Announcement

Collapse
No announcement yet.

‘আমর বিল মারুফ ও নাহি আনিল মুনকার’ প্রসঙ্গে মুফতি তাকি উসমানীর দাবীর র্পযালোচনা-১

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ‘আমর বিল মারুফ ও নাহি আনিল মুনকার’ প্রসঙ্গে মুফতি তাকি উসমানীর দাবীর র্পযালোচনা-১

    এই আলোচনাটি ধারাবাহিকভাবে কয়েকটি পর্বে শেষ হবে ইংশাআল্লাহ।

    ‘আমর বিল মারুফ ও নাহি আনিল মুনকার’ প্রসঙ্গে আল্লামা মুফতি তাকি উসমানী দা:বা: এর দাবরি দালিলিক র্পযালোচনা

    আল্লামা মুফতি তাকি উসামানী সাহেব তার ‘ইসলাম আওর সিয়াসী নাযরিয়াত’ কিতাবের ২০০ নং পৃষ্ঠায় ইসলামী সরকারের লক্ষ্যসমূহ আলোচনা করতে গিয়ে তৃতীয় নম্বরে ‘আমর বিল মারুফ ও নাহি আনিল মুনকারের’ আলোচনা করেন। সেখানে তিনি বলেন:


    “ইসলামী সরকারের তৃতীয় বড় উদ্দেশ্য হল আমর বিল মারুফ ও নাহি আনিল মুনকার, তথা সৎকাজের আদেশ করা ও অন্যায় কাজ হতে বাঁধা দেওয়া। এটা বিভিন্ন স্তরে প্রতিটি মুসলিমেরই দায়িত্ব। ইরশাদ হয়েছে:

    “তোমরাই শ্রেষ্ঠ জাতি, তোমাদেরকে বের করা হয়েছে মানুষের কল্যাণের জন্য। তোমরা সৎকাজের আদেশ দাও এবং অন্যায় কাজ হতে বাঁধা দাও আর আল্লাহর প্রতি বিশ্বাস রাখ।”
    কিন্তু হাদিসে আমর বিল মারুফ ও নাহি আনিল মুনকারের বিভিন্ন প্রকার বর্ণনা করা হয়েছে। ইরশাদ হয়েছে:
    ্র من رأى منكم منكراً فليغيره بيده ، فإن لم يستطع فلبسانه ، فإن لم يستطع فبقلبه ، وذلك أضعف الإيمان
    “তোমাদের মধ্য হতে যে কোন অন্যায় দেখতে পায়, সে যেন তা হাত দ্বারা বাঁধা দেয়। যদি তা না পারে, তবে যবান দ্বারা। যদি তাও না পারে, তবে অন্তর দ্বারা। আর এটা সবচেয়ে দুর্বল ঈমান।”
    এই স্তরগুলোর ব্যাপারে ফুকাহায়ে কেরাম এই ব্যাখ্যা করেছেন যে, যবান দ্বারা অন্যায়কে বাঁধা দেওয়ার চেষ্টা প্রতিটি মুসলিমকেই করতে হবে। তবে তার ফলশ্রুতিতে কোন অসহনীয় কষ্ট আসার আশঙ্কা না থাকতে হবে।

    কারণ ভিন্ন আরেকটি হাদিসে এমনটাই ইরশাদ হয়েছে:

    হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রা: বলেন: আমি হাজ্জাজ ইবনে ইউসুফ থেকে এমন একটি কথা শুনলাম, যেটা আমার খারাপ লাগল। তখন আমার খেয়াল হল, আমি যবানের দ্বারা তার প্রতিবাদ করি।

    কিন্তু পরক্ষণেই আমার হুজুর সা: এর এই হাদিসটি স্মরণে আসল: لا ينبغي للمؤمن أن يُذِلَّ نفسه “কোন মুমিনের উচিত নয় নিজেকে হেয় করা”। আমি জিজ্ঞেস করলাম: নিজেকে কিভাবে হেয় করবে? তিনি বললেন: " يَتَعَرَّضُ مِنَ الْبَلَاءِ مَا لَا يُطِيقُ " এমন পরীক্ষার সম্মুখীন হবে, যা তার সামর্থ্যে নেই।”




    উপরোক্ত আলোচনা থেকে সাধারণভাবে মনে হবে যে, কোথাও হত্যার ভয় থাকলে বা ভীষণ কষ্ট পাওয়ার ভয় থাকলে, সেখানে হাত দ্বারা বা মুখ দ্বারা বাঁধা দেওয়া সুন্নাহ বিরোধী ও শরীয়ত পরিপন্থি হবে এবং কেউ সামর্থ্য না থাকা সত্ত্বেও বাঁধা দিলে গুনাহগার হবে! নাউযু বিল্লাহ!

    অথচ একাধিক হাদিসের ব্যাখ্যাগ্রন্থ ও ফিকহের কিাতব থেকে আমরা জানতে পারি, এমন কঠিন পরিস্থিতিতেও অন্যায়কে বাঁধা দেওয়া হল দৃঢ় ঈমানের পরিচয় এবং এমন ব্যক্তি সর্বোত্তম মুজাহিদ। আল্লাহর নিকট সে পুরস্কৃত হবে।

    যেমন রাসূল সা: ইরশাদ করেন:
    ألا! لا يمنعن رجلا مهابة الناس أن يتكلم بالحق إذا علمه، ألا! إن أفضل الجهاد كلمة حق عند سلطان جائر، ألا! إن مثل ما بقي من الدنيا فيما مضى منها مثل ما بقي من يومكم هذا فيما مضى منه
    “সাবধান! মানুষের ভয় যেন কাউকে হক কথা বলতে বাঁধা না দেয়, যখন সে তা জানে। জেনে রেখ, সর্বোত্তম জিহাদ হল জালিম শাসকের নিকট হক কথা বলা। শুনে রাখ, তোমাদের দুনিয়ার যতটুকু সময় অতিবাহিত হয়েছে, তার মধ্যে অবশিষ্ট সময়টুকুর উদাহরণ হল তোমাদের এই দিনের যতটুকু সময় অতিবাহিত হয়েছে তার মধ্যে অবশিষ্ট সময়টুকুর মত।” (কানযুল উম্মাল ১৫/১৩৬৭)

    আরেক হাদিসে নবিজী সা: ইরশাদ করেন:
    أَلاَ لاَ يَمْنَعَنَّ أَحَدَكُمْ رَهْبَةُ النَّاسِ أَنْ يَقُولَ بِالْحَقِّ إِذَا رَآهُ ، أَنْ يَذْكُرَ تَعْظِيمَ اللهِ فَإِنَّهُ لاَ يُقَرِّبُ مِنْ أَجَلٍ ، وَلاَ يُبْعِدُ مِنْ رِزْقٍ
    “সাবধান! যখন তোমাদের কেউ হক দেখতে পায়, তখন মানুষের ভয় যেন তাকে হক কথা বলতে ও আল্লাহর বড়ত্বকে স্মরণ করতে বাঁধা না দেয়। কারণ এটা আয়ু সামান্যও কমাবে না এবং রিযিক সামান্যও দূরে সরাবে না।” (মাজমাউয যাওয়ায়িদ -১২১২৮)


    এই হাদিসগুলোতে স্পষ্ট যে, ইসলাম কী চায় এবং নাহি আনিল মুনকার করতে গিয়ে নিজেকে নিষ্ঠুর নির্যাতন-নিপীড়ন ও কষ্টে ফেলে দিলে গুনাহগার হবে, না সওয়াবপ্রাপ্ত হবে! মুজাহিদ হবে!

    এবার দেখুন, ফিকহের কিতাবসমূহে কত স্পষ্টভাবে বর্ণিত হয়েছে যে, জীবন নাশের আশঙ্কা থাকলেও বাঁধা দেওয়াই শ্রেষ্ঠ এবং এটাই আযীমত বা দৃঢ়তা:


    আল-মাবসূত-শামসুদ্দীন আস-সারাখসী খন্ড ২৪:
    ولو أن رجلا وجب عليه أمر بمعروف أو نهى عن منكر فخاف أن فعل أن يقتل وسعه أن لا يفعل وان فعل فقتل كان مأجورا لان الامر بالمعروف والنهى عن المنكر فرض مطلقا قال الله تعالى وأمر بالمعروف وانه عن المنكر واصبر على ما أصابك الآية والترك عند خوف الهلاك رخصة قال الله تعالى الا أن تتقوا منهم تقاة فان ترخص بالرخصة كان في سعة وان تمسك بالعزيمة كان مأجورا
    “যদি কোন ব্যক্তির উপর আমর বিল মারূফ বা নাহি আনিল মুনকার ওয়াজিব হয়, আর সে আশঙ্কা করে যে, এতে তাকে হত্যা করা হতে পারে, তবে তার নাহিন আনিল মুনকার না করার অবকাশ আছে। আর যদি এমতাবস্থায়ও তা করে নিহত হয়, তাহলে সে সওয়াবপ্রাপ্ত হবে।

    কারণ আমর বিল মারূফ ও নেহি আনিল মুনকার একটি সাধারণ ফরজ। আল্লাহ তা’আলা বলেন: “তুমি সৎকাজের আদেশ দাও, অন্যায় কাজ হতে বাঁধা দাও আর তোমার উপর যে বিপদ আসে, তাতে সবর কর।”

    আর প্রাণনাশের ভয়ে পরিত্যাগ করা হল রূখসত বা অনুমতি। আল্লাহ তা’আলা বলেন: “তবে যদি তোমরা তাদের থেকে আত্মরক্ষা (মূলক আচরণ অবলম্বন) কর, (তবে তা করতে পার)”

    সুতরাং যদি সে এই অনুমতি গ্রহণ করে, তবে তার অবকাশ আছে। আর যদি আযিমতকে গ্রহণ করে, তবে সে পুরস্কৃত হবে।”



    আল-মুহিতুল বুরহানী:
    فقالوا: من أراد أن ينهى قوماً من فساق المسلمين عن منكر، وكان من غالب رأيه أنه يقتل لأجل ذلك، ولا ينكي فيه نكاية بضرب أو ما أشبهه، فإنه لا بأس بالإقدام عليه، وهو العزيمة، وإن كان يجوز له أن يترخص بالسكوت

    “ফুকাহায়ে কেরাম বলেন: যে ব্যক্তি একদল পাপাচারি মুসলিমকে কোন অন্যায় কাজ হতে বাঁধা দিতে চায়, আর তার প্রবল ধারণা হয়, এতে সে হত্যার শিকার হতে পারে, আর সে তাদেরকে মার বা এরকম কোন ক্ষতিও করতে পারবে না, তথাপি এই পদক্ষেপ নেওয়াতে তার কোন গুনাহ হবে না। বরং এটা হল আযিমত (দৃঢ়তা), যদিও তার জন্য চুপ করে থাকার অনুমতিও আছে।”


    ফাতাওয়ায়ে আলমগিরি:
    إذَا اسْتَقْبَلَهُ الْآمِرُ بِالْمَعْرُوفِ وَخَشِيَ أَنْ لَوْ أَقْدَمَ عَلَيْهِ قُتِلَ فَإِنْ أَقْدَمَ عَلَيْهِ وَقُتِلَ يَكُونُ شَهِيدًا كَذَا فِي التَّتَارْخَانِيَّة .
    “যখন সৎকাজের আদেশকারী কোন অন্যায় দেখতে পায়, আর তার আশঙ্কা হয়, এখানে বাঁধা দিতে গেলে তাকে হত্যা করা হতে পারে, এমতাবস্থায় সে যদি এতে বাঁধা দিয়ে নিহত হয়, তাহলে সে শহিদ হবে। যেমনটা তাতারখানিয়ায় রয়েছে।”


    ফাতওয়ায়ে আলমগিরির আরেক স্থানে রয়েছে:

    وَإِذَا أَرَادَ الرَّجُلُ أَنْ يَنْهَى قَوْمًا مِنْ فُسَّاقِ الْمُسْلِمِينَ عَنْ مُنْكَرٍ وَكَانَ مِنْ غَالِبِ رَأْيِهِ أَنَّهُ يُقْتَلُ لِأَجْلِهِ وَلَا يَنْكِي فِيهِمْ نِكَايَةً بِضَرْبٍ أَوْ مَا أَشْبَهَهُ فَإِنَّهُ لَا بَأْسَ بِالْإِقْدَامِ عَلَيْهِ وَهُوَ الْعَزِيمَةُ وَإِنْ كَانَ يَجُوزُ لَهُ أَنْ يَتَرَخَّصَ بِالسُّكُوتِ كَذَا فِي الذَّخِيرَةِ .
    “যখন কোন ব্যক্তি একদল পাপাচারি মুসলিমকে কোন অন্যায় কাজ হতে বাঁধা দেওয়ার ইচ্ছা করে, আর তার প্রবল ধারণা হয়, এতে সে হত্যার শিকার হতে পারে, আর সে তাদেরকে মার দেওয়া বা এজাতীয় কোন ক্ষতিও করতে পারবে না, তথাপি এই পদক্ষেপ নেওয়াতে তার কোন গুনাহ হবে না। এটা হল আযিমত (দৃঢ়তা), যদিও তার জন্য চুপ করে থাকারও অনুমতি আছে।”


    তাছাড়া রাসূলুল্লাহ সা: এর প্রিয় দৌহিত্র হযরত হুসাইন রা:, আব্দুল্লাহ ইবনে যুবাইর রা:, সায়ীদ ইবনে যুবাইর রহ: সহ কত সাহাবী নাহি আনিল মুনকার করতে গিয়ে নির্মম ও নিষ্ঠুরভাবে শহীদ হয়েছেন, তারা কি নিজেদেরকে লাঞ্ছিত করেছেন? গুনাহগার হয়েছেন?


    প্রিয় পাঠক! আশা করি, এ বিষয়ে অধিক দলিল দেওয়ার প্রয়োজন নেই, কারণ এটি যুগ যুগ ধরে চলে আসা একটি সর্বসম্মত বিষয়। ফিকহের প্রায় সকল কিতাবে এ বিষয়বস্তুর মাসআলা বিদ্যমান।


    আর দেখুন: ইবনে ওমর রা: এর হাদিস- " لَا يَنْبَغِي لِلْمُؤْمِنِ أَنْ يَذِلَّ نَفْسَهُ " এর ব্যাপারে ইমাম আহমাদ বিন হাম্বল রহ: কি বলেন!:

    تحقيق جامع العلوم والحكم
    فإن خافَ السَّبَّ ، أو سَماعَ الكلامِ السَّيء ، لم يسقط عنه الإنكار بذلك نصَّ عليه الإمام أحمد ، وإن احتمل الأذى ، وقوِيَ عليه ، فهو أفضلٌ ، نصَّ عليه أحمد أيضاً ، وقيل له : أليس قد جاء عن النَّبيِّ - صلى الله عليه وسلم - أنه قال : (( ليس للمؤمن أن يُذِلَّ نفسه )) أن يعرّضها مِنَ البلاء لما لا طاقة له به ، قال : ليس هذا من ذلك . ويدلُّ على ما قاله ما خرَّجه أبو داود (১) وابن ماجه (২) والترمذيُّ (৩) من حديث أبي سعيد
    عن النَّبيِّ - صلى الله عليه وسلم - ، قال : (( أفضلُ الجهاد كلمةُ عدلٍ عند سُلطانٍ جائرٍ )) .
    وخرَّج ابنُ ماجه (৪) معناه من حديث أبي أُمامة .
    وأما حديثُ : (( لا ينبغي للمؤمن أن يُذِلَّ نفسه )) (১) ، فإنَّما يدلُّ على أنَّه إذا عَلِمَ أنَّه لا يُطيق الأذى ، ولا يصبرُ عليه ، فإنّه لا يتعرَّض حينئذٍ للآمر ، وهذا حقٌّ ، وإنَّما الكلامُ فيمن عَلِمَ من نفسه الصَّبر ، كذلك قاله الأئمَّةُ ، كسفيانَ وأحمد ، والفضيل بن عياض وغيرهم .
    “যদি গালি বা মন্দ কথার শোনার আশঙ্কা করে, তাহলে এর কারণে তার থেকে বাঁধা দেওয়ার দায়িত্ব রহিত হবে না। ইমাম আহমাদ রহ: এ ব্যাপারে স্পষ্ট বলেছেন।


    আর যদি কষ্ট সহ্য করে এবং তার উপর দৃঢ়পদ থাকে, তাহলে এটাই উত্তম। এ ব্যাপারেও ইমাম আহমাদ রহ: স্পষ্ট বলেছেন।


    তাকে বলা হল: রাসূলুল্লাহ সা: থেকে কি একথা বর্ণিত নেই যে, কোন মুমিনের জন্য নিজেকে হেয় করা উচিত নয়, তথা নিজেকে এমন বিপদের সামনে পেশ করা, যা সহ্য করার সামর্থ্য তার নেই? তিনি বললেন: এটা তার অন্তর্ভূক্ত নয়।

    তার কথাটিকে প্রমাণিত করে আবু সাঈদ খুদুরী রা: থেকে বর্ণিত রাসূলুল্লাহ সা: এর নিম্নোক্ত হাদিস:
    (( أفضلُ الجهاد كلمةُ عدلٍ عند سُلطانٍ جائرٍ ))
    “সর্বোত্তম জিহাদ হল জালিম শাসকের সামনে হক কথা বলা”

    আর لا ينبغي للمؤمن أن يُذِلَّ نفسه হাদিসের অর্থ হল: যখন কেউ জানতে পারে যে, সে কষ্ট সহ্য করতে পারবে না এবং ধৈর্য্য ধারণ করতে পারবে না, তখন সে আদেশ করার জন্য যাবে না। এটা আপন স্থানে সঠিক।

    পক্ষান্তরে আমাদের আলোচনা হল ঐ ব্যক্তির ব্যাপারে, যে ধৈর্য্য ধারণ করতে পারবে বলে মনে করে।
    ইমাম সুফিয়ান, আহমাদ ও ফুযাইল ইবনে ইয়াযসহ সমস্ত ইমামগণ এমনটাই বলেন।”











    Last edited by Guest; 04-16-2017, 08:48 AM.

  • #2
    জাযাকাল্লাহ ভাই! চালিয়ে যান ইংশাআল্লাহ!

    Comment


    • #3
      অসাধারণ আলোচনা। চালিয়ে যান ভাই।

      Comment


      • #4
        মাশাআল্লাহ .........আখী চালিয়ে যান ইনশ,,,,,,,,...

        Comment


        • #5
          জাযাকাল্লাহ

          Comment


          • #6
            জাযাকাল্লাহ আহসানাল জাযা। তাকী উসমানী সাহেব থেকে ছড়ানো এ ভুল ব্যাখ্যাটি ইসলামের গোড়ায় আঘাত হানার মতো ফেতনা সৃষ্টি করেছে। এর পর্যালোচনা করা অত্যন্ত জরুরী ছিল। আপনি সে কাজটি সম্পাদন করেছেন। আল্লাহ তাআলা আপনাকে উত্তম প্রতিদান দান করুন। মাঝখানে বিশেষ কারণে কয়েকদিন আমি ফোরামে ছিলাম না। থাকলে সর্বাগ্রে আমিই আপনাকে জাযাকাল্লাহ দিতাম।

            Comment


            • #7
              জাজাকাল্লাহ

              Comment


              • #8
                আপনাকেও জাযাকাল্লাহ আহমাদ আলহিন্দি ভাই! আমাকে প্রেরণা দেওয়ার জন্য।

                Comment

                Working...
                X