١ - قال عمر بن عبد العزيز رحمه الله تعالى : أدركنا السلف وهم لا يرون العبادة في الصوم ولا في الصلاة ولكن في الكف عن أعراض الناس فقائم الليل وصائم النهار إن لم يحفظ لسانه أفلس يوم القيامة . التمهيد :لابن عبد البر
01 : আমি সালাফদেরকে (সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণকে) দেখেছি, তারা ইবাদত বলতে শুধু নামাজ রোযাই বুঝতেন না বরং তাঁরা মানুষের ইজ্জত সম্মানে আঘাত দেয়া থেকে বিরত থাকাকে (বিরাট ইবাদত বলে মনে করতেন) কারণ, কেউ যদি রাতের বেলা নামাজ পড়ে, দিনের বেলা রোজা রাখে কিন্তু নিজের জিহবার হেফাজত না করে তাহলে কেয়ামতের দিন সে (নিজের সব নেক আমল অন্যরাকে দিয়ে দিয়ে) একদম ফকির বনে যাবে।
-হযরত ওমর বিন আব্দুল আজীজ রহ.
________________________________________
٢ - إنما تحصل العموم والغموم والأحزان من جهتين : إحداهما : الرغبة في الدنيا والحرص عليها والثاني : التقصير في أعمال البر والطاعة .
-الإمام ابن القيم رحمه الله تعالى
02 : দুশ্চিন্তা ও পেরেশানি আসে মূলত দুটি কারণে; এক। দুনিয়ার প্রতি ভালোবাসা ও লোভ থাকার কারণে। দুই। নেক আমলের মধ্যে ত্রুটি থাকার কারণে।
-ইমাম ইবনুল কাইয়িম রহ.
________________________________________
٣ - من علم بأن ما أصابه لم يكن ليخطئه، وما أخطأه لم يكن ليصبه هانت عليه المصائب، وقوي إيمانه، وعظم توحيده.
-الشيخ سليمان العلوان فك الله أسره
03 : যে ব্যক্তি এ কথা বিশ্বাস করে যে, যেই বিপদ তার উপর এসেছে (তা আসারই ছিল) তা থেকে কোনও ভাবেই সে রেহাই পেত না আর যে কল্যাণ তার থেকে ছুটে গেছে তা সে পাওয়ারও ছিল না এমন ব্যক্তির জন্য বিপদ আপদ হালকা হয় এবং তার ঈমান ও তাওহীদ মজবুত হয়।
-শাইখ সুলাইমান আল উলওয়ান (আল্লাহ তাঁকে দ্রুত মুক্তি দান করেন)
_________________________________________
01 : আমি সালাফদেরকে (সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণকে) দেখেছি, তারা ইবাদত বলতে শুধু নামাজ রোযাই বুঝতেন না বরং তাঁরা মানুষের ইজ্জত সম্মানে আঘাত দেয়া থেকে বিরত থাকাকে (বিরাট ইবাদত বলে মনে করতেন) কারণ, কেউ যদি রাতের বেলা নামাজ পড়ে, দিনের বেলা রোজা রাখে কিন্তু নিজের জিহবার হেফাজত না করে তাহলে কেয়ামতের দিন সে (নিজের সব নেক আমল অন্যরাকে দিয়ে দিয়ে) একদম ফকির বনে যাবে।
-হযরত ওমর বিন আব্দুল আজীজ রহ.
________________________________________
٢ - إنما تحصل العموم والغموم والأحزان من جهتين : إحداهما : الرغبة في الدنيا والحرص عليها والثاني : التقصير في أعمال البر والطاعة .
-الإمام ابن القيم رحمه الله تعالى
02 : দুশ্চিন্তা ও পেরেশানি আসে মূলত দুটি কারণে; এক। দুনিয়ার প্রতি ভালোবাসা ও লোভ থাকার কারণে। দুই। নেক আমলের মধ্যে ত্রুটি থাকার কারণে।
-ইমাম ইবনুল কাইয়িম রহ.
________________________________________
٣ - من علم بأن ما أصابه لم يكن ليخطئه، وما أخطأه لم يكن ليصبه هانت عليه المصائب، وقوي إيمانه، وعظم توحيده.
-الشيخ سليمان العلوان فك الله أسره
03 : যে ব্যক্তি এ কথা বিশ্বাস করে যে, যেই বিপদ তার উপর এসেছে (তা আসারই ছিল) তা থেকে কোনও ভাবেই সে রেহাই পেত না আর যে কল্যাণ তার থেকে ছুটে গেছে তা সে পাওয়ারও ছিল না এমন ব্যক্তির জন্য বিপদ আপদ হালকা হয় এবং তার ঈমান ও তাওহীদ মজবুত হয়।
-শাইখ সুলাইমান আল উলওয়ান (আল্লাহ তাঁকে দ্রুত মুক্তি দান করেন)
_________________________________________
Comment