Announcement

Collapse
No announcement yet.

রাশিয়া - তুর্কী চুক্তিঃ মুজাহিদিনের সাড়া ১

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • রাশিয়া - তুর্কী চুক্তিঃ মুজাহিদিনের সাড়া ১

    গত কয়েক সপ্তাহ যাবত সিরিয়ার মুজাহিদিনদের মাঝে একটা বিষয়ে আলোচনা পরামর্শ চলছে। আর তা হল রাশিয়া ও তুর্কীর ঐক্যের ব্যাপারে কেমন সাড়া প্রদান করা হবে। সিরিয়ার ইদলিব প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি অস্ত্রমুক্ত অঞ্চল গড়ে তুলতে সেপ্টেম্বরের মাঝামাঝি তথাকথিত সচি (sochi ) চুক্তি প্রবর্তন করা হয় । ইদলিবে এককভাবে সবচেয়ে শক্তিশালী বিদ্রোহী সংগঠন হল হায়াত তাহরির আস শাম যা কিনা সাবেক আল নুসরা ফ্রন্ট থেকে বিকশিত এবং ২০১৬ সালের জুলাই পর্যন্ত এটি সরাসরি আল কায়েদার শাখা ছিল। তুর্কী ও রাশিয়ার মাঝে সম্পাদিত চুক্তিকে কিভাবে স্বাগত জানানো হবে এ ব্যাপারে হায়াত তাহরির আস শাম প্রায় এক মাস নীরব ছিল।

    অবশেষে, দলটি ১৪ অক্টোবর "সিরিয়ার বিপ্লব নিঃশেষ হয়ে যাবে না " শিরোনামে একটি দুই পৃষ্ঠার বক্তব্য প্রকাশ করে । তবে বার্তাটি সুস্পষ্টভাবে সচি চুক্তিকে সমর্থন বা প্রত্যাখ্যান করেনি। অনলাইন ভিত্তিক কিছু মুজাহিদিন অভিযোগ উত্থাপন করেছেন যে বার্তাটি সুনির্দিষ্ট কোন ইঙ্গিত বহন করে না। যা কিনা এ ব্যাপারে দলটির অবস্থানকে অস্পষ্ট করে তুলেছে। । যাইহোক এই অস্পষ্টতা সুচিন্তিতভাবেও তৈরি করা হতে পারে যেহেতু মুজাহিদিনরা অনেক বেশি শক্তিশালী শত্রু দ্বারা অবরুদ্ধ । বার্তাটিতে হায়াত তাহরির আস শাম নিজেদের অবস্থান প্রকাশের ব্যাপারটি স্থগিত রাখার সিদ্ধান্তের কথা স্বীকার করেছে। যাতে করে তাদের নেতারা অন্যান্য বিপ্লবীদের সাথে আলোচনা করতে পারে। এর ফলাফল ছিল ছয় পৃষ্ঠার এক পুনঃবার্তা । যাতে তারা আসাদ সরকার ,রাশিয়া ও ইরানের বিরুদ্ধে জিহাদ জারি রাখার প্রতিজ্ঞা ব্যক্ত করে।

    এর প্রথম ও ষষ্ঠ ধারায় রয়েছে যে হায়াত তাহরির আস শাম বাশার আল আসাদ ও তার মিত্রদের পরাজিত করার মিশন কখনো পরিত্যাগ করবে না। ইতিহাসের অন্য সকল অত্যাচারী দখলদারদের ন্যায় এরা সকলে নিশ্চিতভাবেই ব্যর্থ হবে। এছাড়া অন্যান্য উদ্দেশ্য সামনে রেখে দলটি জিহাদের পথে অবিচল থাকবে। যেমন বন্দিদের মুক্ত করা, সিরিয়ার উদ্বাস্তু ও অন্যান্য শরণার্থীদের ফিরে আসার অধিকার নিশ্চিত করা । যারা নিজেদের ঘরবাড়ী থেকে বহিষ্কৃত হয়েছে।

    বার্তাটির দ্বিতীয় ধারাটিও প্রায় একই সুরে লিখা হয়েছে। তাদের সাথে যোগদানের উদ্দেশে স্বদেশ ত্যাগী মুজাহিদিনসহ অন্যান্যদেরকেও তারা ধন্যবাদ জানাচ্ছে যারা তাদের এই কর্মকাণ্ডকে সমর্থন করছে। এই সকল কথার মাধ্যমে আসলে দলটি সিরিয়াতে আগত বিদেশী যোদ্ধাদের পুনরায় নিশ্চয়তা দিতে চাচ্ছে যে আন্তর্জাতিক পক্ষগুলোর দাবি পুরনে তাদেরকে বলির পাঠা বানানো হবে না। তারা বলে যে তারা সকলেই ঐক্যবদ্ধ থাকবে এবং সমজাতীয় দায়িত্ব পালনে সবাই সমান অধিকার ভোগ করবে।

    চতুর্থ ধারায় দলটি তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে বসবাসরত সকল মানুষকে শরিয়াভিত্তিক নীতির আলোকে নিরাপত্তা প্রদানের উপর গুরুত্ব আরোপ করে।

    বার্তাটির তৃতীয় ও পঞ্চম ধারাটি একেবারে সরাসরি সচি চুক্তির সাথে প্রাসঙ্গিক । দলটি বলছে তারা তাদের অস্ত্র ত্যাগ করবে না বরং তা তাদের সুন্নি জনগনকে রক্ষার জন্য অতি প্রয়োজন। সেইসাথে তারা দেশের ভেতরের ও বাইরের এমন সকল লোককে ধন্যবাদ জানায় যারা ধ্বংসাত্মক এই আগ্রাসনকে রুখে দিয়ে মুক্ত অঞ্চলকে অর্থাৎ ইদলিবকে রক্ষা করেছে । তবে রাশিয়ার উদ্দেশের ব্যাপারে যে তাদের কোন ভরসা নেই সেই মন্তব্য করতে তারা সতর্কতা অবলম্বন করেছে । কারণ রাশিয়া বরাবরই বিদ্রোহকে দুর্বল করার চেষ্টা করেছে এবং সেই সাথে বিপ্লবীদের রাজনৈতিক ও সামরিক ভুমিকাকে তুচ্ছ করে দেখানোর চেষ্টা করেছে।

    দলটি দামেস্ক অগ্রাভিযানের সময় এই মর্মে প্রতিজ্ঞা করেছে যে তারা কখনো রাশিয়া কিংবা আসাদ সরকারের কাছে আত্মসমর্পণ করবে না বরং তারা হয়তো সম্মানের জীবন নয়তো শহীদি মৃত্যুকে আলিঙ্গন করবে। .....চলবে ইনশাআল্লাহ ....

  • #2
    আল্লাহই ভাল জানেন কি ঘটতেছে।

    Comment


    • #3
      মডারেটর এমন একটি বিষ যা ধীরেধীরে মুমিনকে ধংস করে দেয়!
      ولو ارادوا الخروج لاعدواله عدةولکن کره الله انبعاثهم فثبطهم وقیل اقعدوا مع القعدین.

      Comment

      Working...
      X