প্রথম শুরুটা বান্দাকেই করতে হয় তা আমরা বোঝতে পারি নিম্নোক্ত কিছু দলিল থেকে:
পবিত্র আল-কোরআনের সূরা মু'মিন বা গাফির এর ৬০ নাম্বার আয়াতে এসেছে:
وَقَالَ رَبُّكُمُ ٱدْعُونِىٓ أَسْتَجِبْ لَكُمْ ۚ إِنَّ ٱلَّذِينَ يَسْتَكْبِرُونَ عَنْ عِبَادَتِى سَيَدْخُلُونَ جَهَنَّمَ دَاخِرِينَ
অর্থ: তোমাদের রব বলছেন, 'তোমরা আমাকে ডাক আমি তোমাদের ডাকে সাড়া দেব। যারা অহংকার করে আমার ইবাদত করা থেকে বিরত থাকে , ওরা শীঘ্রই জাহান্নামে প্রবেশ করবে লাঞ্ছিত হয়ে'।
অর্থাৎ বান্দা আগে ডাকবে ।
পবিত্র আল-কোরআনের সূরা বাকার এর ১৫২ নাম্বার আয়াতে এসেছে:
َٱذْكُرُونِىٓ أَذْكُرْكُمْ وَٱشْكُرُوا۟ لِى وَلَا تَكْفُرُونِ
অর্থ: অতএব তোমরা আমাকে স্মরণ কর (রাখ) আমিও তোমাদেরকে স্মরণ করব (রাখব)। আর তোমরা আমার শোকর কর এবং তোমরা আমার না-শোকরী করো না।
অর্থাৎ বান্দা আগে স্মরণ করবে ।
পবিত্র আল-কোরআনের সূরা রা'দ এর ১১ নাম্বার আয়াতের মাঝে এসেছে:
ِنَّ ٱللَّهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا۟ مَا بِأَنفُسِهِمْ
নিশ্চয় আল্লাহ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না যে পর্যন্ত না তারা নিজেরা নিজেদের অবস্থা পরিবর্তন করে।
অর্থাৎ বান্দাকেই আগে নিজ থেকে পরিবর্তন হতে হবে।
عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَقُولُ اللهُ تَعَالَى أَنَا عِنْدَ ظَنِّ عَبْدِي بِي وَأَنَا مَعَهُ إِذَا ذَكَرَنِي فَإِنْ ذَكَرَنِي فِي نَفْسِهِ ذَكَرْتُهُ فِي نَفْسِي وَإِنْ ذَكَرَنِي فِي مَلاَ ذَكَرْتُهُ فِي مَلاَ خَيْرٍ مِنْهُمْ وَإِنْ تَقَرَّبَ إِلَيَّ بِشِبْرٍ تَقَرَّبْتُ إِلَيْهِ ذِرَاعًا وَإِنْ تَقَرَّبَ إِلَيَّ ذِرَاعًا تَقَرَّبْتُ إِلَيْهِ بَاعًا وَإِنْ أَتَانِي يَمْشِي أَتَيْتُهُ هَرْوَلَةً
আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ্ ঘোষণা করেন, আমি সে রকমই, যে রকম বান্দা আমার প্রতি ধারণা রাখে। আমি বান্দার সঙ্গে থাকি যখন সে আমাকে স্মরণ করে। যদি সে মনে মনে আমাকে স্মরণ করে; আমিও তাকে নিজে স্মরণ করি। আর যদি সে জন-সমাবেশে আমাকে স্মরণ করে, তবে আমিও তাদের চেয়ে উত্তম সমাবেশে তাকে স্মরণ করি। যদি সে আমার দিকে এক বিঘত এগিয়ে আসে, তবে আমি তার দিকে এক হাত এগিয়ে যাই, যদি সে আমার দিকে এক হাত অগ্রসর হয়; আমি তার দিকে দু’ হাত এগিয়ে যাই। আর সে যদি আমার দিকে হেঁটে আসে, আমি তার দিকে দৌড়ে যাই।।’’ [বুখারি ৭৪০৫, ৭৫০৫, ৭৫৩৭]
অর্থাৎ আগে বান্দা ধারণা করবে ।
ধারণা করতে এলেম লাগে তাই আগে বান্দা এলেম শিখবে।
আগে বান্দা অগ্রসর হবে।
হে আল্লাহ! ভুল-ত্রুটি মাফ করুন । আমীন ।
পবিত্র আল-কোরআনের সূরা মু'মিন বা গাফির এর ৬০ নাম্বার আয়াতে এসেছে:
وَقَالَ رَبُّكُمُ ٱدْعُونِىٓ أَسْتَجِبْ لَكُمْ ۚ إِنَّ ٱلَّذِينَ يَسْتَكْبِرُونَ عَنْ عِبَادَتِى سَيَدْخُلُونَ جَهَنَّمَ دَاخِرِينَ
অর্থ: তোমাদের রব বলছেন, 'তোমরা আমাকে ডাক আমি তোমাদের ডাকে সাড়া দেব। যারা অহংকার করে আমার ইবাদত করা থেকে বিরত থাকে , ওরা শীঘ্রই জাহান্নামে প্রবেশ করবে লাঞ্ছিত হয়ে'।
অর্থাৎ বান্দা আগে ডাকবে ।
পবিত্র আল-কোরআনের সূরা বাকার এর ১৫২ নাম্বার আয়াতে এসেছে:
َٱذْكُرُونِىٓ أَذْكُرْكُمْ وَٱشْكُرُوا۟ لِى وَلَا تَكْفُرُونِ
অর্থ: অতএব তোমরা আমাকে স্মরণ কর (রাখ) আমিও তোমাদেরকে স্মরণ করব (রাখব)। আর তোমরা আমার শোকর কর এবং তোমরা আমার না-শোকরী করো না।
অর্থাৎ বান্দা আগে স্মরণ করবে ।
পবিত্র আল-কোরআনের সূরা রা'দ এর ১১ নাম্বার আয়াতের মাঝে এসেছে:
ِنَّ ٱللَّهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا۟ مَا بِأَنفُسِهِمْ
নিশ্চয় আল্লাহ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না যে পর্যন্ত না তারা নিজেরা নিজেদের অবস্থা পরিবর্তন করে।
অর্থাৎ বান্দাকেই আগে নিজ থেকে পরিবর্তন হতে হবে।
عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَقُولُ اللهُ تَعَالَى أَنَا عِنْدَ ظَنِّ عَبْدِي بِي وَأَنَا مَعَهُ إِذَا ذَكَرَنِي فَإِنْ ذَكَرَنِي فِي نَفْسِهِ ذَكَرْتُهُ فِي نَفْسِي وَإِنْ ذَكَرَنِي فِي مَلاَ ذَكَرْتُهُ فِي مَلاَ خَيْرٍ مِنْهُمْ وَإِنْ تَقَرَّبَ إِلَيَّ بِشِبْرٍ تَقَرَّبْتُ إِلَيْهِ ذِرَاعًا وَإِنْ تَقَرَّبَ إِلَيَّ ذِرَاعًا تَقَرَّبْتُ إِلَيْهِ بَاعًا وَإِنْ أَتَانِي يَمْشِي أَتَيْتُهُ هَرْوَلَةً
আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ্ ঘোষণা করেন, আমি সে রকমই, যে রকম বান্দা আমার প্রতি ধারণা রাখে। আমি বান্দার সঙ্গে থাকি যখন সে আমাকে স্মরণ করে। যদি সে মনে মনে আমাকে স্মরণ করে; আমিও তাকে নিজে স্মরণ করি। আর যদি সে জন-সমাবেশে আমাকে স্মরণ করে, তবে আমিও তাদের চেয়ে উত্তম সমাবেশে তাকে স্মরণ করি। যদি সে আমার দিকে এক বিঘত এগিয়ে আসে, তবে আমি তার দিকে এক হাত এগিয়ে যাই, যদি সে আমার দিকে এক হাত অগ্রসর হয়; আমি তার দিকে দু’ হাত এগিয়ে যাই। আর সে যদি আমার দিকে হেঁটে আসে, আমি তার দিকে দৌড়ে যাই।।’’ [বুখারি ৭৪০৫, ৭৫০৫, ৭৫৩৭]
অর্থাৎ আগে বান্দা ধারণা করবে ।
ধারণা করতে এলেম লাগে তাই আগে বান্দা এলেম শিখবে।
আগে বান্দা অগ্রসর হবে।
হে আল্লাহ! ভুল-ত্রুটি মাফ করুন । আমীন ।
Comment