Announcement

Collapse
No announcement yet.

গণিমত এর মাল প্রসঙ্গে

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • গণিমত এর মাল প্রসঙ্গে

    আস সালামু আলাইকুম , গণিমত এর মাল প্রসঙ্গে কিছু ফতোয়া জানতে চাই,

    ১, গণিমত এর মাল একাকী জিহাদ(লোন উলফ) এর ক্ষেত্রে কিভাবে বন্টন করা হয় ?
    ২, গণিমত এর মাল দারুল কুফর এ কি বন্টন করা যায় ?
    ৩, হারবি কাফির / হারবি কাফিরদের থেকে , (বিশেষ করে সশস্ত্র বাহিনী , তাদের নেতাদের) থেকে তাদের অস্র , সরঞ্জাম , টাকাপয়সা তাদের থেকে চুরি করা কি গণিমত হিসেবে গণ্য হবে ?

  • #2
    এখানে কথা হল যেসকল দারুল হরবের সাথে মুসলিমদের কোন ধরনের চুক্তি নেই সেখানে তাদের সম্পদ চুরি করা বৈধ এবং যদি কেহ ইমামের অনুমতিতে কিংবা ইমামের শক্তিতে ভিত্তি করে দারুল হরবে আক্রমণ করে তাহলে গনিমত হতে একপঞ্চমাংশ রাষ্ট্রীয় কোষাগারে জমা করতে হবে অন্যথায় জমা করতে হবে না কারণ এটা তখন হবে ছিনতাই। এবং মুনিয়া কিতাবের মধ্যে রয়েছে যদি চারজন‌ আক্রমণ করে তাহলে খুমুস দিতে হবে যদি তিন বা এর চেয়ে কম আক্রমণ করে তাহলে খুমুস দিতে হবে না দলিলوَمَنْ دَخَلَ دَارَهُمْ بِإِذْنِ) الْإِمَامِ (أَوْ مَنَعَةٍ) أَيْ قُوَّةٍ (فَأَغَارَ خَمَسَ) مَا أَخَذُوا؛ لِأَنَّهُ غَنِيمَةٌ (وَإِلَّا لَا) ؛ لِأَنَّهُ اخْتِلَاسٌ وَفِي الْمُنْيَةِ لَوْ دَخَلَ أَرْبَعَةٌ خَمَسَ وَلَوْ ثَلَاثَةٌ لَا. قَالَ الْإِمَامُ مَا أَصَبْتُمْ لَا أُخَمِّسُهُ فَلَوْ لَهُمْ مَنَعَةٌ لَمْ يَجُزْ وَإِلَّا جَازَ সাধারণত দারুল হরবের মধ্যে গনিমত বন্টন করা জায়েয নেই কারণ ইহা মাকরূহে তাহরিমি তবে যদি প্রয়োজনের বিবেচনায় ইজতেহাদ করে বন্টন করে দেওয়া হয় অথবা গাজীদের প্রয়োজনীতা অনুযায়ী বন্টন করতে বাধ্য হতে হয় তাহলে ইহা ঠিক হবে সুতরাং বাংলাদেশের মুজাহিদরা যেহেতু অপারগ তাই বাংলাদেশে তাদের গনিমত বন্টন করা জায়েয আছে দলিল। (১)))وَلَا تُقْسَمُ غَنِيمَةٌ ثَمَّةَ إلَّا إذَا قُسِمَ) عَنْ اجْتِهَادٍ أَوْ لِحَاجَةِ الْغُزَاةِ فَتَصِح (২)))مَطْلَبٌ فِي قِسْمَةِ الْغَنِيمَةِ (قَوْلُهُ وَلَا تُقْسَمُ غَنِيمَةٌ ثَمَّةَ) عَلَى الْمَشْهُورِ مِنْ مَذْهَبِ أَصْحَابِنَا؛ لِأَنَّهُمْ لَا يَمْلِكُونَهَا قَبْلَ الْإِحْرَازِ، وَقِيلَ تُكْرَهُ تَحْرِيمًا دُرٌّ مُنْتَقَى (قَوْلُهُ أَوْ لِحَاجَةِ الْغُزَاةِ) وَكَذَا لَوْ طَلَبُوا الْقِسْمَةَ مِنْ الْإِمَامِ وَخَشِيَ الْفِتْنَةَ كَمَا فِي الْهِنْدِيَّةِ عَنْ الْمُحِيطِ (قَوْلُهُ فَتَصِحُّ) أَيْ وَتَثْبُتُ الْأَحْكَامُ فَتْحٌ أَيْ مِنْ حِلِّ الْوَطْءِ وَالْبَيْعِ وَالْعِتْقِ وَالْإِرْثِ. بِخِلَافِ مَا قَبْلَ الْقِسْمَةِ بِدُونِ اجْتِهَادٍ أَوْ احْتِيَاجٍ، وَلَوْ بَعْدَ الْإِحْرَازِ بِدَارِنَا قَالَ فِي الدُّرِّ الْمُنْتَقَى: وَاَلَّذِي قَرَّرَهُ فِي الْمِنَحِ كَغَيْرِهِ أَنَّهُ لَا مِلْكَ بَعْدَ الْإِحْرَازِ بِدَارِنَا أَيْضًا إلَّا بِالْقِسْمَةِ، فَلَا يَثْبُتُ بِالْإِحْرَازِ مِلْكٌ لِأَحَدٍ، بَلْ يَتَأَكَّدُ الْحَقّ
    পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

    Comment


    • #3
      mahmud123 , জাযাকাল্লাহু খইরন । আপনাকে ধন্যবাদ ভাই ।

      Comment

      Working...
      X