Announcement

Collapse
No announcement yet.

যারা অধিক পরিমাণে আমল করি তারা অহংকার থেকে বিরত থাকি।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • যারা অধিক পরিমাণে আমল করি তারা অহংকার থেকে বিরত থাকি।

    - حدثنا ابن حميد قال، حدثنا جرير, عن عبد الملك, عن عطاء, قال: سأل عُمر الناس عن هذه الآية فما وجد أحدًا يشفيه, حتى قال ابن عباس وهو خلفه: يا أمير المؤمنين، إنِّي أجد في نفسي منها شيئًا, قال: فتلفت إليه, فقال: تحوَّل ههنا، لم تحقّر نفسك؟ قال: هذا مثل ضربه الله عز وجل فقال: أيودُّ أحدكم أن يعمل عمره بعمل أهل الخير وأهل السعادة, حتى إذا كان أحوجَ ما يكون إلى أن يختمه بخير حين فني عمره, واقترب أجله, ختم ذلك بعمل من عمل أهل الشقاء، فأفسده كله
    আমাদেরকে ইবনে হুমাইদ হাদিস বর্ণনা করেছেন তিনি বলেন আমাদেরকে জারির হাদিস বর্ণনা করেছেন তিনি আব্দুল মালেক থেকে হাদিস বর্ণনা করেছেন তিনি আতা থেকে হাদিস বর্ণনা করেছেন যে অমর মানুষদেরকে এই আয়াত সম্পর্কে প্রশ্ন করেছিলেন সুতরাং তিনি কাউকে পাননি যে কেউ তাকে এই ব্যপারে সমাধান দিবে এমনকি ইবনে আব্বাস বলে উঠলো এবং তখন তিনি তার পিছনে ছিল। হে আমীরুল মুমিনীন আমি এই ব্যপারে নিজের মধ্যে কষ্ট অনুভব করি। তিনি বলেন ।পরে ওমর রা তার দিকে মুখ করে তাকালেন এবং বললেন তুমি এই দিকে ফিরো । কেন তুমি নিজেকে ছোট মনে করছ।
    তিনি বলেন এটা হল একটি উপমা যা আল্লাহ তায়ালা পেশ করেছেন। তিনি বলেন তোমাদের মধ্যে কি কেউ এটা পছন্দ করেন যে সে ভালো এবং কল্যানের কাজ করবে। এমনকি সে মৃত্যুর সময় কল্যান নিয়ে মৃত্যুতে সবচাইতে মুখাপেক্ষী থাকবে এবং তার বিদায়ের ক্ষন চলে আসবে তখন সে দুর্ভাগাদের আমল নিয়ে মৃত্যু বরন করবে এবং তার সকল সৎ কাজ নষ্ট করে দিবে।

    পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।
Working...
X