ভারতবর্ষের সাবেক গ্র্যান্ড মুফতী মুহাম্মাদ কিফায়াতুল্লাহ দেহলবী রহ.-এর গুরুত্বপূর্ণ একটি ফাতওয়া
ফাতওয়া: শরীয়াহ পরিপন্থী আইন দ্বারা শাসনকার্য পরিচালনাকারী শাসকরা তাগুত। এদেরকে যারা "উলূল আমর" মনে করে তাদের ইমামতি করা নাজায়েয।
প্রশ্নঃ- যে ব্যক্তি আয়াতে কারীমা وَاُولِی الْاَمْرِ مِنْكُمْ কে বর্তমানে প্রচলিত শাসনব্যবস্থার শাসকের ক্ষেত্রে প্রয়োগ করে এবং এই আয়াতে কারীমার মাধ্যমে দলিল পেশ করে, 'প্রচলিত শাসনব্যবস্থার শাসকদের হুকুম মানা ওয়াজিব' বলে, শরীয়তে সে ব্যক্তির হুকুম কী? এবং এমন ব্যক্তির পিছনে নামায আদায় করা জায়েয হবে নাকি হবে না?
প্রশ্ন নং- ১৪৬২
প্রশ্নকারী- মৌলভী মুহাম্মাদ শফী সাহেব
প্রধান শিক্ষক, মাদ্রাসা ইসলামিয়্যাহ, মুলতান
২৩ শে রবিউল আওয়াল, ১৩৫৬ হিজরি
৩ রা জুন, ১৯৩৭ ঈসায়ী
জবাব নং- ১৪৪ - وَاُولِی الْاَمْرِ مِنْكُمْ আয়াতে কারীমাতে উল্লেখিত "উলূল আমর" দ্বারা উলামা অথবা মুসলিম শাসকগণ উদ্দেশ্য। অর্থাৎ এমন শাসক যিনি মুসলিমও হবেন এবং মহান আল্লাহ ও তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর হুকুম (শরীয়াহ) অনুযায়ী শাসনকার্য পরিচালনা করবেন।1
এমন “মুসলমান” শাসক যে মহান আল্লাহ ও তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর হুকুম (শরীয়াহ) এর বিপরীত আইন দ্বারা রাষ্ট্র পরিচালনা করে, সে وَمَن لَّمْ يَحْكُم بِمَا أَنزَلَ اللَّهُ فَأُولَٰئِكَ هُمُ الْكَافِرُونَ ﴿المائدة: ٤٤ ‘যেসব লোক আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফায়সালা করে না, তারাই কাফের।‘ [সূরা মায়িদা(৫): ৪৪] এই হুকুমের অন্তর্ভুক্ত হবে।
.
মহান আল্লাহ ও তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর হুকুমের বিপরীত শাসনকার্য পরিচালনাকারীকে কুরআনে কারীমে তাগুত বলা হয়েছে। আর তাগুতের আনুগত্য করা হারাম।2
অতএব, যে ব্যক্তি আল্লাহ প্রদত্ত শরীয়াহ ও আসমানী শাসনব্যবস্থার বিপরীত আইন দ্বারা শাসনকার্য পরিচালনাকারীকে وَاُولِی الْاَمْرِ مِنْكُمْ এর অন্তর্ভুক্ত দাবী করে, সে কুরআনে পাকের সুস্পষ্ট নস/অকাট্য বিধানের মুখালাফাত(প্রতিদ্বন্দ্বিতা/শক্রতা) করলো। বৃটিশ শাসনব্যবস্থার অধীনে শরীয়াহ পরিপন্থী শাসনকার্য পরিচালনাকারীরা চাই অমুসলিম হোক বা নামধারী মুসলিম, তারা তাগুত। কোন ভাবেই তারা উলূল আমরের অন্তর্ভুক্ত নয়।
তাদেরকে উলূল আমর বলে যে দাবী করে, হয়ত সে পাগল অথবা জাহেল অথবা ফাসিক। এমতাবস্থায় এমন ব্যক্তিকে অনুসরণীয় বানানো বা ইমাম বানানো নাজায়েয।3
মুহাম্মাদ কিফায়াতুল্লাহ, আল্লাহ তাঁর সহায় হোন!
(কিফায়াতুল মুফতী, ষষ্ট অধ্যায়, খণ্ড-১, পৃষ্ঠা-১৩৯। প্রকাশনা- দারুল ইশায়াত, করাচী)
__________________________________________________ ___________________________________________
টীকা:
1. عن ابن عباس: { وَأُولِي الأمْرِ مِنْكُمْ } يعني: أهل الفقه والدين. وكذا قال مجاهد، وعطاء، والحسن البصري، وأبو العالية: { وَأُولِي الأمْرِ مِنْكُمْ } يعني: العلماء. والظاهر -والله أعلم-أن الآية في جميع أولي الأمر من الأمراء والعلماء……….(تفسير ابن كثير )
2.يُرِيدُونَ أَن يَتَحَاكَمُوا إِلَى الطَّاغُوتِ وَقَدْ أُمِرُوا أَن يَكْفُرُوا بِهِ ﴿النساء: ٦٠
3.وإن قدموا غير الأولى فقد أساءوا من تكره إمامتهم وكره إمامة … والجاهل والفاسق(نور الايضاح)
Comment