Announcement

Collapse
No announcement yet.

কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৩ মুসলিম ভূমিতে আগ্রাসন হলে জিহাদ ফরযে আইন

Collapse
This is a sticky topic.
X
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০৩ মুসলিম ভূমিতে আগ্রাসন হলে জিহাদ ফরযে আইন

    ০৩ মুসলিম ভূমিতে আগ্রাসন হলে জিহাদ ফরযে আইন
    وفرض عينٍ إن هجم العدوّ. فتخرج المرأة والعبد بلا إذن زوجها وسيّده
    শত্রু (কোনো মুসলিম ভূমিতে) আগ্রাসন চালালে (প্রতিরোধের জন্য) জিহাদ ফরযে আইন তখন মহিলা গোলামরা তাদের স্বামী মুনিবের অনুমতি ছাড়াই বের হয়ে যাবে।
    ব্যাখ্যা
    ইবারাতে সামান্য বেশ-কমসহ মাসআলাটি প্রায় সব কিতাবে এভাবেই এসেছে যে, শত্রু আক্রমণ চালালে মহিলা এবং গোলামরা স্বামী মুনিবের অনুমতি ছাড়াই বের হয়ে পড়বে আসলে এটি একটি বিশেষ হালতের হুকুম আক্রমণ হলেই তারা বের হয়ে পড়বে: বিষয়টি এমন নয়

    বিষয়টি পরিষ্কার হতে ইমাম কুদুরি রহ. (৪২৮ হি.) প্রণীত শারহু মুখতাসারিল কারখি ইবারাতটি তুলে ধরা সমীচীন মনে করছি মুসলিম ভূমি আক্রান্ত হওয়ার সময়কার হুকুম সম্পর্কে সেখানে বলা হয়েছে,
    (فإن ضعف من بالثغور بإزاء العدو ولحق من العدو أمر يخاف عليهم من قتل أو سبي أو ظهور عليهم فضعفوا عن دفعهم عن ذلك: فعلى من وراءهم من المسلمين أن ينفروا إليهم الأقرب فالأقرب منهم ... فإن كان فيمن احتيج إليه عبد جاز أن يخرج بغير إذن سيده.) وجملة هذا أن العبد لا يجوز له الجهاد ما دام بالمسلمين غنى عنه، إلا بإذن مولاه؛ لأن الفرض لا يجب عليه إذا كان هناك من يقوم به. ... (وكذلك النساء إذا اضطروا إلى قتالهن فليخرن بغير إذن أزواجهن.) ... لأن المرأة لا يجب عليها القتال إذا كان هناك من يقوم به. ... فأما إذا تعين الفرض واحتاج الناس إليها صار القتال من فروض الأعيان، فلم يقف على إذن الزوج. –شرح مختصر الكرخي للقدوري (ما بين المعكوفتين عبارة الكرخي فى المتن)، كتاب السير، ص: 664-667


    সীমান্তে শত্রুর মোকাবেলায় যারা আছে, যদি মনে হয় যে, তারা শত্রু প্রতিহত করতে সমর্থ হবে না এবং পরিস্থিতি এমন যে, আশঙ্কা আছে শত্রুরা তাদের হত্যা বা বন্দী করে নিয়ে যাবে কিংবা পরাজিত করে দখলদারিত্ব কায়েম করে ফেলবে; কিন্তু তারা নিজেদের প্রতিরক্ষা করতে সক্ষম হবে না: তাহলে নিকটবর্তিতার ক্রমানুসারে পেছনের মুসলিমদের জন্য আবশ্যক হলো, তাদের রক্ষার জন্য বেরিয়ে পড়া

    যদি গোলামরা বের হয়ে পড়ার দরকার পড়ে, তাহলে মুনিবের অনুমতি ছাড়াই বেরিয়ে যেতে পারবে

    একটু ভেঙে বললে: গোলামদের ছাড়াই যতক্ষণ চলছে, ততক্ষণ মুনিবের অনুমতি ছাড়া গোলাম জিহাদে যেতে পারবে না কারণ, যতক্ষণ অন্যরা (অর্থাৎ স্বাধীন বালেগ পুরুষরা) জিহাদ আঞ্জাম দিতে পারছে, ততক্ষণ গোলামদের উপর জিহাদ ফরয নয়

    এমনিভাবে পুরুষরা যদি এমনই নিদারুণ নিরুপায় পরিস্থিতিতে পড়ে যায় যে, মহিলারা কিতালে বের হওয়া ব্যতীত (রক্ষার কোনো) উপায় নেই, তাহলে (এমন নিরুপায় পরিস্থিতিতে) মহিলারা যেন স্বামীদের অনুমতি ছাড়াই বেরিয়ে যায় কারণ, অন্যরা যতক্ষণ যথেষ্ট হচ্ছে; মহিলাদের উপর কিতাল ফরয নয় হাঁ, কিতাল যদি মহিলাদের উপর অত্যাবশ্যক হয়ে পড়ে এবং (প্রতিরক্ষার জন্য) মহিলাদের (বের হওয়া) জরুরী হয়ে পড়ে: কিতাল করা তখন তাদের উপর ফরযে আইন তাই তখন তা স্বামীর অনুমতির উপর আটকে থাকবে না

    উপরোক্ত নস থেকে বুঝা যাচ্ছে: কোথাও আক্রমণ হলে প্রথমত তা প্রতিহত করার দায়িত্ব সীমান্তে যারা নিয়োজিত আছে বা অবস্থানরত আছে তাদের তারা না পারলে বা না করলে তখন পেছনকার স্বাধীন বালেগ পুরুষরা মুনিবের অনুমতি না হলে গোলামরা তখনও বের হতে পারবে না স্বাধীন বালেগ পুরুষ এবং তাদের বালেগ পুরুষ গোলামরা মিলেও যদি প্রতিহত করতে সক্ষম না হয়, তখনই কেবল মহিলারা কিতালে বের হওয়ার পালা যতক্ষণ পুরুষরা যথেষ্ট হচ্ছে, ততক্ষণ মহিলারা বের হবে না

    যতটুকু বুঝতে পারছি: ইকদামি জিহাদ যেমন স্বাধীন বালেগ পুরুষদের দায়িত্ব, দিফা তথা প্রতিরক্ষাও মূলত তাদেরই দায়িত্ব যতক্ষণ তারা যথেষ্ট, গোলামরা মুনিবের অনুমতি ছাড়া কিতালে যেতে পারবে না যদি পরিস্থিতি একান্তই নাজুক এবং অতি ভয়ানক আকার ধারণ করে যে, গোলামরা বের না হলে প্রতিরক্ষা সম্ভব না, তখন ইসলাম মুসলিমদের রক্ষার জন্য গোলামরাও বেরিয়ে পড়বে: মুনিব অনুমতি দিক বা না দিক

    যদি তারা মিলেও প্রতিরক্ষায় সক্ষম না হয়, তখন সর্বশেষ পর্দানশীন মা বোনেরা ময়দানে বেরিয়ে পড়বে যাতে তাদের স্বামী-সন্তানরা এবং বাপ-চাচারা শত্রুর হাত থেকে বাঁচতে পারে এবং মুসলিম ভূমি শত্রুর পদানত হওয়া থেকে রক্ষা পায়

    সারকথা: এক জায়গায় আক্রমণ হলে সারা দুনিয়ার সকলের উপর জিহাদ ফরযে আইন; বিষয়টি এমন নয় বরং যাদের উপর আক্রমণ হয়েছে, প্রথমত প্রতিরক্ষার দায়িত্ব তাদের তারা যথেষ্ট হলে, পেছনের মুসলমানদের উপর ফরযে আইন হবে না, বরং স্বাভাবিক অবস্থার মতো ফরযে কিফায়া তারা না পারলে বা না করলে তখন তাদের পার্শ্ববর্তীদের উপর ফরযে আইন এভাবে ফরয ক্রমান্বয়ে বিস্তৃতি লাভ করতে থাকবে এবং একসময় গোটা দুনিয়ার সকল মুসলমানের উপর ফরযে আইন হয়ে যেতে পারে

    যতটুকু বুঝতে পারছি: আগ্রাসনের অবস্থাটি একটি অপ্রত্যাশিত এবং আকস্মিক অবস্থা এমনও হতে পারে যে, পেছনের মুসলিমরা খবর পেয়ে ব্যবস্থা নিয়ে আসতে আসতে আক্রান্তরা হত্যা বন্দীর শিকার হতে পারে এবং শত্রুর হাতে পরাজিত হয়ে যেতে পারে ইসলামের ভূমি কাফেরদের হাতে চলে যেতে পারে ধরনের পরিস্থিতিতে এলাকার স্বাধীনপুরুষরা যথেষ্ট না হলে গোলামরা বেরিয়ে পড়বে তারাও যথেষ্ট না হলে মহিলারা বের হবে অতএব, এটি একটি বিশেষ পরিস্থিতির হুকুম আক্রমণ হলেই গোলাম-মহিলা সকলে বের হয়ে যাবে বিষয়টি এমন নয় বরং স্বাধীন পুরুষরা যথেষ্ট না হলে তখন গোলামরা, তারাও যথেষ্ট না হলে তখন মহিলারা বের হবে

    বি.দ্র. ০১ কোনো মুসলিম ভূমি আগ্রাসনের শিকার হলে যদি তা রক্ষা করা সম্ভব না হয় এবং কাফেরদের হাতে চলে যায়: তাহলে উম্মাহর উপর ঋণ হয়ে থাকবে উক্ত ভূমিকে উদ্ধার করা (আজবিবাতুত তুসুলি)

    বি.দ্র. ০২ স্বাধীন পুরুষ, গোলাম মহিলাদের মধ্যে যারা কিতাল করতে সক্ষম কেবল তারাই কিতালে বের হবে যারা কিতালে সক্ষম নয়, তারা যে যতটুকু করতে পারে ততটুকু করবে তাদের জন্য ততটুকুই ফরয (শারহু মুখতাসারিল কারখি লিলকুদুরি; আলমুহিতুল বুরহানি, ফাতহুল কাদির)

    বি.দ্র. ০৩ আগ্রাসন প্রতিহত করতে সশরীরে জিহাদ যেমন ফরয, প্রয়োজন পড়লে অর্থ-কড়ি ধন-সম্পদ ব্যয় করা এবং অস্ত্রপাতি অন্যান্য রসদ যোগান দেয়াও ফরয যারা জিহাদের ব্যাপারে কিছুটা সচেতন, তারাও জিহাদ বিল-মালের ব্যাপারে ততটা সচেতন নই
    ***


    কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০১ ভূমিকা ও জিহাদের হুকুম

    https://dawahilallah.com/forum/%E0%A...A7%81%E0%A6%AE

    কিতাবুস সিয়ার: কানযুদ দাকায়িক: ০২ যাদের উপর জিহাদ ফরয নয়

    https://dawahilallah.com/forum/%E0%A...A6%A8%E0%A7%9F


  • #2
    মাশা আল্লাহ, খুব প্রয়োজনীয় একটি বিষয় নিয়ে মুহতারাম ভাই কলম ধরেছেন।
    মহান আল্লাহ রব্বুল আলামীন ভাইয়ের ইলমে ও আমলে বারাকাহ দান করুন।
    মুহতারাম ভাই- পূর্ববর্তী পর্বগুলোর লিঙ্ক পোস্টের শেষে বা কমেন্টে যুক্ত করে দিলে ভাল হয়।
    যাতে নতুন ভিজিটর ভাইয়েরা সহজেই খুঁজে পান ও উপকৃত হতে পারেন। জাযাকুমুল্লাহু খাইরান।
    “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

    Comment

    Working...
    X