Announcement

Collapse
No announcement yet.

একটি গুরুত্বপূর্ণ মাসয়ালা জানার দরকার ছিল।

Collapse
X
 
  • Filter
  • Time
  • Show
Clear All
new posts

  • একটি গুরুত্বপূর্ণ মাসয়ালা জানার দরকার ছিল।

    কোন কাফের যদি কোন মুসলিমকে হত্যা করে। পরে ঐ কাফের মুসলমান হয়ে যায়। তাহলে তাকে এর শাস্তি স্বরূপ হত্যা করা যাবে কি না?
    পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

  • #2
    حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، عَنْ أَبِي الزِّنَادِ، عَنِ الأَعْرَجِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ ‏ "‏ إِنَّ اللَّهَ يَضْحَكُ إِلَى رَجُلَيْنِ يَقْتُلُ أَحَدُهُمَا الآخَرَ كِلاَهُمَا دَخَلَ الْجَنَّةَ يُقَاتِلُ هَذَا فِي سَبِيلِ اللَّهِ فَيُسْتَشْهَدُ ثُمَّ يَتُوبُ اللَّهُ عَلَى قَاتِلِهِ فَيُسْلِمُ فَيُقَاتِلُ فِي سَبِيلِ اللَّهِ فَيُسْتَشْهَدُ ‏"‏ ‏.‏

    আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, নিশ্চয় আল্লাহ্‌ তাআলা দু' ব্যক্তিকে দেখে হাসবেন, যাদের একজন অপরজনকে হত্যা করার পর দু'জনই জান্নাতবাসী হবে। তাদের একজন আল্লাহ্‌র রাস্তায় জিহাদ করে শহীদ হবে। অতঃপর আল্লাহ্‌ তাআলা হত্যাকারীর তাওবাহ কবূল করবেন, ফলে সে ইসলাম গ্রহণ করে আল্লাহ্‌র রাস্তায় জিহাদ করে শহীদ হবে। [১৮৯] সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ১৯১ হাদিসের মান: সহিহ হাদিস সোর্স: আল হাদিস অ্যাপ।

    Comment


    • #3


      আবূ হুরায়রা (রা) থেকে বর্ণিতঃ

      রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, কিয়ামতের দিন আল্লাহ্ তা’আলা দুই ব্যক্তিকে দেখে হাসবেন। তাঁরা ছিলেন একজন অন্যজনের হত্যাকারী। তাঁরা দু’জনে জান্নাতে প্রবেশ করবেন। একজন তো আল্লাহর পথে জিহাদ করতে করতে শহীদ হন। পরে তাঁর হত্যাকারী ইসলাম গ্রহণ করে তিনিও আল্লাহর পথে জিহাদ করে শাহাদাত বরণ করেন। (বুখারী ২৮২৬, মুসলিম ১৮৯০)

      Comment


      • #4
        ‘আমর ইবনুল ‘আস (রাঃ) থেকে বর্ণিতঃতিনি বলেন, আমি নাবী (সাল্লালাহূ ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর খিদমাতে উপস্থিত হয়ে বললাম, হে আল্লাহর রসূল! আমার দিকে আপনার হাত প্রসারিত করে দিন আমি আপনার কাছে ইসলাম গ্রহণের বায়’আত করব। তিনি (সাল্লালাহূ ‘আলাইহি ওয়া সাল্লাম) তাঁর হাত প্রসারিত করে দিলেন, কিন্তু আমি আমার হাত টেনে নিলাম। তখন তিনি (সাল্লালাহূ ‘আলাইহি ওয়া সাল্লাম) (অবাক হয়ে) বললেন, তোমার কি হল হে ‘আমর! আমি বললাম, আমার কিছু শর্ত আছে। তিনি (সাল্লালাহূ ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেন, কি শর্ত? আমি বললাম, আমি চাই আমার (পূর্বের কৃ্ত) গুনাহ যেন মাফ করে দেয়া হয়। তখন তিনি (সাল্লালাহূ ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেন, ‘আমর! তুমি কি জান না ‘ইসলাম গ্রহণ’ পূর্বেকার সকল গুনাহ বিনাশ করে দেয়। হিজরত সে সকল গুনাহ মাফ করে দেয় যা হিজরতের পূর্বে করা হয়েছে। এমনিভাবে হাজ্জও তার পূর্বের সকল গুনাহ নষ্ট করে দেয়? [৪৫] আবূ হুরায়রাহ (রাঃ) হতে বর্ণিত হয়েছে দু’টি হাদীস, প্রথমটি তিনি (সাল্লালাহূ ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, আল্লাহ তা’আলা বলেনঃ আমি শারীককারীদের শিরক হতে মুক্ত। .... দ্বিতীয়টি হচ্ছে, ‘অহংকার আমার চাদর’- ইনশা’আল্লাহ তা’আলা রিয়ার অনুচ্ছেদে শীঘ্রই তা বর্ণনা করব। [১] মিশকাতুল মাসাবিহ, হাদিস নং ২৮ হাদিসের মান: সহিহ হাদিস সোর্স: আল হাদিস অ্যাপ, irdfoundation․com

        Comment


        • #5
          আমি বুঝাতে চাচ্ছি যদি যুদ্ধ ছাড়া হত্যা করে তাহলে, তার কুফরী অবস্থায় কি শাস্তি হবে, এর পর যদি সে জিম্মি হয় তাহলে কি শাস্তি হবে, এর পর যদি সে মুসলিম হয় তখন কি শাস্তি হবে?
          পৃথিবীর রঙ্গে রঙ্গিন না হয়ে পৃথিবীকে আখেরাতের রঙ্গে রাঙ্গাই।

          Comment


          • #6
            Code:
            কোন কাফের যদি কোন মুসলিমকে হত্যা করে। পরে ঐ কাফের মুসলমান হয়ে যায়। তাহলে তাকে এর শাস্তি স্বরূপ হত্যা করা যাবে কি না? ...
            আমি বুঝাতে চাচ্ছি যদি যুদ্ধ ছাড়া হত্যা করে তাহলে, তার কুফরী অবস্থায় কি শাস্তি হবে, এর পর যদি সে জিম্মি হয় তাহলে কি শাস্তি হবে, এর পর যদি সে মুসলিম হয় তখন কি শাস্তি হবে?
            মুহতারাম ভাই, ইসলামের দণ্ডবিধি তথা শাস্তির বিধানাবলী মুসলমান, যিম্মি ও মু্স্তামিনের ক্ষেত্রে প্রযোজ্য, হারবি কাফেরের ক্ষেত্রে নয়।

            মুস্তামিন বলা হয় যে কাফের সাময়িক আমান নিয়ে ব্যবসা ইত্যাদি উদ্দেশ্যে দারুল ইসলামে আসে
            , মেয়াদ শেষে আবার দারুল হারবে ফিরে যায়। সে যতক্ষণ দারুল ইসলামে থাকে তখন তার ক্ষেত্রেও কিছু শাস্তির বিধান প্রযোজ্য। এছাড়া হারবি কাফেরের বেলায় শাস্তির বিধান প্রযোজ্য নয়।

            মুস্তামিন যখন মেয়াদ শেষে দারুল হারবে ফিরে যায়
            , তখন সে হারবি। সে অপরাধ করলে দারুল ইসলামে তার বিচার হবে না।

            এমনিভাবে আমরা যদি যুদ্ধ করে দারুল হারব দখল করি
            , তো সেখানকার কাফের বাসিন্দাদের অপরাধের বিচার হবে না।

            মোটকথা
            : হারবি কাফের হারবি থাকাবস্থায় যে অপরাধ করে, যিম্মি বা মুসলমান হয়ে গেলে সেটার বিচার হয় না। এ হিসেবে কোনো হারবি কাফের কোনো মুসলিমকে হত্যা করলে পরবর্তীতে সে যিম্মি হলে সে হত্যার বিচার হবে না। সে মুসলমান হয়ে গেলেও উক্ত হত্যার কোনো বিচার হবে না। যিম্মি হওয়ার পর বা মুসলমান হওয়ার পর নতুন কোনো অপরাধ করলে সেটার বিচার হবে। হত্যার বদলে হত্যা করা হবে। হারবি থাকাবস্থায় হত্যা করলে পরবর্তীতে যিম্মি বা মুসলিম হলে সে হত্যার কারণে তাকে হত্যা করা হবে না।


            অবশ্য হারবি কাফেরকে যদি আমরা যুদ্ধ করে বন্দী করি, তখন আমাদের ইচ্ছা: ভালো মনে করলে যিম্মি বানাবো, ভাল মনে করলে হত্যা করবো। এ হত্যা মূলত সে কাফের হওয়ার কারণে। কোনো মুসলিমকে হত্যা করার কারণে নয়।

            অবশ্য আখেরাতে আল্লাহ তাআলা সব অপরাধের বিচার করবেন। সেটা আখেরাতের বিষয়। কিন্তু দুনিয়ার শাস্তির বিধানাবলী (যেমন হত্যার বদলে হত্যা) হারবি কাফেরের ক্ষেত্রে প্রযোজ্য নয়। দুনিয়ার বেলায় আল্লাহ তাআলা হারবি কাফেরের জন্য মুসলমান বা যিম্মি হওয়ার দরজা খোলা রেখেছেন। তারা মুসলমান বা যিম্মি হয়ে গেলে তাদের আগের অপরাধের বিচার হবে না। কাফেরের জন্য এটা আল্লাহ তাআলার পক্ষ থেকে অনেক বড় সুযোগ।


            Comment


            • #7
              ইলম ও জিহাদ

              আল্লাহ আপনার ইলমে বরকত দান করুন এবং আপনাকে জাযায়ে খাইর দান করুন। আমীন
              ‘যার গুনাহ অনেক বেশি তার সর্বোত্তম চিকিৎসা হল জিহাদ’-শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ.

              Comment


              • #8
                ইলম ও জিহাদ

                মুহতারাম! (জিম্মি তথা সাধারণ নিরাপত্তার আওতাধীনে কাফিরের পূর্বে করা ব্যক্তিগত অপরাধের বিচার হবে না।)...

                ১. তাহলে বন্দী করা ও কাফিরদের জিম্মিচুক্তির আওতায় আনার মধ্যে ফারাক রয়েছে বৈকি? বন্দী করে নিলে প্রতিশোধের একটা সুযোগ থাকে, সেটা অতিরিক্ত পণ বা রক্তপণ হোক অথবা কোন দন্ড আদায়!

                - এমতাবস্থায়, বন্দী বন্টন না হয়ে গেলে তুল্য আদায়ের একটা অবস্থা থাকলেও- মুসলিমদের মধ্যে বন্দী বন্টন হয়ে গেলে, এটির সুযোগ থাকবে কিনা!

                Comment


                • #9
                  Originally posted by Sa'd Ibn Abi Waqqas View Post
                  ইলম ও জিহাদ

                  মুহতারাম! (জিম্মি তথা সাধারণ নিরাপত্তার আওতাধীনে কাফিরের পূর্বে করা ব্যক্তিগত অপরাধের বিচার হবে না।)...

                  ১. তাহলে বন্দী করা ও কাফিরদের জিম্মিচুক্তির আওতায় আনার মধ্যে ফারাক রয়েছে বৈকি? বন্দী করে নিলে প্রতিশোধের একটা সুযোগ থাকে, সেটা অতিরিক্ত পণ বা রক্তপণ হোক অথবা কোন দন্ড আদায়!

                  - এমতাবস্থায়, বন্দী বন্টন না হয়ে গেলে তুল্য আদায়ের একটা অবস্থা থাকলেও মুসলিমদের মধ্যে বন্দী বন্টন হয়ে গেলে এটির সুযোগ থাকবে কিনা!
                  মুহতারাম ভাই, আপনার প্রশ্নটা পূর্ণ বুঝতে পারছি না। তবে আমি দুইটা পয়েন্ট বলছি:

                  ১. হুদুদ কিসাস জাতীয় বিধানগুলো প্রয়োগের ক্ষেত্র হচ্ছে দারুল ইসলাম। দারুল ইসলামের বাসিন্দাদের উপর প্রয়োগ হবে। দারুল ইসলামের স্থায়ী বাসিন্দা হচ্ছে সেখানকার মুসলিমরা এবং যিম্মিরা। তারা এ ভূমিতে বাস করে এবং ইসলামের আইন মানতে অঙ্গীকারাবদ্ধ। বিধায় তারা অপরাধ করলে ইসলামী দণ্ডবিধি অনুযায়ী তার বিচার হবে। হত্যার বদলে হত্যা হবে। এমনিভাবে সাময়িক সময়ের জন্য আমান নিয়ে কোনো কাফের দারুল ইসলামে ব্যবসা ইত্যাদি উদ্দেশ্য আসলে সে সময়টাতে ঐ কাফের ইসলামের আইন মানতে বাধ্য। বিধায় এ সময়ে দারুল ইসলামে সে কোনো অপরাধ করলে এটারও বিচার হবে ইসলামের দণ্ডবিধি অনুযায়ী। অবশ্য কিছু বিষয়ে মুসলিম, যিম্মি এবং মুস্তামিনের মাঝে ব্যবধান হবে- সেটার আলোচনায় যাচ্ছি না।

                  দারুল ইসলামের বাহিরে মুসলমানদের ক্ষমতা নাই। পাশাপাশি হারবি কাফেররা ইসলামের বিধি বিধান বিশ্বাসও করে না, সেগুলো মানতে অঙ্গীকারবদ্ধও না। তাই তাদের উপর সেগুলো প্রয়োগ হবে না। তাই কোনো হারবি কাফের কোনো মুসলমানকে হত্যা করলে সে হারবির উপর হত্যার বদলে হত্যার বিধান বর্তাবে না। তবে তার জান মাল যেহেতু মুসলিমদের জন্য হালাল তাই সুযোগ পেলে আমরা তাকে হত্যা করতে পারি, বন্দী করতে পারি, তার মাল লুণ্টন করতে পারি। এসবই আমাদের জন্য হালাল।

                  ২. হারবি কাফেরকে বন্দী করে দারুল ইসলামে আনার পর ইমাম বা সুলতানের কয়েক রকম অপশন থাকে। এমনিভাবে দারুল হারবে আক্রমণ করে দারুল হারব বিজয় করার পর কাফেররা যখন আমাদের হাতে বন্দী হয়ে পড়ে তখনও সে অপশনগুলো থাকে। সেগুলো হচ্ছে:
                  ক. হত্যা করা।
                  খ. গোলাম বানিয়ে মুজাহিদদের মাঝে বণ্টন করে দেয়া।
                  গ. বণ্টন না করে বরং যিম্মি বানানো।
                  ঘ. বন্দী বিনিময় করা।
                  ঙ. মুক্তিপণ আদ‌‌‌ায় করে কিংবা অস্ত্রপাতি আদায়ের বিনিময়ে ছেড়ে দেয়া।
                  চ. কিংবা বিশেষ মাসলাহাত মনে করলে বিশেষ কোনো কাফেরকে মুক্তিপণ বা বন্দী বিনিময় ছাড়াও ছেড়ে দেয়ার সুযোগ আছে। তবে হানাফি মাযহাব মতে এটা ব্যাপক পরিসরে জায়েয নাই। ক্ষুদ্র পরিসরে জায়েয।

                  যদি আমরা কোনো কাফেরকে হত্যা না করে বা ছেড়ে না দিয়ে যিম্মি বানাই কিংবা গোলাম বানিয়ে মুজাহিদদের মাঝে বণ্টন করে দিই, তাহলে সে দারুল ইসলামের স্থায়ী বাসিন্দা হয়ে যাবে। এরপর থেকে নতুন কোনো অপরাধ করলে সে অপরাধের বিচার হবে ইসলামী আইন মতে।

                  বি.দ্র. বন্দীদেরকে মুজাহিদদের মাঝে বণ্টন করা জরুরী নয়। তাদের ব্যাপারে ইমাম বা সুলতান যে অপশনে ইসলামের ফায়েদা মনে করেন গ্রহণ করবেন। যেমন বদরের বন্দীদের রাসূল হত্যা করেননি, গোলাম বা যিম্মিও বানান। বরং সাহাবাদের সাথে পরামর্শ করে মুক্তিপণ আদায়ের শর্তে ছেড়ে দেন।

                  আরও কোনো বিষয় অস্পষ্ট থাকলে ইনশাআল্লাহ জানাতে পারেন। যথাসাধ্য উত্তর দেয়ার চেষ্টা করবো। ওয়ামা তাওফিকি ইল্লা বিল্লাহ।

                  Comment


                  • #10
                    জ্বি, আমার প্রশ্নটা ছিলঃ কোন কাফিরকে বন্দী করা হল কিন্তু তখনো পর্যন্ত তাঁর আবাসভূমি মুসলিমদের অধিকারে আনা যায়নি অর্থাৎ সেটি দারুল হারবই ছিল! এখন, সে বন্দী কাফির যদি আমার আপন ভাই/ভাতিজাকে হত্যার জন্য দোষী হয়ে থাকে তাহলে আমি আমিরুল মু'মিনিনের কাছে তাঁর থেকে রক্তপণ বা ক্বিসাস দাবী করতে পারব কিনা?

                    Comment

                    Working...
                    X