Announcement

Collapse
No announcement yet.

ইমেইল সংক্রান্ত আলোচনাঃ

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ইমেইল সংক্রান্ত আলোচনাঃ

    আমরা বেশিরভাগ সময় গুগল, ইয়াহু, হট্মেইল আইক্লাউড ব্যবহার করি। একটা ব্যাপার খেয়াল রাখবেন যে ইমেইল আমরা পাঠাই বা ইমেইলের মাঝে যা কিছু এটাচ থাকে এর সবকিছুই ওই মেইলের কোম্পানির মালিকানার অন্তর্ভুক্ত হয়ে যায়। তাই সে তা বিজ্ঞাপন দাতার কাছে বিক্রি করুক অথবা সরকারের কাছে, এটা সম্পূর্ণই কোম্পানির উপর নির্ভরশীল। কারন সে যখন আপনাকে ফ্রি তে সার্ভিস দিচ্ছে তখন এটা স্পষ্ট যে আমাদের ডাটাই তার পণ্য। এর থেকে চিন্তার বিষয় হল আমরা আই ক্লাউড গুগলে আমাদের পারসোনাল ছবি ব্যাকআপ রাখি, শুধু তাই না আমরা আমাদের হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপও এগুলাতে করে থাকি যা আন এনক্রিপ্টেড এবং ইমেইল প্রোভাইডার পড়তে সক্ষম। এই ইমেইল সার্ভিসগুলো নিরাপদ নয়, ইয়াহুর প্রায় অর্ধেকের বেশি আইডি হ্যাক হয়েছে। এজন্যে এগুলো ব্যবহার করা নিরাপদ নয় তবে কেউ যদি আলাদা পিসি অথবা মোবাইলে ইউজ করতে চায় তবে তা করতে পারবে যেখানে কোন সন্দেহভাজন জিনিষ থাকবেনা।
    যেই ইমেইল এর এনক্রিপশান ভালো থাকে যেমন tutanota, protonmail, mailfence এগুল ব্যবহার করা নিরাপদ। এর বিষেশত্ব যে protonmail ছাড়া বাকি দুটো এড্রেস করতে ফোন নাম্বার চায়না। এখন মনে প্রশ্ন আসতে পারে যে ফ্রি তে তো কেউ সার্ভিস দেয়না, তারাও তো তথ্য বিক্রি করে দিতে পারে। প্রথমত, তারা ফ্রি তে কিছু সংখ্যক ফিচার দেয়। যাতে আমারা অন্য ফিচার ব্যবহারের জন্যে তা ক্রয় করি যেহেতু তারা খুব অল্প পরিমান ফ্রি তে প্রোভাইড করে আর তা হল ২৫০ বা ৫০০ এমবি। এছাড়া মানুষ তাদের কে ডোনেট করে , ওদের ওয়েবসাইটে ডোনেশান অপশনে গেলে তা দেখতে পাওয়া যাবে।
    এছাড়াও অনেকে আরো ইমেইল ব্যবহার করে থাকে যেগুলোতে ভেরিফিকেশানের জন্যে নাম্বার প্রয়োজন হয়না যেমন Yandex. এগুলো ব্যবহারের জন্যে নিরাপদও নয়। যদি কোথাও একাউন্ট ভেরিফাই করাতে হয় তবে yundex এর ব্যবহার ঠিক আছে। কিন্তু yundex হল রুশদের কোম্পানি। Google যেমন আমেরিকার জন্যে কাজ করে, এই কোম্পানির এমন ঘটনা আছে যাতে বুঝা যায় তারা রুশদের হয়ে গোয়েন্দাগিরি করে।
    অনেকেই বিভিন্ন জায়গায় একাউন্ট তৈরির জন্য ফেইক মেইল বা অস্থায়ী মেইল ব্যবহার করেন। যেমন ফেইসবুক একাউন্ট খুলার জন্য emailfreak.com, temp-mail.org, generator.email ব্যবহার করা যেতে পারে। এগুলোতে গিয়ে একটি অস্থায়ী আইডি বানিয়ে ফেসবুক ব্যবহার করুন। একটা কথা মনে রাখবেন এই ইমেইল দিয়ে তৈরি একাউন্ট খুব সহজেই হ্যাক হতে পারে এজন্যে এই ধরনের অস্থায়ী ইমেইল দিয়ে কোন বিশেষ আইডি তৈরি করা যাবেনা। যেখানে শুধু অস্থায়ী আইডি প্রয়োজন সেখানে এমনটা করা যাবে।


  • #2
    জাজাকাল্লাহ খাইরান আঁখি

    Comment


    • #3
      jazakallh akhi

      Comment


      • #4
        যাযাকাল্লাহ ভাই।

        Comment


        • #5
          জাজাকাল্লাহ খাইরান ইয়া আখি

          Comment

          Working...
          X