা** **গণমাধ্যমের নিয়মিত চাহিদা পূরণের একটি বড় মাধ্যম**। সংবাদের এর **নিয়মিত উৎসগুলো** সংবাদ মাধ্যমের **সংবাদ আহরণের পেছনে ব্যয় **অনেকটাই **কমিয়ে দেয়**, সেই সঙ্গে এগুলো সংবাদের কাঁচামাল ও রেডিমেড সংবাদ নিয়মিত সরবরাহ করে। আমেরিকার অন্যতম বৃহত্তম ব্রডকাস্ট কোম্পানি Sinclair Group-এর উপর December ’17 থেকে June ’18 পর্যন্ত পরিচালিত এক সমীক্ষায় পাওয়া যায়, উল্লিখিত সময়ে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে প্রচারিত (স্পোর্টস, আবহাওয়া প্রভৃতি বিষয় বাদ দেয়া হয়েছে) 530 টি সংবাদের 4**0.2% সংবাদই ছিল সরকার, রাজনীতি বিষয়ক**। অপরদিকে, 530 টি ভিন্ন ভিন্ন সংবাদের **23.4% এর সোর্স নির্বাচিত আমলা**, 1**3.55% এর সোর্স** সাবেক মার্কিন প্রেসিডেন্ট **Donald Trump**, **সরকারি এজেন্সি 08.3%**, **White House 08.7%**. অর্থাৎ, **প্রায় 53,9% সংবাদের উৎসই রাজনীতি (Abdenour et al., 2019)**. ফলাফল, এই **বিশেষ উৎসগুলো সংবাদ মাধ্যমে বিশেষ প্রবেশাধিকার লাভ করে**, **যা অনিয়মিত কোন উৎসের**—তথা ব্যক্তি বা প্রতিষ্ঠানের—**জন্য কষ্টকর **(Herman & Chomsky, 1988/2002, p. 22).

    মিডিয়া তার সংবাদের **নিয়মিত উৎসের ব্যাপারে নেতিবাচক কোন সংবাদ ছাপাতে চাইলে** শক্তিশালী সেই উৎসটি মিডিয়ার সাথে তার **সম্পর্ক কাজে লাগিয়ে** গণমাধ্যমকে **প্রভাবিত **করতে অনেক সময়ই সক্ষম হয়। অন্য দিকে, গণমাধ্যমও তার **নির্ভরযোগ্য সংবাদ উৎসকে চটাতে দ্বিধাগ্রস্ত** হয়ে যায়।

    সংবাদের উৎসের সম্পর্ক শুধুমাত্র দৈনিক সংবাদের সরবরাহ পর্যন্তই সীমাবদ্ধ নয়। কখনো কখনো সরকারি কিংবা প্রভাবশালী প্রতিষ্ঠানের প্রভাব, অন্য কোন অপ্রাতিষ্ঠানিক ও জনপ্রিয় সংবাদ উৎস কতৃক চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তখন সেই উটকো সমস্যা প্রশমিত করা হয় “**Expert**” (বিশেষজ্ঞ) **বাছাই **(Select) করে, তাদেরকে উ**পদেষ্টা হিসেবে দায়িত্ব প্রদান** করে, তাদের **টার্গেটকৃত প্রজেক্টে অর্থায়ন করে** (1), কিংবা বিভিন্ন **সংগঠনে তাদের অনুপ্রবেশ** ঘটিয়ে- যারা **ঐ উৎসের নিজস্ব বার্তাসমূহ জোরেশোরে প্রচার করবে**। এভাবেই** তৈরি হয় কিছু "বিশেষজ্ঞ**"; গভ. কিংবা কর্পোরেট প্রতিষ্ঠানের দেখানো পথে যারা কাজ করে।

    কুখ্যাত মার্কিন রাজনীতিবিদ Henry Kissinger-এর ভাষায়, "বিশেষজ্ঞ"দের এই যুগে, বিশেষজ্ঞদের নির্বাচনকারী তারাই, প্রচলিত প্রভাব বিস্তারকারী মতাদর্শগুলোর (2) প্রতি যাদের বিশেষ আকর্ষণ রয়েছে; সর্বোপরি সংখ্যাগরিষ্ঠের এই মতকে আরও উচ্চতর পর্যায়ে সংজ্ঞায়িত ও সম্প্রসারিত করার যোগ্যতাই তাকে ‘বিশেষজ্ঞে’ পরিণত করেছে (3) (Herman & Chomsky, 1988/2002, p. 23). **কখনো কখনো গণমাধ্যম নিজেরাই “বিশেষজ্ঞ” যোগান দেয়**, **যারা নিয়মিতভাবে গভ. বা কর্পোরেশনের মতাদর্শ চিত্রায়িত করে**। সংবাদ উৎসের এই বিক্ষিপ্ততা ও পক্ষপাতিত্বের চিত্র যখন গণমাধ্যমের নিরপেক্ষতাকে আরও অধিক প্রশ্নবিদ্ধ করে তোলে, তখন যে সকল প্রশ্নকে পাশ কাটিয়ে নিজেদের অপকর্ম চালিয়ে যাওয়া ব্যতীত অন্য কোন সন্তোষজনক জবাব তাদের জানা নেই।

    ___________________________________________

    (1)=উদাহরণ, সরকারি ভাবে নাচ, গান, সিনেমাসহ যৌন উত্তেজক প্রোগ্রামসমূহ প্রোমোট করা হয়; জনগণের অর্থ খরচ করে কিশোর কিশোরীদের সংস্কৃতিমনা করার নামে ইসলামবিরোধী কর্মকাণ্ডে উৎসাহিত করা হয়।

    (2)= যেমনঃ বাংলাদেশে সংস্কৃতি ‘বিশেষজ্ঞ’ কিছু ব্যক্তি আছেন, যারা সব কিছুতেই চেতনা’র প্রবেশ ঘটিয়ে বিশেষজ্ঞ সাজেন। যেসব দর্শক-স্রোতা ‘চেতনা’র আদর্শে উজ্জীবিত, তারা এসকল উটকো ‘বিশেষজ্ঞ’দের অন্ধ সমর্থক হিসেবে দ্বীনি 'পরিবেশ' দূষণে সর্বদা লিপ্ত থাকেন।

    (3)= বাংলাদেশের শিল্প,সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে যারা তাদের পশ্চিমা প্রভুদের চর্চিত বিষয়গুলো চোখ বন্ধ করে মডার্ন শিল্প, সাহিত্য আর সংস্কৃতির নামে এ দেশে অনুপ্রবেশ করাচ্ছে, তারাই এই শ্রেণীর বিশেষজ্ঞ হিসেবে বিবেচিত হন।
Working...
X