١١ - إن من كانوا قبلكم رأوا القرآن رسائل من ربهم، فكانوا يتدبرونها بالليل، وينفذونها في النهار .
-الإمام الحسن البصري رحمه الله
*
11 - (একদিন হযরত হাসান বসরী রহ. তাঁর সামনে উপস্থিত লোকদেরকে লক্ষ্য করে বললেন) আপনাদের পূর্বে যাঁরা ছিলেন (সাহাবায়ে কেরাম রাযি.) তাঁরা কোরআনকে আল্লাহর পক্ষ থেকে আসা গুরুত্বপূর্ণ*বার্তা বা চিঠি মনে করতেন। তাঁরা রাতের বেলা গভীর চিন্তা ভাবনার সাথে কোরআন তেলাওয়াত করতেন আর দিনের বেলা সে মোতাবেক আমল করতেন।
- হযরত হাসান বসরী রহ.
•┈┈•
12 - শয়তানের কাছে কাউকে গুনাহে লিপ্ত করার চেয়ে বেদআতে লিপ্ত করাটা বেশি পছন্দনীয়। কারণ, গুনাহতে লিপ্ত হলে পরে কখনো তওবা করে ফেলার সম্ভাবনা থাকে। কিন্তু বেদআতে লিপ্ত হলে তওবা করার কোনও সম্ভাবনা থাকে না। কেননা, সে তো ওই বেদআতটিকে সওয়াবের কাজ মনে করে করছে। (অতএব তাওবা করবে কেন?)
-হযরত সুফিয়ান সাওরী
মাজমূউল ফাতাওয়া : 11/472
•┈┈•
١٣ - *كان قتادة رحمه الله تعالى يقول :*اعمروا به قلوبكم واعمروا به بيوتكم يعني بالقرآن .
13 - কোরআন দ্বারা তোমরা তোমাদের অন্তর ও*গৃহ দু'টোকেই আবাদ করো।
-হযরত কাতাদাহ রহ.
•┈┈•
١٤ - قوله تعالى : وَلَا تَجْعَلْ فِي قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ .
*
قال شيخ الإسلام الإمام ابن تيمية رحمه الله تعالى : ﻣﻦ ﺃﻋﻈﻢ ﺧﺒﺚ اﻟﻘﻠﻮﺏ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﻓﻲ ﻗﻠﺐ اﻟﻌﺒﺪ ﻏﻞٌّ ﻟﺨﻴﺎﺭ اﻟﻤﺆﻣﻨﻴﻦ .
*
14 - হে আমাদের প্রতিপালক ! আমাদের অন্তরে মুমিনদের প্রতি কোনও ধরনের বিদ্বেষ রাখবেন না।* নিশ্চয়ই আপনি বড় দয়ালু, পরম করুণাময়। সূরা হাশর : 10
শাইখুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়া রহ. বলেন, অন্তর দূষিত হওয়ার অন্যতম একটি ধরণ হল, অন্তরে নেককার মুমিনদের প্রতি বিদ্বেষ থাকা।
•┈┈•
١٥ - الذكر يقوي القلب والبدن .
-الإمام ابن القيم رحمه الله تعالى
في الوابل الصيب
15 - আল্লাহ তাআলার যিকির দেহ ও মন দু'টোকেই শক্তিশালী করে।
-ইমাম ইবনুল কাইয়িম রহ.
আল ওয়াবিলুস সাইয়িব
❀•┈┈•
-الإمام الحسن البصري رحمه الله
*
11 - (একদিন হযরত হাসান বসরী রহ. তাঁর সামনে উপস্থিত লোকদেরকে লক্ষ্য করে বললেন) আপনাদের পূর্বে যাঁরা ছিলেন (সাহাবায়ে কেরাম রাযি.) তাঁরা কোরআনকে আল্লাহর পক্ষ থেকে আসা গুরুত্বপূর্ণ*বার্তা বা চিঠি মনে করতেন। তাঁরা রাতের বেলা গভীর চিন্তা ভাবনার সাথে কোরআন তেলাওয়াত করতেন আর দিনের বেলা সে মোতাবেক আমল করতেন।
- হযরত হাসান বসরী রহ.
•┈┈•
12 - শয়তানের কাছে কাউকে গুনাহে লিপ্ত করার চেয়ে বেদআতে লিপ্ত করাটা বেশি পছন্দনীয়। কারণ, গুনাহতে লিপ্ত হলে পরে কখনো তওবা করে ফেলার সম্ভাবনা থাকে। কিন্তু বেদআতে লিপ্ত হলে তওবা করার কোনও সম্ভাবনা থাকে না। কেননা, সে তো ওই বেদআতটিকে সওয়াবের কাজ মনে করে করছে। (অতএব তাওবা করবে কেন?)
-হযরত সুফিয়ান সাওরী
মাজমূউল ফাতাওয়া : 11/472
•┈┈•
١٣ - *كان قتادة رحمه الله تعالى يقول :*اعمروا به قلوبكم واعمروا به بيوتكم يعني بالقرآن .
13 - কোরআন দ্বারা তোমরা তোমাদের অন্তর ও*গৃহ দু'টোকেই আবাদ করো।
-হযরত কাতাদাহ রহ.
•┈┈•
١٤ - قوله تعالى : وَلَا تَجْعَلْ فِي قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ .
*
قال شيخ الإسلام الإمام ابن تيمية رحمه الله تعالى : ﻣﻦ ﺃﻋﻈﻢ ﺧﺒﺚ اﻟﻘﻠﻮﺏ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﻓﻲ ﻗﻠﺐ اﻟﻌﺒﺪ ﻏﻞٌّ ﻟﺨﻴﺎﺭ اﻟﻤﺆﻣﻨﻴﻦ .
*
14 - হে আমাদের প্রতিপালক ! আমাদের অন্তরে মুমিনদের প্রতি কোনও ধরনের বিদ্বেষ রাখবেন না।* নিশ্চয়ই আপনি বড় দয়ালু, পরম করুণাময়। সূরা হাশর : 10
শাইখুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়া রহ. বলেন, অন্তর দূষিত হওয়ার অন্যতম একটি ধরণ হল, অন্তরে নেককার মুমিনদের প্রতি বিদ্বেষ থাকা।
•┈┈•
١٥ - الذكر يقوي القلب والبدن .
-الإمام ابن القيم رحمه الله تعالى
في الوابل الصيب
15 - আল্লাহ তাআলার যিকির দেহ ও মন দু'টোকেই শক্তিশালী করে।
-ইমাম ইবনুল কাইয়িম রহ.
আল ওয়াবিলুস সাইয়িব
❀•┈┈•
Comment