من كثر كلامه كثر سقطه.
04 : যে বেশি কথা বলে তার ভুলও বেশি হয়। হযরত ওমর বিন খাত্তাব রাযি.
_______________________________
لو أن رجلاً اتقى مائة شيء، ولم يتورع عن شيء واحد، لم يكن ورعًا.
05 : যদি কারো মাঝে একশটি বিষয়ে 'তাকওয়া' থাকে (ওগুলোর ব্যাপারে আল্লাহর যা হুকুম তা-ই সে পালন করে। করণীয় হলে করে। বর্জনীয় হলে বর্জন করে) তবে মাত্র একটি বিষয়ে তার মাঝে 'তাকওয়া' না থাকে (ওটার ব্যাপারে আল্লাহর যা হুকুম তা সে পালন করে না। করে তার উল্টোটা) তাহলে সে মুত্তাকী নয়। ইমাম আব্দুল্লাহ বিন মুবারক রহ.
_______________________________
قال الإمام الحسن البصري رحمه الله تعالى : تدرون ما الإرانة؟ الذنب بعد الذنب، الذنب بعد الذنب حتى يموت القلب . التوبة لابن أبي الدنيا : ١٤٢
06 : তোমরা কি জানো 'অন্তরের জং' কী? 'অন্তরের জং' হল, গুনাহের পর গুনাহ। গুনাহের পর গুনাহ। যার ফলে এক সময় অন্তর মরে যায়। ইমাম হাসান বসরী রহ.
_______________________________
04 : যে বেশি কথা বলে তার ভুলও বেশি হয়। হযরত ওমর বিন খাত্তাব রাযি.
_______________________________
لو أن رجلاً اتقى مائة شيء، ولم يتورع عن شيء واحد، لم يكن ورعًا.
05 : যদি কারো মাঝে একশটি বিষয়ে 'তাকওয়া' থাকে (ওগুলোর ব্যাপারে আল্লাহর যা হুকুম তা-ই সে পালন করে। করণীয় হলে করে। বর্জনীয় হলে বর্জন করে) তবে মাত্র একটি বিষয়ে তার মাঝে 'তাকওয়া' না থাকে (ওটার ব্যাপারে আল্লাহর যা হুকুম তা সে পালন করে না। করে তার উল্টোটা) তাহলে সে মুত্তাকী নয়। ইমাম আব্দুল্লাহ বিন মুবারক রহ.
_______________________________
قال الإمام الحسن البصري رحمه الله تعالى : تدرون ما الإرانة؟ الذنب بعد الذنب، الذنب بعد الذنب حتى يموت القلب . التوبة لابن أبي الدنيا : ١٤٢
06 : তোমরা কি জানো 'অন্তরের জং' কী? 'অন্তরের জং' হল, গুনাহের পর গুনাহ। গুনাহের পর গুনাহ। যার ফলে এক সময় অন্তর মরে যায়। ইমাম হাসান বসরী রহ.
_______________________________
Comment