কেউ যদি অটোরিকশা চালিয়ে উপার্জন করতে চান। তাহলে দেখা যায়- এটা চালাতে হলে রাস্তা ঘাটে বিভিন্ন অবৈধ চাঁদা দিতে হয়। তো সম্মানিত মুফতি ভাইদের নিকট জানতে চাচ্ছি-এই কাজটা কি জায়েজ হবে?মানে অবৈধ চাঁদা দেয়া?
Announcement
Collapse
No announcement yet.
মুহতারাম মুফতি ভাইদের কাছে চাঁদা বিষয়ে একটা প্রশ্ন।
Collapse
X
-
মুহতারাম মুফতি ভাইদের কাছে চাঁদা বিষয়ে একটা প্রশ্ন।
فَلۡيُقَٰتِلۡ فِي سَبِيلِ ٱللَّهِ ٱلَّذِينَ يَشۡرُونَ ٱلۡحَيَوٰةَ ٱلدُّنۡيَا بِٱلۡأٓخِرَةِۚ وَمَن يُقَٰتِلۡ فِي سَبِيلِ ٱللَّهِ فَيُقۡتَلۡ أَوۡ يَغۡلِبۡ فَسَوۡفَ نُؤۡتِيهِ أَجۡرًا عَظِيمٗا
কাজেই আল্লাহর কাছে যারা পার্থিব জীবনকে আখেরাতের পরিবর্তে বিক্রি করে দেয় তাদের জিহাদ করাই কর্তব্য। বস্তুতঃ যারা আল্লাহর রাহে জিহাদ করে এবং অতঃপর মৃত্যুবরণ করে কিংবা বিজয় অর্জন করে, আমি তাদেরকে মহাপুণ্য দান করব।(সূরা নিসা, আয়াত ৭৪)Tags: None
-
Originally posted by মুহিব্বুল্লাহ View Postকেউ যদি অটোরিকশা চালিয়ে উপার্জন করতে চান। তাহলে দেখা যায়- এটা চালাতে হলে রাস্তা ঘাটে বিভিন্ন অবৈধ চাঁদা দিতে হয়। তো সম্মানিত মুফতি ভাইদের নিকট জানতে চাচ্ছি-এই কাজটা কি জায়েজ হবে?মানে অবৈধ চাঁদা দেয়া?
মুহতারাম ভাই, চাঁদা যদিও হারাম, কিন্তু অপারগ অবস্থায় যিনি দিচ্ছেন তার কোনো গুনাহ হবে না। যে নেবে গুনাহ তার ঘাড়ে বর্তাবে।
ইসলামে যাকাতের একটা খাত আছে- মুআল্লাফাতুল কুলুব। অর্থাৎ এমনসব লোককে যাকাতের একটা অংশ দেয়া, যাদেরকে না দিলে তারা ইসলামের ক্ষতি করবে বা ইসলাম থেকে সরে যাবে। বুঝা গেল, অনিষ্ট দূর করার জন্য ঘুষ বা চাঁদা দিলে যে দেবে তার গুনাহ হবে না।
যদি না দিয়ে পারা যায় তো ভাল, অন্যথায় দিলে গুনাহ হবে না। যে নেবে সে হারাম খাবে। ওয়াল্লাহু আ’লাম।
لا بأس بالرشوة إذا خاف على دينه والنبي - عليه الصلاة والسلام -. كان يعطي الشعراء ولمن يخاف لسانه وكفى بسهم المؤلفة من الصدقات دليلا على أمثاله. –الدر المختار (على صدر رد المحتار)، ج: 6، ص: 423-424، ط. دار الفكر
الرابع: ما يدفع لدفع الخوف من المدفوع إليه على نفسه أو ماله حلال للدافع حرام على الآخذ؛ لأن دفع الضرر عن المسلم واجب ولا يجوز أخذ المال ليفعل الواجب، اهـ ما في الفتح ملخصا. –رد المحتار، ج: 5، ص: 362، ط. دار الفكر
Comment
-
কেউ যদি অটোরিকশা চালিয়ে উপার্জন করতে চান। তাহলে দেখা যায়- এটা চালাতে হলে রাস্তা ঘাটে বিভিন্ন অবৈধ চাঁদা দিতে হয়।
عن القاسم بن عبد الرحمن عن ابن مسعود رضي الله عنه: «أنه لما أتى أرض الحبشة أُخِذ في شيء، فأَعطى دينارين، حتى خُلِّي سبيله». وأخرج عن عطاء والشعبي، وعمر بن دينار، وجابر بن زيد: «أنهم قالوا : لا بأس أن يصانع الرجل على نفسه وماله إذا خاف الظلم». وأخرج عن الحسن مثله. قال الشيخ عوامة: (قوله: «يصانع عن نفسه» : أي يرشو عن نفسه).
“(ইবনে মাসউদ রাযি. এর নাতি) কাসেম বিন আব্দুর রহমান রহ. বলেন, ইবনে মাসউদ রাযি. হাবশায় হিজরত করলে কাফেররা তাকে কোন একটি কারণে পাকড়াও করে। তখন তিনি দুদিনারের বিনিময়ে তাদের থেকে মুক্তি লাভ করেন। “
হাসান বসরী, আতা বিন আবী রবাহ, শা’বী, আমর বিন দিনার এবং জাবের বিন যায়েদ রহিমাহুমুল্লাহ. বলেন, “মানুষ জুলুম-অত্যাচারের ভয়ে ঘুষ প্রদানের মাধ্যমে নিজের জান-মাল রক্ষা করলে সমস্যার কিছু নেই।” -মুসান্নাফ ইবনে আবী শাইবা, -২২৪২৪-২২৪২৭
الجهاد محك الإيمان
জিহাদ ইমানের কষ্টিপাথর
Comment
-
Bara ibn Malik, ইলম ও জিহাদ, Shaim Al Hindi, কালো পতাকাবাহী, আদনানমারুফ
জাযাকুমুল্লাহু খাইরানفَلۡيُقَٰتِلۡ فِي سَبِيلِ ٱللَّهِ ٱلَّذِينَ يَشۡرُونَ ٱلۡحَيَوٰةَ ٱلدُّنۡيَا بِٱلۡأٓخِرَةِۚ وَمَن يُقَٰتِلۡ فِي سَبِيلِ ٱللَّهِ فَيُقۡتَلۡ أَوۡ يَغۡلِبۡ فَسَوۡفَ نُؤۡتِيهِ أَجۡرًا عَظِيمٗا
কাজেই আল্লাহর কাছে যারা পার্থিব জীবনকে আখেরাতের পরিবর্তে বিক্রি করে দেয় তাদের জিহাদ করাই কর্তব্য। বস্তুতঃ যারা আল্লাহর রাহে জিহাদ করে এবং অতঃপর মৃত্যুবরণ করে কিংবা বিজয় অর্জন করে, আমি তাদেরকে মহাপুণ্য দান করব।(সূরা নিসা, আয়াত ৭৪)
Comment
Comment