Announcement

Collapse
No announcement yet.

ন্যায় যুদ্ধঃ কাফিরদের কাছে যুদ্ধের বৈধতা

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ন্যায় যুদ্ধঃ কাফিরদের কাছে যুদ্ধের বৈধতা

    গ্রীকদের মতে, যুদ্ধ দুই প্রকার- বিদেশীদের সাথে [ভাল যুদ্ধ] এবং নিজেদের সাথে [ধ্বংসাত্মক]।

    ভালো যুদ্ধ

    ভালো যুদ্ধ হল বাইরের শত্রুর বিরুদ্ধে যুদ্ধ, যা থুসিডাইডস, বা সক্রেটিস, বা জেনোফোনের মত অনুসারে গ্রহণযোগ্য। প্রাচীন গ্রীকরা বহিরাগত শত্রুর সাথে যুদ্ধকে ন্যায়সঙ্গত করেছিল। একটি বাহ্যিক বা বিদেশীদের যুদ্ধ বলতে অন্যদের সাথে, অপরিচিতদের সাথে, বর্বরদের সাথে যুদ্ধ হিসাবে বুঝানো হতো, যাদেরকে সাধারণত দখল করা যায়।

    নিজেদের সাথে [ধ্বংসাত্মক]​ যুদ্ধ

    এছাড়া ধ্বংসাত্মক যুদ্ধ আছে যেগুলোকে নেতিবাচকভাবে দেখা হয়। পরবর্তীতে, প্লেটোর 'সংলাপ আইন’-এ, এগুলোকে বহিরাগত যুদ্ধ হিসেবে চিহ্নিত করা হবে। প্লেটো স্বজাতির অভ্যন্তরীণ যুদ্ধকে গ্রীক শব্দ "polemoy" (pólemoj) দ্বারা নামকরণ করেছেন।
    গ্রীকরা অভ্যন্তরীণ কোন্দলের যুদ্ধ পরিচালনা করত, যেমন এথেন্স এবং স্পার্টার যুদ্ধ; এগুলোর ব্যাপারে প্লেটো এবং তার পূর্বসূরিদের মত হল, ধ্বংসাত্মক যুদ্ধ না করে আপোষে মিটমাট করা উচিত।
    পলেময় হল, যখন স্বজাতিকে বহিরাগত ভাবা হয় কিংবা ধ্বংসাত্মক যুদ্ধকে ভাল যুদ্ধ বিবেচনা করা হয়। গ্রীকদের প্রকারভেদের মাঝেও আমরা স্মিটের 'আমরা-তারা' পার্থক্যকরণ লক্ষ্য করছি।
    তবে প্লেটো এটাকে একই আত্মার দুই নীতির কোন্দল বলতেন; দুই নীতি হল- পশুপালক ও ঘোড়ার বিরোধ। ঘোড়া কথা না শুনলে মনিব একটু চাবুক হাঁকাবে এটাই স্বাভাবিক। মানে, এক দৃষ্টিকোণ থেকে এখানে 'আমরা-তারা' পার্থক্যকরণ নেই।
    উল্লেখ্য, ইসলামে কিতাল ২ প্রকার [আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক]।​

    মোট কথা, কাফিরদের কাছেও যুদ্ধ হালাল। কিন্তু মুসলিমরা যুদ্ধে অংশ নিলেই তাদের গলায় শান্তির স্লোগান শোনা যায়। আগ্রহীরা বিস্তারিত জানতে দেখুন
    https://en.wikipedia.org/wiki/Just_war_theory
    Last edited by Munshi Abdur Rahman; 3 weeks ago.

  • #2
    أُذِنَ لِلَّذِينَ يُقَاتَلُونَ بِأَنَّهُمْ ظُلِمُوا ۚ وَإِنَّ اللَّهَ عَلَىٰ نَصْرِهِمْ لَقَدِيرٌ ‎​
    অনুবাদ: যুদ্ধে অনুমতি দেয়া হল তাদেরকে যাদের সাথে কাফেররা যুদ্ধ করে; কারণ তাদের প্রতি অত্যাচার করা হয়েছে। আল্লাহ তাদেরকে সাহায্য করতে অবশ্যই সক্ষম।​ -সূরা হজ্জ্ব, ৩৯

    Comment

    Working...
    X