-----------------
"কোথায়, তারা? কই আজকে তাদের জিহাদ? কী অবস্থা তাদের জিহাদের?"
-হজরত ডক্টর সাইফুল্লাহ
*
"দেখছেন না আজকে জসিম উদ্দিনের অবস্থা? কী হলো তার জিহাদের?"
-হজরত মতিউর রহমান মাদানি
*
"তালিবানরা হ্ক্ব হলে এভাবে মার খেত না।"
-হজরত মুজাফফর বিন মহসিন
_______________________________
আল্লাহ তা'আলা বলেন,
ﻓَﺮِﺡَ ﺍﻟْﻤُﺨَﻠَّﻔُﻮﻥَ ﺑِﻤَﻘْﻌَﺪِﻫِﻢْ ﺧِﻼﻑَ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﻭَﻛَﺮِﻫُﻮﺍ ﺃَﻥْ ﻳُﺠَﺎﻫِﺪُﻭﺍ ﺑِﺄَﻣْﻮَﺍﻟِﻬِﻢْ ﻭَﺃَﻧْﻔُﺴِﻬِﻢْ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ
অর্থাৎ, "পশ্চাতে অবস্থানকারীরা আল্লাহর রাসূলের বিরোধিতা করত: পশ্চাতে বসে থেকে আনন্দিত এবং তারা নিজেদের জান মাল দিয়ে আল্লাহর পথে যুদ্ধ করতে অপছন্দ করে।"
★
আল্লামা সা'দি রহঃ এর ব্যাখ্যায় বলেন,
"আল্লাহ তা’আলা 'পশ্চাতে অবস্থান করে মুনাফিকদের উৎফুল্ল হওয়া ও এ ব্যাপারে তাদের পরওয়ানহীন হওয়ার বিষয়টি স্পষ্ট করেছেন।
যা তাদের ঈমান না থাকা ও ঈমানের উপর কুফরকে প্রাধন্য দেওয়া প্রমাণ করে।"
★
আমরা মুহতারাম হজরতদের মুনাফিক বা কাফির হুকুম লাগাচ্ছি না। ওহি নাজিল বন্ধ হওয়ার পর কাউকে মুনাফিক হুকুম লাগানো জায়েজ নাই, যেহেতু এটা প্রকাশ্য কুফর না।
বরং নিফাকের আলামত রয়েছে বলা উচিৎ।
★
এবং সম্মানিত হজরতদের মাঝে নিফাকির আলামাত বিদ্যমান। ওয়াল্লাহু আ'লাম।
★
ইমাম ইবনে হাজম রহঃ বলেন,
"কুফরের পর কাফেরদের বিরুদ্ধে জিহাদ করা থেকে বাধা দেয়ার চেয়ে বড় কোন গুনাহ নেই।"
[আল-মুহাল্লা: ৭/৩০০]
============================
একটি প্রশ্নঃ
নবী (সঃ) ও সাহাবায়ে কেরাম এবং অন্যান্য নবী-রাসূলগণ কি হক্ব ছিলেন না? তারা কি দ্বীনের জন্য মার খাননি? শহীদ হননি? জুলুম-নির্যাতন ভোগ করেননি? দ্বীনের জন্য তাঁরা কি যুদ্ধ করেননি? অস্ত্র হাতে নেননি?। তাহলে মুজাফফর বিন মহসিন' কি বোঝাতে চাচ্ছেন যে,নবী-রাসূল ও সাহাবাগণ হক্ব ছিলেননা? কারণ,উনারাও তো মার খেয়েছেন দ্বীনের জন্য...!
"কোথায়, তারা? কই আজকে তাদের জিহাদ? কী অবস্থা তাদের জিহাদের?"
-হজরত ডক্টর সাইফুল্লাহ
*
"দেখছেন না আজকে জসিম উদ্দিনের অবস্থা? কী হলো তার জিহাদের?"
-হজরত মতিউর রহমান মাদানি
*
"তালিবানরা হ্ক্ব হলে এভাবে মার খেত না।"
-হজরত মুজাফফর বিন মহসিন
_______________________________
আল্লাহ তা'আলা বলেন,
ﻓَﺮِﺡَ ﺍﻟْﻤُﺨَﻠَّﻔُﻮﻥَ ﺑِﻤَﻘْﻌَﺪِﻫِﻢْ ﺧِﻼﻑَ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﻭَﻛَﺮِﻫُﻮﺍ ﺃَﻥْ ﻳُﺠَﺎﻫِﺪُﻭﺍ ﺑِﺄَﻣْﻮَﺍﻟِﻬِﻢْ ﻭَﺃَﻧْﻔُﺴِﻬِﻢْ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ
অর্থাৎ, "পশ্চাতে অবস্থানকারীরা আল্লাহর রাসূলের বিরোধিতা করত: পশ্চাতে বসে থেকে আনন্দিত এবং তারা নিজেদের জান মাল দিয়ে আল্লাহর পথে যুদ্ধ করতে অপছন্দ করে।"
★
আল্লামা সা'দি রহঃ এর ব্যাখ্যায় বলেন,
"আল্লাহ তা’আলা 'পশ্চাতে অবস্থান করে মুনাফিকদের উৎফুল্ল হওয়া ও এ ব্যাপারে তাদের পরওয়ানহীন হওয়ার বিষয়টি স্পষ্ট করেছেন।
যা তাদের ঈমান না থাকা ও ঈমানের উপর কুফরকে প্রাধন্য দেওয়া প্রমাণ করে।"
★
আমরা মুহতারাম হজরতদের মুনাফিক বা কাফির হুকুম লাগাচ্ছি না। ওহি নাজিল বন্ধ হওয়ার পর কাউকে মুনাফিক হুকুম লাগানো জায়েজ নাই, যেহেতু এটা প্রকাশ্য কুফর না।
বরং নিফাকের আলামত রয়েছে বলা উচিৎ।
★
এবং সম্মানিত হজরতদের মাঝে নিফাকির আলামাত বিদ্যমান। ওয়াল্লাহু আ'লাম।
★
ইমাম ইবনে হাজম রহঃ বলেন,
"কুফরের পর কাফেরদের বিরুদ্ধে জিহাদ করা থেকে বাধা দেয়ার চেয়ে বড় কোন গুনাহ নেই।"
[আল-মুহাল্লা: ৭/৩০০]
============================
একটি প্রশ্নঃ
নবী (সঃ) ও সাহাবায়ে কেরাম এবং অন্যান্য নবী-রাসূলগণ কি হক্ব ছিলেন না? তারা কি দ্বীনের জন্য মার খাননি? শহীদ হননি? জুলুম-নির্যাতন ভোগ করেননি? দ্বীনের জন্য তাঁরা কি যুদ্ধ করেননি? অস্ত্র হাতে নেননি?। তাহলে মুজাফফর বিন মহসিন' কি বোঝাতে চাচ্ছেন যে,নবী-রাসূল ও সাহাবাগণ হক্ব ছিলেননা? কারণ,উনারাও তো মার খেয়েছেন দ্বীনের জন্য...!
Comment