Announcement

Collapse
No announcement yet.

নারীরা তাওহীদ-ঈমান-আকীদা-মানহায ইত্যাদি শিক্ষা লাভ কিভাবে করবে?

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • নারীরা তাওহীদ-ঈমান-আকীদা-মানহায ইত্যাদি শিক্ষা লাভ কিভাবে করবে?

    আচ্ছালামুয়ালাইকুম ওয়া রহমতুল্লাহ


    আল্লাহ তা'আলা নারী-পুরুষ উভয়কেই সৃষ্টি করেছেন। উভয়ের জন্যই মনোনীত করেছেন দ্বীন ইসলাম কে। নারী-পুরুষ সকলের জন্যই ইসলামি জ্ঞান অর্জন করা ফরয।

    এই ফরয পালন পুরুষের জন্য যতটা সহজ নারীর জন্য ততটাই কঠিন।


    বর্তমান ফেতনার জামানায় নারীরাআসলে কোথায় থেকে সহীহ আকীদা ও বিশুদ্ধ তাওহীদ শিখবে? শিরক মুক্ত ঈমান গড়বে কিভাবে তারা?


    বর্তমান সময়ে অধিকাংশ নারী ফিতনায় লিপ্ত। তারা দুনিয়ার পিছনে ছুটছে। দুনিয়াকেই তারা প্রাধান্য দিয়ে বসে আছে।


    এত ফিতনার মাঝেও কিছু কিছু নারী অবশিষ্ট আছে যাদের দ্বীনের বুঝ রয়েছে। কিন্তু তারাও এখন আংশিক কিছু আচার-অনুষ্ঠান, ব্যক্তিগত কিছু আমল, দান-সদাকা, আশেপাশের নারীদেরকে নামায-রোজার দাওয়াহ দেওয়াকেই পূর্ণাঙ্গ ইসলাম ভেবে নিয়েছে।


    আসুন আমাদের মা-বোনেরা কোথায় থেকে কিভাবে দ্বীন শিখছে দেখি :-

    => তারা মূলত দ্বীন শিখছে তা'লিম এর মাধ্যমে। আর তা'লিম গুলোতে মূলত কুরআন, নামায,রোজা,হজ্জ, যাকাত, দান-সদাকা,নফল আমল ইত্যাদি শেখানো হয় এবং যেসব মহিলারা গাফেল তাদেরকে দাওয়াহ দিতে উৎসাহ দেয়া হয়।

    সবকিছুই ঠিক আছে। নিঃসন্দেহে তারা সকলেই উত্তম কাজ করছে। তাদের মাধ্যমে অনেক গাফেল মহিলারা দ্বীনের পথে ফিরে এসেছে।

    কিন্তু যারা দ্বীনের পথে ফিরে এসেছে তারা কি ঈমান,আকীদা ঠিক না করে শুধু আমল ই করে যাবে?? যদি তাদের ঈমান ই শিরক মুক্ত না হয় তাহলে এত আমল দিয়ে কি লাভ হবে তাদের??


    যদি তাগুত না চেনে? গনতন্ত্র, সমাজতন্ত্র, সেকুলারিজম কমিউনিজম এর কুফরি সম্পর্কে না জানে, তাহলে তারা কি করে নিজেদের ঈমানকে ঠিক করবে?

    আর পরবর্তীতে তারা তাদের সন্তানকেই বা কি করে সহীহ আকিদা আর মানহাযের শিক্ষা দিবে?

    যদি আজকের নারীরা জিহাদ কে জঙ্গিবাদ আর সন্ত্রাসী কর্মকান্ড বলেই বিশ্বাস করতে থাকে, তাহলে আগামী দিনে তারা তাদের সন্তানদের জিহাদী চেতনায় কিভাবে উজ্জীবিত করে তুলবে?

    যদি গণতন্ত্রকেই তারা দ্বীন কায়েমের পথ ভেবে বসে থাকে, ইসলামিক কিছু গণতান্ত্রিক দলকে ভোট দেয়াকেই ইসলামের মহান খেদমত ভেবে বসে থাকে, তাহলে আগামী প্রজন্ম কে গণতন্ত্র যে কুফর এটা শিক্ষা দিবে কে?

    সন্তানদের প্রথম শিক্ষক তো তাদের মা? এই মায়েরাই যদি বিভ্রান্ত হয় তাহলে পরবর্তী প্রজন্মের কি হবে??

    আপনারাই বলেন , আমাদের মা-বোনেরা কি এই জরুরি ইলম অর্জন করা থেকে মাহরুম ই থেকে যাবে? তাদের ঈমান -আকিদা-তাওহীদ -মানহায এগুলো কি ঠিক করতে হবে না???

    আলিম ভাইদের কাছে প্রশ্ন যদি তাদের তাওহীদ-ঈমান-আকীদা-মানহায ঠিক করতে হয়, তাহলে সেটা কিভাবে করতে হবে? কোনো বই পড়ার মাধ্যমে? নাকি অন্য কোনো পন্থায়?

    আমার মনে হয় যদি এই বিষয়টা নিয়ে ফোরামের কোনো আলিম ভাই একটু চিন্তা ফিকির করে আলোচনা করতেন, তাহলে অনেকেই উপকৃত হতো।
    Last edited by Munshi Abdur Rahman; 09-23-2023, 11:15 AM.

  • #2
    সে জন্য আমি মনে করি প্রত্যেক অঞ্চলে কিছু মেধাবী মহিলাকে , পর্দার মাধ্যমে যোগ্য শিক্ষিকা হিসেবে তৈরি করতে হবে। অথবা নিজেদের মাহরামের মাধ্যমে যোগ্য শিক্ষিকা হিসেবে তৈরি করতে হবে।
    তারপর প্রত্যেক অঞ্চলে মহিলা মাদ্রাসা তৈরি করে দিতে হবে। আর মহিলারা অনাবাসিক থেকে পড়াশোনা করতে পছন্দ করে তাই তাদেরকে অনাবাসিক রেখেই পড়াতে হবে। এতে খরচ এবং ঝামেলা কম হবে, এবং সে সকল শিক্ষিকাদেরকে তত্ত্বাবধায়ন করবে আলেমদের একটি জামায়াত অত্যান্ত পর্দার সাথে অথবা তাদের মাহরামের মাধ্যমে। তাছাড়া মহিলারা তাদের আলেম স্বামীদের মাধ্যমে অনেক কিছু শিখতে পারবে, অথবা মাহরাম পুরুষের মাধ্যমে আলেমদের থেকে অনেক কিছু জানতে পারবে। তাদের কাছে আলেমদের সাবলীল এবং বাংলাভাষার দ্বীনের জন্য প্রয়োজনীয় কিতাব সরবরাহ করতে হবে। বর্তমানে অধিকাংশ মহিলা টিভি এবং মোবাইল নিয়ে তাদের দিনের পূর্ণ সময় অতিবাহিত করে । তাই আমাদের একটি মোবাইল এপ্লিকেশন তৈরি করতে হবে। যেটাতে আমাদের তত্ত্বাবধায়নে মহিলাদের ইসলামী শিক্ষা মূলক অনেক অডিও ভিডিও, এবং লিখনি থাকবে। এবং সেখানে গুগল মিট অর্জিনাল অথবা জুম এপ্লিকেশনের মিটিং লিংক দেওয়া থাকবে। যার মাধ্যমে বিশিষ্ট ওলায়ায়ে কিরাম তাদেরকে বিভিন্ন উপদেশ দিবেন, ওয়াজ এবং নসীহত করবেন। এবং সরাসরি তাদের কথা শুনবেন। এবং তারা এই লিংকের মাধ্যমে সরাসরি ওলামায়ে কেরামদের সাথে যোগাযোগ করতে পারবে। তাই এই এপ্লিকেশনটির জন্য আলেমদের একটি জামায়াত কাজ করতে হবে। যাতে করে একের পর এক এতে সময় দিতে পারে। এসব কিছু হতে হবে শরীয়তের সকল বিধান রক্ষা করার মাধ্যমে। যেমন- পরিপূর্ণ পর্দা রক্ষা করাসহ যাবতীয় ফিতনার দরজা বন্ধ রাখতে হবে।
    Last edited by Rakibul Hassan; 09-23-2023, 06:50 PM.
    পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

    Comment

    Working...
    X