Announcement

Collapse
No announcement yet.

ভালোবাসি তোমায়, হে আমার রব ll

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • ভালোবাসি তোমায়, হে আমার রব ll

    ভালোবাসি তোমায়, হে আমার রব

    ভালোবাসি তোমায়, হে আমার রব। আমার রব, আমার মালিক - কত ভালোবাসি তোমায়। তুমি আমাকে সৃষ্টি করেছো, সম্মানিত করেছো। বলেছো;
    وَ لَقَدۡ کَرَّمۡنَا بَنِیۡۤ اٰدَمَ
    "আর আমি তো আদম সন্তানদের সম্মানিত করেছি।"(সূরা ইসরা ১৭:৭০)
    তুমি আমাকে কুফুর ও শিরক থেকে হেফাজত করেছো। আমাকে ইসলামের নেয়ামত দান করেছো। আমাকে শ্রেষ্ঠ নবীর শ্রেষ্ঠ উম্মত এর একজন হিসেবে কবুল করেছো। আলহামদুলিল্লাহ।
    ভালোবাসি তোমায়, হে আমার রব। আমি যখন সেইসব কাফির-মুশরিকদের দিকে তাকাই যারা ঈমানের দৌলত থেকে বঞ্চিত, ইসলামী শরিয়ার নেয়ামত থেকে বঞ্চিত, দাসত্বের মহিমা থেকে বঞ্চিত, নামাজের শীতলতা থেকে বঞ্চিত, রোজার শুদ্ধতা থেকে বঞ্চিত, যাকাতের মহানুভবতা থেকে বঞ্চিত, জিহাদের পৌরুষ ও বীরত্ব থেকে বঞ্চিত, তখন আমার বুকটা তোমার শুকুর ও কৃতজ্ঞতায় কানায় কানায় ভরে ওঠে। মনের অজান্তেই মুখ দিয়ে বেরিয়ে আসে সেই অমর-অজর পংক্তি গুলো। যেগুলো উচ্চারিত হয়েছিলো সাহাবায়ে কেরামের পবিত্র জবানে।
    "আল্লাহ তুমি যদি না হতে আমরা হেদায়েত পেতাম না। আমরা নামাজও পড়তাম না। যাকাত ও দিতাম না। আল্লাহ তুমি আমাদের অন্তরে প্রশান্তি নাযিল করো। আর আমরা যখন দুশমনের মুখোমুখি হই আমাদের দৃঢ়পদ রেখো।"
    হে আমার রব, তোমার নাযিলকৃত শরিয়া নিঃসন্দেহে তোমার গোলামদের প্রতি তোমার শ্রেষ্ঠ নিয়ামত। যখন পাশ্চাত্য পশু সভ্যতার দিকে তাকাই তোমার প্রতি শুকুর ও কৃতজ্ঞতায় বুকটা কানায় কানায় ভরে উঠে। আমি দেখেছি পশ্চিমাদের নষ্ট সংস্কৃতি। দেখেছি মদের বার, দেখেছি অশ্লীলতা ও বেহায়াপনার দূষণ, দেখেছি নাইট ক্লাবের বীভৎস দৃশ্য, পারিবারিক বন্ধনহীন, দাম্পত্য সুখহীন, লন্ডভন্ড এই সমাজে শুনেছি অশান্তি, অনাচার আর আত্মহত্যার নির্মম পদধ্বনি। আমি মানুষকে দেখেছি পাথরের নিষ্প্রাণ মূর্তির সামনে মাথা নোয়াতে। দেখেছি গাছ - বাঁশের পূজা করতে। আমি মানুষকে দেখেছি সাপ-বিচ্ছু, কুকুর, ইদুর, শুকর আর গরুর মল-মুত্র খেতে, দেখেছি পায়ের নোংরা জোতায় মদ ঢেলে খেতে। চিতায় জ্বলতে দেখেছি উলঙ্গ মানুষের লাশ, বৃদ্ধাশ্রমে জীবন্ত কঙ্কালের আহাজারি আমি শুনেছি - এসব দেখে বুজেছি ইসলাম কত বড় নিয়ামত, কত বড় নিয়ামত।
    ভালোবাসি তোমায়, হে আমার রব। তুমি আমাকে সুন্দর, সুগঠিত ও সুবিন্যস্ত রূপে সৃষ্টি করেছো। আমাকে সুন্দর দুটি চোখ দিয়েছো। কথা বলার জবান দিয়েছো। সুন্দর দুটি ঠোঁট দিয়েছো। কুরআনের ভাষা কতইনা মনমুগ্ধকর।
    اَلَمۡ نَجۡعَلۡ لَّهٗ عَیۡنَیۡنِ ۙ﴿۸﴾وَ لِسَانًا وَّ شَفَتَیۡنِ ۙ﴿۹﴾
    "আমি কি তার জন্য দু’টি চোখ বানাইনি?আর একটি জিহবা ও দু’টি ঠোঁট?" (সূরা বালাদ, আয়াত:৮,৯)
    আমার রব - আমি অনেক অন্ধ দেখেছি। জগতের রূপ তারা কখনো দেখেনি। দেখেছি হাত পা বিহীন পঙ্গু। দেখেছি বিকলাঙ্গ মানুষ; দুঃখ-কষ্ট তাদের নিত্যসঙ্গী। আরো দেখেছি বোবা, বধির, পাগল, মানসিক প্রতিবন্ধী - জীবনের এই পথে কত অসহায় তারা।
    আমার রব আমার এই সবল আর সুঠাম দেহের প্রতিটি কণা তোমারি করুণার জীবন্ত সাক্ষী। তুমি আমাকে কত কিছু দিয়েছো - কত কিছু দিয়েছো।
    ভালোবাসি তোমায়, হে আমার রব। মায়ের পেটের ঘোর আঁধারেও তুমি আমার সাথে ছিলে। আমাকে যথারীতি রিজিক সরবরাহ করেছিলে। আমাকে সব ধরনের অনিষ্ট থেকে রক্ষা করেছিলে। দুনিয়াতে আসার পরও তুমি আমাকে দূরে ঠেলে দাওনি সব সময় আমি তোমাকে কাছে পেয়েছি। যখনই কষ্টে পড়েছি, তোমার কাছে ছুটে গিয়েছি, তোমার দরবারে হাত পেতেছি, তুমি কখনো আমাকে ফিরিয়ে দাও নি।
    "তোমাকে ডেকে আমি কখনো বিফল হইনি।" (সূরা মারইয়াম)
    বিপদে, দুর্যোগে, দুর্দিনে সবাই আমাকে ছেড়ে চলে যায় কিন্তু তুমি; তুমি এক মুহূর্তের জন্যেও আমাকে ছেড়ে যাওনি। যখন যেখানে যে অবস্থায় থাকি না কেন যখনই প্রয়োজন পড়েছে "আল্লাহ" বলে তোমাকে ডাক দিয়েছি। যেখানে দুনিয়ার কেউ সাহায্য করার থাকে না সেখানে কেবল তোমাকেই পেয়েছি। সবাই আমার প্রতি জুলুম করেছে এমনকি পরম প্রিয় বাবা মা ও অনেক সময় সন্তান কে কষ্ট দিয়েছে কিন্তু তুমি তোমার পাপী বান্দার সাথে ও ইনসাফ করেছো। কারও প্রতি এক বিন্দু জুলুম করোনি বরং কেবল ইনসাফ নয়, ইনসাফ ছাড়িয়ে তুমি তাদের প্রতি কেবল রহম করেছো। একদিন আমার হায়াত যখন ফুরিয়ে যাবে কবরের ঘুরআধারে যখন কেউ থাকবে না তখনও তুমি আমার সাথী হয়ে থাকবে। হাশরের ময়দানে যখন মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-পুত্র, বন্ধুবান্ধব সবাই আমাকে ছেড়ে পালিয়ে বেড়াবে তখনও কেবল তুমি আমার সহায় হবে। আমার রব, তুমি তো আমার আপন, তুমি তো প্রকৃত বন্ধু। মাওলায়ে কারিম, তোমাকে কতবার অসন্তুষ্ট করেছি, তোমার বেঁধে দেয়া সীমানা কতবার লংঘন করেছি, নির্জনে কত জঘন্য গুনাহ করেছি। কিন্তু তুমি আমাকে কখনো পাকড়াও করনি। রুদ্ধদ্বার কক্ষে যখন আমি তোমার নাফরমানীতে মজে থাকি তখনও তুমি আমার নাকে ঠিকই অক্সিজেন পৌছাও। তখনও আমার শরীরে শক্তি সরবরাহ করে যাও। তুমি চাইলে তো মুহূর্তে আমাকে অচল করে দিতে পারতে। যেভাবে অচল করে দিয়েছিলে সায়্যিদা আছিয়ার দিকে হাত বাড়ানো পাপিষ্ঠ ফেরাউন কে। তোমারত নেয়ামত ব্যবহার করেই আমি তোমার নাফরমানি করি। তবুও তুমি ক্ষমা করে দাও, সবর করে যাও। তুমি তো গফুরুর হালিম - ক্ষমাময় ধৈর্যশীল।
    ভালোবাসি তোমায়, হে আমার রব। আমার পাপের পুরো ইতিহাসই তুমি মানুষের কাছ থেকে লুকিয়ে রেখেছো। এসব যদি তুমি প্রকাশ করে দিতে ইজ্জত- সম্মান বলে কিছুই থাকত না আমার। সমাজে মুখ দেখানোর যায়গা থাকতোনা। কত মহান তুমি, কত উদার, কত মহানুভব তুমি - এই পাপী বান্দাকে তুমি সমাজে সম্মানিত করেছো। তাওবার দরজা তুমি এক মুহূর্তের জন্যও বন্ধ করনি। বারবার গুনাহ করি পাপের সাগরে হাবুডুবু খাই কত তাওবা ভঙ্গ করি কিন্তু তুমি কেবল ক্ষমা করতেই থাকো। সুযোগ দিয়েই যাও। অবকাশ দিয়েই যাও। তবুও বলো,
    "বান্দা আমার কাছে দোয়া করো আমি কবুল করব।"(সূরা গাফির)
    আমার মালিক আমার সব কিছুর জন্য আমি তোমার শোকরগোজার। প্রিয় নবীর শেখানো সেই কথাটি বারবার বলতে চাই।
    رَضِيتُ باللهِ رَبَّاً، وَبِالْإِسْلَامِ دِيناً، وَبِمُحَمَّدٍ صَلَى اللهُ عَلِيهِ وَسَلَّمَ نَبِيَّاً
    "আল্লাহকে রব হিসেবে, ইসলামকে দ্বীন হিসেবে এবং মুহাম্মাদ(ﷺ) নবী হিসেবে পেয়ে আমি সন্তুষ্ট।"
    প্রতিদিন ভোরে উঠে আমি প্রিয়নবীর শেখানো সেই কথাগুলি আওড়াতে চাই।
    "আমার রব দুনিয়াতে যে অগনিত নিয়ামত তুমি আমাদের দান করেছো, আমরা তোমার কাছে আরও নেয়ামত চাই আরো বড় নেয়ামত চাই জগতের সর্বশ্রেষ্ঠ নিয়ামত তুমি আমাদের দান করো - হে আল্লাহ। তুমি আমাদেরকে তোমার সর্বশ্রেষ্ঠ নিয়ামত তোমার দিদার নসিব করো। তোমার নেয়ামতের পূর্ণতা দান করো, পূর্ণতা পাক তোমার প্রতি আমাদের ভালোবাসা আর আমাদের প্রতি তোমার ভালোবাসা।"(মুসনাদে আহমাদ)
    পুর্নতাপাক তোমার প্রতি আমাদের ভালোবাসা আর আমাদের প্রতি তোমার ভালোবাসা।
    -collected from Ummah Network -

  • #2
    মাশাআল্লাহ মুহতারাম; দেখে বুঝা যাচ্ছে অনেক সময় নিয়ে পরিশ্রম করে এই শাইখ আদনানির বক্তব্যের শ্রুতলিপি প্রস্তুত করেছেন। আল্লাহ আপনার কাজকে কবুল করুন।

    Comment

    Working...
    X