Announcement

Collapse
No announcement yet.

জিহাদ পরিত্যাগকারীদের উদ্দেশ্যে শাইখ আব্দুল্লাহ আল মুহাইসিনী হাফিযাহুল্লাহ ১ম পর্ব

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • জিহাদ পরিত্যাগকারীদের উদ্দেশ্যে শাইখ আব্দুল্লাহ আল মুহাইসিনী হাফিযাহুল্লাহ ১ম পর্ব

    জিহাদ পরিত্যাগকারীদের উদ্দেশ্যে দেয়া শাইখ আব্দুল্লাহ আল মুহাইসিনী হাফিযাহুল্লাহ এর একটি সাক্ষাৎকার থেকে ইষৎ পরিমার্জিত।
    প্রথম পর্ব
    বিষয় : জিহাদের প্রতিবন্ধকতা ও প্রতিকারসমূহ


    "نَحْمَدُهُ وَنُصَلِّي عَلَى رَسُولِهِ الْكَرِيمِ، أَمَّا بَعْدُ"

    ইমাম মুসলিম রহ. থেকে বর্ণিত একটি হাদীসে আছে, যদি কেউ জিহাদে যেতে চায় তখন শয়তান এসে বলে তুমি তোমার স্ত্রীকে ত্যাগ করবে, তোমার পরে সে আবার বিবাহ করবে,,,,,ইত্যাদি।

    একজন ব্যক্তি এভাবে জিহাদের পথে সন্দেহাতীতভাবে প্রতিবন্ধকতার সম্মুখীন হবে। সে তার আকাঙ্ক্ষা এবং সংশয় এর কারণে প্রতিবন্ধকতার সম্মুখীন হবে।

    আকাঙ্ক্ষা থেকে সে চিন্তা করবে, কে আমার স্ত্রীর দেখাশুনা করবে? কে আমার সম্পদের দেখাশুনা করবে? কে আমার সন্তানদের দেখাশুনা করবে?

    কুরআনে আল্লাহ তায়ালা এসবের উত্তর দিয়েছেন :

    قُلۡ اِنۡ کَانَ اٰبَآؤُکُمۡ وَ اَبۡنَآؤُکُمۡ وَ اِخۡوَانُکُمۡ وَ اَزۡوَاجُکُمۡ وَ عَشِیۡرَتُکُمۡ وَ اَمۡوَالُۨ اقۡتَرَفۡتُمُوۡهَا وَ تِجَارَۃٌ تَخۡشَوۡنَ کَسَادَهَا وَ مَسٰکِنُ تَرۡضَوۡنَهَاۤ اَحَبَّ اِلَیۡکُمۡ مِّنَ اللّٰهِ وَ رَسُوۡلِهٖ وَ جِهَادٍ فِیۡ سَبِیۡلِهٖ فَتَرَبَّصُوۡا حَتّٰی یَاۡتِیَ اللّٰهُ بِاَمۡرِهٖ ؕ وَ اللّٰهُ لَا یَهۡدِی الۡقَوۡمَ
    الۡفٰسِقِیۡنَ.

    বল, ‘তোমাদের পিতা, তোমাদের সন্তান, তোমাদের ভাই, তোমাদের স্ত্রী, তোমাদের গোত্র, তোমাদের সে সম্পদ যা তোমরা অর্জন করেছ, আর সে ব্যবসা যার মন্দা হওয়ার আশঙ্কা তোমরা করছ এবং সে বাসস্থান, যা তোমরা পছন্দ করছ, যদি তোমাদের কাছে অধিক প্রিয় হয় আল্লাহ, তাঁর রাসূল ও তাঁর পথে জিহাদ করার চেয়ে, তবে তোমরা অপেক্ষা কর আল্লাহ তাঁর নির্দেশ নিয়ে আসা পর্যন্ত’। আর আল্লাহ ফাসিক সম্প্রদায়কে হিদায়াত করেন না। (সূরা তওবা - ২৪)

    যদি আকাঙ্ক্ষা তোমাকে থামিয়ে দেয়, তাহলে আল্লাহর প্রতি তোমার ভালোবাসাকে এই আকাঙ্ক্ষার সাথে তুলনা কর। কাজেই আল্লাহ তায়ালা আকাঙ্ক্ষার সকল পথ বন্ধ করে দিয়েছেন।

    সংশয়ের ক্ষেত্রে অনেকে বলে, জিহাদ হচ্ছে ঝামেলা, হত্যাকাণ্ড, আন্তর্জাতিক সংঘর্ষে সম্পৃক্ততা,,,,ইত্যাদি।

    আল্লাহ তায়ালা এ সম্পর্কে বলেন,

    یٰۤاَیُّهَا الَّذِیْنَ اٰمَنُوْا لَا تَكُوْنُوْا كَالَّذِیْنَ كَفَرُوْا وَ قَالُوْا لِاِخْوَانِهِمْ اِذَا ضَرَبُوْا فِی الْاَرْضِ اَوْ كَانُوْا غُزًّى لَّوْ كَانُوْا عِنْدَنَا مَا مَاتُوْا وَ مَا قُتِلُوْاۚ لِیَجْعَلَ اللّٰهُ ذٰلِكَ حَسْرَةً فِیْ قُلُوْبِهِمْؕ وَ اللّٰهُ یُحْیٖ وَ یُمِیْتُؕ وَ اللّٰهُ بِمَا تَعْمَلُوْنَ بَصِیْرٌ

    হে ঈমানদারগণ! কাফেরদের মতো কথা বলো না। তাদের আত্মীয়স্বজনরা কখনো সফরে গেলে অথবা যুদ্ধে অংশগ্রহণ করলে (এবং সেখানে কোন দুর্ঘটনায় পতিত হলে) তারা বলে, যদি তারা আমাদের কাছে থাকতো তাহলে মারা যেতোনা এবং নিহত হতো না। এ ধরনের কথাকে আল্লাহ‌ তাদের মানসিক খেদ ও আক্ষেপের কারণে পরিণত করেন। নয়তো জীবন–মৃত্যু তো একমাত্র আল্লাহই দান করে থাকেন এবং তোমাদের সমস্ত কার্যকলাপের ওপর তিনি দৃষ্টি রাখেন। (সূরা আলে-ইমরান - ১৫৬)

    অনেকে বলেন, আমাকে অনুমতি দিন (বাড়ীতে থেকে যাওয়ার) এবং ফিতনায় ফেলবেন না। অথচ তারা ফিতনায় পড়ে গেছে প্রশ্নাতীতভাবে।

    আল্লাহ তায়ালা আকাঙ্ক্ষা এবং সংশয়ের সকল পথ বন্ধ করে দিয়েছেন। আমি বলি তাওহিদের পরে জিহাদ ফি সাবিলিল্লাহ'র চেয়ে বড় কোনো আমল ইসলামে নেই।


    وَالصَّلَاةُ وَالسَّلَامُ عَلَى رَسُوْلِ اللّٰهِ، تَوَكَّلْتُ عَلَى اللّٰهِ، وَلَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللّٰهِ
    Last edited by Rakibul Hassan; 08-17-2023, 07:29 PM.

  • #2
    তাওহিদের পরে জিহাদ ফি সাবিলিল্লাহ'র চেয়ে বড় কোনো আমল ইসলামে নেই।
    আমৃত্যু এই আমলের উপর রেখে আল্লাহ তাআলা শাহাদাতের মৃত্যু নসিব করুন, আমীন

    Comment


    • #3
      সুন্দর হয়েছে। জাযাকাল্লাহু খাইরান।
      সাথে কমেন্টে প্রতিটি পোস্টের সাথে পূর্বের ও পরের পর্বগুলোর লিংক দেয়া কাম্য। এতে পর্বগুলো বিচ্ছিন্ন হয়ে হারিয়ে যাবে না। জাযাকাল্লাহ।

      Comment


      • #4
        প্রতিটা মুজাহিদের জন্য আবশ্যক হল এমন একটি ইনকামের পথ খুলে যাওয়া । যেটার থেকে তার পরিবারের লোকজন তার অনুপস্থিতিতে সেখান থেকে ইনকাম আনতে পারবে। তাই এখানে পিছু টান থাকবে না।
        وَالَّذينَ ءامَنوا وَاتَّبَعَتهُم ذُرِّيَّتُهُم بِإيمٰنٍ أَلحَقنا بِهِم ذُرِّيَّتَهُم وَما أَلَتنٰهُم مِن عَمَلِهِم مِن شَيءٍ ۚ كُلُّ امرِئٍ بِما كَسَبَ رَهينٌ
        [21] যারা ঈমানদার এবং যাদের সন্তানরা ঈমানে তাদের অনুগামী, আমি তাদেরকে তাদের পিতৃপুরুষদের সাথে মিলিত করে দেব এবং তাদের আমল বিন্দুমাত্রও হ্রাস করব না। প্রত্যেক ব্যক্তি নিজ কৃত কর্মের জন্য দায়ী।
        পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

        Comment


        • #5
          Originally posted by Sa'd Ibn Abi Waqqas View Post
          সুন্দর হয়েছে। জাযাকাল্লাহু খাইরান।
          সাথে কমেন্টে প্রতিটি পোস্টের সাথে পূর্বের ও পরের পর্বগুলোর লিংক দেয়া কাম্য। এতে পর্বগুলো বিচ্ছিন্ন হয়ে হারিয়ে যাবে না। জাযাকাল্লাহ।
          জ্বি, ইনশাআল্লাহ। জাজাকাল্লাহ খাইরান

          Comment


          • #6

            জিহাদ পরিত্যাগকারীদের উদ্দেশ্যে শাইখ আব্দুল্লাহ আল মুহাইসিনী হাফিযাহুল্লাহ ২য় পর্ব

            জিহাদ পরিত্যাগকারীদের উদ্দেশ্যে শাইখ আব্দুল্লাহ আল মুহাইসিনী হাফিযাহুল্লাহ ৩য়শেষ পর্ব


            Comment


            • #7
              জিহাদ পরিত্যাগকারীদের উদ্দেশ্যে দেয়া শাইখ আব্দুল্লাহ আল মুহাইসিনী হাফিযাহুল্লাহ এর একটি সাক্ষাৎকার থেকে ইষৎ পরিমার্জিত।
              প্রিয় Umayer Abdullah ভাই, মুহতারাম শাইখের এই সাক্ষাৎকারটির সূত্র জানালে ভাল হয়, ইনশাআল্লাহ।
              জাযাকাল্লাহু খাইরান
              “ধৈর্যশীল সতর্ক ব্যক্তিরাই লড়াইয়ের জন্য উপযুক্ত।”-শাইখ উসামা বিন লাদেন রহ.

              Comment

              Working...
              X