Announcement

Collapse
No announcement yet.

ফোরামে আলেম ভাইদের কাছে একটি প্রশ্ন?

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ফোরামে আলেম ভাইদের কাছে একটি প্রশ্ন?

    ‘আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ
    ভাইয়েরা কেমন আছেন? ভাই আমার একটা প্রশ্ন ছিল প্রশ্নটি হচ্ছে আমার জানি যে আল্লাহ তাআলার ৯৯টি নাম আছে; সেগুলো মুখস্থকারী ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে। তাই আমাদের অবশ্যই উক্ত নামগুলো সঠিক অর্থ অনুধাবন করতে হবে সেই অনুযায়ী আমাদের আমল করতে হবে


    কুরআনে প্রাপ্ত আল্লাহ'র ৯৯টি নাম



    الله আল্লাহ
    আল্লাহ অসংখ্যবার ব্যবহৃত।

    الرحمن আর রাহমান
    পরম দয়ালু সূরা তাওবাহ ব্যতীত প্রত্যেক সূরার শুরুতে, সূরা আর-রহমানে(সূরা নং:৫৫)[কুরআন 55:1] অনেকবার ব্যবহৃত।


    الرحيم আর-রহী'ম অতিশয়-মেহেরবান সূরা তাওবাহ ব্যতীত প্রত্যেক সূরার শুরুতে, এবং আরো অসংখ্যবার ব্যবহৃত।

    الملك আল-মালিক সর্বকর্তৃত্বময় 59:23, 20:114, 23:116


    القدوس আল-কুদ্দুস নিষ্কলুষ, অতি পবিত্র 59:23, 62:1


    السلام আস-সালাম নিরাপত্তা-দানকারী, শান্তি-দানকারী 59:23


    المؤمن আল-মু'মিন নিরাপত্তা ও ঈমান দানকারী 59:23


    المهيمن আল-মুহাইমিন পরিপূর্ন রক্ষণাবেক্ষণকারী 59:23


    العزيز আল-আ'জীজ পরাক্রমশালী, অপরাজেয় 3:6, 4:158, 9:40, 48:7, 59:23

    ১০
    الجبار আল-জাব্বার দুর্নিবার 59:23

    ১১
    المتكبر আল-মুতাকাব্বিইর নিরঙ্কুশ শ্রেষ্ঠত্বের অধিকারী 59:23

    ১২
    الخالق আল-খালিক্ব সৃষ্টিকর্তা 6:102, 13:16, 39:62, 40:62, 59:24

    ১৩
    البارئ আল-বারী সঠিকভাবে সৃষ্টিকারী 59:24

    ১৪
    المصور আল-মুছউইর আকৃতি-দানকারী 59:24

    ১৫
    الغفار আল-গফ্ফার পরম ক্ষমাশীল 20:82, 38:66, 39:5, 40:42, 71:10

    ১৬
    القهار আল-ক্বাহার কঠোর 12:39, 13:16, 14:48, 38:65, 39:4, 40:16

    ১৭
    الوهاب আল-ওয়াহ্হাব সবকিছু দানকারী 3:8, 38:9, 38:35

    ১৮
    الرزاق আর-রজ্জাক্ব রিযকদাতা 51:58

    ১৯
    الفتاح আল ফাত্তাহ বিজয়দানকারী 34:26

    ২০
    العليم আল-আ'লীম সর্বজ্ঞ 2:158, 3:92, 4:35, 24:41, 33:40

    ২১
    القابض আল-ক্ববিদ্ব' সংকীর্ণকারী 2:245

    ২২
    الباسط আল-বাসিত প্রশস্তকারী 2:245

    ২৩
    الخافض আল-খফিদ্বু অবনতকারী 53:6

    ২৪
    الرافع আর-রফীই' উন্নতকারী 58:11, 6:83

    ২৫
    المعز আল-মুই'জ্ব সম্মান-দানকারী 3:26

    ২৬
    المذل আল-মুদ্বি'ল্লু (অবিশ্বাসীদের) বেইজ্জতকারী 3:26

    ২৭
    السميع আস্-সামিই' সর্বশ্রোতা 2:127, 2:256, 8:17, 49:1

    ২৮
    البصير আল-বাছীর সর্ববিষয়-দর্শনকারী 4:58, 17:1, 42:11, 42:27

    ২৯
    الحكم আল-হা'কাম অটল বিচারক 22:69

    ৩০
    العدل আল-আ'দল পরিপূর্ণ-ন্যায়বিচারক 6:115

    ৩১
    اللطيف আল-লাতীফ সকল-গোপন-বিষয়ে-অবগত 6:103, 22:63, 31:16, 33:34

    ৩২
    الخبير আল-খ'বীর সকল ব্যাপারে জ্ঞাত 6:18, 17:30, 49:13, 59:18

    ৩৩
    الحليم আল-হা'লীম অত্যন্ত ধৈর্যশীল 2:235, 17:44, 22:59, 35:41

    ৩৪
    العظيم আল-আ'জীম সর্বোচ্চ-মর্যাদাশীল 2:255, 42:4, 56:96

    ৩৫
    الغفور আল-গফুর পরম ক্ষমাশীল 2:173, 8:69, 16:110, 41:32

    ৩৬
    الشكور আশ্-শাকুর গুনগ্রাহী 35:30, 35:34, 42:23, 64:17

    ৩৭
    العلي আল-আ'লিইউ উচ্চ-মর্যাদাশীল 4:34, 31:30, 42:4, 42:51

    ৩৮ الكبير আল-কাবিইর সুমহান 13:9, 22:62, 31:30

    ৩৯ الحفيظ আল-হা'ফীজ সংরক্ষণকারী 11:57, 34:21, 42:6

    ৪০ المقيت আল-মুক্বীত সকলের জীবনোপকরণ-দানকারী 4:85

    ৪১ الحسيب আল-হাসীব হিসাব-গ্রহণকারী 4:6, 4:86, 33:39

    ৪২ الجليل আল-জালীল পরম মর্যাদার অধিকারী 55:27, 39:14, 7:143

    ৪৩ الكريم আল-কারীম সুমহান দাতা 27:40, 82:6

    ৪৪ الرقيب আর-রক্বীব তত্ত্বাবধায়ক 4:1, 5:117

    ৪৫ المجيب আল-মুজীব জবাব-দানকারী, কবুলকারী 11:61

    ৪৬ الواسع আল-ওয়াসি' সর্ব-ব্যাপী, সর্বত্র-বিরাজমান 2:268, 3:73, 5:54

    ৪৭ الحكيم আল-হাকীম পরম-প্রজ্ঞাময় 31:27, 46:2, 57:1, 66:2

    ৪৮ الودود আল-ওয়াদুদ (বান্দাদের প্রতি) সদয় 11:90, 85:14

    ৪৯ المجيد আল-মাজীদ সকল-মর্যাদার-অধিকারী 11:73

    ৫০ الباعث আল-বাই'ছ' পুনুরুজ্জীবিতকারী 22:7

    ৫১ الشهيد আশ্-শাহীদ সর্বজ্ঞ-স্বাক্ষী 4:166, 22:17, 41:53, 48:28

    ৫২ الحق আল-হা'ক্ব পরম সত্য 6:62, 22:6, 23:116, 24:25

    ৫৩ الوكيل আল-ওয়াকিল পরম নির্ভরযোগ্য কর্ম-সম্পাদনকারী 3:173, 4:171, 28:28, 73:9

    ৫৪ القوي আল-ক্বউইউ পরম-শক্তির-অধিকারী 22:40, 22:74, 42:19, 57:25

    ৫৫ المتين আল-মাতীন সুদৃঢ় 51:58

    ৫৬ الولي আল-ওয়ালিইউ অভিভাবক ও সাহায্যকারী 4:45, 7:196, 42:28, 45:19

    ৫৭ الحميد আল-হা'মীদ সকল প্রশংসার অধিকারী 14:8, 31:12, 31:26, 41:42

    ৫৮ المحصي আল-মুহছী সকল সৃষ্টির ব্যপারে অবগত 72:28, 78:29, 82:10-12

    ৫৯ المبدئ আল-মুব্দি' প্রথমবার-সৃষ্টিকর্তা 10:34, 27:64, 29:19, 85:13

    ৬০ المعيد আল-মুঈ'দ পুনরায়-সৃষ্টিকর্তা 10:34, 27:64, 29:19, 85:13

    ৬১ المحيي আল-মুহ'য়ী জীবন-দানকারী 7:158, 15:23, 30:50, 57:2

    ৬২ المميت আল-মুমীত মৃত্যু-দানকারী 3:156, 7:158, 15:23, 57:2

    ৬৩ الحي আল-হাইয়্যু চিরঞ্জীব 2:255, 3:2, 25:58, 40:65

    ৬৪ القيوم আল-ক্বাইয়্যুম সমস্তকিছুর ধারক ও সংরক্ষণকারী 2:255, 3:2, 20:111

    ৬৫ الواجد আল-ওয়াজিদ অফুরন্ত ভান্ডারের অধিকারী 38:44

    ৬৬ الماجد আল-মাজিদ শ্রেষ্ঠত্বের অধিকারী 85:15, 11:73,

    ৬৭ الواحد আল-ওয়াহি'দ এক ও অদ্বিতীয় 2:163, 5:73, 9:31, 18:110

    ৬৮ الصمد আছ্-ছমাদ অমুখাপেক্ষী 112:2

    ৬৯ القادر আল-ক্বদির সর্বশক্তিমান 6:65, 36:81, 46:33, 75:40

    ৭০ المقتدر আল-মুক্ব্তাদির নিরঙ্কুশ-সিদ্বান্তের-অধিকারী 18:45, 54:42, 54:55

    ৭১ المقدم আল-মুক্বদ্দিম অগ্রসারক 16:61, 17:34,

    ৭২ المؤخر আল-মুয়াক্খির অবকাশ দানকারী 71:4

    ৭৩ الأول আল-আউয়াল অনাদি 57:3

    ৭৪
    الأخر আল-আখির অনন্ত, সর্বশেষ 57:3

    ৭৫ الظاهر আজ-জ'হির সম্পূর্নরূপে-প্রকাশিত 57:3

    ৭৬ الباطن আল-বাত্বিন দৃষ্টি হতে অদৃশ্য 57:3

    ৭৭ الوالي আল-ওয়ালি সমস্ত-কিছুর-অনিভাব্ক 13:11, 22:7

    ৭৮ المتعالي আল-মুতাআ'লি সৃষ্টির গুনাবলীর উর্দ্ধে 13:9

    ৭৯ البر আল-বার্ পরম-উপকারী, অণুগ্রহশীল 52:28

    ৮০ التواب আত্-তাওয়াব তাওবার তাওফিক দানকারী এবং কবুলকারী 2:128, 4:64, 49:12, 110:3

    ৮১ المنتقم আল-মুনতাক্বিম প্রতিশোধ-গ্রহণকারী 32:22, 43:41, 44:16

    ৮২
    العفو আল-আ'ফঊ পরম-উদার 4:99, 4:149, 22:60

    ৮৩ الرؤوف আর-রউফ পরম-স্নেহশীল 3:30, 9:117, 57:9, 59:10

    ৮৪ مالك الملك মালিকুল-মুলক সমগ্র জগতের বাদশাহ্ 3:26

    ৮৫ ذو الجلال والإكرام যুল-জালালি-ওয়াল-ইকরাম মহিমান্বিত ও দয়াবান সত্তা 55:27, 55:78

    ৮৬ المقسط আল-মুক্ব্সিত হকদারের হক-আদায়কারী 7:29, 3:18

    ৮৭ الجامع আল-জামিই' একত্রকারী, সমবেতকারী 3:9

    ৮৮ الغني আল-গণিই' অমুখাপেক্ষী ধনী 3:97, 39:7, 47:38, 57:24

    ৮৯ المغني আল-মুগণিই' পরম-অভাবমোচনকারী 9:28

    ৯০ المانع আল-মানিই' অকল্যানরোধক 67:21

    ৯১
    الضار আয্-যর ক্ষতিসাধনকারী 6:17

    ৯২ النافع আন্-নাফিই' কল্যাণকারী 30:37

    ৯৩ النور আন্-নূর পরম-আলো 24:35

    ৯৪ الهادي আল-হাদী পথ-প্রদর্শক 22:54

    ৯৫ البديع আল-বাদীই' অতুলনীয় 2:117, 6:101

    ৯৬ الباقي আল-বাক্বী চিরস্থায়ী, অবিনশ্বর 55:27

    ৯৭ الوارث আল-ওয়ারিস' উত্তরাধিকারী 15:23, 57:10

    ৯৮ الرشيد আর-রাশীদ সঠিক পথ-প্রদর্শক 2:256, 72:10

    ৯৯ الصبور আস-সবুর অত্যধিক ধৈর্যধারণকারী 2:153, 3:200, 103:3
    Last edited by আবু মুহাম্মাদ; 09-07-2018, 09:13 AM.
    ( গাজওয়া হিন্দের ট্রেনিং) https://dawahilallah.com/showthread.php?9883

  • #2
    ইলম ও জিহাদ/s_forayeji/Diner pothe/ফোরামে আলেম ভাই এবং শা্য়খ তামিম আদনানী ভাইয়ের কাছে আমার প্রশ্ন হচ্ছে

    আমরা আল্লাহ তায়ালাতে খোদা বলে থাকি অনেক আলেম এটাকে শিরক মনে করেন ভাইদের বলবো যেহেতু আল্লাহ তায়ালা ৯৯ টি নাম এর মধ্যে তো খোদা নাম টি নেই তাহলে কেন আমরা খোদা বলি আর ভাই কুরআন ও সুন্নাহ দ্বার যদি খোদা বলা কোনো প্রমাণ থাকে তাহলে এখানে উল্লেখ করুন তাহলে আমরাও খোদা বলবো এবং আমল করবো উল্লেথ যে ইতি পূর্বে শায়খ তামিম আদনানী ভাই আমাদের আকিদা সংক্রান্ত ভিডিও এর মাধ্যমে ভাইদের মাঝে অনেক সংশয় দূর হয়েছে মহান আল্লাহ তায়ালা কাছে শায়খের জন্য দোয়া করি শায়খকে আল্লাহ তায়ালা জান্নাতের সব্বোর্চ মাকাম দান করুন আমিন তাই শায়খ যদি উক্ত বিষয়টি সমাধান করে দিতেন তাহলে ভালো হতো ইংশাআল্লাহ
    ( গাজওয়া হিন্দের ট্রেনিং) https://dawahilallah.com/showthread.php?9883

    Comment


    • #3
      আস্সালামুআলায়কুম।
      প্রিয়ভাই!
      খোদা শব্দটা মূলত ফার্সী শব্দ এর ফার্সী উচ্চারণ হলো খোদ'য়া / খোদ'আ। এই শব্দটা দুইটা শব্দ মিলে গঠন করা হয়েছে( ১:খোদ ২: আ) খোদ শব্দের অর্থ হলো নিজে/ স্বয়ন, আর য়া/আ শব্দের অর্থ হলো এসেছে / আগমন করেছে। একসাথে অর্থ হলো (নিজে এসেছেন) সুতরাং এই খোদা শব্দটা কে যদি আল্লাহর নাম হিসাবে ধরা হয় তাহলে এই নাম থেকে বুঝাজায় যে আল্লাহ নিজে এসেছেন মানে এক সময় আল্লাহর অস্তিত্ব ছিলো না পরে নিজে নিজের অস্তিত্ব এনেছে।
      আর আমরা যারা আহলুস্ সুন্নাহ ওয়ালজামায়াহ তাদের আকিদা হলো আল্লাহর অস্তিত্ সর্বদা ছিলো, তিনি তিনি তখনও ছিলেন যখন কেউ ছিলো না। কখনো এমন হয়নি যে তিনি ছিলেন না।
      এই জন্য অনেক আলেম আল্লাহকে খোদা বলকে শিরক বলেছেন।
      এখন বিষয় হলো কেউ যদি আল্লাহকে খোদা বলে তাহলে সে কি শিরক করে ফেললো কি না?
      এই প্রশ্নের উত্তর আমার জানা নেই।

      ( তবে আমার মতে কেউ যদি খোদা এর মূল অর্থ " অর্থাৎ আল্লাহ নিজে এসেছেন একসময় ছিলেন না " গ্রহন করে তাহলে সে আহলে সুন্নাহ ওয়াল জামায়হ থেকে বের হয়ে যাবে এবং গোমরাহদের মাঝে শামিল হবে। তবে তাকে মুশরিক বলা যাবে না।

      Comment


      • #4
        আল্লাহতায়ালার বানীঃ 'আল্লাহর সুন্দর সুন্দর নাম আছে সেই সব নামে তাকে ডাকো'। 'আল্লহর নামের পবিত্রতা রক্ষা করো'।
        আল্লাহ তায়ালাকে সুন্দর নামে ডাকতে বলা হয়েছে , এখন আল্লাহ সম্পর্কে যে নাম সমুহ নুছুছ দ্বারা প্রমানিত সে সব নাম আল্লাহর অবশ্যই সুন্দর নাম। আরো সুন্দর নাম আছে যেগুলো আমাদের আয়ত্বে থাকা নুছুছে নেই ।
        আল্লহ তায়ালার পবিত্রতার পরিপন্থি কোন নামেই তাকে ডাকা যাবে না।
        খোদা শব্দের অর্থ হলো আহলে কালামের ওয়াজিবুল উজুদ এর ফার্সি তরজমা , এর অর্থ হলো স্বকিয়ভাবে অস্তিত্ববান ।
        আল্লাহ তায়ালা সবাইকে অস্তিত্ব দান করেছেন তিনি কারো থেকে অস্তিত্ব গ্রহন করেন নি।
        এটি খোদা শব্দের নির্দিষ্ট অর্থ অথবা একটি অর্থ।
        যদি এর অর্থ হয় (নিজে এসেছেন) তাহলে যারা একস্থান থেকে অন্যস্থানে আগমন করে তাদের মধ্যে এমন কেহ কি আছে যে নিজে আগমন করেনি , প্রত্যেক আগমন কারি ই তো নিজে আগমন করে , তাহলে সাব্দিকভাবে সবাইকে খোদা বলা যাবে ?
        এইজন্য ভিন্ন অর্থ করে অথবা সম্ভাব্য অর্থের কারনে কারো কথাকে শিরক বলে দেয়া মুশকিল । ওয়াল্লাহু আলাম।।
        নিজে কোন কাজ থেকে বিরত থাকা আর কাউকে জড়িত দেখলে তাকে খারাপ বলা এই দুয়ের মধ্যে পার্থক্য আছে।
        ইহতিয়াত হলো সন্দেহ যুক্ত বিষয় থেকে নিজে বেচে থাকা। আবার মুমিনের ব্যপারে কোন সিদ্ধান্ত দেয়ার ক্ষেত্রে তাঁর ব্যপারে সতর্ক থাকা।

        Comment


        • #5
          জাজাকাল্লাহ

          Comment


          • #6
            Originally posted by মূসা হাফিজ View Post
            আস্সালামুআলায়কুম।
            প্রিয়ভাই!
            খোদা শব্দটা মূলত ফার্সী শব্দ এর ফার্সী উচ্চারণ হলো খোদ'য়া / খোদ'আ। এই শব্দটা দুইটা শব্দ মিলে গঠন করা হয়েছে( ১:খোদ ২: আ) খোদ শব্দের অর্থ হলো নিজে/ স্বয়ন, আর য়া/আ শব্দের অর্থ হলো এসেছে / আগমন করেছে। একসাথে অর্থ হলো (নিজে এসেছেন) সুতরাং এই খোদা শব্দটা কে যদি আল্লাহর নাম হিসাবে ধরা হয় তাহলে এই নাম থেকে বুঝাজায় যে আল্লাহ নিজে এসেছেন মানে এক সময় আল্লাহর অস্তিত্ব ছিলো না পরে নিজে নিজের অস্তিত্ব এনেছে।
            আর আমরা যারা আহলুস্ সুন্নাহ ওয়ালজামায়াহ তাদের আকিদা হলো আল্লাহর অস্তিত্ সর্বদা ছিলো, তিনি তিনি তখনও ছিলেন যখন কেউ ছিলো না। কখনো এমন হয়নি যে তিনি ছিলেন না।
            এই জন্য অনেক আলেম আল্লাহকে খোদা বলকে শিরক বলেছেন।
            এখন বিষয় হলো কেউ যদি আল্লাহকে খোদা বলে তাহলে সে কি শিরক করে ফেললো কি না?
            এই প্রশ্নের উত্তর আমার জানা নেই।

            ( তবে আমার মতে কেউ যদি খোদা এর মূল অর্থ " অর্থাৎ আল্লাহ নিজে এসেছেন একসময় ছিলেন না " গ্রহন করে তাহলে সে আহলে সুন্নাহ ওয়াল জামায়হ থেকে বের হয়ে যাবে এবং গোমরাহদের মাঝে শামিল হবে। তবে তাকে মুশরিক বলা যাবে না।
            মাশাআল্লাহ ভাই খুবই সুন্দর উওর পেয়েছি ভাই য়েরা আমার মনে আমাদের সন্দেহ যুক্ত কাজ থেকে বেচে থাকলেই ভালো হয় ইংশাআল্লাহ
            ( গাজওয়া হিন্দের ট্রেনিং) https://dawahilallah.com/showthread.php?9883

            Comment

            Working...
            X