Announcement

Collapse
No announcement yet.

বিশেষ কিছু Anonymous সেটিংস

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • বিশেষ কিছু Anonymous সেটিংস

    আমরা tor ব্যবহার করি সিকিউর থাকার জন্য, তবে এটা নিয়ে আমরা অনেক সময় ভয়ে থাকি, যে আমরা ধরা পড়ে গেলাম না তো! আমাদের রিয়েল আইপি ফাঁস হয়ে গেলো না তো! আমাদের জেনে রাখা উচিৎ যে টর এতো বড়ো একটা নেটওয়ার্ক, যে এই নেটওয়ার্কে আপনার আমার মতো চুনোপুঁটি কে খুঁজে বের করা খুবই কঠিন, তবে অসম্ভব না। তাই সাবধানতা জরুরী, পাশাপাশি অতিবেশি ভয় না পাওয়াও জরুরি, আজকে আমি Anonymous বা বেনামে থাকা, হিডেন থাকা নিয়ে কিছু টিপস শেয়ার করবো।

    টর ব্যবহার করতে আমাদের টরের কার্যক্রম সম্পর্কে জানতে হবে, টর কিভাবে কাজ করে!
    টর মূলত প্রক্সি সার্ভার ব্যবহার করে ইন্টারনেট এক্সেস করে, যখন আমরা কোনো কিছু সার্চ করি টরের মাধ্যমে, আমাদের সার্চ রিকোয়েস্ট যায় প্রক্সি সার্ভারে। এবং যে রেসপন্স আসে, প্রক্সি সার্ভার সেটা রিসিভ করে আমাদের কাছে পাঠিয়ে দেয়।

    এবার একটু কল্পনা করুন, যদি আমাদের উপর কোনো এটাক আসে! তাহলে তা আসবে মূলত প্রক্সি সার্ভারের উপর, কারন একজন হ্যাকারের কাছে আমাদের আইপি অ্যাড্রেস না, বরং প্রক্সি সার্ভারের আইপি অ্যাড্রেস রয়েছে, ফলে সেই এটাক প্রক্সি সার্ভার ব্লক করে দিবে, আমাদের পর্যন্ত আসতে দিবে না, এভাবে মূলত প্রক্সি সার্ভার ব্যবহার করে টর আমাদের হাইড করে রাখে, পক্ষান্তরে VPN কোনো প্রক্সি সার্ভার ব্যবহার করে না, বরং আমাদেরই নেটওয়ার্কের ভিতরে আমাদের একটা ভিন্ন পরিচয় তৈরি করে, ফলে আমরা প্রক্সি সার্ভার থেকেও দ্রুত ইন্টারনেট এক্সেস করতে পারি, কিন্তু VPN এর সমস্যা হচ্ছে VPN এ বেশিরভাগ সময় DNS লিক হয়।

    এখন প্রশ্ন হচ্ছে DNS লিক আবার কি?
    DNS লিক হচ্ছে আমরা যখন কোনো দুর্বল বা আনসিকিউর এপস বা VPN ব্যবহার করি, আমাদের সার্চ করার সময় VPN আমাদের আইপি অ্যাড্রেস কে ঠিক মতো হাইড না রেখে আমাদের ISP (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) এর কাছে পাঠিয়ে দিতে পারে, উদাহরণ দিচ্ছি, যেমন আমরা VPN ব্যবহার করে সার্চ করলাম www.google.com
    VPN ঠিক মতো কাজ করলে আমার এই রিকোয়েস্ট টা আমার ISP এর কাছে যাবে না, ফলে আমার আইপি অ্যাড্রেস হিডেন থাকবে, কিন্তু যদি এর উল্টো হয়, তাহলে আমার রিয়েল আইপি অ্যাড্রেস আমার ISP জেনে যাবে। এই হচ্ছে VPN এর সমস্যা। এই জন্য প্রক্সি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, এর সাথে আরেকটা কাজ করা যায়, VPN এবং প্রক্সি একসাথে ব্যবহার করলে আরো বেশি ভালো ফল পাওয়া যাবে, যদিও নেট স্পিড অনেক কমে যাবে।


    টরের কিছু বিশেষ কনফিগারেশন:

    এই কনফিগারেশন শুধু মাত্র Windows/Linux ব্যবহারকারিদের জন্য।

    আমরা জানি টর কিছু নির্ধারিত সময় পর পর আইপি অ্যাড্রেস এবং লোকেশন চেঞ্জ করে ,
    আমার যদি এই আইপি অ্যাড্রেস চেঞ্জ হওয়ার সময় কে কমিয়ে দিতে পারি (যেমন ৫ সেকেন্ড) তাহলে আমাদের আইটি প্রকাশ হওয়ার সম্ভাবনা ৯৫% কমে যাবে আশা করা যায়। এর জন্য Windows হলে আমাদের একটা ফাইল খুঁজে বের করতে হবে, তার নাম torrc , এবং নোটপ্যাডে এই ফাইলটি ওপেন করে লিখতে হবে:

    MaxCircuitDirtiness 1
    CircuitBuildTimeout 10 <--(এখানে সেকেন্ড লেখুন, এখানে ১০ সেকেন্ড দেওয়া)
    LearnCircuitBuildTimeout 0

    এই লেখাটি লিখে সেভ করে দিতে হবে, তাহলে আমাদের টর আমাদের বেঁধে দেয়া সময়ের মধ্যে আইপি অ্যাড্রেস চেন্জ করে ফেলবে, ফলে কেউ যদি আমাদের ট্রেস করতে চায়, সে ট্রেস করতে করতে আমরা তখন চলে যাবো বহু দূরে।

    Linux হলে এই torrc ফাইলটি কে পাওয়া যাবে /etc/tor/torrc এই ডাইরেকটরি তে, যারা Ubuntu/Teils OS ব্যবহার করি, তারাও এটা করতে পারবো আশা করি।
    লিনাক্সে আমরা এটাকে ওপেন করবো subo nano /etc/tor/torrc এই কমান্ড ব্যবহার করে, এবং সবার নিচে এই লেখাটি পেস্ট করে Ctrl + o প্রেস করবো এবং Enter প্রেস করবো, এরপর কমান্ড লাইনে লিখবো service tor restart
    এতেই আমাদের কাজ হয়ে যাবে ইনশাআল্লাহ।

    আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আমাদের সবাইকে বিপদাপদ থেকে হেফাজত করুন আমীন। এবং আমাদের মেহনত কে কবুল করুন আমীন।

    [সতর্কতাঃ একজন আইটি এক্সপার্ট বলেছেন- এত কম সময়ে আইপি চেঞ্জ হলে অনেক সাইট ব্রাউজে সমস্যা হতে পারে - মোডারেটর]
    Last edited by Rakibul Hassan; 12-31-2023, 02:48 PM.

  • #2
    [সতর্কতাঃ একজন আইটি এক্সপার্ট বলেছেন- এত কম সময়ে আইপি চেঞ্জ হলে অনেক সাইট ব্রাউজে সমস্যা হতে পারে - মোডারেটর]
    জিহাদি মানহাজের হেফাযত, মুজাহিদদের হেফাযত থেকেও বেশি গুরত্বপূর্ণ
    কারণ মুজাহিদদের দৌড়-ঝাপ, কুরবানির উদ্দেশ্যই হলো হকের দাওয়াত ও পয়গাম বিজয়ী হোক। কিন্তু মানহাজ যদি খারাপ হয়, সফরের রাস্তা যদি ভুল হয়ে যায়, তখন মুসাফির যতই উদ্দীপনা ও ইখলাসের সাথে পথ চলুক, সে কখনও মনযিলে পৌঁছতে পারবে না। (দাওয়াতের পদ্ধতি ও জিহাদি মানহাজের হেফাযত - উস্তাদ উসামা মাহমুদ হাফিজাহুল্লাহ)

    Comment


    • #3
      জাযাকাল্লাহ খাইরান ভাই
      এমন উপকারী টিপস নিয়মিত পাওয়ার আশায় থাকি।

      Comment

      Working...
      X