Announcement

Collapse
No announcement yet.

কওমী দেওবন্দী উলামায়ে কিরামের গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • কওমী দেওবন্দী উলামায়ে কিরামের গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান

    কওমী দেওবন্দী ভাইদের আকাবেরী হযরতদের গণতন্ত্রের বিরুদ্ধে বলা ও তাদের বইয়ের দলিল প্রমাণ থাকা সত্যেও বাংলাদেশের কওমী আকাবিরদের অনুসারী দাবিদারেরা কি ভাবে গণতন্ত্র করে???

    .
    গণতন্ত্র সম্পর্কে স্বনামধন্য ইসলামিক স্কলার গনের অভিমতঃ
    .
    .
    হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানবী রহঃ বলেন-
    “মোটকথা, ইসলামে গণতান্ত্রিক শাসন বলে কোন বস্তু নেই…. এই অভিনব গণতন্ত্র শুধু মনগড়া ধোঁকা। বিশেষত এমন গণতান্ত্রিক শাসন, যা মুসলিম ও কাফের সদস্য দিয়ে গঠিত। একে অমুসলিম শাসনই বলা হবে”। [1]
    .
    .
    মুফতিয়ে আযম দারুল উলুম দেওবন্দ, মুফতি মাহমুদ হাসান গাঙ্গুহী রহঃ এর ফাতওয়া–
    প্রশ্নঃ আমাদের নবী সঃ কি গণতন্ত্র কায়েম করেছিলেন? আর ৪ খলীফাও কি সেই গণতন্ত্রের উপর চলেছেন নাকি তারা রদবদল করেছেন??
    জবাবঃ হযরত শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিস দেহলভী রহঃ গণতন্ত্রের নিন্দা করেছেন। সেখানে আইন ও বিধিবিধানের ভিত্তি দলীলের উপর নয় বরং সংখ্যাগরিষ্ঠতার উপরে। অর্থাৎ মতাধিক্যের ভিত্তিতে ফায়সালা হয়। সুতরাং যদি সংখ্যাগরিষ্ঠতার রায় কুরআন সুন্নাহর খেলাফও হয়, তাহলেও সংখ্যাগরিষ্ঠতা অনুযায়ীই ফায়সালা হয়। কুরআনে কারীম সংখ্যাগরিষ্ঠের আনুগত্যকে পথভ্রষ্টতার নিয়ামক বলা হয়েছে।
    (সমাজে) আলেম, সৎ ও বুদ্ধিমান লোকের সংখ্যা কমই থাকে। ৪ খলীফা হুযুর সঃ এর পদাঙ্কই অনুসরণ করেছেন। তাঁরা তাঁর খেলাফ অন্য রাস্তা অবলম্বন করেন নি। [2]
    .
    .

    মাওলানা ইদ্রিস কান্ধলভী রহঃ বলেন-
    “ওরা বলে থাকে যে, এটা মজদুর ও সাধারণ মানুষদের হুকুমত। এমন হুকুমত নিঃসন্দেহে কাফিরদের হুকুমত”। [3]
    .
    .
    আল্লামা সাইয়েদ সুলাইমান নদভী রহঃ ইসলামী গণতন্ত্রের পরিকল্পনা রদ করে বলেন–
    “গণতন্ত্র ও গণতান্ত্রিক কর্মকান্ডের সাথে ইসলামের কি সম্পর্ক আছে? এবং ইসলামী খিলাফতের সাথেই বা কি সম্পর্ক আছে? বর্তমান গণতন্ত্র তো সপ্তদশ শতাব্দীর পরে সৃষ্টি হয়েছে। গ্রীকের গণতন্ত্রও বর্তমান গণতন্ত্রের চেয়ে ভিন্ন ছিল। সুতরাং ইসলামী গণতন্ত্র একটি অর্থহীন পরিভাষা। ……গণতন্ত্র একটি বিশেষ কৃষ্টি ও ইতিহাসের ফলাফল। একে ইসলামের ইতিহাসে অনুসন্ধান করাই অনর্থক”। [4]
    .
    .
    কারী তায়্যিব সাহেব রহঃ বলেন-
    “গণতন্ত্র আল্লাহ তাআলার কর্তৃত্বের মধ্যেও শির্ক এবং আল্লাহ তাআলার ইলমের মধ্যেও শির্ক”। [5]
    .
    .
    মুফতি রশীদ আহমদ লুধিয়ানভী রহঃ বলেন-
    “এইসব বুঝ পশ্চিমা গণতন্ত্রের খবীস বৃক্ষের ফসল। ইসলামে এই কুফরী ব্যবস্থাপনার কোন অবকাশ নাই“। [6]
    .
    .
    মাওলানা ইউসুফ লুধিয়ানভী শহীদ রহঃ বলেন-
    “গণতন্ত্রের সাথে ইসলামের সম্পর্ক নেই শুধু এ-ই নয় বরং গণতন্ত্র ইসলামের রাজনৈতিক দৃষ্টিভঙ্গিরও বিপরীত”। [7]
    .
    .
    প্রখ্যাত আলেম মুফতি হামীদুল্লাহ খান দা.বা. বলেন-
    “বাস্তবতা ও অভিজ্ঞতার আলোকে একথা প্রমাণিত যে, বর্তমান গনতন্ত্রই ধর্মহীনতা, নির্লজ্জতা ও সমস্ত বিশৃঙ্খলার মূল। বিশেষত এই ব্যবস্থাপনা কর্তৃক সংসদকে হক্কে তাশরীহ (আইন প্রণয়নের অধিকার) প্রদান কুরআন সুন্নাহ ও ইজমার সুস্পষ্ট লঙ্ঘন। … আর ভোট পদ্ধতির মাধ্যমে গণতান্ত্রিক ব্যবস্থাকে কার্যত গ্রহন করা এবং তাঁর সমস্ত অনিষ্টের মধ্যে অংশগ্রহণ করার নামান্তর। এজন্য বর্তমান পশ্চিমা গণতান্ত্রিক ব্যবস্থার অধীনে ভোট গ্রহণ শরীয়তের দৃষ্টিতে নাজায়েয”। [8]
    .
    .
    মাওলানা সাইয়েদ আতাউল মুহসিন বুখারী রহঃ বলেন-
    “যদি কোন কবরকে মুশকিল আসানকারী মনে করা শির্ক হয়, তাহলে অন্য কোন রাজনৈতিক ব্যবস্থাপনা, ইম্পেরিয়েলিজম, ডেমোক্রেসি, কমিউনিজম, ক্যাপিটালিজম এবং অন্যান্য বাতিল রাজনৈতিক ব্যবস্থাকে মান্য করা ইসলাম হয় কিভাবে? … কবর সিজদাকারী মুশরিক, পাথর নুড়ি ও বৃক্ষকে মুশকিল আসানকারী মনে করে যে, সে মুশরিক। অথচ গাইরুল্লাহর ব্যবস্থাপনা- বিধিবিধান সংকলন করা, সেটার জন্যে পরিশ্রম করা, সেটা গ্রহণ করা কি তাওহীদ??
    ইসলামে গণতন্ত্র কোথায়? ইসলামে না ভোট আছে? না (বাতিল মতবাদের সাথে) সমঝোতা আছে? এগুলো বরদাশতও করা হয় না, এগুলো কৃষ্টিও বরদাশত করা হয় না। ইসলাম আপনার কাছে আল্লাহর বিধানের কাছে আনুগত্য চায়, (বিধানের ব্যপারে) আপনার কাছে ভোট চায় না, আপনার মতামতও চায় না”। [9]
    .
    .
    মাওলানা শাহ মুহাম্মদ হাকীম আখতার সাহেব রহঃ বলেন-
    ‘যেদিকে ভোট বেশি সেদিকে যাও’- ইসলামে এমন গণতন্ত্র বলতে কিছুই নেই। বরং ইসলামের কামালত হচ্ছে এই যে, সারা দুনিয়া এক দিকে যাবে, কিন্তু মুসলমান আল্লাহরই থেকে যাবে। …
    যখন হুযুর সঃ সাফা পাহাড়ে নবুয়তের এলান করেছিলেন, তখন ইলেকশন ও ভোটের ব্যপারে নবীর সঙ্গে কেউ ছিল না। নবীর কাছে শুধু নিজের ভোটই ছিল। কিন্তু হুযুর সঃ কি আল্লাহর বার্তা প্রচার করা থেকে বিরত থেকেছেন?? [10]
    .
    .
    শাইখুল হাদীস মাওলানা সলিমুল্লাহ খান দা.বা. এর কাছে প্রশ্ন করা হয়েছিল যে গণতান্ত্রিক পন্থার অধীনে ইসলামী হুকুমত কায়েম করা সম্ভব কিনা? উত্তরে তিনি বলেন-
    “না; তা সম্ভব না। নির্বাচনের মাধ্যমে ইসলাম আনা সম্ভব নয়। গণতন্ত্রের মাধ্যমেও সম্ভব নয়। গনতন্ত্রে বিবেচ্য হল সংখ্যাগরিষ্ঠের রায়। আর গরিষ্ঠ সংখ্যা থাকে মূর্খ, যারা দ্বীনের গুরুত্ব সম্পর্কে অবগত নয়। তাদের থেকে ভালো কিছু আশা করা যায় না”। [11]
    .
    .
    হযরত মুফতি নিযামুদ্দীন শামেযী শহীদ রহঃ বলেন-
    “দুনিয়াতে আল্লাহর তাআলার দ্বীন ভোটের মাধ্যমে, পশ্চিমা গণতন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠিত হবে না। কেননা এ দুনিয়াতে সংখ্যাগরিষ্ঠতা হচ্ছে আল্লাহর দুশমনদের, ফাসেক ও ফাজেরদের। আর গণতন্ত্র হল মাথা গণনা করার নাম। ওজন করার নাম নয়।
    [12]
    .
    .
    ________________________________________
    রেফারেন্সসমূহঃ
    1.মালফুযাতে থানবী রহঃ, পৃ ২৫২
    2.ফতোয়া মাহমুদিয়া, ৪র্থ খন্ড, সিয়াসাত ও হিজরত অধ্যায়, পরিচ্ছেদঃ গণতান্ত্রিক ও রাজনৈতিক বিভিন্ন সংগঠন সম্পর্কিত আলোচনা
    3. আকায়েদুল ইসলাম, পৃ ২৩০
    4. মাসিক সানাবিল, করাচি, মে ২০১৩ ইং, খন্ড ৮, সংখ্যা ১১, পৃষ্ঠা ২৭, ২৮
    5. ফিররি হুকুমাত, কারী মুহাম্মাদ তায়্যিব রহঃ
    6. আহসানুল ফতোয়াঃ ৬/২৬
    7. আপকে মাসায়েল আওর উনকা হল, ৮/১৭৬
    8. মাসিক সানাবিল, করাচি, মে ২০১৩ ইং, খন্ড ৮, সংখ্যা ১১, পৃষ্ঠা ৩২
    9. তাওহীদ ও সুন্নাত কনফারেন্সে বক্তৃতা, ২৬ সেপ্টম্বর ১৯৮৭ ইং, বার্মিঙ্ঘাম জামে মসজিদ, বৃটেন।
    10. ফাযায়েলে মারেফাত ও মহব্বত, ২০৯
    11. মাসিক সানাবিল, করাচি, মে ২০১৩ ইং, খন্ড ৮, সংখ্যা ১১
    12. মাসিক সানাবিল, করাচি, মে ২০১৩ ইং, খন্ড ৮, সংখ্যা ১১, পৃষ্ঠা ৩৩-৩৪

  • #2
    জাঝাকাল্লাহ
    আমরা পুরুষ, যারা মৃত্যুকে ততটাই ভালোবাসি
    যতটা তোমরা তোমাদের জীবনকে ভালোবাসো৷

    Comment


    • #3
      ভাই যদি কোন চরমোনাই এর মুরিদ প্রশ্ন করে। যদি গনতন্ত্র হারাম হতো তাহলে হাফিজ্জী হুজুর কেনো গনতন্ত্র এর পনথায় আন্দোলন করলেন?
      ভাইদের কাছে এর উত্তর কমোনা করছি।

      Comment


      • #4
        আজকের সময়ের আলেমদের কি হল তারা গনতন্ত্রকে নিজের হাতিয়ার বানিয়ে নিয়েছে।
        Last edited by আবুল ফিদা; 09-14-2018, 06:20 AM.
        যারা আল্লাহ তায়ালার রাস্তায় শহিদ হয় তাদের কে তোমরা মৃত্যু ধরানাও করোনা বরং তারা জিবিত

        Comment


        • #5
          Originally posted by Al jihad media View Post
          কওমী দেওবন্দী ভাইদের আকাবেরী হযরতদের গণতন্ত্রের বিরুদ্ধে বলা ও তাদের বইয়ের দলিল প্রমাণ থাকা সত্যেও বাংলাদেশের কওমী আকাবিরদের অনুসারী দাবিদারেরা কি ভাবে গণতন্ত্র করে???

          মাওলানা শাহ মুহাম্মদ হাকীম আখতার সাহেব রহঃ বলেন-
          যেদিকে ভোট বেশি সেদিকে যাও’- ইসলামে এমন গণতন্ত্র বলতে কিছুই নেই। বরং ইসলামের কামালত হচ্ছে এই যে, সারা দুনিয়া এক দিকে যাবে, কিন্তু মুসলমান আল্লাহরই থেকে যাবে।
          আল্লাহ তায়ালা আমাদের কে শুধু মাত্র তার দ্বীনের জন্য কবুল কুরুন, সকল তন্ত্র মন্ত্র পরিহার করে, শুধু মাত্র ইসলামের সামনে আনুগত্য করার তাওফীক দান করুন, আমিন।

          Comment


          • #6
            Originally posted by omor8 View Post
            ভাই যদি কোন চরমোনাই এর মুরিদ প্রশ্ন করে। যদি গনতন্ত্র হারাম হতো তাহলে হাফিজ্জী হুজুর কেনো গনতন্ত্র এর পনথায় আন্দোলন করলেন?
            ভাইদের কাছে এর উত্তর কমোনা করছি।
            আল্লাহ পাক রব্বুল আলামীন সকলকে তার কর্মের উত্তম প্রতিদান দান করুন, এবং নেক আমল গুলো কবুল করুন। ভুল ও পাপকর্মগুলো ক্ষমা করে দিন, আমিন।
            মানুষ আল্লাহ দাস, আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বিশ্বস হলো। একমাত্র নব-রাসূলগণ “আলাইহিমুস সালাম” ব্যতিত কেহ নিষ্পাপ নয়। সাহাবা আজমাঈন সকলের প্রতি আল্লাহ তায়ালা সন্তুষ্টি প্রকাশ করেছেন, নবী সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লাম সাহবা আজামাঈনদের দুষ চর্চা করতে নিষেধ করেছেন। কদাচিৎ কোন কোন সাহাবা থেকে কিছু অনাকাংখিত কাজ ও প্রকাশ পেয়েছে। সেগুলোতে ও আমাদের জন্য শিক্ষনিয় ছিল। সাহাবা আজমাঈন রিজওয়ানুল্লাহি আলাইহিম আজমাঈন তার পরবির্ততে সে পদস্খলনগুলো থেকে কিভাবে নিজেদেরকে মুক্ত করার জন্য আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চেয়েছেন। এবং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে ব্যাকুলতা প্রকাশ করেছেন। তাই সাহাবা আজমাঈনের দু-একটি পদস্খলন নিয়ে সমালোচনা না করে তার পরবর্তি অামাদের জন্য শিক্ষনিয় রয়েছে অনেক কিছু। সেটি হলো পাপ মুক্তির জন্য আন্তরিক তাওবা। আল্লাহ পাক রাব্বুল আলামীনের কাছ থেকে ক্ষমার প্রাপ্তির জন্য ব্যকুলতা। নিজের দুনিয়ার মান-সম্মানের প্রতি ভ্রুক্ষেপ না করে প্রকৃত মালিক আল্লাহ রাব্বুল ইজ্জাতের কাছে প্রিয় হওয়ার জন্য শরীয়াতের বিধান নিজের উপর কর্জকরকরে ক্ষনস্থায়ী দুনিয়ার কষ্টবরণ করা। এ সবগুলো ই ছিলো আমাদের জন্য শিক্ষা। তাই আল্লাহ রব্বুল আলামিন ও বান্দর লাজ রক্ষা করলেন, বান্দার তাওবা কবুলের সিকৃতি দিলেন। ও নিজ কালামেপাকে ঘোষানা করলেন, رضي الله عنهم ورضوه عنه আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট, তারা ও আল্লাহর প্রতি সন্তুষ্ট।

            সুতরাং হে আমার প্রিয় ভা্ই! কোন মানুষ থেকে ভুল কাজ হয়ে যাওয়া সম্ভবনা সর্ববাবস্থায় রয়েছে এটি অসম্ভব নয়। কিন্তু ভুলের পর তার উপর গোরামী করে অটল থাকা তা অন্যায়, সেটি শয়তানের গুন। বরং ইবাদুর রহমানের গুন হলো পাপ হবে , তাওবা করবে। দায়ময় আল্লাহ তায়ালা তার পাপ ক্ষমা করবেন। পাপের স্থান গুলোকে পূন্যের দারা পূর্ণ করে দিবেনে।

            প্রিয় ভাই আমার! আপনার প্রশ্ন ছিল হাফিজ্জিহুজুর রহ. বা অন্য যারা গনতন্ত্র করেছেন, তাদের ব্যপারে আমাদের কি উত্তর হবে।

            আমি আমর ক্ষুদ্র জ্ঞান থেকে কয়েকটি কথা বলবো, আল্লাহ তায়ালা আমাদের সকলকে দ্বীনের সঠিক বিষয়টি বুঝার ও আমল করার তাওফীক দান করুন। আমিন।
            ইসলাম পরিপূর্ণ জিবন ব্যবস্থা, এবং তা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসল্লামের জিবদ্দশায় পূর্নতালাভ করেছে। তাই পরবর্তিতে তাতে সাংযোজন ওবিয়োজনের কোন সুযোগ নেই।

            ১. তাই কোন কাজ বা পন্থা যদি শরিয়াতের অকাট্য প্রমানের ভিত্তিতে অবৈধ হয় তাহলে সেটি কোন ব্যক্তি বিশেষ এর কর্মের দারা বৈধতা পাইনা। এবং তার পরবর্তিদের জন্য তার অনুসরণ করা যাযেজ ও নই। যদি তাদের সামনে সেটি শরিয়ত বিরোধী হিসেবে প্রমান থাকে। কেননা একজন মুসলিম সর্বাবস্থায় আল্লাহ হুকুমের অধিনে থাকবে।
            لا طاعة لمخلوق في معصية الخالق

            ২. এখন যে প্রশ্নটি হচ্চে! হাফিজ্জি হুজুর রহ. এর মত মাহন ব্যক্তির কর্ম!!!
            আমরা পূর্বে আলোচনা দ্বারা একটি বিষয় বুঝতে পেরেছি। নবী-রাসূলগণ ব্যতিত অন্য মানব থেকে ভুল যে কোন সময় হতে পারে। চাই ইচ্ছা কৃত হোক, বা অনিচ্ছা কৃত। অথবা ইজতেহাদী ভুল।
            তাই হাফিজ্জি হুজুর রহ. এর গনতন্ত্রে অংশগ্রহণ কর্মকে যদি আমরা অনিচ্ছাকৃত ভুল বা ইজতেহাদী বিষয় হিসেবে মেনে নেই, তাহলে উনার উক্ত কর্মের জন্য উনার মান মার্যাদা নষ্ট হইনা। বরং ইজতেহাদী ভুলের ক্ষেত্রেওতো মুজতাহীদ আল্লাহর নিকট প্রতিদান লাভ করবেন। সুতরাং হাফিজ্জি হুজুরের এই কর্ম একটি ইজতেহাদী ভুল ছিল। যা আমরা অন্যান্য ওলামাদের ফাতওয়ার দ্বারা স্পষ্ট বুঝতে আলহামদুলিল্লাহ সক্ষম হয়েছি।
            আর আমাদের মহন পূবসুরী ইমামগণ অনেকই তো অনেক বিষয়ে পরবর্তিতে অন্য মত গ্রহণ করেছেন, যা ওলামায়ে কেরাম সকলেই জ্ঞাত। ইমাম আবু হানিফা রহ. তার ছাত্র আবু ইউসুফ রহ. ও মুহাম্মাদ রহ. মতের দিকে প্রত্যবর্তন। সুতরাং এর দ্বার মান সম্মান ইমাম আবু হানিফর হ্রাস পাইনি বরং বৃদ্ধি পেয়েছে।

            আর একজন আলেম অনেক বিষয়ে অভিজ্ঞতা ও দক্ষতা থাকতে পারে কিন্তু তিনি সর্ব বিষয়ে সঠিক বিষয়টি সম্পর্কে জানবেন এমন ধারণা অনুচিৎ, ইমাম মালিক রহ. কে একবার ৫০টি প্রশ্ন করা হলে উনি মাত্র ৫টির উত্তর দিয়েছিলেন, আর বাকি ৪৫টির ক্ষেত্রে উনি নিজের অজ্ঞতার কথা প্রকাশ করছেন। সুতরাং হাফিজ্জি হুজুর রহ. ও এ বিষয়ে সুস্পষ্ট জ্ঞান ছিলনা।

            আর বিষয়টি যে ইজতেহাদী বিষয় ছিল, সেটি এর দারা ও স্পষ্ট হয় যে, হাফিজ্জি হুজুর রহ. এর শাইখ আশরাফ আলী থানভী রহ. গনতন্ত্রে বিপরিত ফাতওয়া দিয়েছেন, ওনার মহান উস্তাদগণ এর বিপরিত ফাতওয়া দিয়েছেন, এতদ সত্যেও তিনি এ কাজ করেছেন। এ কারণে যে বিষয়টি তখন উনার কাছে অস্পষ্ট ছিল বিধায় তিনি তিনি তা গ্রহণ করেন নি। আর এ দিকটি গ্রহণ করাই যুক্তিযুক্ত।

            না হয় উনার উপর নতুন প্রশ্ন আসবে যিনি নিজের শাইখ উস্তাদের কথা অমান্য করেছেন, তার আমলের উপর কিভাবে দলীল হতে পারে? সুতরাং হাফিজ্জি হুজুর রহ. গনতন্ত্র করেছেন, তার এই কর্মের বিপরিত শরিয়াতের সুস্পষ্ট প্রমান থাকারপরও তার অনুসরন করে এ ঘৃণিত, শরিয়াত বিরোধী কর্ম করার একটি ছলনা তৈরী করা কোন অবস্থাতে বিবেক সম্পন্ন মানুষের কাজ হতে পারেনা।

            হে আল্লাহ আপনি আমাদের কে শয়তানের প্রতরণা থেকে রক্ষা করুন, আমিন।

            আল্লাহ তায়ালা আমাদের বুঝার ও আমল করার তাওফীক দান করুন।

            Comment


            • #7
              গনতন্ত্রকে নিজের হাতিয়ার বানিয়ে নিয়েছে।

              Comment


              • #8
                তারা একটি জাতী ছিলো যা গত হয়ে গেছে। তাদের কর্মের ফল তারাই ভোগ করবে। আর আমরা যা করি তার প্রতিফল আমরা ভোগ করবো।
                ولو ارادوا الخروج لاعدواله عدةولکن کره الله انبعاثهم فثبطهم وقیل اقعدوا مع القعدین.

                Comment


                • #9
                  ইসলাম কি, ব্যক্তি পুজা করে ভাই?
                  যদি বলেন করে তাহলে, মাআসসালামা তাদের,
                  আর যদি বলেন করেনা তাহলে আর কোন প্রশ্নের দরকার নেই,
                  আর তিনারা হারাম ভেবেই গণতন্ত্র করতেন,,

                  Comment


                  • #10
                    Vai Hozrotdar kotha khub sundor vaba Upothapon korasan.Onak kesu sekhar asa.Ai rokom post aro chai vai.Allaha Tallaha Apnaka Uttom zaja dan koruk.
                    Vai Amar jonno Sahadatar Dowa korban.

                    Comment


                    • #11
                      যাযাকাল্লাহুল খইয়র, আলহামদুলিল্লাহ আমার কাছে এখন স্পষ্ট হয়েছে। ভাই আপনার কাছে অনোরধ আপনি এই লেখাটা পোচার করুন। কারন অনেকেরই এই ইশকাল হল হয়নি।

                      Comment

                      Working...
                      X