Announcement

Collapse
No announcement yet.

জিহাদের ফযীলত সিরিজ; পর্ব ১৬

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • জিহাদের ফযীলত সিরিজ; পর্ব ১৬

    জিহাদে অগ্রগামীতার ফযীলত:
    সুসময় জিহাদকারীর তুলনায় দুসময়
    [দুঃসময়] জিহাদকারীর সওয়াব অনেক বেশি। যখন মুজাহিদ ও মুসলিমরা সবল ও শক্তিশালী হবেন, তখন অনেক লোক জিহাদের পক্ষে কথা বলবে, জিহাদের শরিক হওয়ার জযবা দেখাবে। কিন্তু বাস্তবিক অর্থে কারা ইসলামের বিজয় চান, খেলাফতের পুনরুত্থানের জন্য জীবন বাজি রাখতে প্রস্তুত আছেন, তা মুসলিমদের দুর্বল অবস্থায় চিহ্নিত হয়ে থাকে। এ জন্য আল্লাহ তাআলা উভয়ের জিহাদের ফযীলতের মাঝে বিশাল তফাত রেখেছেন।
    আল্লাহ তাআলা এরশাদ করেন,
    وَمَا لَكُمْ أَلَّا تُنْفِقُوا فِي سَبِيلِ اللَّهِ وَلِلَّهِ مِيرَاثُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ لَا يَسْتَوِي مِنْكُمْ مَنْ أَنْفَقَ مِنْ قَبْلِ الْفَتْحِ وَقَاتَلَ أُولَئِكَ أَعْظَمُ دَرَجَةً مِنَ الَّذِينَ أَنْفَقُوا مِنْ بَعْدُ وَقَاتَلُوا وَكُلًّا وَعَدَ اللَّهُ الْحُسْنَى وَاللَّهُ بِمَا تَعْمَلُونَ خَبِيرٌ -سورة الحديد: 10



    “তোমাদের কী হলো, তোমরা আল্লাহর পথে ব্যয় করো না; অথচ আসমান ও যমিনের উত্তরাধিকারী একমাত্র আল্লাহর? তোমাদের মধ্যে যে (মক্কা) বিজয়ের আগে ব্যয় করেছে ও জিহাদ করেছে (এবং যে মক্কা বিজয়ের পরে ব্যয় করেছে এবং জিহাদ করেছে, তারা উভয়ে) সমান নয়। যারা বিজয়ের পরে ব্যয় করেছে ও জিহাদ করেছে, তাদের তুলনায় ওদের মর্যদা বেশি। আল্লাহ উভয়কে জান্নাতের ওয়াদা দিয়েছেন। আল্লাহ তোমাদের কৃতকর্মের ব্যাপারে সম্যক অবগত।” –সূরা হাদীদ: ১০
    আয়াতের তাফসীরে ইমাম আবু বকর জাসসাস রহ. (৩৭০ হি.) বলেন,
    أبان عن فضيلة الإنفاق قبل الفتح على ما بعده لعظم عناء النفقة فيه وكثرة الانتفاع به; ولأن الإنفاق في ذلك الوقت كان أشد على النفس لقلة المسلمين وكثرة الكفار مع شدة المحنة والبلاء وللسبق إلى الطاعة.



    “আল্লাহ তাআলা (উক্ত আয়াতে) বিজয়ের পরে দান করার উপরে বিজয়ের আগে দান করার ফযীলত স্পষ্ট করেছেন। কেননা (প্রথমত) বিজয়ের আগের দান করাতে বেশি পরিশ্রম ও অধিক উপকার থাকা, (দ্বিতীয়ত) কঠিন পরিক্ষা ও ইবতেলার সম্মুখীন হওয়ার সাথে মুসলিমরা সংখ্যায় কম ও কাফেররা বেশি হওয়ার কারণে দান করা নফসের জন্য অনেক কষ্টকর হওয়া এবং (তৃতীয়ত) পূণ্যের কাজে অগ্রগামীতা।”[1]
    ইমাম ইবনে আতিয়্যাহ আন্দালূসী রহ. (৫৪২ হি.) বলেন,
    وقوله تعالى: لا يَسْتَوِي مِنْكُمْ الآية، روي أنها نزلت بسبب أن جماعة من الصحابة أنفقت نفقات كثيرة حتى قال ناس: هؤلاء أعظم أجرا من كل من أنفق قديما، فنزلت الآية مبينة أن النفقة قبل الفتح أعظم أجرا. وهذا التأويل على أن الآية نزلت بعد الفتح، وقد قيل إنها نزلت قبل الفتح تحريضا على الإنفاق، والأول أشهر. ...
    واختلف الناس في الْفَتْحِ المشار إليه في هذه الآية. فقال أبو سعيد الخدري والشعبي: هو فتح الحديبية. ... وقال قتادة ومجاهد وزيد بن أسلم: هو فتح مكة الذي أزال الهجرة. ... وهذا هو المشهور ... وحكم الآية باق غابر الدهر من أنفق في وقت حاجة السبيل أعظم أجرا ممن أنفق مع استغناء السبيل.



    “বর্ণিত হয়েছে যে, (বিজয়ের পরে) একদল সাহাবীরা এত বেশি দান করেছেন যে, কিছু লোক বলতে লাগলো, আগে যত লোক দান করেছে, তাদের সবার চেয়ে এরা বেশি সওয়াব পেয়ে যাবে, তখন উক্ত আয়াত অবতীর্ণ হয়। আয়াত অবতীর্ণ হয়ে স্পষ্ট করে দেয় যে, বিজয়ের আগের দান অধিক সওয়াববিশিষ্ট। উক্ত তাফসীর হচ্ছে, আয়াতটি মক্কা বিজয়ের পরে অবতীর্ণ হওয়ার মতের উপর ভিত্তি করে। কেউ কেউ বলেছেন, আয়াতটি মক্কা বিজয়ের আগে দান করাতে উৎসাহী করার জন্য অবতীর্ণ হয়েছে। তবে প্রথম মতটি বেশি প্রসিদ্ধ।
    আয়াতে উল্লেখিত বিজয় দ্বারা উদ্ধেশ্য কী –এ ব্যাপারে মতভেদ রয়েছে। আবু সাঈদ খুদরী রাদি. ও শা’বী রহ. এর মতে উক্ত বিজয় দ্বারা উদ্ধেশ্য হচ্ছে, হুদাইবিয়ার বিজয়। কাতাদাহ, মুজাহিদ ও যায়েদ বিন আসলাম রহ. বলেন, উক্ত বিজয় হচ্ছে, মক্কা বিজয়, যা হিজরতের বিধানকে রহিত করে দিয়েছে। উক্ত মতটি প্রসিদ্ধ। উক্ত আয়াতের বিধান পরবর্তীকালের জন্য বহাল আছে; প্রয়োজনের সময় দানকারীর সওয়াব প্রয়োজনমুক্ত সময়ে দানকারীর চেয়ে বেশি হবে।”[2]
    এতো গেল, দুসময় [দুঃসময়]
    ও সুসময় জিহাদের তফাতের বিবরণ। এমনকি একজন সকালে জিহাদের বের হয়েছে, আরেকজন বের হয়েছেন বিকালে। শুধু এতটুকু সময়ের কারণেও উভয়ের সওয়াবের মাঝে বিরাট ফারাক রয়েছে।
    ইবনে আব্বাস রদি. থেকে বর্ণিত, তিনি বলেন,
    بَعَثَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَبْدَ اللَّهِ بْنَ رَوَاحَةَ فِي سَرِيَّةٍ، فَوَافَقَ ذَلِكَ يَوْمَ الجُمُعَةِ، فَغَدَا أَصْحَابُهُ، فَقَالَ: أَتَخَلَّفُ فَأُصَلِّي مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ثُمَّ أَلْحَقُهُمْ، فَلَمَّا صَلَّى مَعَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ رَآهُ، فَقَالَ لَهُ: «مَا مَنَعَكَ أَنْ تَغْدُوَ مَعَ أَصْحَابِكَ؟»، فَقَالَ: أَرَدْتُ أَنْ أُصَلِّيَ مَعَكَ ثُمَّ أَلْحَقَهُمْ، فَقَالَ: «لَوْ أَنْفَقْتَ مَا فِي الأَرْضِ مَا أَدْرَكْتَ فَضْلَ غَدْوَتِهِمْ»



    “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আব্দুল্লাহ বিন রাওয়াহাকে এক সৈন্য বাহিনীতে প্রেরণ করেন। সে দিনটি জুমাবার ছিল। তাঁর সাথিরা সকালে বের হয়ে গেলেও তিনি (মনে মনে) বললেন, আমি পিছনে থেকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে নামায পড়ে তাদের সাথে মিলিত হয়ে যাবো। তিনি যখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে নামায পড়লেন, রাসূল তাকে দেখে ফেলেন। রাসূল তাকে বললেন, সকালে তোমার সাথিদের সাথে বের হতে তোমাকে কোন জিনিস বাধা দিলো? তিনি বললেন, আমার ইচ্ছা ছিল, আপনার সাথে নামায পড়ে তাদের সাথে মিলিত হয়ে যাবো। রাসূল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, দুনিয়ার সমস্ত কিছু দান করলেও তুমি তাদের সকালে বের হওয়ার ফযীলত পাবে না।”[3]
    মসজিদে নববীতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পিছনে জুমআর নামায পড়ে এক সকালের সওয়াব পাওয়া তো দূরের কথা; যদি সমগ্র দুনিয়ার মালিক হওয়া যায় এবং তার সর্বটুকু আল্লাহর রাস্তায় দান করে দেওয়া হয়, তারপরেও তাদের এক সকালের সওয়াব পাওয়া যাবে না।

    [1] আহকামুল কুরআন: ৩/৫৫৬
    [2] তাফসীরে ইবনে আতিয়্যাহ: ৫/২৫৯
    [3] জামে’ তিরমিযী: ৫২৭, মুসনাদে আহমদ: ১৯৬৬, সুনানে বায়হাকী: ৫৭২২। ইমাম তিরমিযী রহ. বলেন, হাদীসটি উক্ত সনদ ছাড়া অন্য সনদে আমাদের জানা নেই। শু’বা রহ. বলেন, ‘হাকাম’ ‘মিকসাম’ থেকে মাত্র পাঁচটি হাদীস শুনেছেন। শু’বা তা গুনে গুনে বলেছেন। হাদীসটি উক্ত পাঁচ হাদীসের মধ্যে নয়। তাই হাকাম হাদীসটি মিকসাম থেকে শুনেননি।”
    তবে উক্ত হাদীস ইমাম আব্দুল্লাহ বিন মুবারক হাসান বসরী রহ. থেকে মুরসাল সূত্রে বর্ণনা করেন। ইবনে হাজার রহ. উক্ত হাদীস উল্লেখ করে কোন মন্তব্য করেননি। তাই হাদীসটি উনার কাছে সহীহ বা হাসান হিসেবে গণ্য হবে। -কিতাবুল জিহাদ: ১৪, ফাতহুল বারী: ৬/১৪
    Last edited by Munshi Abdur Rahman; 1 week ago.
    رحم الله عبدا صوبني فيما أخطأت وحرضني فيما أصبت

  • #2
    মাশাআল্লাহ ভাই। আল্লাহ আপনার ইলমকে আরও বাড়িয়ে দিন।

    Comment


    • #3
      আল্লাহ্ আমাদের সকলকে জিহাদের ময়দানে যুক্ত হওয়ার তৌফিক দান করুন।আমিন।।।।।

      Comment

      Working...
      X