তাবলীগের ভাইয়েরা জিহাদের আয়াত হাদিস ও ইতিহাস কে তাবলীগের ফাযায়েল এবং তাবলীগে বাহির না হওয়ার ধুমকির ক্ষেত্রে ব্যবহার করেন
যখন তাদের কাছে প্রশ্ন করা হয় এগুলো তো জিহাদের জন্য তখন তারা বলে জিহাদের আয়াত হাদিস ও ইতিহাস তাবলীগের জন্য ব্যবহার করা
যায় দলিল এই হাদিস >>>>>
গ্রন্থঃ সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ১১/ জুমু‘আহ (كتاب الجمعة)
হাদিস নম্বরঃ ৯০৭
১১/১৮. জুমু‘আহর জন্য পায়ে হেঁটে চলা
وَقَوْلِ اللَّهِ- جَلَّ ذِكْرُهُ- (فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ)
এবং আল্লাহর বাণীঃ ‘‘তোমরা আল্লাহর যিক্রের জন্য দৌড়িয়ে আস’’।
وَمَنْ قَالَ السَّعْيُ الْعَمَلُ وَالذَّهَابُ لِقَوْلِهِ تَعَالَى )وَسَعَى لَهَا سَعْيَهَا( (سورة الإسراء : 19) *وَقَالَ ابْنُ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا يَحْرُمُ الْبَيْعُ حِينَئِذٍ وَقَالَ عَطَاءٌ تَحْرُمُ الصِّنَاعَاتُ كُلُّهَا وَقَالَ إِبْرَاهِيمُ بْنُ سَعْدٍ عَنْ الزُّهْرِيِّ إِذَا أَذَّنَ الْمُؤَذِّنُ يَوْمَ الْجُمُعَةِ وَهُوَ مُسَافِرٌ فَعَلَيْهِ أَنْ يَشْهَدَ.
যিনি বলেন, ‘সাঈ এর অর্থ কাজ করা, গমন করা। কেননা, আল্লাহর বাণীঃ وَسَعَى لَهَا سَعْيَهَا -এর অন্তর্গত সাঈ-এর অর্থ হচ্ছে কাজ করা। ইবনু ‘আব্বাস (রাযি.) বলেন, তখন (জুমু‘আহর আযানের পর) যাবতীয় ক্রয়-বিক্রয় হারাম হয়ে যায়। আত্বা (রহ.) বলেন, শিল্প-কারিগরির যাবতীয় কাজই তখন নিষিদ্ধ হয়ে যায়। ইব্রাহীম ইব্ন সা‘দ (রহ.) যুহরী (রহ.) হতে বর্ণনা করেন, জুমু‘আহর দিন যখন মুআয্যিন সফররত অবস্থায় আযান দেয় তখন তার জন্য জুমু‘আহর সালাতে উপস্থিত হওয়া উচিত।
৯০৭. আবায়া ইবনু রিফা‘আহ (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমি জুমু‘আহর সালাতে যাবার কালে আবূ আবস্ (রাযি.)-এর সঙ্গে সাক্ষাৎ হলে তিনি বললেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছি যে, যার দু’পা আল্লাহর পথে ধূলি ধূসরিত হয়, আল্লাহ্ তার জন্য জাহান্নাম হারাম করে দেন। (২৮১১) (আধুনিক প্রকাশনীঃ ৮৫৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ৮৬১)
Narrated Abu `Abs: I heard the Prophet (ﷺ) saying, "Anyone whose feet are covered with dust in Allah's cause, shall be saved by Allah from the Hell-Fire." بَاب الْمَشْيِ إِلَى الْجُمُعَةِ حَدَّثَنَا عَلِيُّ بْنُ عَبْدِ اللَّهِ، قَالَ حَدَّثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، قَالَ حَدَّثَنَا يَزِيدُ بْنُ أَبِي مَرْيَمَ، قَالَ حَدَّثَنَا عَبَايَةُ بْنُ رِفَاعَةَ، قَالَ أَدْرَكَنِي أَبُو عَبْسٍ وَأَنَا أَذْهَبُ، إِلَى الْجُمُعَةِ فَقَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " مَنِ اغْبَرَّتْ قَدَمَاهُ فِي سَبِيلِ اللَّهِ حَرَّمَهُ اللَّهُ عَلَى النَّارِ ". Link:http://www.hadithbd.com/hadith/link/?id=24745
তারা বলে في سبيل لله যদি মুতলাক ব্যবহার হয় তাহলে তার দ্বারা جهاد في سبيل للهউদ্দেশ্য হয় এটা একটি মুলনিতী এই হাদীসের মধ্যে ফি সাবিলিল্লাহ
মুতলাক ব্যবহার হয়েছে তা সত্ত্বেও ফাযায়েল কে জুমার সালাতে পায়ে হেটে যাওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে এর দ্বারা বুঝা গেল জিহাদের
ফজিলত তাবলীগের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে কেননা ফি সাবিলিল্লাহ এই হাদিসে মুতলাক ব্যবহার হয়েছে যা জিহাদ বুঝায় তা সত্ত্বেও সাহাবি
আবু আবস রা: এটাকে জুমার সালাতে পায়ে হেটে যাওয়ার ফজিলতের জন্য ব্যবহার করেছেন
সম্মানিত ভাইদের কাছে দলিলের আলোকে এই প্রশ্নের উত্তর চাই
যখন তাদের কাছে প্রশ্ন করা হয় এগুলো তো জিহাদের জন্য তখন তারা বলে জিহাদের আয়াত হাদিস ও ইতিহাস তাবলীগের জন্য ব্যবহার করা
যায় দলিল এই হাদিস >>>>>
গ্রন্থঃ সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ১১/ জুমু‘আহ (كتاب الجمعة)
হাদিস নম্বরঃ ৯০৭
১১/১৮. জুমু‘আহর জন্য পায়ে হেঁটে চলা
وَقَوْلِ اللَّهِ- جَلَّ ذِكْرُهُ- (فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ)
এবং আল্লাহর বাণীঃ ‘‘তোমরা আল্লাহর যিক্রের জন্য দৌড়িয়ে আস’’।
وَمَنْ قَالَ السَّعْيُ الْعَمَلُ وَالذَّهَابُ لِقَوْلِهِ تَعَالَى )وَسَعَى لَهَا سَعْيَهَا( (سورة الإسراء : 19) *وَقَالَ ابْنُ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا يَحْرُمُ الْبَيْعُ حِينَئِذٍ وَقَالَ عَطَاءٌ تَحْرُمُ الصِّنَاعَاتُ كُلُّهَا وَقَالَ إِبْرَاهِيمُ بْنُ سَعْدٍ عَنْ الزُّهْرِيِّ إِذَا أَذَّنَ الْمُؤَذِّنُ يَوْمَ الْجُمُعَةِ وَهُوَ مُسَافِرٌ فَعَلَيْهِ أَنْ يَشْهَدَ.
যিনি বলেন, ‘সাঈ এর অর্থ কাজ করা, গমন করা। কেননা, আল্লাহর বাণীঃ وَسَعَى لَهَا سَعْيَهَا -এর অন্তর্গত সাঈ-এর অর্থ হচ্ছে কাজ করা। ইবনু ‘আব্বাস (রাযি.) বলেন, তখন (জুমু‘আহর আযানের পর) যাবতীয় ক্রয়-বিক্রয় হারাম হয়ে যায়। আত্বা (রহ.) বলেন, শিল্প-কারিগরির যাবতীয় কাজই তখন নিষিদ্ধ হয়ে যায়। ইব্রাহীম ইব্ন সা‘দ (রহ.) যুহরী (রহ.) হতে বর্ণনা করেন, জুমু‘আহর দিন যখন মুআয্যিন সফররত অবস্থায় আযান দেয় তখন তার জন্য জুমু‘আহর সালাতে উপস্থিত হওয়া উচিত।
৯০৭. আবায়া ইবনু রিফা‘আহ (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমি জুমু‘আহর সালাতে যাবার কালে আবূ আবস্ (রাযি.)-এর সঙ্গে সাক্ষাৎ হলে তিনি বললেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছি যে, যার দু’পা আল্লাহর পথে ধূলি ধূসরিত হয়, আল্লাহ্ তার জন্য জাহান্নাম হারাম করে দেন। (২৮১১) (আধুনিক প্রকাশনীঃ ৮৫৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ৮৬১)
Narrated Abu `Abs: I heard the Prophet (ﷺ) saying, "Anyone whose feet are covered with dust in Allah's cause, shall be saved by Allah from the Hell-Fire." بَاب الْمَشْيِ إِلَى الْجُمُعَةِ حَدَّثَنَا عَلِيُّ بْنُ عَبْدِ اللَّهِ، قَالَ حَدَّثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، قَالَ حَدَّثَنَا يَزِيدُ بْنُ أَبِي مَرْيَمَ، قَالَ حَدَّثَنَا عَبَايَةُ بْنُ رِفَاعَةَ، قَالَ أَدْرَكَنِي أَبُو عَبْسٍ وَأَنَا أَذْهَبُ، إِلَى الْجُمُعَةِ فَقَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " مَنِ اغْبَرَّتْ قَدَمَاهُ فِي سَبِيلِ اللَّهِ حَرَّمَهُ اللَّهُ عَلَى النَّارِ ". Link:http://www.hadithbd.com/hadith/link/?id=24745
তারা বলে في سبيل لله যদি মুতলাক ব্যবহার হয় তাহলে তার দ্বারা جهاد في سبيل للهউদ্দেশ্য হয় এটা একটি মুলনিতী এই হাদীসের মধ্যে ফি সাবিলিল্লাহ
মুতলাক ব্যবহার হয়েছে তা সত্ত্বেও ফাযায়েল কে জুমার সালাতে পায়ে হেটে যাওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে এর দ্বারা বুঝা গেল জিহাদের
ফজিলত তাবলীগের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে কেননা ফি সাবিলিল্লাহ এই হাদিসে মুতলাক ব্যবহার হয়েছে যা জিহাদ বুঝায় তা সত্ত্বেও সাহাবি
আবু আবস রা: এটাকে জুমার সালাতে পায়ে হেটে যাওয়ার ফজিলতের জন্য ব্যবহার করেছেন
সম্মানিত ভাইদের কাছে দলিলের আলোকে এই প্রশ্নের উত্তর চাই
Comment