ইসলামের কিছু বিধান যেগুলো বর্তমানে প্রয়োগ সম্ভব না যেমন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি এর ঘরে অনুমতি ব্যতিত রান্নার অপেক্ষা না করে প্রবেশ নিষেধ হওয়া যা আয়াতের মাধ্যমে প্রমানিত এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রী গন উম্মাহর মাতা তাদের কে বিবাহ করা হারাম বর্তমানে ইহা সম্ভব ও নয় এহুকুম গুলোকে উম্মত এখন কি হিসাবে দেখবে ?
Announcement
Collapse
No announcement yet.
মনের মাঝে প্রশ্ন জাগে
Collapse
X
-
১. ঘরে প্রবেশের ক্ষেত্রে দুটো বিষয়, অনুমতি ছাড়া প্রবেশ না করা আর খানার দাওয়াত থাকলে নির্ধারিত সময়ের আগে না যাওয়া ও খেয়ে চলে আসা। (যদি আত্মীয়তা বা বেড়ানোর ব্যাপার না থাকে।) এতো রসূল স. এর সাথে খাস নয়, সবার জন্যই প্রযোজ্য।
২. যে বিষয় নিষিদ্ধ, তার কামনাও নিষিদ্ধ। সুতরাং কেউ সচেতন মনে যেন রসূল স. এর সম্মানিতা স্ত্রীগণকে বিবাহের কল্পনাও না করে।
৩. উপরের কথাগুলো প্রশ্নের চাহিদা অনুযায়ী বলা হয়েছে। নতুবা দীনের প্রত্যেক বিধান প্রত্যেকের জন্য পালনীয়/ প্রযোজ্য হয় না। আর এটা কোনো সমস্যাও না। যেমন দরিদ্রদের বেলায় প্রশ্ন উঠবে না, তারা যাকাত দিবে কিনা? হজ্জ করবে কিভাবে? এমনি ভাবে যে সকল বিধান রহিত হয়ে গিয়েছে, আমলের বিষয় নয়।
৪. দীন মানেই কিছু বিধান পালন করা নয়, দীনের মূল বিষয় তাসদীক ও ইতিকাদ। যেমন রসূল স. জান্নাত ও জাহান্নাম দেখেছেন। এখানে আমলের কিছু নেই।, কিন্তু এটা বিশ্বাস রাখার বিষয়।
৫. ইজমালান/ সংক্ষেপে 'আমি আল্লাহর সব কিছু মানি' এতটুকুই যথেষ্ট। তাফসীলান/ বিস্তারিত সব বিধান জেনে ঈমান রাখা আবশ্যক নয়, সবার জন্য সম্ভবও নয়। যেমন কুরআনের প্রত্যেক আয়াত সম্পর্কে জেনে ঈমান আনা আবশ্যক নয়। উদাহরণত, মক্কায় যাকাতের বিধান এসেছে। কিন্তু কিভাবে আদায় করবে তা এসেছে মদীনায়। এর আগে তা বিস্তারিত আমলের যোগ্য হয় নি, কিন্তু বিশ্বাসের বিষয় ছিল।
এজন্য একটি বিধানকে বিধান হিসেবে মানা এটাই মূল বিষয়। আমল যোগ্য হওয়া ভিন্ন ও পরের ব্যাপার।
Comment