Announcement

Collapse
No announcement yet.

ব্রাউজারে পাসওয়ার্ড সেইভ করা প্রসঙ্গেঃ

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ব্রাউজারে পাসওয়ার্ড সেইভ করা প্রসঙ্গেঃ

    পাসওয়ার্ড বাউজারে সেইভ করার উপকারীতা ও অপকারীতা দুটোই আছে। আমাদের পরিবার কিংবা বন্ধু বান্ধব কেউ আমাদের পিসি ব্যবহার করতে চাইলে স্বাভাবিকভাবেই আমরা তাদেরকে না করতে পারিনা। যেমন মনে করেন আপনার প্রতিবেশি কেউ এসে আপনার পিসি দিয়ে কোথাও ফরম ফিল আপ করে রেজিষ্ট্রেশন করতে চায় তো আপনি কি উনাকে না করতে পারবেন? অবশ্যই পারবেন না। সেক্ষেত্রে সেই মানুষটি যদি চায় তবে আপনার পিসি থেকে পাসওয়ার্ড retrieve করে তার ইমেইলে একটা কপি পাঠিয়ে দিতে পারবে অথবা পেন ড্রাইভে করে নিয়ে যেতে পারবে। তখন আপনি ই বিপদের সম্মুখীন হবেন।
    প্রতিদিন আমরা বিভিন্ন ওয়েবসাইটে লগইন করে থাকি। বেশিরভাগ সময়ই আমরা সেই ইনফরমেশন ব্রাউজারে সেইভ করে থাকি। আর যেগুলা সবসময় ব্যবহার করা হয় যেমনঃ জিমেইল, ফেইসবুক বা সাইট যা প্রতিদিন ভিজিট করি সেগুলা বারবার টইপ করে লগইন এর ঝামেলা এড়াতে আমরা সেইভ করে রেখে দেই। এই অবস্থায় আপনার পিসি যদি ভুল মানুষের হাতে পরে তাহলে বিপদ কিন্তু আপনারই। কিছু কিছু সফটওয়ার আছে যেমন BrowserPassworddecryptor যা দিয়ে অতি সহজেই পিসি থেকে সব পাসওয়ার্ড একবারে retrieve করে ফেলা যায়। শুধু তাই নয় কেউ যদি আপনার পিসি হ্যাক করতে চায় সেক্ষেত্রেও তারা সেই পাসওয়ার্ড বের করে ফেলতে পারবে। আর তাছাড়া কোনভাবে যদি পিসি ল এনফোর্সমেন্ট এর কাছে পরে তখন আপনার একাউন্ট এর মাধ্যমে আরো অনেক মানুষ বিপদের মুখে পড়ে যাবে।
    এরকম অবস্থায় বেষ্ট অপশন হচ্ছে পাসওয়ার্ড মুখস্ত করে রাখা। একই পাসওয়ার্ড সব সাইটে না দিয়ে রাখা। আর যেগুলতে সম্ভব ২ ফ্যাক্টরস অথেন্টিকেশন চালু করে রাখা।
Working...
X