Announcement

Collapse
No announcement yet.

জিহাদ সংক্রান্ত একটি গুরুত্তপূর্ন প্রশ্ন।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • জিহাদ সংক্রান্ত একটি গুরুত্তপূর্ন প্রশ্ন।

    শায়খ আব্দুল্লাহ আজ্জাম রাহি এর সূরাতুত তাওবা এর তাফসীর প​ড়ছি। শায়খ তাবলীগ জামাত সহ (এমনকি যারা নেক নিয়তে রাজ্নীতিতে জড়িত হচ্ছে তাদেরও) মোটামুটি সবাইকে প্রশংসা করেছেন; এমেরিকার কিছু তরুনের দাওয়াতী কাজের কথা খুব প্রশংসার সাথে বলেছেন। কিন্তু পরের চ্যাপ্টারগুলোতে আবার বলেছেন, জিহাদ ফরজে আইন হয়ে আছে স্পেন মুসলিমদের হাত ছাড়া হবার পর থেকেই। তিনি এখানে এসে জিহাদ তরককে সালাত্, যাকাত তরকের মত গুনাহ এর কাজ বলে বলেছেন।

    আমার প্রশ্ন হচ্ছে, জিহাদ যদি ফরজে আঈন হয়েই থাকে, তাহলে তা ছেড়ে দেয়া তাবলীগ বা এমেরিকায় বসে দাওয়াতী কাজ করা ছেলেগুলো তো গুনাহ এর মধ্যে আছে। তাহলে শায়্খ তাদের প্রশংসা করলেন কেন? বা এই সময়ে পস্চিমা দেশে থেকে দাওয়ার কাজ করা কি গ্রহনযোগ্য? এই ব্যাপারটা আমি ঠিক মত বুঝ্তে পারছি না। কেউ জেনে থাকলে আল্লাহর ওয়াস্তে উত্তর দিন। জাযাকাল্ল্লাহ খাইরান।

  • #2

    ভাই! আপনি হয়তো একটি ঘটনা জানেন।

    এক বাদশাহ সপ্নে দেখল যে তিনি ও তার আত্মীয়গণ সকলেই একটি মাঠে দাড়িয়ে আছেন। তাদের প্রত্যেকের হাতে একটি আলো। একে একে সকলের আলো নিভেগেল। সবার শেষে বাদশাহেরটাও।

    এর পরে বাদশাহ সপ্নটির তা'বীরের জন্য একজন কে ডাকলেন, সে বললঃ "আপনার বংশের সকলেই মারা যাবে"
    একথা সুনে বাদশাহ রাগান্বিত হলেন এবং তাকে ফাঁসি দিয়ে দিলেন। অতপর তিনি অন্য একজনকে ডাকলেন, তিনি এই প্রথমবারের ঘটনাটি জানলেন, অতপর বাদশাহ যখন তাকে এর ব্যখ্যা জিগ্যেস করল, তিনি বললেনঃ "মহামান্য বাদশাহ! আপনার বংশের মধ্যে থেকে আপনিই সবচেয়ে বেশী হায়াত পাবেন। আর সবশেষে আপনি আপনার রবের সাথে মিলিত হবেন" এবাররের কথায় বাদশাহ খুশী হলেন + তাকে হাদিয়াও দিলেন।

    বিষয়টি লক্ষ করুন! দুটি ব্যখ্যা কিন্তু একই কিন্তু একটি কথা মাধুর্যতা ও হীকমার সাথে হয়েছে আর অপরটি হয়েছে এটার বিপরীত। তাই পরিনতিটি কতটা ডিফারেন্স।

    আপনি হয়ত জেনে থাকবেন যেঃ আফগানিস্থানের প্রথম অবস্থা ছিন অত্যন্ত কঠিন। প্রথম অবস্থায় কেহ তো সেখানে জিহাদে আসতোই না বরংচ এটার বিরুদ্ধ করত। এমনকি কেহ কেহ তো এমনও বলতো যেঃ সেখানে কুফর শিরকে ভরা। সেখানে আবার সত্য জিহাদ কিভাবে হয়।

    তাই শাইখ সমস্ত বিশ্বের মুসলিমগণকে সঠিক ধারণা দেয়ার জন্য তখন থেকেই বিভিন্ন ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। কখন হিজরতের মাধ্যমে কখন বয়ানের মাধ্যমে কখন লিখনীর মাধ্যমে। এই বইটিও শায়খের সেই বয়ান+লিখনীরই একটি অংশ। এরকম পরিস্থিতিতে শায়খ হয়তো সামান্য হিকমাহ লক্ষ রেখেছেন যাতে করে হীতে বিপরীত না হয়।

    আর যদি তেমন নাও হয় তাহলেও তো শায়খকে কোন ধরণের রংভাবে দেখার সুযোগ নেই। কেননা তিনিতো অন্যা আরো অনেক বক্তব্যে এ বিষয়টি উল্যেখ করেছেন যে, এটি ফরযে আইন এটি থেকে বিরত থাকা গুনাহ।

    আরো একটি বিষয় হলঃ তাবলিগ তো এটা "হাসান লি নাফসিহি" আর "কবীহ লি গাইরিহী" তাইনা?
    হয়তো শায়খ প্রথম অবস্থাটির ব্যাপারে প্রশংসা করেছেন।

    আর ভাই! এগুলো তো একটি স্পষ্ট বিষয়। এর পরেও যদি আপনার বিষয়টি নিয়ে সংসয় থাকে তাহলে আপনি অপেক্ষা করতে পারেন। আলেম ভাইগন ইনশাল্লাহ উত্তর দিবেন।

    (আমি আলেম না! তাই কিছু ভুলও হতে পারে। ভুল হলে ধরিয়ে দেয়ার অনুরোধ। আর রাজার যেই ঘটনাটি বললাম সেটা আমার পুরোপুরি মনে নেই সামান্য ডিফারেন্সও হতে পারে।)
    আমি হব মুহাম্মাদ বিন আতিক,
    আমার চাপাতি্র টার্গেট হবে শাতিম ও নাস্তিক

    Comment


    • #3
      প্রিয় ভাই, ভাইয়েরা, আপনার প্রশ্নের তাত্ত্বিক উত্তর প্রধান করবেন, আমি একটু টেকনিক্যাল উত্তর দিচ্ছি।
      যেমন, আপনার মা আপনাকে বাজারে পাটিয়েছে বাজার করার জন্য, অনেকগুলো আইটেম কেনার জন্য বলেছেন,সাথে আপনার মায়ের ঔষধ কেনার জন্যও বলেছেন,আপনি সবগুলোই ক্রয় করেছেন কিন্তু ইনপোর্টেন্ট আইটেম( ঔষধ আনরে ভুলে গেলেন,আর আপনার মা আপনাকে চাউল কেনার জন্য থেংকিউ জানালেন, কিন্তু যখন জানলেন আপনি ঔষধ ক্রয় করেননি তখন কী বলবেন???
      তেমনি শাইখের প্রশংসাটা এরকম ঈ। আর কোনো ভালো কাজকেই ছোট্র চোখে দেখতে নেয়।
      আল্লাহ আমাদের ঈমানী হালতে মৃত্যু দান করুন,আমিন।
      আল্লাহ আমাদের শহিদী মৃত্যু দান করুন,আমিন।

      Comment


      • #4
        ফাতিহুল হিন্দ ভাই এবং বখতিয়ার ভাই, জাযাকাল্লাহ খাইরান উত্তর দেবার জন্যে। ব্যাপারটা কিছুটা বুঝা গেল।

        শায়খ আওলাকী রাহি এর বেশিরভাগ লেকচার শুনেছি, উনার একটা লেক্চারে জিহাদ এ অংশগ্রহন করার অনেকগুলো উপায়এর কথা বলেছিলেন। তার মধ্যে একটি ছিল, জিহাদরত ভাইদের পরিবারের ভরনপোষনের দায়িত্ব পালন করা। আমি এক্জন কওমী ঘরানার মুফ্তি সাহেবকে সিরিয়ায় জিহাদ ফরজ হবার ব্যাপারে প্রশ্ন করেছিলাম, তিনি উত্তর দিয়েছিলেন, ফরজ মুলত যারা সিরিয়ায় আছে তাদের উপর হয়েছে। তিনি নিজেও নাকি সোভিয়েত-আফ্গান যুদ্ধের সময় ট্রেনিং নিয়েছিলেন।

        আবার অন্যদিকে কেউ যদি এখন জিহাদে যায় তাহলে তার পরিবার সন্তানকে দেখার কেউ নেই। রাসুল সা এর সময়ে বা সাহাবাদের সময়ে তো পরিবারের নিরাপত্তা নিয়ে কোন চিন্তা ছিলনা। কারও অবস্থা যদি এমন হয় যে তার স্ত্রী-সন্তানদের নিরাপদে রেখে যাবার মত কোন জায়্গা না থাকে, সাথে তার কিছু শারিরীক দুর্র্বলতা থাকে যেগুলোর জন্যে সে নিজেও অন্যান্য মুজাহিদদের বোঝা হয়ে যেতে পারে, এই অবস্থায় কি এই লোক সরাসরি ময়্দানে অংশ না নিয়ে অন্যান্য যেসব জিহাদের উপায় আছে, যেমন আর্র্থিক ভাবে মুজাহিদিনদের পরিবারের দায়িত্ব নেয়া, এর মাধ্যমে আল্লাহর ক্ষমা লাভের আশা করতে পারে?

        অনেক কথা জিগ্গাসা করলাম, মনে শান্তি নেই ভাই, মরে গেলে আল্লাহ যদি মাফ না করেন এই চিন্তায় দুনিয়া এবং আখিরাত কোন কাজেই মন নেই।

        Comment


        • #5
          আল্লাহ আপনাকে দ্বীনের সহিহ বুঝদান করুন,আমিন।

          Comment

          Working...
          X